ঘামাচি পাউডার কোনটা ভালো

এই গরমে প্রায় সকলের শরীরে ঘামাচির সমস্যা দেখা দেয়। ঘামাচি দূর করার উপায় সম্পর্কে অনেকেই জানতে চান। শরীর থেকে ঘামাচি দূর করতে আমরা সাধারণত বাজারের বিভিন্ন ঘামাচির পাউডার ব্যবহার করে থাকি।

বর্তমান বাজারের ঘামচি থেকে মুক্তি পাবার বেশ কয়েকটি ভালোমানের পাউডার পাওয়া যাচ্ছে। সম্মানিত পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে ঘামাচি পাউডার কোনটা ভালো এই বিষয়ে বিস্তারিত আলোচনা করব।

আজকের এই পোস্টটি পড়ে আপনারা ঘামাচি পাওডার সম্পর্কে জানতে পারবেন। তাই এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইল।

ঘামাচি পাউডার কোনটা ভালো

(toc) #title=(পোষ্ট সূচিপত্র)

ঘামাচি কি?

ঘামাচি হলো অতিরিক্ত গরমে ঘামের ফলে লোমকূপ বন্ধ হয়ে শরীরে রেশের মতো লাল লাল ছিটে ছিটে ছোট ছোট দানা দেখা যায়। এগুলোকে ঘামাচি বলা হয়ে থাকে।

সাধারণত ঘামাচি ছোট ছোট গুটি গুটি বর্ণের দেখা যায়। শরীরে যদি ঘামাচি হয় তবে শরীরে প্রচুর পরিমাণে চুলকায় এবং ত্বকে প্রচুর পরিমাণে জ্বালা-যন্ত্রনা করে। আশা করি ঘামাচি কি তা বুঝতে পেরছেন।

ঘামাচি কেন হয়

ঘামাচি কেন হয়? এই ব্যাপারে আপনারা অনেকেই জানতে চান। তবে চলুন জেনে নেই ঘামাচি হওয়ার কারণগুলো সম্পর্কে।

  • অতিরিক্ত গরমে ঘামের ফলে ঘামাচির সৃষ্টি হয়।
  • গরম আবহাওয়ায় শরীরের ঘামগ্রন্থির নালি বন্ধ হয়ে ঘামের বিভিন্ন উপাদান চামড়ার বিভিন্ন স্তরে জমা হয়ে ঘামাচি তৈরি করে। শিশুদের ঘর্মগ্রন্থি অপরিপক্ব, তাই ঘামাচি তাদের বেশি হয়।
  • অনেকক্ষেত্রে অতিরিক্ত জ্বরের কারণেও ঘামাচি হওয়ার সম্ভাবণা রয়েছে।

আরো পড়ুনঃ বাচ্চাদের ঘামাচির জন্য কোন পাউডার ভালো

উপরের অংশে ঘামাচি কেন হয়? ঘামাচি হওয়ার কারণ কি তা সম্পর্কে ধারণা পেলেন। চলুন তবে এবার জেনে নেই কোন ঘামাচি পাউডার সবচেয়ে ভালো।

ঘামাচি পাউডার কোনটা ভালো

অতিরিক্ত ঘামের ফলে শরীরে ঘামাচির সৃষ্টি হয়। যাদের শরীর বেশী ঘামে তাদের এই ঘামাচির সমস্যা বেশী দেখা দেয়। তবে ঘামাচি থেকে মুক্তি পাওয়ার সমাধান রয়েছে। ঘামাচি থেকে মুক্তি পেতে হলে ঘামাচির পাওডার ব্যবহার করতে হবে।

বাজারে বেশ কিছু ভালোমানের ঘামাচির পাউডার রয়েছে। তবে আজকের পোস্টটিতে আমি বাজারের সেরা কিছু ঘামাচি পাউডার নিয়ে আলোচনা করব। নিচে ঘামাচি পাউডার উল্লেখ করা হলো।

  • তিব্বত ঘামাচি পাউডার
  • আইস কুল পাউডার
  • মিল্লাত ঘামাচি পাউডার
  • ডার্মিকুল পাউডার
  • মেরিল পাউডার
  • তিব্বত ট্যালকম পাউডার
  • পন্ডস ঘামাচি পাউডার

১. তিব্বত ঘামাচি পাউডার

তিব্বত ঘামাচি পাউডার

তিব্বত ঘামাচি পাউডারের নাম শুনলেই সবাই ঘামাচির পাউডারের কথা বলে। বাংলাদেশের বহুল পরিচিত তিব্বত ঘামাচি পাউডার বেশ উন্নতমানের। ঘামাচি দূর করতে এই তিব্বত পাউডার বেশ কার্যকরী। আপনাদের যদি ঘামাচির মত সমস্যা থাকে তবে তিব্বত ঘামাচি পাউডার ব্যবহার করতে পারেন।

২. আইস কুল পাউডার

ঘামাচি পাউডার

বাংলাদেশের যে কয়টি ঘামাচি কোম্পানির পাউডার রয়েছে তার মধ্য খুব ভালোমানের সেবা দিয়ে যাচ্ছে আইস কুল পাউডার। এই পাউডারটি বিশেষ করে শরীরের অতিরিক্ত গরম কমাতে অনেক সহয়তা করে।

এই পাউডারের মধ্য রয়েছে বরফের ঠান্ডা আভাস যা শরীরকে ঘাম মুক্ত করে তোলে এবং ঘামাচি থেকে মুক্তি দেয়। আইস কুল ব্যবহারে আমাদের অনেক সময় সতর্ক থাকতে হবে কেননা এটি শরীরে মুখ ছাড়া বিভিন্ন অঙ্গে দিতে হবে। যদি এই পাউডারটি কোনভাবে চোখে পড়ে তবে চোখ জ্বালাতন করতে পারে।

৩. মিল্লাত ঘামাচি পাউডার

মিল্লাত ঘামাচি পাউডার

বাংলাদেশে অনেক আগে থেকেই মিল্লাত ঘামাচি পাউডার ব্যবহার হচ্ছে। অতিরিক্ত গরমের দিনে এই পাউডারটি ছোট বড় সকলের জন্য কার্যকরী। এই মিল্লাত ঘামাচি পাউডার ব্যবহারের ফলে শরীর কিছুটা গরম হতে পারে। তবে, ঘামাচি থেকে দূর করতে মিল্লাত ঘামাচি পাউডার অনেকটা সাহায্য করে। আপনার যদি ঘামাচি হয় থাকে। তবে আপনি এই মিল্লাত ঘামাচি পাউডার ব্যবহার করতে পারেন। 

4. ডার্মিকুল পাউডার

ডার্মিকুল ঘামাচি পাউডার

বিভিন্ন উপাদানের সমন্বয়ে তৈরি করা হয়েছে ডার্মিকুল পাউডার। ডার্মিকুল ঘামাচি পাউডার ব্যবহারের ফলে খুব সহজেই শরীরে বিভিন্ন জায়গার ঘামাচি দূর হয় এবং গরমের সময়ে হালকা লাল রঙের র‍্যাশ দেখা দিলে তা মুক্তি দিতে সক্ষম।

ডার্মিকুল পাউডারটিতে রয়েছে বরফের ঠান্ডা ঠান্ডা বেশ কিছু উপাদান যা শরীরকে খুব সহজেই গরম থেকে ঠান্ডা হতে সাহযায় করে এবং ঘামাচি দূর করে। আপনি ডার্মিকুল পাউডার ব্যবহার করতে পারেন। 

৫. মেরিল পাউডার

বাংলাদেশের বহুল জনপ্রিয় পাউডার হলো মেরিল পাউডার। বাংলাদেশের প্রায় সকলেই এই মেরিল পাউডারে সাথে পরিচিত আছে। অনেকে আগে থেকে মেরিল আমাদের জন্য বিভিন্ন ভালোমানের প্রডাক্ট বাজারে নিয়ে আসছে।

মেরিলের ঘামাচি দূর করার জন্য বেবি পাউডার রয়েছে এবং বড়দের ঘামাচি থেকে মুক্তি পাওয়ার জন্য বিভিন্ন পাউডার বাজারে নিয়ে আসছে। বাংলাদেশের অতি পরিচিত ব্রান্ড হলো মেরিল কোম্পানী।

তাই আপনারা নিঃসন্দেহে মেরিলের যেকোন প্রডাক্ট ব্যবহার করতে পারেন। বিশেষ করে ঘামাচি থেকে মুক্তি পেতে মেরিল পাউডার ব্যবহার করতে পারেন।

৬. তিব্বত ট্যালকম পাউডার

ঘামাচি দূর করতে চাইলে আপনারা ট্যালকম পাউডার ব্যবহার করতে পারেন। বিভিন্ন ধরনের উপকরণ দিয়ে তৈরি করা হয়েছে ট্যালকম পাউডার। ঘামাচি থেকে মুক্তি পেতে অনেকেই এই পাউডারটি ব্যবহার করে থাকেন। তাই আপনি প্রতিনিয়ত এই পাউডার ব্যবহার করতে পারেন। দ্রুত সময়ের মধ্য ঘামাচি দূর করতে বেশ সহয়তা করে এই ট্যালকম পাউডার।

ঘামাচি পাউডার এর দাম

আপনি নিশ্চয়ই ঘামাচি পাউডারের দাম জানতে চাচ্ছেন। তবে আজকের পোস্টের এই অংশটুকু ভালোভাবে পড়ুন। কেননা আজকে আমি আপনাদের সাথে বাংলাদেশের অতি পরিচিত সকল ঘামাচি পাউডারের দাম কত সে ব্যাপারে কথা বলব।

তবে, মনে রাখবেন বিভিন্ন সময়ে ঘামাচির পাউডারের দাম ওঠা-নামা করে। তাই ঘামাচি পাউডারের বাজারে বর্তমান দাম কত এই ব্যাপারে। বাজারে খোঁজ করলে সঠিক দাম জানতে পারবেন। তবে আজকে আমি ঘামাচি পাউডার এর দাম তা জানাব। নিচে ঘামাচি পাউডার এর দামগুলো উল্লেখ করা হলো।

নাম পরিমাণ দাম
হিমালয়া প্রিক্লি হিট পাউডার ১০০গ্রাম ১২১ টাকা
মেরিল পাউডার ১০০ গ্রাম ৮৫ টাকা
মিল্লাত ঘামাচি পাউডার ১০০ গ্রাম ৭০ টাকা
মিল্লাত কুলকুল পিকলি হিট প্রাইস ১০০ গ্রাম ৫০ টাকা
তিব্বত ঘামাচি পাউডার ১০০ গ্রাম ৬৫ টাকা
আইস কুল পাউডার ১০০ গ্রাম ৬০ টাকা

উপরে বাজারের সেরা ঘামাচি পাউডারের দাম উল্লেখ করা হয়েছে। আপনার কাছে যে ঘামাচির পাউডার ব্যবহার করতে ভালো লাগে সেটি আপনার নিকটস্থ কসমেটিকসের দোকান থেকে কিনতে পারবেন। তাছাড়াও অনলাইন শপ থেকেও ঘামাচি পাউডার কিনতে পারবেন।

বহুল জিজ্ঞাসিত প্রশ্নসমূহ

ঘামাচি পাউডার কোনটা ভালো এই বিষয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিতে পারে। তবে চলুন জেনে নেই সমস্ত প্রয়োজনীয় সকল প্রশ্ন ও উত্তর।

ঘামাচির জন্য কোন পাউডার ভালো

বর্তমানে বাজারে বিভিন্ন কোম্পানীর ঘামাচি পাউডার পাওয়া যাচ্ছে। প্রত্যক ব্রান্ড ভালোমানের পণ্য উৎপাদন করার চেষ্টা করে। তবে ভালোমানেরর ঘামাচি পাউডারের কথা বলতে গেলে মেরিল পাউডার, তিব্বত ঘামাচি পাউডার, আইস কুল পাউডার, ডার্মিকুল পাউডার ও ডার্মিকুল পাউডারের কথা বলতেই হবে। কেননা অনেক আগে থেকেই তারা ভালোমানের পণ্য উৎপাদন করে।

বাচ্চাদের ঘামাচির জন্য কোন পাউডার ভালো

এই প্রচন্ড গরমে বাচ্চাদের অতিরিক্ত ঘামের ফলে ঘামাচির মত সমস্যা দেখা দিচ্ছে। তাই ঘামাচি দূর করার জন্য বাচ্চাদের ভালোমানের ঘামাচির পাউডার প্রয়োজন। আপনারা বাচ্চাদের ঘামাচি দূর করার জন্য মেরিল পাউডার, তিব্বত ঘামাচি পাউডার, আইস কুল পাউডার, ডার্মিকুল পাউডার ব্যবহার করতে পারেন।

উপসংহার

ঘামাচি থেকে মুক্তি পেতে ভালোমানের ঘামাচি পাউডারের প্রয়োজন। সম্মানিত পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে ঘামাচি পাউডার কোনটা ভালো এই ব্যাপারে বিস্তারিতভাবে আলোচনা করেছি। এছাড়াও বাজারে ঘামাচি পাউডারের দাম কত এই ব্যাপারেও জানিয়েছি। যদি এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হয়। তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি: