বাচ্চাদের ঘামাচির জন্য কোন পাউডার ভালো

এই গরমে বাচ্চাদের অতিরিক্ত ঘামের ফলে শরীরে ঘামাচি দেখা দেয়। আমাদের ছোট্ট বাচ্চাদের দিকে সব সময় খেয়াল রাখা উচিত। কেননা বাচ্চাদের গরমকালে ঘামাচি দেখা দিতে পারে। তাই বাচ্চাদের ঘামাচি দূর করতে ভালোমানের ঘামাচির পাউডার ব্যবহার করতে হবে।

বাজারে বিভিন্ন ধরনের বেবি ঘামাচি পাউডার পাওয়া যায়। তবে ভালোমানের বাচ্চাদের ঘামাচির জন্য কোন পাউডার ভালো হবে এই ব্যাপারে আপনারা অনেকেই জানতে চান।

সম্মানিত পাঠকবৃন্দ, বাবুদের ঘামাচির জন্য কোন পাউডার ভালো এই বিষয় নিয়েই সাজানো হয়েছে আজকের এই পোস্টটি। তাই এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইল। তবে চলুন জেনে নেই বাচ্চাদের ঘামাচির পাউডারের তালিকা।

বাচ্চাদের ঘামাচির জন্য কোন পাউডার ভালো

(toc) #title=(পোষ্ট সূচিপত্র)

ঘামাচি কি?

অতিরিক্ত গরমে ঘামের ফলে লোমকূপ বন্ধ হয়ে শরীরে রেশের মতো লাল লাল ছিটে ছিটে ছোট ছোট দানা দেখা যায়। এগুলোকে ঘামাচি বলা হয়। ঘামাচি সাধারণত ছোট ছোট গুটি গুটি বর্ণের দেখা যায়। বিশেষ করে বাচ্চাদের শরীরে যদি ঘামাচি ওঠে তবে শরীরে প্রচুর পরিমাণে চুলকায় এবং ত্বকে প্রচুর পরিমাণে জ্বালা-যন্ত্রনা করে।

শিশুদের ঘামাচি কেন হয়

শিশুদের বিভিন্ন কারণে ঘামাচি হতে পারে। তবে বিশেষ কিছু কারণে শিশুদের ঘামাচি হতে পারে। নিচে তা উল্লেখ করা হলো।

  • অতিরিক্ত গরমে ঘামের ফলে শিশুদের ঘামাচি হতে পারে।
  • অতিরিক্ত জ্বরের কারণেও শিশুদের ঘামাচি হওয়ার সম্ভাবণা রয়েছে।
  • গরম আবহাওয়ায় শরীরের ঘামগ্রন্থির নালি বন্ধ হয়ে ঘামের বিভিন্ন উপাদান চামড়ার বিভিন্ন স্তরে জমা হয়ে ঘামাচি তৈরি করে।
  • ময়লা, দুর্গন্ধ কাপড় ব্যবহারের ফলে শিশুদের ঘামাচি হতে পারে।

উপরের কিছু কারণ ছাড়াও আরও অনেক কারণ রয়েছে শিশুদের ঘামাচি হওয়ার। তবে সাধারণত এসব কারণে শিশুদের ঘামাচি হয়।

বাচ্চাদের ঘামাচি হলে করণীয়

যদি কোন শিশুর শরীরে ঘামাচি হয়ে থাকে তবে ঘামাচি প্রতিরোধ করার জন্য বেশ কিছু করণীয় রয়েছে। নিচে শিশুদের ঘামাচি হলে করণীয়গুলো উল্লেখ করা হলো।

বাচ্চার ঘামাচি প্রতিরোধে ঢিলাঢালা লুজ সুতি কাপড় পরিধান করতে হবে। যতটুকু সম্ভব রোদ গরম পরিবেশ এড়িয়ে একটু ঠান্ডা এবং খোলামেলা পরিবেশে থাকতে হবে। বাচ্চাকে পর্যাপ্ত পরিমাণে পানি পান করাতে হবে।

যে শিশু বেশী পরিমাণে ঘামে এবং দ্রুত সময়ের মধ্য ঘাম শুকিয়ে যায়, তার ঠান্ডা লাগার প্রবণতা বেশী। তাই যদি ঘামে শিশুর জামা ভিজে যায়, তবে তা দ্রুত গাঁয়ে থেকে খুলে দিতে হবে।

শিশুদের প্রতিদিন গোসল করাতে হবে। শিশু স্কুল বা বাইরে থেকে বাড়িতে আসে এবং সে যদি ঘেমে যায় তাহলে তৎক্ষণাৎ তার শরীরের ঘাম মুছে দিতে হবে এবং তাকে ঠান্ডা পানি দিয়ে গোসল করাতে হবে।

গোসলের সময় শিশুদের সাবান দিয়ে গোসল করাতে হবে এবং পরিষ্কার বিশুদ্ধ পানি দিয়ে তাদের সারা শরীর ভালোভাবে ধুয়ে দিতে হবে।

শিশুদের চুলের গোড়ায় বেশী পরিমাণে ঘামে। তাই শিশুদের মাথা ভালোভাবে মুছে দিতে হবে।

শিশুদের ঘামাচি রোধে আপনারা ঘামাচি রোধক পাউডার ব্যবহার করতে পারেন। পাউডার ব্যবহারের আগে অবশ্যই তাদের শরীর ভালোভাবে মুছে নিতে হবে।

শিশুদের ঘামাচি হলে করণীয়গুলো উপরের অংশে আলোচনা করা হয়েছে। আপনারা উপরের অংশটুকু ভালোভাবে পড়লে শিশুদের ঘামাচি হলে করণীয়গুলো সম্পর্কে জানতে পারবেন।

আরো পড়ুনঃ ঘামাচি পাউডার কোনটা ভালো

বাচ্চাদের ঘামাচি দূর করার উপায় এই ভিডিওতে দেখুন

বাচ্চাদের ঘামাচির জন্য কোন পাউডার ভালো

প্রচন্ড গরমে অতিরিক্ত ঘামের ফলে শিশুদের শরীরে ঘামাচি সৃষ্টি হয়। তবে শিশুদের শরীর থেকে ঘামাচি দূর করার উপায় রয়েছে। শিশুদের শরীর থেকে ঘামাচি দূর করতে শিশুদের ঘামাচি পাউডার ব্যবহার করতে হবে।

বাজারে অনেক নামিদামি ব্রান্ডের ঘামাচির পাউডার রয়েছে। তবে আজকে আমরা বাচ্চাদের সেরা কিছু ঘামাচি পাউডার আপনাদের সাথে আলোচনা করব। নিচে বাচ্চাদের ঘামাচির ভালো পাউডারের নামের তালিকা উল্লেখ করা হলো।

  • তিব্বত ঘামাচি পাউডার
  • তিব্বত ট্যালকম পাউডার
  • মিল্লাত ঘামাচি পাউডার
  • আইস কুল পাউডার
  • পন্ডস ঘামাচি পাউডার
  • ডার্মিকুল পাউডার
  • Johnson's Prickly Heat Baby Powder
  • Candid Prickly Heat Powder
  • Himalaya prickly heat baby powder
  • Mothercare Prickly Heat Powder
  • Snake Brand Prickly Heat Cooling Powder
  • BOROPLUS Prickly Heat Ice Cool Powder
  • Mother Sparsh Talc-Free Natural Dusting Powder for Babies

1. Johnson's Prickly Heat Baby Powder

বাচ্চাদের ঘামাচির জন্য কোন পাউডার ভালো

বাচ্চাদের শরীর থেকে ঘামাচি দূর করতে বেশ সহয়তা করে জনসন’স প্রিকলি হিট বেবি পাউডার। এটি একটি অতি পরিচিত বাচ্চাদের ঘামাচি দূর করার পাউডার। তাই অনেক মায়েরা এই পাউডারের প্রতি আস্থা রাখেন। কেননা বাচ্চাদের শরীরে সমস্ত ঘামাচি নিমিষেই দূর করতে পারে এই ঘামাচি পাউডার।

জনসন’স বেবি পাউডার শিশুদের শরীরকে মসৃণ এবং কোমল রাখতে সাহায্য করে। এই পাউডার শিশুদের ত্বককে শুষ্ক রাখে দীর্ঘ সময়ের জন্য। এর ফলে শিশুদের শরীরে ঘামাচির রোধ হয় এর হালকা ফুলের সুবাস শিশুকে দীর্ঘ সময়ের জন্য তাজা গন্ধ অনুভব করায়।

2. Snake Brand Prickly Heat Cooling Powder

বাচ্চাদের ঘামাচির জন্য কোন পাউডার ভালো

Snake Brand Prickly Heat Cooling Powder বেশ নামকরা একটি ঘামাচি পাউডার। এই পাউডার বিভিন্ন উপাদানে মিশ্রিত তৈরি করা হয়েছে। বাচ্চাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। বিশেষ করে গরমে এই পাউডার বাচ্চাদের জন্য বেশ উপকারী।

যদি বাচ্চাদের ঘামাচি হয়ে থাকে তা খুব অল্প সময়ের মধ্য মুক্তি দিতে সাহয্য করে। আপনারা বাজারের কসমেটিক্সের দোকান থেকে এই পাউডার কিনতে পারবেন। আপনারা পাউডারটি ব্যবহার করতে পারেন।

3. Mother Sparsh Talc-Free Natural Dusting Powder for Babies

বাচ্চাদের ঘামাচির জন্য কোন পাউডার ভালো

সম্পূর্ণ প্রাকৃতিক উপাদানে তৈরি যা শিশুদের ত্বকের জন্য সম্পূর্ণভাবে নিরাপদ এবং উপকারী। মাদার স্পর্শ ট্যালক এই পাউডার-টি শিশুদের ঘামাচি সহ বেশ কয়েকটি কাজে ব্যবহৃত হয় বলে মায়েদের কাছে এই পাউডার-টি আস্থা অনেক ভালো।

এই পাউডারে রয়েছে অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য যা অতিরিক্ত আর্দ্রতা শোষণ করে ছত্রাক এবং ইস্ট সংক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করে। আপনারা বাজারের কসমেটিকস থেকে মাদার স্পর্শ ট্যালক পাউডার-টি কিনতে পাবেন। তাছাড়াও বিশ্বের অন্যতম অনলাইন শপ আমাজন থেকেও এই পাউডার-টি অর্ডার করে কিনতে পারেন।

4. Himalaya prickly heat baby powder

বাচ্চাদের ঘামাচির জন্য কোন পাউডার ভালো

বিশ্বের বহুল জনপ্রিয় হিমালয়া হারবাল হলো একটি বিশ্বস্ত ব্র্যান্ড যেটি ভারতের শীর্ষস্থানীয় প্রাকৃতিক স্কিন কেয়ার এর জন্য প্রস্তুতকারীদের তালিকার মধ্য অন্যতম। ঘামাচি সহ বিভিন্ন ধরনের সমস্যা মুক্তি দিতে পারে এই হিমালয়া পিকলি হিট বেবি পাউডার

আপনাদের বাচ্চাদের ঘামাচি থেকে সুরক্ষা করতে বাচ্চাদের হিমালয় বেবি পাউডার ব্যবহার করতে পারেন। আপনারা নিকটস্থ বাজারের কসমেটিকসের দোকান থেকে এই প্রডাক্টটি সংগ্রহ করতে পারবেন।

5. Mothercare Prickly Heat Powder

বাচ্চাদের ঘামাচির জন্য কোন পাউডার ভালো

আপনার সন্তানের ত্বককে শুষ্ক ও আদ্র রাখতে এই মাদার কেয়ার প্রিকলি হিট বেবি পাউডার ব্যবহার করতে পারেন। এটি বাচ্চাদের ঘামাচি দূর করতে বেশ কার্যকরী ভূমিকা পালন করে থাকে। তাছাড়াও এটি হাইপোএলার্জেনিক এবং ডার্মাটোলজিক্যালি দ্বারা পরীক্ষা করা হয়।

অনেক মায়েদের কাছে এই প্রডাক্টটি অতি পরিচিত। তাই বাচ্চাদের মায়েরা এই প্রডাক্টটি কিনে থাকে। আপনারা আপনাদের নিকটস্থ কসমেটিক্সের শপ থেকে এই প্রডাক্টটি সংগ্রহ করতে পারেন। তাছাড়াও আপনি অনলাইন শপ থেকে এই প্রডাক্টটি ব্যবহারের জন্য অর্ডার করতে পারেন।

6. Candid Prickly Heat Powder

বাচ্চাদের ঘামাচির জন্য কোন পাউডার ভালো

Candid Prickly Heat Powder নবজাতক শিশুদের জন্য তৈরি করা হয়েছে। বাচ্চাদের শরীরের বিভিন্ন অংশের বিভিন্ন ধরনের ভাঁজ পড়তে দেখা যায়। যেখানে ঘামানোর কারনে র‍্যাশ ও ঘা হয়। আবার অনেক সময় ঘামাচিও দেখা দিতে পারে। তাই প্রতিদিন শিশুর গোসল করার পরে ভালোভাবে গাঁ মুছিয়ে দিতে হবে এরপর আপনারা Candid Prickly Heat Powder ব্যবহার ব্যবহার করতে পারেন।

প্রাকৃতিক নির্যাস দিয়ে তৈরি করা হয়েছে। তাই এতে কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। এতে ভালো সুভাস পাওয়া যায়। তাই বাচ্চারা এটি ব্যবহারের ফলে অনেক আনন্দ পায়। তাই আপনি শিশুদের শরীর ঘামাচি বা অন্যন্য সমস্যা দূর করতে ক্যান্ডিড প্রিকলি হিট পাউডার ব্যবহার করতে পারেন।

উপসংহার

অতিরিক্ত গরমে শরীর ঘামের ফলে বাচ্চাদের ঘামাচি হতে পারে। তাই কোন ধরনের দুশ্চিন্তা না করে ডাক্তারের পরামর্শ নিতে পারেন। তাছাড়াও আপনারা ঘামাচির জন্য বাচ্চাদের ঘামাচি পাউডার ব্যবহার করতে পারেন।

সুপ্রিয় পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে বাচ্চাদের ঘামাচির জন্য কোন পাউডার ভালো নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করেছি। যদি পোস্টটি তথ্যবহুল হয় তবে আপনার পরিচিতদের জানাতে পারেন। ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি: