টিভি বক্স এর কাজ কি? টিভি কার্ড লাগানোর নিয়ম

টিভি বক্স এর কাজ কি - টিভি কার্ড লাগানোর নিয়ম – স্মার্ট এলইডি টিভি ছাড়াও আপনি চাইলে শুধু মনিটর এর মাধ্যমে টিভি ব্যবহার করতে পারবেন। টিভি বক্স এর মাধ্যমে আপনার যেকোনো এলইডি বা এলসিডি মনিটরকে স্মার্ট টিভিতে রুপান্তর করতে পারবেন।

টিভি বক্স এর কাজ কি

প্রিয় পাঠক, আজকের আর্টিকেলে আপনাদের জানাবো, টিভি বক্স এর কাজ কি? সে সম্পর্কে। অনেকেই জানেন না যে, টিভি বক্স এর মাধ্যমে আপনার সাধারণ টিভিকে স্মার্ট টিভি বানানো যায়। এছাড়াও আর্টিকেলে আরো থাকছে টিভি কার্ড লাগানোর নিয়ম নিয়ে বিস্তারিত।

(toc) #title=(সুচিপত্র)

টিভি বক্স এর কাজ কি

সাধারণ টিভি গুলোতে আপনি ওয়াইফাই সংযোগ করতে পারবেন না। সাধারণ টিভিতে এন্ড্রয়েড টিভি বক্স যদি ব্যবহার করেন তাহলে সেটা একটি স্মার্ট টিভি এর মতো কাজ করতে সক্ষম হবে। টিভি বক্স এর কাজ হলোঃ

সাধারণ একটি টিভিকে অপারেটিং সিস্টেমের মাধ্যমে স্মার্ট টিভিতে রুপান্তর করা। এটা অনেকটা কন্ট্রোল সিস্টেম বলা যেতে পারে। আরো যদি সহজ করে আপনাদের উপস্থাপন করি তাহলে বলা যেতে পারে।

ধরুন, আপনি আপনার সাধারণ টিভিতে একটি এন্ড্রয়েড টিভি বক্স স্থাপণ করলেন। এবার আপনার টিভি কে সরাসরি কন্ট্রোল করবে টিভি বক্স টি। আপনি টিভি বক্স এ যা করবেন সেটা আপনার টিভি এর পর্দায় প্রদর্শিত হবে। 

আপনার টিভি এর আর কোনো কাজ থাকবে না। এক্ষেত্রে সব কাজ গুলোর মূল স্থান থাকবে টিভি বক্সটি। এন্ড্রয়েড টিভি বক্স এর মাধ্যমে আপনার সাধারণ টিভিতে বিভিন্ন ধরণের গেম অথবা ইন্টারনেট কানেকশনের মাধ্যমে বিভিন্ন ধরণের ওয়েবসাইটে ইন্টারনেট ব্রাউজিং অথবা লাইভ স্ট্রিম করতে পারবেন।

সহজ কথায় বললে, আপনি শুধু মাত্র একটি টিভি বক্স লাগানোর মাধ্যমে আপনার সাধারণ টিভিকে একটি এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম এর মাধ্যমে ব্যবহার করতে পারবেন। আপনি আপনার হাতে থাকা এন্ড্রয়েড ফোন থেকে যে কাজ করতে পারবেন তার সব গুলো কাজ টিভি বক্স এর মাধ্যমে করতে পারবেন। এখানে, আপনার টিভি এর কাজ হলো শুধু কি কি করছেন সেটা প্রদর্শন করা একটা ডিসপ্লে এর মত।

আরো পড়ুনঃ অনলাইনে টিভি দেখার ওয়েবসাইট

টিভি বক্স এর সুবিধা

বর্তমান সময়ে একটা স্মার্ট টিভি ক্রয় করা অনেকের সাধ্যের বাইরে। আবার অনেকের কাছে বাসায় পূর্বের একটি সাধারণ টিভি রয়েছে। নতুন একটি স্মার্ট টিভি ক্রয় করতে অনেক বেশি টাকা খরচ হয়ে যায়। 

যার ফলে অনেকের স্মার্ট টিভি ব্যবহার করার সাধ থাকলেও কেনার সাধ্য হয় না। স্মার্ট টিভি এর তুলনায় টিভি বক্স এর দাম অনেক বেশি কম হওয়ায় স্মার্ট টিভি এর চেয়ে টিভি বক্স ক্রয় করা বেশি লাভজনক।

টিভি বক্স আপনি আপনার পছন্দ মতো অপারেটিং সিস্টেম ভার্সন দেখে ক্রয় করতে পারবেন। আপনার ভালো না লাগলে সহজে পরিবর্তন করে অন্য আরেকটি ব্যবহার করতে পারবেন। 

যা স্মার্ট টিভির এর ক্ষেত্রে অনেক বেশি ঝামেলাময়। আপনি যদি সব দিক বিবেচনা করেন ও বাজেট খুব কম থাকে তাহলে টিভি বক্স ক্রয় করা আপনার জন্য বেশি সুবিধাজনক হবে।

টিভি বক্স কিভাবে ব্যবহার করবেন

যদি আপনি টিভি বক্স ব্যবহার করতে চান তাহলে আপনার ইন্টারনেট কানেকশন এর দরকার হবে। আপনি ক্যাবল অথবা ওয়াইফাই এর মাধ্যমে টিভি বক্সে ইন্টারনেট কানেকসন দিতে পারবেন। এরপর আপনাকে HDMI পোর্টের মাধ্যমে আপনার সাধারণ টিভি এর সাথে কানেক্ট করতে হবে। 

এখানে উল্লেখ্য যে, যদি আপনার টিভি তে HDMI পোর্ট না থাকে তাহলে আপনি কোনো ভাবেই আপনার টিভি বক্সকে আপনার টিভিতে কানেক্ট করতে পারবেন না। তাই টিভি বক্স ক্রয়ের পূর্বেই আপনাকে এটা ভালো ভাবে যাচাই করে নিতে হবে।

HDMI পোর্ট কানেক্ট হয়ে গেলে আপনি রিমোটের মাধ্যমে টিভি বক্সকে কন্ট্রোল করতে পারবেন। আপনি যা যা করবেন সেটা আপনি টিভি তে দেখতে পারবেন। 

আপনি যদি রিমোটের মাধ্যমে ভালো ভাবে কন্ট্রোল না করতে পারেন তাহলে টিভি বক্স এর সাথে খুজে দেখুন USB পোর্ট দেয়া আছে। সেখানে ভালো ভাবে কন্ট্রোল করার জন্য মাউস ও কিবোর্ড যুক্ত করে নিতে পারবেন।

আরো পড়ুনঃ আইপিএস এর জন্য কোন ব্যাটারি ভালো

টিভি কার্ড লাগানোর নিয়ম

অনেক আগে থেকে পিসি অথবা মনিটরে ভালোভাবে টিভি দেখার জন্য টিভি কার্ড এর ব্যবহার শুরু হয়। টিভি কার্ড লাগানোর নিয়ম জানার জন্য আগে চলুন জেনে নেই টিভি কার্ড কি? টিভি কার্ড হলো এমন একটি হার্ডওয়্যার যা মনিটর ও পিসিতে কানেক্ট করে সহজেই টিভি দেখা যায়। 

টিভি কার্ড লাগানোর নিয়ম গুলো ভিন্ন কারণ বাজারে সাধারণত ০৩ ধরণের টিভি কার্ড পাওয়া যায়। যা হলো – ইন্ট্যারনাল, এক্সট্যারনাল ও ইউএসবি। নিচে আমরা এই ০৩ ধরণের টিভি কার্ড লাগানোর নিয়ম বিস্তারিত দিয়ে দিলামঃ

১। ইন্ট্যারনাল টিভি কার্ড লাগানোর নিয়ম

ইন্ট্যারনাল টিভি কার্ড ব্যবহার করার জন্য আপনার অবশ্যই পিসি থাকতে হবে। পিসি ছাড়া আপনি এই কার্ডটি ব্যবহার করতে পারবেন না। ইন্ট্যারনাল কার্ডটি আপনার পিসি এর মাদারবোর্ড এর সাথে PCI পোর্টে স্থাপন করতে হবে। 

আপনি যদি টিভি চালাতে চান তাহলে আপনার পিসিটি অন থাকতে হবে। শুধুমাত্র মনিটর অন করে টিভি দেখতে পারবেন না। অনেকেই পিসি অন করার ঝামেলা থেকে বাচার জন্য ইন্ট্যারনাল টিভি কার্ড ব্যবহার করেন না।

কারণ আপনার পিসি তে অতিরিক্ত গ্রাফিক্স কার্ড এর একটি স্লট যায়গা করে নিবে টিভি কার্ড। যদি কোনো ভাবে আপনার পিসি নষ্ট হয়ে যায় তাহলে আর টিভি দেখতে পারবেন না। তবে সুবিধার দিক হলো এটাতে আপনি একদম পরিস্কার ভাবে টিভি চ্যানেল দেখতে পারবেন। টিভি চ্যনেল দেখার পাশাপাশি অন্যান্য কাজ ও করতে পারবেন পিসি দিয়ে।

২। এক্সট্যারনাল টিভি কার্ড লাগানোর নিয়ম

এক্সট্যারনাল টিভি কার্ড গুলো ব্যবহার করার জন্য পিসি এর প্রয়োজন হয় না। এগুলো আপনারা শুধু মনিটরের সাথেই কানেক্ট করে ব্যবহার করতে পারবেন। এটা লাগানো অনেক সহজ শুধু HDMI তে লাগিয়ে দিলে হয়ে যাবে। তবে এটা দিয়ে আপনি আপনার কম্পিউটারে স্ক্রিন রেকর্ড করতে পারবেন না। তবে সুবিধার দিক হলো শুধু মনিটর অন করলেই আপনি টিভি দেখতে পারবেন।

৩। ইউএসবি টিভি কার্ড লাগানোর নিয়ম

ইউএসবি টিভি কার্ড আপনি পিসিতে ইউএসবি পোর্টের সাথে কানেক্ট করে টিভি দেখতে পারবেন। এটা দিয়ে আপনি আপনার মোবাইলেও টিভি দেখতে পারবেন। তবে এটার ছবির কোয়ালিটি অনেক বাজে হওয়ায় অনেকেই ব্যবহার করতে চান না।

টিভি কার্ড লাগানোর নিয়ম ভিডিওতে দেখুন

টিভি কার্ড লাগানোর নিয়ম

আরো পড়ুনঃ বিকাশ সিম হারিয়ে গেলে করণীয়

শেষ কথা – টিভি বক্স এর কাজ কি

টিভি বক্সের কাজ কি ও টিভি কার্ড লাগানোর নিয়ম আর্টিকেলে আমরা এ সম্পর্কে বিস্তারিত লিখলাম। যদি আপনার সাধারণ টিভি কে স্মার্ট টিভি বানাতে চান তাহলে টিভি বক্স ব্যবহার করবেন। আর আপনার যদি স্মার্ট টিভি বানানোর ইচ্ছা না থাকে তাহলে এক্সট্যারনাল টিভি কার্ড এর মাধ্যমে টিভি চ্যানেল উপভোগ করুন। আর্টিকেল টি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি: