ফ্রিজের গন্ধ দূর করার উপায়

25427 Sakhawat
By -
0

ফ্রিজের গন্ধ দূর করার উপায় - অনেক সময় আমাদের ফ্রিজ গন্ধ করে। ফ্রিজের গন্ধ দূর করার উপায় না জেনে থাকার কারণে আমরা সেই গন্ধ দূর করতে পারি না। তাই আপনাদের সুবিধার্থে আজকের এই আর্টিকেলে ফ্রিজের গন্ধ দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। যদি কোন কারনে আপনার ফ্রিজ গন্ধ করে তাহলে ফ্রিজের গন্ধ দূর করার উপায় গুলো অবলম্বন করে আপনি ফ্রিজের গন্ধ দূর করতে পারবেন।

ফ্রিজের গন্ধ দূর করার উপায়

আপনি যদি আপনার ফ্রিজের গন্ধ দূর করতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। তাহলে চলুন দেরি না করে ফ্রিজের গন্ধ দূর করার উপায় গুলো বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

(toc) #title=(সুচিপত্র)

ভূমিকাঃ ফ্রিজের গন্ধ দূর করার উপায়

আমরা ফ্রিজে বিভিন্ন রকমের খাবার রেখে থাকি। অনেক সময় দীর্ঘদিন ধরে ফ্রিজে খাবার থাকার কারণে ফ্রিজ দুর্গন্ধ হয়ে যায়। ফ্রিজের এই গন্ধের কারণে ফ্রিজে থাকা অন্যান্য খাবারগুলো দুর্গন্ধ হয়ে থাকে। সাধারণত তাই আমাদেরকে ফ্রিজের গন্ধ দূর করার উপায় সম্পর্কে জানতে হবে। ফ্রিজের দুর্গন্ধ দূর করার উপায় জেনে থাকলে আমরা খুব সহজে সেই উপায়গুলো অবলম্বন করে দুর্গন্ধ দূর করতে পারব।

আপনাদের সুবিধার্থে এবং আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তাদের জন্য ফ্রিজের গন্ধ দূর করার উপায় সহ ডিপ ফ্রিজের দুর্গন্ধ দূর করার উপায়, ফ্রিজের বাজে গন্ধ দূর করার উপায় সম্পর্কে আপনাদের বিস্তারিত ভাবে জানানো হবে।

আরো পড়ুনঃ বাংলাদেশে কোন কোম্পানির ফ্রিজ ভালো

ডিপ ফ্রিজের দুর্গন্ধ দূর করার উপায়

আমাদের সবার বাড়িতে এখন কম বেশি ফ্রিজে দেখা যায়। ফ্রিজ খুবই ব্যবহৃত অর্থাৎ দৈনন্দিন ব্যবহারের জন্য একটি গুরুত্বপূর্ণ প্রযুক্তি। ফ্রিজের মধ্যে খাবার রাখলে এর শীতল ভাবের কারণে সে খাবার গুলো নষ্ট হয় না। কিন্তু অনেক সময় বেশ কিছু খাবার রাখার কারণে ফ্রিজের খাবার গুলো দুর্গন্ধ হয়ে যায় যার ফলে ফ্রিজ সম্পন্ন হয়ে পড়ে।

যেহেতু ডিপ ফ্রিজে আমরা শুধুমাত্র মাছ মাংস রেখে থাকি। এছাড়া আইসক্রিম সহ অন্যান্য বেশ কিছু জিনিস ডিপ ফ্রিজে রাখা হয়। আমরা যদি ডিপ ফ্রিজের দুর্গন্ধ দূর করার উপায় জেনে রাখতে পারি তাহলে খুব সহজেই এর দুর্গন্ধ দূর করতে পারব। বিশেষ করে দীর্ঘদিন ধরে যদি মাছ মাংস ফ্রিজে রাখা হয় তাহলে আমরা ফ্রিজ ব্যবহার করে থাকি।

নিয়মিত ফ্রিজ ব্যবহার এবং পরিষ্কার না করার কারণে অনেক সময় ফ্রিজের মধ্যে দুর্গন্ধ সৃষ্টি হতে পারে। বিভিন্ন ধরনের খাবার, কাঁচা মাছ মাংস বা শাক সবজি থেকে ফ্রিজে গন্ধ সৃষ্টি হতে পারে। এছাড়া ফ্রিজের মধ্যে জমে থাকা ময়লা আবর্জনার কারণে ও দুর্গন্ধ সৃষ্টি হয়ে থাকে।

১। ফ্রিজের দুর্গন্ধ দূর করার জন্য বেকিং সোডা কার্যকরী ভূমিকা রাখে। যেকোনো কারণে যদি আপনার ডিপ ফ্রিজ দুর্গন্ধ হয়ে থাকে তাহলে এই দুর্গন্ধ প্রতিরোধে উপাদান হিসেবে আপনি বেকিং সোডা ব্যবহার করতে পারেন। একটি ছোট বাটিতে বেকিং সোডা নিয়ে ফ্রিজে কয়েক ঘন্টা পর্যন্ত রেখে দিন।

২। ভ্যানিলা ফ্রিজের দুর্গন্ধ দূর করতে কার্যকরী ভূমিকা রাখতে পারে। এর জন্য এক টুকরো তুলায় ভ্যানিলা ভিজিয়ে ভালোভাবে ফ্রিজের একটি নির্দিষ্ট কোনায় রেখে দিতে হবে। এর মাধ্যমে ফ্রিজের মধ্যে থাকা বাজে বন্ধ গুলো সুগন্ধে পরিণত হবে।

৩। ফ্রিজে যেন দুর্গন্ধ না সৃষ্টি হয় সেজন্য ফ্রিজের সঠিক তাপমাত্রা বজায় রাখতে হবে। সাধারণত চার থেকে পাঁচ ডিগ্রি তাপমাত্রা ফ্রিজের জন্য আদর্শ। যদি তাপমাত্রা অস্বাভাবিক হয় তাহলে বাজে গন্ধ তৈরি হতে পারে তাই বাজে গন্ধ থেকে মুক্তি পাওয়ার জন্য তাপমাত্রা সঠিক রাখতে হবে।

৪। ফ্রিজের দুর্গন্ধ দূর করতে লেবু কার্যকরী ভূমিকা রাখতে পারে। এর জন্য একটা লেবুকে চার টুকরো করে ফ্রিজে ভালোভাবে রেখে দিতে হবে। সবগুলোকে এক জায়গায় না রেখে ফ্রিজের তিন থেকে চার জায়গায় রাখতে হবে তাহলে ফ্রিজের দুর্গন্ধ দূর হয়ে যাবে।

৫। ডিপ ফ্রিজের দুর্গন্ধ দূর করতে ভিনেগার কার্যকরী ভূমিকা রাখতে পারে। ভিনেগার হালকা গরম পানিতে মিশিয়ে ফ্রিজে রেখে দিতে হবে। এতে করে ফ্রিজের দুর্গন্ধ দূর হয়ে যাবে খুব তাড়াতাড়ি।

৬। ডিপ ফ্রিজে রান্না করা খাবার এবং কাঁচা মাছ-মাংস আলাদা স্থানে রাখতে হবে। যেকোনো রান্না করা খাবার ভালোভাবে বক্সে ভরে রাখতে হবে। কাঁচা মাছ মাংস একই উপায় রাখুন এতে একদিকে যেমন মাছ-মাংসের স্বাদ বজায় থাকবে তেমন ফ্রিজের দুর্গন্ধ হবে না।

আরো পড়ুনঃ ওয়ালটন ফ্রিজ প্রাইস ইন বাংলাদেশ

ফ্রিজের বাজে গন্ধ দূর করার উপায়

আমরা ইতিমধ্যেই ফ্রিজের গন্ধ দূর করার উপায় সম্পর্কে জেনেছি। যে সকল খাবার দুর্গন্ধযুক্ত সাধারণত সেই খাবারগুলো ফ্রিজে রাখা যাবে না। এছাড়া আরো বেশ কিছু কারণে অর্থাৎ নিয়মিত ফ্রিজ পরিষ্কার না করা গন্ধযুক্ত খাবার রাখা ইত্যাদি কারণে ফ্রিজ গন্ধ হয়ে থাকে। ফ্রিজের বাজে গন্ধ দূর করার উপায় নিচে উল্লেখ করা হলো বিস্তারিত ভাবে।

বেকিং সোডা - ফ্রিজের গন্ধ দূর করার জন্য ফ্রিজ পরিষ্কার করার সময় বেকিং সোডা ব্যবহার করতে হবে। একটু বেকিং সোডা পানির সাথে মিশিয়ে ভালোভাবে নরম কাপড় দিয়ে ফ্রিজ পরিষ্কার করুন। এতে করে ফ্রিজের বাজে গন্ধ দূর হয়ে যাবে।

লবণ ব্যবহার - ফ্রিজের গন্ধ দূর করার জন্য ফ্রিজ পরিষ্কার করার সময় লবণ ব্যবহার করতে পারেন। একটি পাত্রে পানি নিয়ে লবণ দিয়ে গরম করতে হবে এরপরে একটি পরিষ্কার কাপড় পানিতে ডুবিয়ে ভালোভাবে ফ্রিজ পরিষ্কার করতে হবে।

কফি বীজ ব্যবহার - কফি বীজের সাহায্যে আপনি ফ্রিজের গন্ধ দূর করতে পারেন। এর জন্য ফ্রিজের বিভিন্ন স্থানে আপনাকে কফি বীজ রেখে দিতে হবে। কফি ব্রিজ ফ্রিজের চার কোণে রেখে এরপরে ফ্রিজ বন্ধ করে দিন সারারাত বন্ধ করে রাখুন। এতে করে দুর্গন্ধ দূর হয়ে যাবে।

কমলার খোসা ব্যবহার - ফ্রিজের গন্ধ দূর করার ক্ষেত্রে কমলার খোসা ব্যবহার করা যেতে পারে। আমরা জানি যে কমলার খোসার মধ্যে রয়েছে একটি সুগন্ধ। কমলার মধ্যকার খোসা ছাড়িয়ে এরপরে সেগুলোকে ফ্রিজের মধ্যে রেখে দিন।

পাতি লেবু ব্যবহার - লেবুর অনেকগুলো গুণ রয়েছে এর মধ্যে একটি হলো ফ্রিজের দুর্গন্ধ দূর করা। ফ্রিজ থেকে গন্ধ দূর করার জন্য সব সময় পানিতে অর্ধেক টুকরো লেবু রেখে ফ্রিজের এক সাইডে রেখে দিন।

ভিনেগার ব্যবহার - ফ্রিজের দুর্গন্ধ দূর করার জন্য ভিনেগার ব্যবহার করা যেতে পারে। এটি ফ্রিজের বাজে দুর্গন্ধ দূর করার ক্ষেত্রে কার্যকরী ভূমিকা রাখে। ভিনেগার ব্যবহার করে ফ্রিজে ছড়িয়ে থাকা বাজে গন্ধ দূর হয়ে যাবে।

ফ্রিজের দুর্গন্ধ দূর করবেন যেভাবে

আমরা ইতিমধ্যেই ফ্রিজের দুর্গন্ধ দূর করার উপায় জেনেছি। আপনার ফ্রিজে যদি দুর্গন্ধ হয় তাহলে প্রথমে আপনাকে কি জন্য অর্থাৎ কোন খাবারের জন্য ফ্রিজ দুর্গন্ধ হচ্ছে সেটি নির্ণয় করতে হবে। আপনি যদি কোন খাবারের জন্য ফ্রিজ দুর্গন্ধ হচ্ছে সেটি না বের করতে পারেন তাহলে ফ্রিজের দুর্গন্ধ দূর করতে পারবেন না কখনোই।

এরপরে আমরা উপরে অনেকগুলো বিষয় সম্পর্কে আলোচনা করেছি আপনি যদি আপনার ফ্রিজের দুর্গন্ধ দূর করতে চান তাহলে উপরের বিষয়গুলো অবলম্বন করতে পারেন। এছাড়া আপনাকে সবসময় সঠিক তাপমাত্রা বজায় রাখতে হবে আপনার ফ্রিজের। অনেক সময় অস্বাভাবিক তাপমাত্রার কারণে ফ্রিজের দুর্গন্ধ হতে পারে।

এছাড়া আপনাকে নিয়মিত ফ্রিজ চেক করতে হবে। অর্থাৎ নিয়মিত ফ্রিজ পরিষ্কার করতে হবে। অনেক সময় সঠিকভাবে ফ্রিজ পরিষ্কার করা না হলে ফ্রিজ দুর্গন্ধ হয়ে থাকে। ফ্রিজ যেন দুর্গন্ধ না হয় সেজন্য নিয়মিত ফ্রিজ পরিষ্কার করতে হবে।

আরো পড়ুনঃ ফ্রিজ পরিষ্কার করার পদ্ধতি

শেষ কথাঃ ফ্রিজের গন্ধ দূর করার উপায়

প্রিয় বন্ধুরা আশা করি আপনারা ফ্রিজের গন্ধ দূর করার উপায় সম্পর্কে জানতে পেরেছেন। যে সকল কারণে ফ্রিজের দুর্গন্ধ হয়ে থাকে প্রথমে আমাদেরকে সে বিষয়গুলো নির্বাচন করতে হবে। এরপরে ফ্রিজের গন্ধ দূর করার উপায় গুলো অবলম্বন করে আপনি ফ্রিজের দুর্গন্ধ দূর করতে পারবেন। আশা করি উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন ধন্যবাদ।

ব্লগ ক্যাটাগরি:

এখানে আপনার মতামত জানান

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)

#buttons=(ঠিক আছে, ধন্যবাদ) #days=(20)

টেকনিক্যাল কেয়ার বিডি তে আপনাকে স্বাগতম. ❤️
Ok, Go it!