রোজার সময়সূচি ২০২৪ ইসলামিক ফাউন্ডেশন

রোজার সময়সূচি ২০২৪ ইসলামিক ফাউন্ডেশন - ইসলাম ধর্মাবলম্বীদের কাছে সবচেয়ে পবিত্র মাস হচ্ছে রমজান মাস। আর কিছুদিন পর থেকেই শুরু হতে যাচ্ছে পবিত্র রমজান মাস। তাই মুসলিম রোজাদার ভাই বোনদের কাছে রমজানের সময়সূচি ২০২৪ জেনে রাখা জরুরী।

সম্মানিত পাঠক, আজকের এই পোস্টটি রোজার সময়সূচি নিয়ে সাজানো হয়েছে। এই পোস্টটি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইল। তাহলে চলুন জেনে নেই রোজার সময়সূচি ২০২৪ সম্পর্কে।

রোজার সময়সূচি ২০২৪ ইসলামিক ফাউন্ডেশন

(toc) #title=(এক নজরে সম্পূর্ণ লেখা পড়ুন)

রোজার মাস নিয়ে সংক্ষিপ্ত কিছুকথা

সিয়াম বা রোজা অর্থ বিরত থাকা, সংকল্প করা। মুসলমানদের কাছে পবিত্র মাস হলো রোজার মাস। অন্যন্য মাসের তুলনায় রমজান মাসে মুসলমানেরা একটু বেশিই ইবাদত বন্দেগী করে থাকে। ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্য সিয়াম তৃতীয় স্তম্ভ আর এটি পালন করা প্রত্যেক প্রাপ্ত বয়স্কের মানুষের জন্য ফরয।

মহান আল্লাহর সন্তুষ্টির লাভের আশায় মুসলমানেরা ফজরের আগে সেহেরি করে এবং সারাদিন পানাহার এবং খাবার দাওয়া থেকে বিরত থাকে এবং মাগরিবের আজানের পর ইফতার করে। এছাড়াও ইশার নামাজের পর তারাবিহ নামাজের মধ্য শেষ করে রমজানের একটি পবিত্র দিন।

আরো পড়ুনঃ সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ ইসলামিক ফাউন্ডেশন

কবে থেকে রমজান মাস শুরু

যেহেতু কিছু দিন পর থেকে শুরু হতে যাচ্ছে পবিত্র রমজান মাস। তাই মুসলিম ভাইয়েরা জানতে চান, কবে থেকে রমজান মাস শুরু হবে এই  ব্যাপারে। একজন মুসলিম হিসেবে এবছর কবে থেকে রমজান শুরু হবে এই সম্পর্কে ধারণা রাখা প্রয়োজন।

রমজান মাস পবিত্র মাস। এ মাসে অনেক অনেক ফজিলত রয়েছে। যেহেতু এই মাসে সকল মুসলিম ভাই-বোনেরা বেশী বেশি ইবাদত- বন্দেগী করে তাই প্রত্যক মুসলিম ভাইয়েরা এবং বোনেরা সওয়াব বেশী পাবে।

এবছর ২০২৪ সালের রমজান মাস শুরু হবে মার্চ মাসে। এবছর ইংরেজি ক্যালেন্ডার এবং আরবি হিজরী ক্যালেন্ডার অনুযায়ী রমজান মাস শুরু হবে ১২ মার্চ তারিখে। আমরা সকলেই জানি যে, আরবি হিজরি মাস গুলো চাঁদ দেখার উপর নির্ভরশীল। তাই চাঁদ দেখা যায় তবে ১২ মার্চ তারিখে পবিত্র রমজান মাস শুরু হবে। আশা করি রমজান মাস কবে শুরু হবে তা জানতে পারলেন।

২০২৪ সালের রমজান কত তারিখ বাংলাদেশ

রোজার সময়সূচি ২০২৪ জানার আগে আমাদের ২০২৪ সালের রমজান কত তারিখ বাংলাদেশ এটা জানা জরুরি। বাংলাদেশের ক্যালেন্ডার ২০২৪ অনুযায়ী রমজান কত তারিখে শুরু হবে এটা আপনারা অনেকেই জানতে চান, তবে চলুন জেনে নেই বাংলাদেশে রমজান মাস শুরু কত তারিখ বাংলাদেশে।

যেহেতু কিছুদিন পর থেকেই রমজান মাস শুরু হতে যাচ্ছে তাই আপনারা প্রথম রমজান কত তারিখে শুরু এটা জানা দরকার। ইসলামিক ফাউন্ডেশন অনুযায়ী, ২০২৪ সালের রমজান মাস শুরু হবে ১২ মার্চ তারিখে।

আমরা জানি আরবি মাস গুলো শুরু হয় চাঁদ দেখার উপর নির্ভর করে। তাই বাংলাদেশেও রমজান মাস ও শুরু হবে চাঁদ দেখার উপর নির্ভর করে। তবে ধারণা করে হচ্ছে ১২ মার্চ তারিখে রমজান মাস শুরু হবে।

রোজার সময়সূচি ২০২৪ ইসলামিক ফাউন্ডেশন

রোজার মাসে কোন সময় ইফতারি এবং কোন সময় সেহেরি এর সময় শুরু হবে এটা জানতে হলে রমজানের সময় সূচি ২০২৪ বা রমজান মাসের ক্যালেন্ডার সম্পর্কে ধারণা থাকা প্রত্যক রোজাদার ভাই-বোনেদের দরকার। পবিত্র রমজান মাস শুরুর আগেই ইসলামি ফাউন্ডেশন থেকে রমজান মাসের সময় সূচি প্রকাশ করা হয়েছে।

এখানে ৩০ টি রোজার ইফতারি এবং সেহেরি সময় উল্লেখ করা রয়েছে। কোন সময় ইফতার করতে হবে, সেহেরির শেষ সময় কখন, কোন সময় কোন ওয়াক্তের নামাজ আদায় করতে হবে। তা বিস্তারিতভাবে ইসলামিক ফাউন্ডেশনের রমজান মাসের ক্যালেন্ডারে দেওয়া আছে।

সম্মানিত রোজাদার ভাই-বোনেরা, যেহেতু ইসলামিক ফাউন্ডশেন থেকে রোজার সময়সূচি ২০২৪ প্রকাশ করেছে। তাই এই রমজানের সময় সূচি অনুযায়ী আমাদের রমজানের ইফতার এবং সেহেরি সময় শেষ করতে হবে। যেহেতু আমরা রোজার সময়সূচি ২০২৪ জানতে চাই তাই আপনাদের সুবিধার্থে নিচে বিস্তারিত ভাবে উল্লেখ করা হলোঃ

রোজার সময়সূচি ২০২৪ ইসলামিক ফাউন্ডেশন
রোজার সময়সূচি ২০২৪ ইসলামিক ফাউন্ডেশন

রমজানের প্রথম তারাবীহ নামাজ কবে বাংলাদেশে

পবিত্র রমজান মাসে তারাবীহ এর নামাজ করা সুন্নত। প্রত্যক রোজাদার ভাই-বোনেদের এবং ঈমানদার মুসলিমদের উপর রোজা ফরজ করা হয়েছে। আর রমজান মাসে সিয়াম পালন করলে তারাবীহ এর নামাজ্ও আদায় করতে হবে।

আপনারা এবছর ২০২৪ সালে রমজান মাসের প্রথম তারাবীহ এর নামাজ কবে হবে এটা জানতে চান, এবছর ১২ মার্চ পবিত্র রমজান মাস শুরু হবে (চাঁদ দেখার উপর নির্ভরশীল) । যদি ১২ মার্চ প্রথম রমজান হয় তবে এর আগের রাতে অর্থাৎ ১১ মার্চ তারিখে ইশার নামাজের পর প্রথম তারাবীহ এর নামাজ অনুষ্ঠিত হবে।

রমজান মাসে রোজার নিয়ত

পবিত্র রমজান মাসে রোজা পরিপূর্ণ করার জন্য রোজার নিয়ত করতে হয়। আমরা জানি নিয়ত এর বাংলা আভিধানিক অর্থ হচ্ছে সংকল্প করা বা প্রতিজ্ঞা করা। তাই রোজা শুরু আগে অর্থাৎ সেহেরি খাওয়ার পর রোজার নিয়ত করতে হয়। তাই রোজার নিয়ত জেনে রাখতে পারেন। নিচের রোজার নিয়ত আরবি উচ্চারণ এবং বাংলা অনুবাদ উল্লেখ করা হলো।

আরবী উচ্চারণঃ নাওয়াইতু আন আছুমা গদাম মিং শাহরি রমাদ্বানাল মুবারকি ফারদ্বল্লাকা ইয়া আল্লাহু ফাতাক্বব্বাল মিন্নী ইন্নাকা আংতাস সামীউল আলীম।

বাংলা অনুবাদঃ হে আল্লাহ! আগামীকাল পবিত্র রমযান মাসে তোমার পক্ষ থেকে ফরয করা রোজা রাখার নিয়ত করলাম, অতএব তুমি আমার পক্ষ থেকে কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

রমজান মাসে ইফতারের দোয়া

রমজানের রোজা ভঙ্গ করার জন্য ইফতারের দোয়া জানা জরূরী। তাই রোজার ভঙ্গের জন্য ইফতারের দোয়া মুখস্থ করে রাখতে পারেন। আপনাদের সুবিধার্থে রমজান মাসের ইফতারের দোয়া নিচে  ইফতারের দোয়া আরবি উচ্চারণ এবং বাংলা অনুবাদ উল্লেখ করা হলো।

আরবী উচ্চারণঃ আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা, ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।

বাংলা অনুবাদঃ হে আল্লাহ! আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেয়া রিযিক্বের মাধ্যমে ইফতার করছি।

রোজার ঈদ কবে হবে ২০২৪

পবিত্র রমজান মাসের পরেই শুরু হয় পবিত্র ঈদুল ফিতর বা রোজার ঈদ। আপনারা অনেকেই জানতে চান রোজার ঈদ কবে এই ব্যাপারে। তাহলে চলুন জেনে নেই রোজা ঈদ কবে হবে। যেহুতু ইসলামি ফাউন্ডেশন অনুযায়ী রমজান মাসের প্রথম রোজা শুরু হচ্ছে ১২ মার্চ তারিখে এবং রমজান মাস শেষ হচ্ছে হচ্ছে ১০ এপ্রিল তারিখে।

যেহেতু রমজান মাসের পর শাওয়াল মাস শুরু হয়। আর শাওয়াল মাসের ১ তারিখে পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হয়। এবছর ১১ এপ্রিল ২০২৪ তারিখে ঈদুল ফিতর হওয়ার সম্ভাবণা রয়েছে। যদিও চাঁদ দেখার উপর নির্ভরশীল।

শেষ কথা

সুপ্রিয় পাঠক, প্রত্যক মুসলিম রোজাদার ভাই-বোনেদের রোজার সময়সূচি ২০২৪ বা রমজান মাসের ক্যালেন্ডার সম্পর্কে ধারণা থাকা জরুরী। কেননা রমজান মাসের সময় সূচি অনুযায়ী ইফতারি এবং সেহেরির সময় নির্ধারণ করা হয়ে থাকে।

আজকে আমি আপনাদের সাথে রমজানের সময় সূচি 2024 নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। এছাড়াও রমজান মাসের রোজার নিয়ত এবং ইফতারের দোয়া উল্লেখ করেছি। এই পোস্টটি যদি আপনার কাছে তথ্যবহুল মনে হয় তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)