ফুল ফ্রি স্কলারশিপ ফর বাংলাদেশী স্টুডেন্ট

25427 Sakhawat
By -
0

ফুল ফ্রি স্কলারশিপ ফর বাংলাদেশী স্টুডেন্ট - ফুল ফ্রি স্কলারশিপ ফর বাংলাদেশী স্টুডেন্টস- স্ক্লারশিপ নিয়ে পড়াশোনা করতে চাই আমাদের দেশের অনেক ছাত্র-ছাত্রীরা। কিন্তু কিভাবে সম্পূর্ণ বিনামূল্য স্কলারশিপ নিয়ে পড়াশোনা করতে যাওয়া যায় এই প্রসেস না জানার কারণে অনেক শিক্ষার্থীরা বাইরের দেশে পড়াশোনা করতে যেতে পারে না।

ফুল ফ্রি স্কলারশিপ ফর বাংলাদেশী স্টুডেন্ট

সূচিপত্রঃ ফুল ফ্রি স্কলারশিপ ফর বাংলাদেশী স্টুডেন্ট

তবে আজকের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়লে বিস্তারিতভাবে বুঝতে ফুল ফ্রি স্কলারশিপ ফর বাংলাদেশী স্টুডেন্টস সম্পর্কে। তাহলে চলুন জেনে নেই সম্পূর্ণ বিনামূল্য স্ক্লারশিপে কিভাবে বাইরের দেশে পড়াশোনা করা যায়।

স্কলারশিপ নিয়ে কিছু কথা

স্কলারশিপ অর্থ হচ্ছে বৃত্তি। সহজভাবে বলতে স্কলারশিপ হচ্ছে পড়াশোনার জন্য যে বৃত্তি প্রদান করা হয়। বিশ্বের অনেক বিশ্ববিদ্যালয় আছে যেখানে স্কলারশিপের অফার করে থাকে। উচ্চ শিক্ষার জন্য বিদেশে গিয়ে পড়াশোনা করার জন্য ফুল ফ্রি স্কলারশিপ প্রয়োজন।

আরো পড়ুনঃ জাপানে স্কলারশিপ পাওয়ার উপায়

ফুল ফ্রি স্কলারশিপ ফর বাংলাদেশী স্টুডেন্টস

ফ্রান্সের সরকারি বিশ্ববিদ্যালয় সায়েন্সেস পো (দ্য প্যারিস ইনস্টিটিউট অব পলিটিক্যাল স্টাডিজ) ইউনিভার্সিটি বিদেশি শিক্ষার্থীদের জন্য দ্য এমিলি বাউটমি শিক্ষাবৃত্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ২০২৩ শিক্ষাবর্ষে তিন বছর মেয়াদি স্নাতক পর্যায়ে এটি একটি ফুল ফ্রি স্কলারশিপ। বাংলাদেশিরাও এই স্কলারশিপ জন্য আবেদন করতে পারবেন।

বৃত্তির আর্থিক সুবিধাগুলো কি 

ফুল ফ্রি স্কলারশিপ ফর বাংলাদেশী স্টুডেন্টস এর জন্য ফ্রান্সের সরকারি বিশ্ববিদ্যালয় বৃত্তির আর্থিক সুবিধাগুলো কি কি তা অনেক স্টুডেন্টসই জানতে চান, এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ভালো সুযোগ সুবিধা প্রদান করবে। তাহলে নিচে থেকে দেখে নিন বৃত্তির আর্থিক সুবিধাগুলো কি কি।

(১) ছাত্র-ছাত্রীরা সায়েন্সেস পো ইউনিভার্সিটিতে আবাসন ব্যবস্থা ও খেলাধুলার সুযোগ পাবেন। তাছাড়াও সকল সুবিধা পাওয়া যাবে। 

(২) স্কলারশিপে স্নাতক পর্যায়ে চার ক্যাটাগরিতে শিক্ষার্থীদের আর্থিক সুবিধা দেওয়া হবে।

1. প্রতিবছর প্রায় (১৩,১৯০ ইউরো); যা বাংলাদেশী প্রায় ১৪ লাখ ২৪ হাজার ৮৮৮ টাকা। 

2. প্রতিবছর প্রায় (৮,৮০০ ইউরো); যা বাংলাদেশী প্রায় ৯ লাখ ৫০ হাজার ৬৪৫ টাকা।

3. প্রতিবছর প্রায় (৬,০০০ ইউরো); যা বাংলাদেশী প্রায় ৬ লাখ ৪৮ হাজার ১৬৭ টাকা।

 4. প্রতিবছর প্রায় (৩,৬০০ ইউরো); যা বাংলাদেশী প্রায় ৩ লাখ ৮৮ হাজার ৯০০ টাকা।

ফুল ফ্রি স্কলারশিপ ফর বাংলাদেশী স্টুডেন্টসরা এই আর্থিক সুবিধাগুলো পাবেন। এছাড়াও সকল সুবিধা পেয়ে যাবেন। 

স্কলারশিপের আবেদনের যোগ্যতা 

ফুল ফ্রি স্কলারশিপ ফর বাংলাদেশী স্টুডেন্টস এর জন্য আবেদনের যোগ্যতা প্রয়োজন। যেসব যোগ্যতা ছাড়া আপনি আবেদন করতে পারবেন না। তা নিচে উল্লেখ করছি। 

১। অবশ্যই ইউরোপীয়ান ইউনিয়নের বাইরের দেশের নাগরিক হতে হবে।

২। প্রথমবার আবেদনকারী হতে হবে।

৩। স্নাতক প্রোগ্রামে ভর্তি হতে হবে।

৪। সুইজারল্যান্ড ও নরওয়েজিয়ার নাগরিকের আবেদনের কোন প্রয়োজন নেই।

৫। দ্বৈত নাগরিকত্ব থাকা যাবে না।

এসব যোগ্যতা প্রয়োজন হবে ফ্রান্সের সরকারি বিশ্ববিদ্যালয় সায়েন্সেস পো (দ্য প্যারিস ইনস্টিটিউট অব পলিটিক্যাল স্টাডিজ) ইউনিভার্সিটি বিদেশি শিক্ষার্থীদের জন্য। 

ফুল ফ্রি স্কলারশিপ জন্য আবেদন করতে যা যা লাগবে 

ফুল ফ্রি স্কলারশিপের জন্য আবেদন করতে বেশ কিছু কাগজপত্রের প্রয়োজন হবে। যেসব কাগজপত্র ছাড়া আপনি কোন ভাবেই আবেদন করতে পারবেন না তা নিচে উল্লেখ করছি।

১। আপনার আয়ের প্রমাণপত্র, যা পরিবারিক অবস্থান ব্যাখ্যা করা থাকবে। 

২। জীবনবৃত্তান্ত।

৩। শিক্ষাগত যোগ্যতার ট্রান্সক্রিপ্ট ও সনদপত্র।

৪। পাসপোর্টের কপি।

৫। একটি একাডেমিক রেফারেন্স।

এসব কাগজপত্র সংগ্রহ করে আপনি ফুল ফ্রি স্কলারশিপ ফর বাংলাদেশী স্টুডেন্টস এর জন্য আবেদন করতে পারবেন। আপনি আবেদন করার আগে অবশ্যই এসব কাগজপত্র সংগ্রহ করে রাখবেন।

আরো পড়ুনঃ ফুল ফ্রি স্কলারশিপ ২০২৩

ফুল ফ্রি স্কলারশিপ ফর বাংলাদেশী স্টুডেন্টস আবেদন করার নিয়ম 

আপনারা অনেকেই ফুল স্কলারশিপের জন্য আবেদন করার নিয়ম জানতে চান, তাহলে নিচের ধাপগুলো অনুসরণ করুন। আপনারা যারা আগ্রহী আছেন তারা অবশ্যই আবেদন করবেন।

প্রথমে আপনার মোবাইল অথবা কম্পিউটারের যেকোন একটি ব্রাউজার ওপেন করুন। এরপর সার্চ বক্সে THE ÉMILE BOUTMY SCHOLARSHIP লিখে সার্চ করবেন অথবা সরাসরি এই লিংকে ক্লিক করুন।

এরপর স্কলারশিপ নিয়ে সকল তথ্য এখানে দেওয়া আছে। আপনারা বিস্তারিতভাবে এখান থেকেও পড়ে নিতে পারবেন। আবেদনের যোগ্যতা, আবেদনের যোগ্যতা কি কি লাগবে তা জানতে পারবেন।

এরপর আবেদনের জন্য নিচে স্ক্রল ডাউন করে আসলে How To Apply তে ক্লিক করুন। এরপর Contact the Admission Office by completing this form এখানে ক্লিক করে ফরমটি পূরণ করে নিতে হবে।

ফরমটি পূরণ করার পর সাবমিট করার আবেদন সম্পন্ন করতে হবে। এভাবেই ফুল ফ্রি স্কলারশিপ ফর বাংলাদেশী স্টুডেন্টস আবেদন করতে পারবেন।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর

ফুল ফ্রি স্কলারশিপ ফর বাংলাদেশী স্টুডেন্টস নিয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিচ্ছে তাহলে চলুন জেনে নেই সেই সকল প্রশ্ন ও উত্তর। 

আরো পড়ুনঃ উচ্চ শিক্ষার জন্য কোন দেশ ভালো

স্কলারশিপ কিভাবে পাওয়া যায়

স্কলারশিপ পাওয়া যায় কিভাবে এই সম্পর্কে সকল শিক্ষার্থীরা জানতে চায়। মাধ্যমি্ক ও উচ্চ মাধ্যমিক এর ফলাফল ভালো হলে তবেই স্কলারশিপ পাওয়া যায়। প্রতিটি স্কলারশিপের একটি নিজস্ব আবেদন প্রক্রিয়া থাকে। যেসব প্রতিষ্ঠান স্কলারশিপের অফার করে থাকে তাদের ওয়েবসাইটে আবেদন করতে হয়।

শেষ কথাঃ ফুল ফ্রি স্কলারশিপ ফর বাংলাদেশী স্টুডেন্টস নিয়ে 

উচ্চশিক্ষার জন্য স্কলারশিপের প্রয়োজন আছে।উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ভালো ফলাফল করলেই তবে স্কলারশিপ পাওয়া যায়। বিভিন্ন বিশ্ববিদ্যালয় ফুল ফ্রি স্কলারশিপের অফার করে থাকে। সঠিক সময়ে আবেদন করলেই বিদেশে পড়াশোনার সুযোগ পাওয়া যায়।

আজকের এই পোস্টে ফুল ফ্রি স্কলারশিপ ফর বাংলাদেশী স্টুডেন্টস নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আশা করি স্কলারশিপ সম্পর্কে জানতে পারলেন। এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ। 

ব্লগ ক্যাটাগরি:

এখানে আপনার মতামত জানান

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)

#buttons=(ঠিক আছে, ধন্যবাদ) #days=(20)

টেকনিক্যাল কেয়ার বিডি তে আপনাকে স্বাগতম. ❤️
Ok, Go it!