নতুন নিয়মে জন্ম নিবন্ধন করার নিয়ম

নতুন নিয়মে জন্ম নিবন্ধন করার নিয়ম - আপনি কি জানতে চান নতুন নিয়মে জন্ম নিবন্ধন করার নিয়ম। তাহলে আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে আলোচনা করব কিভাবে আপনারা নতুন নিয়মে জন্ম নিবন্ধন করবেন। তাহলে চলুন দেরি না করে জেনে নিই নতুন নিয়মে জন্ম নিবন্ধন করার নিয়ম।

নতুন নিয়মে জন্ম নিবন্ধন করার নিয়ম

পেজ সূচিপত্রঃ নতুন নিয়মে জন্ম নিবন্ধন করার নিয়ম

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে নতুন নিয়মে জন্ম নিবন্ধন করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর দেরি না করে নতুন নিয়মে জন্ম নিবন্ধন করার নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যাক।

ভূমিকাঃ নতুন নিয়মে জন্ম নিবন্ধন করার নিয়ম

প্রিয় বন্ধুরা আমি এখন আপনাদের সাথে আলোচনা করতে চলেছি কিভাবে নতুন নিয়মের জন্ম নিবন্ধন করবেন। আপনারা অনেকেই হয়তো নতুন নিয়মে জন্ম নিবন্ধন করা জানেন না তাদের নিশ্চয়ই সাহায্য দরকার আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে আলোচনা করব কিভাবে নতুন নিয়মে জন্ম নিবন্ধন করার নিয়ম আলোচনা করব।

আরো পড়ুনঃ জন্ম নিবন্ধন সংশোধন

তাহলে আপনাদের জানা হয়ে যাবে জন্ম নিবন্ধন করার নিয়ম তাহলে চলুন দেরি না করে শুরু করে দি জন্ম নিবন্ধন করার নিয়ম এছাড়াও আজকের এই পোস্টে আরো আলোচনা করা হবে জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম পুরাতন জন্ম নিবন্ধন অনলাইনে করার নিয়ম।

জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম উক্ত বিষয়গুলো নিয়ে আজকের এই পোস্টে বিস্তারিত আলোচনা করা হবে আশা করি আপনারা যদি প্রথম থেকে সম্পূর্ণ পোস্টটি পড়েন তাহলে অনেক উপকৃত হবেন।

জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

এখন থেকে আপনি জন্ম নিবন্ধন অনলাইনে করতে পারবেন খুবই সহজে ই। আপনার হাতে থাকা একটি ফোন দিয়ে আপনি আপনার জন্ম নিবন্ধন অনলাইনেই করতে পারবেন। অন্য কোথাও যাওয়া লাগবে না তাহলে চলুন কি করলে জন্ম নিবন্ধন অনলাইনে করা যাবে। জেনে নিন Bdris.gov.bd প্রথমে এই ওয়েবসাইটটিতে ঢুকবেন, তারপর আপনার প্রথমে তিনটা অপশন থাকবে আপনার অপশনে লেখা থাকবে জন্মস্থান, স্থায়ী ঠিকানা, বর্তমান ঠিকানা।

আপনি কোন স্থান থেকে জন্ম নিবন্ধন যা করতে চান তারপর আপনার সিলেক্ট করার পর ফ্রম দেখতে পারবেন যা আপনার সম্পূর্ণ বাংলায় লেখা থাকবে। এবং আপনি ফর্মটি খুব সেনসিটিভ ভাবে পূরণ করবেন যেন কোথাও ভুল না হয়। বানান এর ক্ষেত্রে তো কখনো যেন ভুল না হয়,কারণ একটি বানানের ভুলের কারণে অনেক কিছু সমস্যার সম্মুখীন হতে হয়।

যাদের বানান ভুল আছে তারা এখানে শুধরে নিতে পারবে। ফর্মটি আপনাদের ইংরেজি এবং বাংলা ভাষায় থাকবে দুইটা ভাষায় আপনাদেরকে লিখতে বলা হবে এবং তা আপনারা সম্পূর্ণ ভুল ত্রুটি দেখে আরও ফর্মটি ফিলাপ করবেন।

পুরাতন জন্ম নিবন্ধন অনলাইনে করার নিয়ম

দেশের জনগণের জন্ম নিবন্ধন সনদ তৈরি করার উদ্যোগ গ্রহণ করার পর থেকে এ পর্যন্ত সরকার এবং সংশ্লেট কর্তৃপক্ষ বেশ কয়েকবার তাদের সিদ্ধান্ত পরিবর্তন করেছে। প্রথম অবস্থায় জন্ম নিবন্ধন সনদ করতে কোন রকম ঝামেলা পোহাতে হতো না। ইউনিয়ন পরিষদ বা পৌরসভা থেকে একটা ফর্ম নিয়ে এসে সেটা হাতে পূরণ করে জমা দিলে সেটা জন্ম নিবন্ধন হিসেবে ব্যবহৃত হয়।

আরো পড়ুনঃ জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

কিন্তু পরবর্তীতে জন্ম নিবন্ধন পদ্ধতিতে অনলাইন করা হয় যার ফলে এখন বেশ জটিল হয়ে গেছে প্রক্রিয়াটি জন্মানোবন্ধন অনলাইন করার নিয়ম অনেকেই জানা নেই তাদের জন্য আজকের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম

জন্ম নিবন্ধন সনদ অনলাইন করার নিয়ম আপনারা ইতিমধ্যে জেনে গেছেন।এ প্রক্রিয়াটি আপনারা চাইলে আপনাদের পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করতে পারেন তবে আবেদন করার পর আপনারা জন্ম নিবন্ধন বর্তমান কোন অবস্থা আছে সেটা চেক করার জন্য আপনাকে আরো একটি বিশেষ পদ্ধতি অবলম্বন করতে হবে এবারে আমরা সেটি আপনাদেরকে জানানোর চেষ্টা করব।

আগের জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম মেনে যদি আপনি আবেদন করে থাকেন তাহলে আবেদন করার সময় জন্ম নিবন্ধন নম্বর নামে একটি নম্বর আপনাকে দেওয়া হয়েছে যেটা আমরা আর্টিকেল এর পূর্বে বলেছে সেই নাম্বারটি ব্যবহার করে আপনি আপনার জন্ম নিবন্ধন অনলাইনে চেক করতে পারবেন।

অনলাইন জন্ম নিবন্ধন চেক করার জন্য আপা আপনাকে উপরোক্ত ওয়েবসাইটটিতে যেতে হবে যেখানে জন্ম নিবন্ধন নম্বর এবং জন্মতারিখ প্রদান করার পর অনুসন্ধান অপশনটিতে ক্লিক করে আপনি আপনার জন্ম নিবন্ধনের বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবেন।এটি খুবই সহজ এবং সংক্ষিপ্ত একটি প্রক্রিয়া যা কেউ যে কোন স্থান থেকে যেকোনোভাবে চেক করতে পারে।

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই

উপরের আলোচনায় আমরা নতুন নিয়মে জন্ম নিবন্ধন করার নিয়ম সম্পর্কে আলোচনা করেছি এখন অনলাইন জন্ম নিবন্ধন যাচাই কিভাবে করবেন সেটা জানব। জন্ম নিবন্ধন অনলাইন করা হয়েছে কিনা তা যাচাই করা সম্ভব কিভাবে? অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করবেন তা জানতে নিচের ধাপসমূহ অনুসরণ করুন।

১। ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড যাচাই করতে উপরোক্ত ওয়েবসাইটটিতে ঢুকুন উক্ত সাইডে ভিজিট করার পর নিজের মত একটি পেজ পাবেন এখানে ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ দের জন্ম নিবন্ধন চেক করতে পারবেন

আরো পড়ুনঃ জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

২। প্রথমে আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বারটি লিখুন। এবং ডেট অফ বার্থ এই বক্সের জন্ম তারিখ লিখুন। এবং ফরমেটে জন্ম নিবন্ধন যাচাই করুন এরপর নিচের ক্যাপসটি পূরণ করুন নিচের বাম পাশের শ্বাস বাটনে ক্লিক করুন।

যদি আপনার জন্ম নিবন্ধন ডিজিটাল হয় এবং অনলাইনে থাকে তাহলে নিজের মতো একটি পেজ জন্ম নিবন্ধন নিয়ে তথ্য দেখতে পাবেন।আর যদি রেকর্ড ফাউন্ড মেসেজ আসে তাহলে বুঝতে হবে আপনার জন্ম নিবন্ধন অনলাইন করা নেই।

শেষ কথাঃ নতুন নিয়মে জন্ম নিবন্ধন করার নিয়ম

আমরা প্রায় পোষ্টের শেষ পর্যায়ে। আপনারা নিশ্চয়ই এতক্ষণে জেনে গেছেন অনলাইনে জন্ম নিবন্ধন করবেন কিভাবে? নতুন নিয়মে জন্ম নিবন্ধন করার নিয়ম। আপনারা অনেকেই হয়তো জানতেন না যে অনলাইনে জন্ম নিবন্ধন করবেন কিভাবে তারা এই পোস্টটি সম্পূর্ণ পড়লে অনেক উপকৃত হবেন বলে আশা করা যাচ্ছে। এবং এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অনেক ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি: