Technical Care BD https://www.technicalcarebd.com/2022/12/cheleder-cul-prar-karon.html

ছেলেদের চুল পড়ার কারণ ও প্রতিকার

ছেলেদের চুল পড়ার কারণ ও প্রতিকার - ছেলেদের চুল পড়ার কারণ ও প্রতিকার। ছেলেদের চুল পড়ার সমস্যা এটা একটা প্রাচীনতম কালের রোগ। আমরা প্রাই ছেলেরা এই সমস্যায় ভুগি। আজকের এই আর্টিকেল ছেলেদের চুল পড়ার কারণ ও প্রতিকার নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। চুল পড়ার কারণ ও প্রতিকার সম্বন্ধে জানতে চাই তাহলে এই পোষ্ট টি পুরোটা পড়ুন।

পেজ সূচিপত্রঃ ছেলেদের চুল পড়ার কারণ ও প্রতিকার

আপনি যদি ছেলেদের চুল পড়ার কারণ ও প্রতিকার সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আটিকের মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আর দেরি না করে ছেলেদের চুল পড়ার কারণ ও প্রতিকার সম্পর্কে জেনে নেওয়া যাক।

ভূমিকাঃ ছেলেদের চুল পড়ার কারণ ও প্রতিকার

সুন্দর চেহারা এবং সুন্দর চুলের অধিকারী কেনা কে হতে চায় না আমরা সবাই তো সুন্দর চেহারা এবং সুন্দর চুলের অধিকারী হতে চাই। কিন্তু অকালে চুল পড়া যায় চেহারাও সুন্দর চুলের অধিকারী হতে দেয় না আমাদের। আমাদের এই চুল পড়া কারো কারো আবার বংশগত কারণে হয়ে থাকে। আবার কারো কারো বিভিন্ন অসুখ এর মাধ্যমে চুল ঝরে যেতে লাগে।

আরো পড়ুনঃ কিভাবে স্মার্ট হওয়া যায়

আমরা যদি টাক হয়ে যায় তাহলে ভবিষ্যতে অনেক সমস্যার সম্মুখীন হতে হয় আজকের এই আর্টিকেলে ছেলেদের চুল পড়া কারণ, চুল পড়ার মূল কারণ কি, পুরুষদের চুল পড়া বন্ধের উপায় , ছেলেদের চুল পড়ার প্রতিকার এই সমস্ত বিষয়ে খুটিনাটি আজকের এই পোস্টে আলোচনা করা হবে।

আপনারা যারা দ্রুত টাক হয়ে যাচ্ছে তারা এই পোস্ট টি মনোযোগ সহকারে পড়েন। আপনাদের অনেক কাজে লাগবে। তাহলে চলুন কথা না বাড়িয়ে মূল কথায় যাই।

ছেলেদের চুল পড়ার কারণ কি

ছেলে মেয়ে উভয়েই চুল পড়ে। কিন্তু হরমোন বেশি হওয়ার কারণে ছেলেদের চুল টা একটু বেশি পড়ে। তবে যদি অতিরিক্ত মাত্রায় চুল পড়ে তাহলে এটা রোগের পর্যায়ে চলে যাবে। এবং চিকিৎসা করাতে হবে। চুলপড়ার একটা নির্দিষ্ট সময় আছে সেই সময় যদি চুল পড়ে হলে আপনাকে ধরে নিয়ে আপনি ভবিষ্যতে টাক হয়ে যেতে পারেন।

চুল সবার পড়বে কখন এটা রোগ পর্যায়ে আসবে আপনি এটা কি করে বুঝবেন। তার মাথার চুল পড়তে পড়তে দিনে 100 টা বেশি চুল পড়ে তখন এটা ধরে নিতে হবে রোগ পর্যায়ে চলে এসেছে। ছেলেদের মাথার দুই পাশে এবং ছাদের উপরে চুল উঠে থাকে।

এই চুল উঠার বয়স আছে বিষের কম বা বেশি বয়সের ছেলেদের চুল উঠে থাকে তাহলে আপনি বুঝতে পারবেন আপনার চুল পড়াটা রোগ পর্যায়ে চলে এসেছে। অনেকের 30 বছর পার হয়ে চুল উঠে যাদের 30 বছর পার হয়ে চুল উঠে তারাও এক পর্যায়ে টাক হয়ে যাবে। যাদের 20 এবং 30 বছরের আশেপাশে চুল পড়ছে তাদের 30, 35 বছরের টাক প্রকাশিত হবে।

ছেলেদের চুল পড়ার মূল কারণ কি

ছেলেদের চুল পড়ার মূল কারন নির্দিষ্ট করে বলা যায় না কারো বংশগত আকারে চুল পড়ে আবার কারো হরমোনের কারণে চুল পড়ে থাকে আবার কারণ মানুষের চিন্তার কারণ চুল পড়তে থাকে। চুল পড়া রোগ আছে। তবে যদি অতিরিক্ত মাত্রায় চুল পড়ে তাহলে এটা রোগের পর্যায়ে চলে যাবে। এবং চিকিৎসা করাতে হবে। বিভিন্ন ধরনের ব্লগ পোস্ট পড়তে skbdIT ওয়েবসাইট ফলো করুন।

চুলপড়ার একটা নির্দিষ্ট সময় আছে সেই সময় যদি চুল পড়ে হলে আপনাকে ধরে নিয়ে আপনি ভবিষ্যতে টাক হয়ে যেতে পারেন। চুল সবার পড়বে কখন এটা রোগ পর্যায়ে আসবে আপনি এটা কি করে বুঝবেন। তার মাথার চুল পড়তে পড়তে দিনে 100 টা বেশি চুল পড়ে তখন এটা ধরে নিতে হবে রোগ পর্যায়ে চলে এসেছে। ছেলেদের মাথার দুই পাশে এবং ছাদের উপরে চুল উঠে থাকে।

এই চুল উঠার বয়স আছে বিষের কম বা বেশি বয়সের ছেলেদের চুল উঠে থাকে তাহলে আপনি বুঝতে পারবেন আপনার চুল পড়াটা রোগ পর্যায়ে চলে এসেছে। অনেকের 30 বছর পার হয়ে চুল উঠে যাদের 30 বছর পার হয়ে চুল উঠে তারাও এক পর্যায়ে টাক হয়ে যাবে। যাদের 20 এবং 30 বছরের আশেপাশে চুল পড়ছে তাদের 30, 35 বছরের টাক প্রকাশিত হবে।

আরো পড়ুনঃ ডায়াবেটিস হলে কি কি সমস্যা হয়

চুল পড়ার কারণঃ

মানসিক চাপ

কেউ যদি মানসিক চাপ এবং দুশ্চিন্তায় ভোগে। তাদের কিছু সাময়িক সময়ের জন্য চুল পড়ে। কেউ কেউ দীর্ঘদিন ধরে মানসিক চিন্তায় থাকলে 100 টাকার বেশি উঠতে পারে।

হরমোনজনিত কারণে

সাধারণত এই হরমোনের কারণে পুরুষদের চুল বেশি উঠে। হরমোনের কারণে নারীদের করতে পুরুষদের চুল বেশি উঠতে থাকে।

স্বাস্থ্যগত সমস্যা

আমাদের শরীরে ভিটামিনের অভাব দেখা দিলে আমাদের চুল পড়তে থাকে। এবং সেটা দীর্ঘমেয়াদি হয়ে থাকে।

মাদক

অ্যালকোহল আরো ইত্যাদি মাদক নেশার কারণে চুল উঠে যায়।

বংশগত কারণে

অনেক আগ থেকে দেখেছি কারণ সে যদি টাকওয়ালা লোকজন থাকে তাহলে তার পরবর্তী পুরুষদের দেখা যায়। চুল পড়ার কারণ নিয়ে বেশি চিন্তা দরকার নেই।

পুরুষের চুল পড়া বন্ধের উপায়

১। পুরুষের চুল পড়া বন্ধের উপায়। এতক্ষন আমরা চুল পড়ার কারণ নিয়ে আলোচনা করেছে এবার আলোচনা করব পুরুষের চুল পড়া বন্ধের উপায় নিয়ে। সব মিলিয়ে কম বয়সে পুরুষরাই চুলের সমস্যায় ভোগেন এবং অনেক চুল পড়তে থাকে। প্রথমত চুল পড়া বন্ধ করার জন্য চুলের গোড়ায় ভিটামিন ই ক্যাপসুলের ভেতরের অংশটা দিতে হবে।

২। ভিটামিন ই ক্যাপসুল চুলের সঞ্চালন  করে। দ্বিতীয়তঃ চুলকে পরিষ্কার রাখতে হবে। চুলের যত্ন করে নিতে হবে। ভেজা চুল কখনো আঁচড়াবেন না। ভেজা চুল আচরালে আরো চুল উঠার সম্ভাবনা বেড়ে যায়। শরীরে প্রোটিন যুক্ত খাদ্য বাড়াতে হবে। মাথা বেশি তৈলাক্ত রাখা যাবে না। মাথায় তৈলাক্ত রাখলে তৈলাক্ত গামে পরিণত হয় এবং চুল পড়ার সম্ভাবনা বেশি হয়ে যায়।

৩। শরীরচর্চা ও ব্যায়াম করতে হবে। আমাদেরকে নিয়মিত অনুশীলন। আবার ঘরোয়া উপায় আপনার চুল পড়া বন্ধ করতে পারবেন পেঁয়াজ, রসু্‌ন, জবা ফু্‌ল, একসাথে সব পেস্ট করে চুলে দিতে হবে। এবং শুকানোর আগে চুলে পানি দেওয়া যাবে না। ধূমপান করলে চুলের আরো বেশি ক্ষতি হয়

ছেলেদের চুল পড়া বাড়তে থাকে। তাই আমাদেরকে ধূমপান ছেড়ে দিতে হবে। চুল ঘন ঘন শ্যাম্পু করা যাবে না।

ছেলেদের চুল পড়া প্রতিকার

কমবেশি সবারই চুল পড়ে কেউ ছেলে হোক বা মেয়ে হোক প্রায় সবারই চুল পড়ে। সবাই কমবেশি খুব অল্প বয়সে চুল পড়া রোগে ভোগেন। শুধু আমাদেরকে হবেনা এটা আমাদেরকে প্রতিরোধ করতে হবে।আজ আপনাদের বাজারে কিনতে পাওয়া যায় এমন একটা তেলের নাম বলবো যা চুলের জন্য খুব উপকারী চুল পড়া বন্ধ করবে এবং নতুন চুল গজাবে।

সেই তেলের নাম হচ্ছে তাশা এন্ড তোহা হেয়ার অয়েল এই নামটি একটা ফেসবুক পেজ খোলা আছে ওইখানে গিয়ে আপনি অনলাইনে অর্ডার করতে পারবেন। তাছাড়া আপনি এটি বাজারে কিনতে পারবেন।

পুষ্টিকর খাদ্য

আমাদের শরীরে পুষ্টিকর এবং প্রোটিনযুক্ত খাবার খেতে হবে। এবং আমাদের চুলের গোড়া মজবুত করতে হবে।

ভিটামিন ই ক্যাপসুল

বাজারে প্রায় বিভিন্ন রকমের ভিটামিন ই ক্যাপসুল পাওয়া যায়। সেখান থেকে 400 এমজি একটি ভিটামিন ক্যাপসুল নিয়ে আপনার চুলে লাগাবেন। ভিটামিন ই ক্যাপসুল চুল সঞ্চালন করে।

আরো পড়ুনঃ ডায়াবেটিস হলে কি কি সমস্যা হয়

ধূমপান

এলকোহল এবং ধূমপানের কারণে আমাদের চুল ঝরে যেতে বসে। তাই আমাদেরকে ধূমপান পরিত্যাগ করতে হবে।

ঘরোয়া পদ্ধতি ১

একটি পিয়াজ এবং একটি আদা একটা পাত্রে নিয়ে ভালো করে পেস্ট করে তার রস বের করে নিতে হবে। এবং মাথার ত্বকে ভালো করে লাগিয়ে নিতে হবে। এটা রাতের বেলায় দিবেন এবং সারা রাত থেকে সকাল বেলা ধুয়ে ফেলবেন।

ঘরোয়া পদ্ধতি২

একটি ভিটামিন ই ক্যাপসুল 1 চা-চামচ নারিকেল তেল একটি পাত্রে নিয়ে ভালো করে পেস্ট করে নিতে হবে। এবং রাতে মাথার ত্বকে লাগিয়ে সকালবেলায় ধুয়ে ফেলবেন। এক সপ্তাহ ব্যবহার করলে ফলাফল পাবেন।

শেষ কথাঃ ছেলেদের চুল পড়ার কারণ ও প্রতিকার

চুল আমাদের প্রায় কমবেশি সবারই উঠা। এবং এই চুলের ভাল করে যত্ন নিলে নতুন করে আবার চুল গজাতে পারে। এবং আমাদের বেশি বেশি করে চুলের যত্ন নিতে হবে। আজকের এই আর্টিকেল ছেলেদের চুল পড়ার কারণ ও প্রতিকার সম্বন্ধে বিস্তারিত জানানো হয়েছে। আশা করি উক্ত বিষয় গুলোর সম্বন্ধে আপনি বিস্তারিত জানতে পেরেছেন। ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে এতোক্ষণ থাকার জন্য এবং মনোযোগ সহকারে পোস্টটি পড়ার জন্য।

0 Comments