ইন্টারনেট কি? ইন্টারনেট সম্পর্কে ধারনা

ইন্টারনেট কিঃ ইন্টারনেট এর পূর্ণরুপ Interconnectted Network। বাংলায় একে আন্তজাল বলা হয়। ইন্টারনেট বৈশ্বিক নেটওয়ার্ক সমুহের একটি নেটওয়ার্ক যেটি এর ব্যবহারকারিদের বিভিন্ন ধরনের যোগাযোগ সেবা দিয়ে থাকে। অধিকাংশ মানুষই জানে কিভাবে মোবাইল বা কম্পিউটার ইন্টারনেট সংযোগ দিতে হয় কিভাবে তা ব্যবহার করতে হয় যেমন,আপনি কোথাও ছুটি কাটাতে গিয়েছেন এবং সুন্দর একটা স্থানে ছবি তুলেছেন সেখানে ফ্রী ডাটা বা ওয়াইফাই পেয়েছেন আর আপনি এই সুন্দর ছবি এবং সুন্দর মুহূর্ত গুলা আপনি যে কাউকে দেখাতে পারছেন। আর এই ইন্টারনেট এ এক ক্লিক করার সাথে সাথে পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে চলে যায়। এটায় সাধারনতো ইন্টারনেট এর ব্যবহার। আর এই ইন্টারনেট ব্যবহার করে আপনি আপনার সকল প্রকার কাজ করতে পারবে। এই ইন্টারনেট ব্যবহার করে আপনি আপনার প্রয়োজনীয় বার্তা এই ইন্টারনেট ব্যবহার করে করতে পারবেন।

ইন্টারনেট কি দিয়ে গঠিতঃ আমাদের সবার জানতে হবে নেটওয়ার্ক কি দিয়ে গঠিত। যে সব ডিভাইস গুলো ইন্টারনেট এর সাথে সংযুক্ত তাকে তাদেরকে বলা হয় নোড। বেশির ভাগ নেটওয়ার্ক এ নিম্নোক্ত নোড গুলে থাকেঃ
১। নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড বা নেটওয়ার্ক অ্যাডাপ্টার
২। সুইচ
৩। রাউটার.
৪। ওয়ারলেস অ্যাক্সেসস পয়েন্ট

ইন্টারনেট এর ধারনা

ইন্টারনেট ঈর ধারনা আছে ১৯৫০ সালে যখন কম্পিউটার বিজ্ঞান অধ্যাপক লিওনাড ক্র্যনারক তার গবেষণাগার- ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া লস অ্যাঞ্জেলেস (ইউসিএলএ) থেকে অপানেটর মাধ্যমে একটি বার্তা স্ট্যান্ফ্রড রিচাজ ইন্সিটিউট (এসআরআই) তে পাঠান। ইন্টার এর অর্থ হল ভিতরে। আর নেট অর্থ হল জাল।

ইন্টারনেট এর সম্পকে কিছু ধারনা 

১। বিশ্বে ইন্টারনেট কবে চালু করা হয়?
উত্তরঃ ১৯৬৯ সালে
২। বাংলাদেশ এ ইন্টারনেট চালু হয় কবে?
উত্তরঃ ১৯৯৬ সালে
৩। ইন্টারনেট এর জনক কে?
উত্তরঃ ভিনটন জিকারফ
৪। ইন্টারনেট জগতে প্রথম ডোমেইনের নাম কি?
উত্তরঃ ডটকম
৫। ইন্টারনেট বাবহারকারি শীর্ষ দেশ কোনটি
উত্তরঃ প্রথম চিন, দ্বিতীয় যুক্তরাষ্ট্র
৬। ইন্টারনেট যে সকল ডিভাইস এর সাথে সংযুক্ত তাদের কে কি বলে
উত্তরঃ নোড 
পোষ্ট ক্যাটাগরি: