Technical Care BD https://www.technicalcarebd.com/2019/11/blog-post.html

এন্ড্রয়েড মোবাইল এর সেরা কিছু টিপস

আমি আপনি এবং মোবাইল ফোন ব্যবহারকারী লোকদের মধ্য ৮০% লোক স্মার্টফোন ব্যবহার করেন।এন্ড্রয়েড মোবাইল সবার কাছে পরিচিত তাই সবাই মোবাইল টিপস জানার জন্য আগ্রহ রাখেন। এন্ড্রয়েড মোবাইলের সেরা কিছু এন্ড্রয়েড মোবাইলের টপিক্স গুলো আগে জানা আছে আবার অনেক এই কিছু জানেন না। কিন্ত এই সাধারন জিনিসগুলা জানলে আপনার জন্য ভালো হবে। তাই, এই ১৫ টি সাধারন বিষয় যেগুলো আপনাকে অনেক হেল্প করবে। তাই এই কিছু তা বিষয় আপনাকে জানা জরুরি।

Disable unnecessary pre-installed apps

আমরা যখন এন্ড্রয়েড মোবাইল নতুন কিনি তখন কিছু অ্যাপ ইন্সটল করা থাকে। কিন্ত আমরা অনেক অ্যাপ আমাদের দরকার হয় না। আর আই অ্যাপ গুলা ফোন এর অনেক জায়গা জুরে থাকে, তাতে ফোন এর ব্যাটারি এর অনেক চার্জ ক্ষতি হয়। আর এগুলা থাকলে প্রসেসর চলতে থাকে। তাই এই অকারনে যে অ্যাপ গুলা ব্যাবহার আপনি সেগুলা Disable করে দিতে পারেন। 

Apps Disable আপনার প্রয়োজনে হয় না রমন অ্যাপ গুলি Disable করবেন। আর না হইলে আপনার ফোন এর ব্যাকগ্রাউন্ড এ ব্যবহার করা অ্যাপ গুলোতে করতে পারবেন না। Apps Disable করার জন্য আপনাকে settings>app manager>বা অ্যাপ এ গিয়া অ্যাপ বেচে তাকে enable or disable করবেন।

Restrict background data of apps

আমাদের মোবাইল অনেক রকম অ্যাপ এর কম বেশি পরিমান ব্যাকগ্রাউন্ড এ ডাটা বা ইন্টারনেট ব্যবহার করে থাকে। কিন্ত আমরা তা বুজিনা আর এর জন্য আপনার ডাটা বা ইন্টারনেট খুব তারাতারি শেষ হয়ে যায়। তাই আমরা ফোন এর অতিরিক্ত কোন অ্যাপ ইউজ করব না।

মোবাইল ব্যাটারি আয়ু বায়িরে দিন 

আপনার ফোন চার্জ এ থাকা কালিন আপনি চালাবেন না। এতে করে আপনার ফোন এর অনেক ক্ষতি হয়। আপনার ফোন এর চার্জ ২০% এর নিচে থাকলে আপনি আপনার ফোন চালাবেন না আর ৯২% এর উপর এ থাকলে চার্জ ও লাগাবেন না। সম্পুন্ন ১০০% চার্জ হওয়ার পর আপনি ফোন চালাবেন। এতে করে আপনার ফোনের ভাল থাকবে। আপনিএই নিতম গুলো মেনে চালালে আপনার ফোন এর ব্যাটারি অনেক বসর প্রজন্ত ভাল থাকবে।

এন্টারনাল স্টোরেজ ফ্রী করুন

আমাদের মোবাইল এর এন্টারনাল স্টোরেজ এর জায়গা যখন ফুল হয়ে যায়। তখন আপনি কোন অ্যাপ ইন্সটল করতে জান তখন লেখা আছে (Low internal storage) এ রকম একটা মেসেজ চলে আছে। ফলে অ্যাপ ইন্সটল করা অসম্ভব হয়ে পরে। তাছারা এন্টারনালস্টোরেজ ফুল থাকলে আপনার ফোন স্লো কাজ করে। তাই কিছু সাধারন টপিক্স গুলা জানলে এই এন্টারনাল স্টোরেজ ফ্রী করা যায়।

Clean apps case data 

সব মোবাইল এ অ্যাপ কিছু(case data) ডাটা নিয়ে রাখেন। ডাটা ডিলিট কইরা আপনি আপনার ফোন এর এন্টারনাল স্টোরেজ খালি করতে পারেন। 

Reboot your smart phone

আপনার মোবাইল ফোন হাং বা স্লো কাজ করলে আপনি প্রতিদিন রেবুত বা রিস্টার্ট দিবেন। তাইলে আপনার ফোন আবার ভাল কাজ করবে। তাই আপনার মোবাইল ফোন দিনে একবার করে হলে Reboot বা Restart করবেন। এতে ফোন হটাত ভাল কাজ করবে। 

মোবাইল এ অ্যান্টিভাইরাস অ্যাপ বাবহার

আমরা একটা স্মার্ট কেনার পর তাতে অনেক অ্যাপ বা ফাইল ব্যবহার করি এবং ইন্টারনেট ব্যবহার করে আমরা নানা রকম সাইট ভিসিট করি এটা সাধারন কথা। কিন্ত অনেক ইন্টারনেট থেকে অনেক কিছু ডাউনলোড করার পর মোবাইল এ অনেক ধরনের ভাইরাস মোবাইল এ জমা হয়। তাই এই কারনেই মোবাইল এ অ্যান্টিভাইরাস অ্যাপ ব্যবহার করা প্রয়োজন। যাতে করে ফোন কোন রকম ভাইরাস না প্রবেশ করে।

অন্যদের সাথে শেয়ার করুন

1 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া