Technical Care BD https://www.technicalcarebd.com/2021/10/what-is-blockchain-technology.html

ব্লক চেইন প্রযুক্তি কি | ব্লক চেইন প্রযুক্তি কিভাবে কাজ করে

ব্লক চেইন কি — বন্ধুরা, আপনি কি আপনার ব্লক চেইনের নাম শুনেছেন? যদি না শুনে থাকেন, তাহলে এটা কোনো ব্যাপার না, আপনাকে অবশ্যই বিটকয়েন সম্পর্কে নিশ্চিত হতে হবে। সুতরাং ব্লক চেইনকে বোঝা আপনার জন্য সহজ হয়ে যাবে। কারণ বিটকয়েনের রেকর্ড রাখার প্রযুক্তিকে ব্লক চেইন বলা হয় এবং এটি বিটকয়েনের মতো ক্রিপ্টোকারেন্সির পাশাপাশি ব্যাংকিং এবং বিনিয়োগের অন্যান্য ফর্মের সাথে সম্পর্কিত, তাই এটি সম্পর্কে আরও ভালো হয় এবং এর জন্য আপনাকে এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে হবে।

ব্লক চেইন প্রযুক্তি কি

ব্লক চেইন কি?

বন্ধুরা, এই ব্লক চেইন আসলে এক ধরনের ডাটাবেস। এখন কথা হচ্ছে যে, এই ডাটাবেস জিনিস টা আসলে কি। একটি ডাটাবেস কেবল একটি ধরনের সংগ্রহ যা একটি কম্পিউটার সিস্টেমে ইলেকট্রনিকভাবে সংরক্ষণ করা হয়। এই ডাটাবেসে, তথ্য এবং ডেটা একটি টেবিল বিন্যাসে রাখা হয় যাতে কোনো বিশেষ তথ্যের অনুসন্ধান এবং ফিল্টারিং সহজে করা যায়। এমনকি যদি স্প্রেড শীটটি টেবিল আকারেও থাকে, কিন্তু ডাটাবেস ভিন্ন কারণ স্প্রেডশীট শুধুমাত্র একজন ব্যক্তির জন্য ডিজাইন করা হয়েছে। যেখানে যে কোনো সংখ্যক ব্যবহারকারী একবারে ডাটাবেস ব্যবহার করতে পারে।

ব্লক চেইনের উদ্দেশ্য ডিজিটাল তথ্য রেকর্ড এবং বিতরণ করার অনুমতি দেয়। কিন্তু এটি এডিটিং অনুমতি দেয়না। (Stuart Haber) স্টুয়ার্ট হ্যাবার এবং ডব্লিউ স্কট স্টর্নেটার (W. Scott Stornetta) মাধ্যমে 1991 সালে এই প্রযুক্তি প্রথম উন্মোচিত হয়েছিল। কিন্তু 2009 সালে ব্লক চেইন প্রথম বিটকয়েন নিয়ে পুরো বিশ্বে আসে। অর্থাৎ, ব্লক চেইন প্রযুক্তি সর্বপ্রথম ২০০৯ সালে বিটকয়েনে ব্যবহৃত হয়েছিল।

এটাকে ব্লক চেইন বলা হয় কেন?

বন্ধুরা, ব্লক চেইন গ্রুপে তথ্য সংগ্রহ করে এবং এই গ্রুপগুলিকে ব্লকও বলা হয়, প্রতিটি ব্লকের স্টোরেজ ক্ষমতা সীমিত, তাই যখন একটি ব্লগ পূর্ণ হয়, তখন এটি যায় এবং পূর্বে ভরা ব্লকে যোগ দেয়, এইভাবে একটি ডেটা চেইন গঠন করে। একটি ব্লক চেইন।

ব্লক চেইন প্রযুক্তি কিভাবে কাজ করে? (কিভাবে ব্লক চেইন প্রযুক্তি কাজ করে)

এই ব্লক চেইন প্রযুক্তি হল ব্লকের একটি শৃঙ্খল যাতে তথ্য থাকে। প্রতিটি ব্লকে আগের ব্লকের একটি ক্রিপ্টোগ্রাফিক হ্যাশ কোড থাকে। একটি সংযোগ যা একটি নির্দিষ্ট শব্দে একটি এনক্রিপ্ট করা শব্দে অক্ষর এবং সংখ্যার ইনপুট আউটপুট করে। এই হ্যাশ শুধুমাত্র লেনদেনের উপর নির্ভর করেনা, বরং শৃঙ্খলে তার আগে গঠিত লেনদেনের হ্যাশের উপরও নির্ভর করে। যদি লেনদেনে সামান্য পরিবর্তনও করা হয়, তাহলে একটি নতুন হ্যাশ কোড তৈরি করা হয়। অর্থাৎ, যদি ব্লক চেইনের ডেটাগুলির সাথে ছদ্মবেশ করার চেষ্টা করা হয়, তাহলে তার সমস্ত সেটিংস পরিবর্তন করা হয় এবং এইভাবে কারচুপির রেকর্ড শনাক্ত করা হয়েছে। সে কারণেই এটি একটি নিরাপদ পদ্ধতি।

এই ব্লক চেইন প্রযুক্তি অনেক কম্পিউটারে ছড়িয়ে আছে এবং প্রতিটি কম্পিউটারে ব্লক চেইনের একটি অনুলিপি রয়েছে। এই কম্পিউটারগুলিকে নোড বলা হয়, এই নোডগুলি হ্যাশ কোড চেক করে এবং লেনদেনে কোন পরিবর্তন আছে কিনা তা খুঁজে বের করে। যদি আরও নোড লেনদেন অনুমোদন করে, তাহলে সেই লেনদেন একটি ব্লকে লেখা হয়, এই নোডগুলি ব্লক চেইনের অবকাঠামো গঠন করে, তারা ব্লক চেইন ডেটা সংরক্ষণ, বিস্তার এবং সংরক্ষণ করে। একটি সম্পূর্ণ নোড একটি কম্পিউটারের মতো ডিভাইস যার ব্লক চেইনের লেনদেনের ইতিহাসের একটি সম্পূর্ণ অনুলিপি রয়েছে। এই ব্লক চেইন প্রতি 10 মিনিটে নিজেকে আপডেট করে।

বিটকয়েনের জন্য ব্লক চেইন কিভাবে উপকারী? (কিভাবে ব্লক চেইন বিটকয়েনের জন্য দরকারী)

ব্লক চেইন হল বিটকয়েনের জন্য এক ধরনের ডাটাবেস। বিটকয়েনের মত একটি ক্রিপ্টোকারেন্সিতে, যা প্রতিটি বিটকয়েন লেনদেন সঞ্চয় করে, মুদ্রার বিকল্পে ব্লক চেইন কম্পিউটারের একটি নেটওয়ার্কে ছড়িয়ে পড়ে। যার কারণে কোন কেন্দ্রীয় কর্তৃপক্ষ ছাড়াই এই মুদ্রাগুলি পরিচালনা করা সম্ভব। এর ব্যবহার ঝুঁকি হ্রাস করে এবং অনেক প্রসেসিং এবং লেনদেনের ফি বহন করেনা। বিটকয়েনের ব্লক চেইনের ব্লকগুলি আর্থিক লেনদেনের তথ্য সংরক্ষণ করে। কিন্তু বাস্তবে ব্লক চেইন অন্য ধরনের লেনদেনের তথ্য সংরক্ষণের জন্য নির্ভরযোগ্য। এমন অনেক ক্ষেত্র আছে যেখানে ব্লক চেইন দরকারী প্রমাণ করতে পারে এবং অনেক গুরুত্বপূর্ণ সেক্টরে পরিষেবা উন্নত করতে পারে।

ব্যাংকিং এবং ব্লক চেইনের মধ্যে পার্থক্য কি? (ব্যাংকিং এবং ব্লক চেইনের মধ্যে পার্থক্য কি)

আর্থিক প্রতিষ্ঠানগুলিতে সপ্তাহে বেশিরভাগ দিন 5 দিন কাজ করা হয়। অর্থাৎ, যদি আপনি সপ্তাহের দুই দিন পর আপনার চেক জমা দিতে চান, তাহলে আপনাকে অপেক্ষা করতে হবে এবং যদি আপনি কাজের দিনগুলিতেও চেক জমা দেন, তাহলে লেনদেনেও অনেক সময় লাগতে পারে। এই অবস্থায়, ব্যাংকে ইন্টিগ্রেটেড ব্লক চেইনের মাধ্যমে 10 মিনিটের মধ্যে লেনদেন প্রক্রিয়া সম্পন্ন করা যেতে পারে। ব্যাংক এবং প্রতিষ্ঠানের মধ্যে তহবিল বিনিময় ব্লক চেইনের মাধ্যমেও দ্রুত করা যায়।

হেলথ কেয়ার সেক্টরে ব্লক চেইনের ব্যবহার? (স্বাস্থ্যসেবা খাতে ব্লক চেইনের ব্যবহার)

এতে, রোগীর মেডিকেল রেকর্ড ব্লক চেইন ব্যবহার করে নিরাপদে সংরক্ষণ করা যায়। এর জন্য, যখন মেডিকেল রেকর্ড তৈরি করা হয় এবং স্বাক্ষর করা হয়, এটি ব্লক চেইনে লেখা যায়, এটি রোগীকে প্রমাণ দেবে যে তাদের রেকর্ড আর পরিবর্তন করা যাবে না। এই রেকর্ডগুলি ব্লক চেইনে শুরু করা উচিত। ব্যক্তিগত কী ব্যবহার করা যেতে পারে যাতে তাদের গোপনীয়তাও বজায় রাখা যায়।

সাপ্লাই চেইন এবং ভোট সিস্টেম ব্লক চেইনের জন্য? (সাপ্লাই চেইন এবং ভোট সিস্টেমের জন্য ব্লক চেইন)

ব্যাংক এবং হেলথকেয়ার ছাড়াও, ব্লক চেইন সাপ্লাই চেইন এবং ভোটিং সিস্টেমেও ব্যবহার করা যেতে পারে। সাপ্লাই চেইনে সরবরাহকারীরা ব্লক চেইনে তাদের কেনা সামগ্রীর রেকর্ড রাখতে পারে, যা সেই পণ্যের সত্যতা যাচাই করতে ব্যবহার করা যেতে পারে। এবং একই সাথে, আধুনিক ভোট পদ্ধতিতে ব্লক চেইন ব্যবহার করে ভোট সংগ্রহের জালিয়াতি রোধ করা যায় এবং ব্লক চেইন প্রটোকলের মাধ্যমে এই প্রক্রিয়ায় স্বচ্ছতাও তৈরি করা যায়, এইভাবে ব্লক চেইন অনেক সেক্টরে ব্যবহার করা যায়।

ব্লক চেইন টেকনোলজির সুবিধা এবং অসুবিধা? (ব্লক চেইন প্রযুক্তির সুবিধা এবং অসুবিধা)

ব্লক চেইন প্রযুক্তির অনেক সুবিধা এবং অসুবিধা রয়েছে। সুবিধা যেমনঃ নির্ভুলতার উন্নতি এই স্বচ্ছ প্রযুক্তির মাধ্যমে করা যেতে পারে। তৃতীয় পক্ষের যাচাইকরণ অপসারণের ফলে খরচ প্রতিক্রিয়া হতে পারে। লেনদেন নিরাপদ এবং ব্যক্তিগত রাখা যেতে পারে। এই প্রযুক্তির অসুবিধা হল এটি বিনামূল্যে নয়। তার গতির কারণে, এটি প্রতি সেকেন্ডে সীমিত স্কুল শিক্ষা এবং ব্যক্তিগত রাখা যেতে পারে, যখন এই প্রযুক্তির ত্রুটি হল যে এটি বিনামূল্যে নয়, তার গতির কারণে এটি প্রতি সেকেন্ডে সীমিত লেনদেন করতে পারে এবং এটি অবৈধ কাজে ব্যবহার করা যেতে পারে এটাও হচ্ছে।

বন্ধুরা, এটি ছিল ব্লক চেইন সম্পর্কে এমন বিশেষ এবং গুরুত্বপূর্ণ তথ্য যা আপনার নিশ্চয়ই জানা উচিত ছিল, তাই বাকিদের সাথে শেয়ার করতে ভুলবেন না, কমেন্ট বক্সে লিখে আপনার এই পোস্টটি কেমন লেগেছে? ধন্যবাদ!

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া