Technical Care BD https://www.technicalcarebd.com/2021/10/What%20is-cryptocurrency.html

ক্রিপ্টোকারেন্সি কি

ক্রিপ্টোকারেন্সি কি — ক্রিপ্টোকারেন্সি হচ্ছে একটি ডিজিটাল বা ভার্চুয়াল মুদ্রা যা ক্রিপ্টোগ্রাফি দ্বারা সুরক্ষিত হয়, যার ফলে নকল করা বা দ্বিগুণ খরচ করা প্রায় অসম্ভব হয়ে পড়ে। অনেক ক্রিপ্টোকারেন্সি হল বিকেন্দ্রীভূত নেটওয়ার্ক যা ব্লকচেইন প্রযুক্তির উপর ভিত্তি করে কম্পিউটারের একটি পৃথক নেটওয়ার্ক দ্বারা বাস্তবায়িত একটি বিতরণকৃত খাতা। ক্রিপ্টোকারেন্সির একটি সংজ্ঞায়িত বৈশিষ্ট্য হল যে এগুলি সাধারণত কোনো কেন্দ্রীয় কর্তৃপক্ষের দ্বারা জারি করা হয়না, যা তাদের তাত্ত্বিকভাবে সরকারের হস্তক্ষেপ বা কারসাজি থেকে মুক্ত করে তোলে।

ক্রিপ্টোকারেন্সি কি

ক্রিপ্টোকারেন্সি এক ধরনের সাংকেতিক মুদ্রা। যার কোন বাস্তব রূপ নেই। এর অস্তিত্ত্ব শুধু ইন্টারনেট জগতেই আছে। এটি ব্যবহার করে লেনদেন শুধু অনলাইনেই সম্ভব। যার পুরো কার্যক্রম ক্রিপ্টগ্রাফি নামক একটি সুরক্ষিত প্রক্রিয়ায় সম্পন্ন হয়। ২০১৭ সাল থেকে এটি একটি উঠতি মার্কেটি পরিণত হয়েছে।

ক্রিপ্টোকারেন্সি এক ধরনের পিয়ার টু পিয়ার ব্যবস্থা। এতে তৃতীয় পক্ষের কোন নিয়ন্ত্রণ থাকে না। তাই কে কার কাছে এই ডিজিটাল মুদ্রা বিনিময় করছে তা অন্য কেউ জানতে পারে না। আবার পরিচয় গোপন রেখেও এটা দিয়ে লেনদেন করা যায়। তবে এর এনক্রিপটেড লেজার সব লেনদেনকে ঝুঁকিপূর্ণ হওয়া থেকে নিয়ন্ত্রণ করে। ক্রিপ্টোকারেন্সির ভ্যালুর উপর কোন দেশের সরকারেই হস্তক্ষেপ করার ক্ষমতা নেই। তাই পৃথিবীর অনেক দেশেই এ ডিজিটাল মুদ্রার উপর সে দেশের সরকারের নিষেধাজ্ঞা রয়েছে।

সাধারণভাবে আমরা যখন কারো কাছে টাকা পাঠাই, তখন ব্যাংক এর সাহায্য নিই। আবার যদি ব্যাংক খোলা না থাকে মোবাইল ব্যাংকিং (বিকাশ, রকেট, ইউক্যাশ) বা অনেক ক্ষেত্রে কুরিয়ার ও পোষ্ট অফিসের মধ্যদিয়েও পাঠাই। এ প্রক্রিয়া সম্পন্নের জন্য সার্ভিজ চার্জ আদায় করে সেবাদানকারী প্রতিষ্ঠান। কিন্তু ক্রিপ্টোকারেন্সিতে যেহেতু তৃতীয় পক্ষের কোন প্রয়োজন হয় না। তাই এর কোন বাড়তি চার্জও নেই। তবে সর্বনিম্ন চার্জ রয়েছে। 

আরো সহজে বোঝাতে চাইলে বলা যায় এ্যাপ ভিত্তিক কিছু সার্ভিসের কথা। অনেক সময় মোবাইলে মাই জিপি, মাই রবি বা ডিংটন, ক্যাম স্ক্যান ব্যাবহার করা হয়। এগুলোর মাধ্যমে রিচার্জ করলে পয়েন্ট আসে পরে সেগুলো দিয়ে ডাটা কেনা যায়। আর বিজ্ঞাপন দেখেও পয়েন্ট পাওয়া যায়। পরে সেই পয়েন্ট ব্যবহার করে কথা বলা ও ক্লাউড স্পেস পাওয়া যায়।

ক্রিপ্টোকারেন্সি কি

ক্রিপ্টোকারেন্সি হল এমন সিস্টেম যা অনলাইনে নিরাপদ পেমেন্টের অনুমতি দেয়, যা ভার্চুয়াল "টোকেন" হিসাবে প্রতিনিধিত্ব করে, যা সিস্টেমের অভ্যন্তরীণ লেজার এন্ট্রি দ্বারা প্রতিনিধিত্ব করে। "ক্রিপ্টো" বলতে বিভিন্ন এনক্রিপশন অ্যালগরিদম এবং ক্রিপ্টোগ্রাফিক কৌশল বোঝায় যা এই এন্ট্রিগুলিকে রক্ষা করে, যেমন উপবৃত্তাকার কার্ভ এনক্রিপশন, পাবলিক-প্রাইভেট কী পেয়ার এবং হ্যাশিং ফাংশন।

ক্রিপ্টোকারেন্সি কত প্রকার ও কি কি

প্রথম ব্লকচেইন-ভিত্তিক ক্রিপ্টোকারেন্সি ছিল বিটকয়েন, যা এখনও সবচেয়ে জনপ্রিয় এবং সবচেয়ে মূল্যবান। আজ, বিভিন্ন ফাংশন এবং স্পেসিফিকেশন সহ হাজার হাজার বিকল্প ক্রিপ্টোকারেন্সি রয়েছে। এর মধ্যে কিছু হল বিটকয়েনের ক্লোন বা কাঁটা, অন্যগুলো নতুন মুদ্রা যা শুরু থেকেই তৈরি করা হয়েছে।

বিটকয়েন 2009 সালে "Satoshi Nakamoto" ছদ্মনামে পরিচিত একটি ব্যক্তি বা গোষ্ঠী দ্বারা চালু করা হয়েছিল। 1 আগস্ট, 2021 পর্যন্ত, 18.8 মিলিয়নেরও বেশি বিটকয়েন প্রচলিত ছিল যার মোট মার্কেট ক্যাপ প্রায় 858.9 বিলিয়ন ডলার, এই চিত্রটি ঘন ঘন আপডেট করা হচ্ছে। মুদ্রাস্ফীতি এবং ম্যানিপুলেশন উভয় প্রতিরোধের জন্য শুধুমাত্র 21 মিলিয়ন বিটকয়েন বিদ্যমান।

কিছু প্রতিযোগিতামূলক ক্রিপ্টোকারেন্সি, যা "altcoins" নামে পরিচিত, যা বিটকয়েনের সাফল্য থেকে উদ্ভূত হয়েছে তার মধ্যে রয়েছে Litecoin, Peercoin এবং Namecoin, সেইসাথে Ethereum, Cardano এবং EOS। আগস্ট 2021 পর্যন্ত, সমস্ত ক্রিপ্টোকারেন্সির মোট মূল্য $ 1.8 ট্রিলিয়ন ডলারের বেশি - বিটকয়েন বর্তমানে মোট মূল্যের প্রায় 46.5%।

আরও পড়ুনঃ বিটকয়েন কি ও কেন | বিটকয়েন এর দাম | কোথায় এবং কেন বিটকয়েন ব্যবহার করা হয়

ক্রিপ্টোকারেন্সির সুবিধা এবং অসুবিধা

Cryptocurrencies একটি ব্যাংক বা ক্রেডিট কার্ড কোম্পানির মতো বিশ্বস্ত তৃতীয় পক্ষের প্রয়োজন ছাড়া সরাসরি দুই পক্ষের মধ্যে তহবিল স্থানান্তর করা সহজ করার প্রতিশ্রুতি দেয়। পরিবর্তে এই স্থানান্তরগুলি পাবলিক কী এবং প্রাইভেট কী এবং বিভিন্ন প্রণোদনা ব্যবস্থা ব্যবহার করে সুরক্ষিত, যেমন কাজের প্রমাণ বা অংশের প্রমাণ।

আধুনিক ক্রিপ্টোকারেন্সি সিস্টেমে, ব্যবহারকারীর

"ওয়ালেট" বা অ্যাকাউন্টের ঠিকানায় একটি পাবলিক কী থাকে, যখন ব্যক্তিগত কী শুধুমাত্র মালিকের কাছে পরিচিত এবং লেনদেনে স্বাক্ষর করার জন্য ব্যবহৃত হয়। তহবিল স্থানান্তর ন্যূনতম প্রক্রিয়াকরণ ফি দিয়ে সম্পন্ন করা হয়, যা ব্যবহারকারীদের তারের স্থানান্তরের জন্য ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের দ্বারা আরোপিত মোটা চার্জ এড়াতে দেয়।

ক্ষতি

ক্রিপ্টোকারেন্সি লেনদেনের আধা-বেনামী প্রকৃতি তাদের অনেক অবৈধ কার্যক্রম যেমন মানি লন্ডারিং এবং কর ফাঁকির জন্য উপযুক্ত করে তোলে। যাইহোক, ক্রিপ্টো অ্যাডভোকেটরা প্রায়শই এর নাম প্রকাশ না করে বাড়াবাড়ি করে থাকেন, হুইসেল ব্লোয়ার বা দমনমূলক সরকারের অধীনে বসবাসকারী কর্মীদের সুরক্ষার মতো গোপনীয়তার সুবিধা উল্লেখ করে। কিছু ক্রিপ্টোকারেন্সি অন্যদের চেয়ে বেশি ব্যক্তিগত।

উদাহরণস্বরূপ, বিটকয়েন অনলাইনে অবৈধ ব্যবসার জন্য অপেক্ষাকৃত দুর্বল পছন্দ, কারণ বিটকয়েন ব্লকচেইনের ফরেনসিক বিশ্লেষণ কর্তৃপক্ষকে অপরাধীদের গ্রেপ্তার ও বিচার করতে সাহায্য করেছে। যাইহোক, আরও গোপনীয়তা-ভিত্তিক মুদ্রা বিদ্যমান, যেমন ড্যাশ, মনেরো বা জেডক্যাশ, যা সনাক্ত করা অনেক বেশি কঠিন।

বিশেষ মনোযোগ

বিটকয়েন এবং অন্যান্য ক্রিপ্টোকারেন্সির আবেদন এবং কার্যকারিতার কেন্দ্রবিন্দুতে রয়েছে ব্লকচেইন প্রযুক্তি, যা এখন পর্যন্ত ঘটে যাওয়া সমস্ত লেনদেনের একটি অনলাইন লেজার রাখার জন্য ব্যবহৃত হয়, এইভাবে এই লেজারের জন্য একটি ডেটা স্ট্রাকচার প্রদান করে। যা মোটামুটি নিরাপদ এবং শেয়ার করা হয় এবং নেটওয়ার্ক জুড়ে একটি পৃথক নোড দ্বারা সম্মত হয়, অথবা কম্পিউটারে খাতার একটি অনুলিপি বজায় রাখে। প্রতিটি নতুন ব্লক যা উৎপন্ন হয় তা নিশ্চিত হওয়ার আগে প্রতিটি নোড দ্বারা যাচাই করা উচিত, যা লেনদেনের ইতিহাস তৈরি করা প্রায় অসম্ভব করে তোলে।

অনেক বিশেষজ্ঞ ব্লকচেইন টেকনোলজিকে অনলাইন ভোটিং এবং ক্রাউডফান্ডিংয়ের মতো ব্যবহারের জন্য মারাত্মক সম্ভাবনা হিসেবে দেখেন এবং JPMorgan Chase (JPM) এর মতো বড় আর্থিক প্রতিষ্ঠানগুলি পেমেন্ট প্রসেসিংকে সহজতর করে লেনদেনের খরচ কমানোর সম্ভাবনা দেখে। যাইহোক, যেহেতু ক্রিপ্টোকারেন্সি ভার্চুয়াল এবং একটি কেন্দ্রীয় ডাটাবেসে সংরক্ষণ করা হয় না, তাই ব্যক্তিগত কী এর ব্যাকআপ কপি না থাকলে হার্ড ড্রাইভের ক্ষতি বা ধ্বংসের মাধ্যমে একটি ডিজিটাল ক্রিপ্টোকারেন্সি ব্যালেন্স মুছে ফেলা যায়। এছাড়াও, কোন কেন্দ্রীয় কর্তৃপক্ষ, সরকার বা কর্পোরেশন নেই যা আপনার তহবিল বা আপনার ব্যক্তিগত তথ্য অ্যাক্সেস করে।

আরও পড়ুনঃ ডগ কয়েন কি | Dogecoin কি

ক্রিপ্টোকারেন্সির সমালোচনা

যেহেতু ক্রিপ্টোকারেন্সির বাজার মূল্য সরবরাহ ও চাহিদার উপর ভিত্তি করে, তাই যে হারে একটি ক্রিপ্টোকারেন্সি অন্য মুদ্রায় বিনিময় করা যায় তা ব্যাপকভাবে ওঠানামা করতে পারে, কারণ অনেক ক্রিপ্টোকারেন্সি উচ্চ স্তরে পরিচালনার জন্য ডিজাইন করা হয়েছে। হ্রাস নিশ্চিত করে।

বিটকয়েন মূল্যমানের কিছু দ্রুত উত্থান -পতনের সম্মুখীন হয়েছে, যা ডিসেম্বরে 2017 সালে প্রতি বিটকয়েনের প্রতি 17,738 ডলারের উপরে ওঠার আগে পরবর্তী মাসে 7,575 ডলারে নেমে এসেছে। এইভাবে ক্রিপ্টোকারেন্সিকে কিছু অর্থনীতিবিদ স্বল্পমেয়াদী ফ্যাড বা ফটকা বাবল বলে মনে করেন।

উদ্বেগ রয়েছে যে বিটকয়েনের মতো ক্রিপ্টোকারেন্সিগুলি কোনও শারীরিক বস্তুর মধ্যে নেই। যাইহোক, কিছু গবেষণা স্বীকৃতি দিয়েছে যে বিটকয়েন উৎপাদনের খরচ, যার জন্য প্রচুর পরিমাণে শক্তি প্রয়োজন, সরাসরি তার বাজার মূল্যের সাথে সম্পর্কিত।

ক্রিপ্টোকারেন্সি ব্লকচেইনগুলি অত্যন্ত সুরক্ষিত, কিন্তু ক্রিপ্টোকারেন্সি ইকোসিস্টেমের অন্যান্য দিকগুলি, বিনিময় এবং মানিব্যাগ সহ, হ্যাকিংয়ের হুমকি থেকে সুরক্ষিত নয়। বিটকয়েনের 10 বছরের ইতিহাসে, অনেক অনলাইন এক্সচেঞ্জ হ্যাকিং এবং চুরির বিষয় হয়েছে, কখনও কখনও কয়েক মিলিয়ন ডলার মূল্যের "কয়েন" চুরি হয়ে যায়।

তা সত্ত্বেও, অনেক পর্যবেক্ষক ক্রিপ্টোকারেন্সিতে সম্ভাব্য সুবিধা দেখতে পান, যেমন মূল্যস্ফীতির বিরুদ্ধে মূল্য সংরক্ষণ এবং বিনিময়ের সুবিধা, মূল্যবান ধাতুগুলির তুলনায় পরিবহন এবং বিভক্ত হওয়া সহজ এবং কেন্দ্রীয় ব্যাংক ও সরকারের প্রভাব থেকে বেরিয়ে এসেছে।

সহজ কথায় ক্রিপ্টোকারেন্সি কি?

ক্রিপ্টোকারেন্সি হল এমন সিস্টেম যা অনলাইনে নিরাপদ পেমেন্টের অনুমতি দেয় যা ভার্চুয়াল "টোকেন" হিসাবে উপস্থাপিত হয়।

আপনি কিভাবে ক্রিপ্টোকারেন্সি পাবেন?

যে কোনো বিনিয়োগকারী ক্রিপ্টো এক্সচেঞ্জের মাধ্যমে ক্রিপ্টোকারেন্সি কিনতে পারেন যেমন Coinbase, Cash App এবং আরও অনেক কিছু।

ক্রিপ্টোকারেন্সির অর্থ কী?

অনেক বিশেষজ্ঞ ব্লকচেইন টেকনোলজিকে অনলাইন ভোটিং এবং ক্রাউডফান্ডিংয়ের মতো ব্যবহারের জন্য মারাত্মক সম্ভাবনা হিসেবে দেখেন এবং JPMorgan Chase (JPM) এর মতো বড় আর্থিক প্রতিষ্ঠানগুলি পেমেন্ট প্রসেসিংকে সহজতর করে লেনদেনের খরচ কমানোর সম্ভাবনা দেখে।

ক্রিপ্টোকারেন্সি কিভাবে অর্থ উপার্জন করে?

ক্রিপ্টোকারেন্সি অনলাইনে নিরাপদ পেমেন্টের অনুমতি দেয়, যা ভার্চুয়াল "টোকেন" আকারে চিহ্নিত করা হয়, যা সিস্টেমের অভ্যন্তরীণ লেজার এন্ট্রি দ্বারা প্রতিনিধিত্ব করে। বিনিয়োগকারীরা বিটকয়েন খনন করে বা কেবল মুনাফায় তাদের বিটকয়েন বিক্রি করে ক্রিপ্টোকারেন্সি দিয়ে অর্থ উপার্জন করতে পারে।

সবচেয়ে জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি কি কি?

বিটকয়েন এখন পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি, এর পরে অন্যান্য ক্রিপ্টোকারেন্সি যেমন এথেরিয়াম, লিটকয়েন এবং কার্ডানো। ভার্চুয়াল ক্যাশে $ 100,000 এর সাথে ঝুঁকি মুক্ত প্রতিযোগিতা করুন।

আমাদের ফ্রি স্টক সিমুলেটর দিয়ে আপনার ট্রেডিং দক্ষতা পরীক্ষা করুন। হাজার হাজার ইনভেস্টোপিডিয়া ব্যবসায়ীদের সাথে প্রতিযোগিতা করুন এবং শীর্ষে আপনার পথ তৈরি করুন! আপনার নিজের অর্থের ঝুঁকি নেওয়ার আগে ভার্চুয়াল পরিবেশে আমানত রাখুন। ট্রেডিং কৌশলগুলি অনুশীলন করুন যাতে আপনি যখন আসল বাজারে প্রবেশের জন্য প্রস্তুত হন, তখন আপনার প্রয়োজনীয় অনুশীলন থাকে।

আরও পড়ুনঃ অনলাইনে লুডু খেলে টাকা ইনকাম

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া