Technical Care BD https://www.technicalcarebd.com/2021/10/Symptoms-of-a-lung-infection.html

ফুসফুস ইনফেকশনের লক্ষণ | ফুসফুস সংক্রমণের লক্ষণ

ফুসফুস ইনফেকশনের লক্ষণ | ফুসফুস সংক্রমণের লক্ষণ — বর্তমানে ফুসফুসের সমস্যায় অনেকেই ভুগছেন। ধূমপান কিংবা পরিবেশ দূষণের কারণে ফুসফুস নানাভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। তবে অনেকেই বুঝতে পারছেন যে তার ফুসফুস দিন দিন আগের চেয়ে কার্যকারিতা হ্রাস পাচ্ছে। বুকের ভিতর হালকা ব্যাথা অথবা মাঝে মধ্যেই ঠান্ডা লাগা রোগ অনেকেরেই তো হয়ে থাকে। তবে এসকল লক্ষণ গুলো কিন্তু মোটেও ভালো কোনো বিষয় নয়। এই সমস্যা গুলো হতে পারে ফুসফুসের ক্যান্সার অথবা গুরুতর ব্রঙ্কাইটিস। অল্পবয়সী অনেকেই ভেবে থাকেন, ফুসফুসের সমস্যা মনে হয় শুধুমাত্র বয়স্কদের ক্ষেত্রে হয়ে থাকে। যদি আপনি এই রকম কোনো চিন্তাভাবনা করেন তাহলে আপনার এই ধারণা ভুল আছে।

ফুসফুস ইনফেকশনের লক্ষণ

একটি কথা মনে রাখবেন সেটা হচ্ছে রোগ-ব্যাধির কোনো রকম বয়স নেই। এই কারণে শরীরে বিভিন্ন সামান্য লক্ষণ দেখা দিলেও সতর্ক হতে হবে। ধূমপান করার অভ্যাস না থাকলেও বুকে ব্যাথা হলে সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। সকল বয়সের নারী-পুরুষের প্রতিই এমন একটি মেসেজ দিয়েছে আমেরিকান ক্যান্সার সোসাইটি। তো আমরা আজকের এই আর্টিকেলে আলোচনা করেছি ফুসফুস ইনফেকশনের লক্ষণ | ফুসফুস সংক্রমণের লক্ষণ বিষয় সম্পর্কে। তাহলে জেনে নিন কোন কোন সংকেত পেলে বেশি বেশি সাবধানতা অবলম্বন করে হবেঃ

১। প্রায়সই সর্দি-কাশি হওয়া কিন্ত মোটেও শরীরের জন্য ভালো লক্ষণ নয়। যদি এমন হয়ে থাকে তাহলে বুঝতে হবে শরীরের মাঝে কোনো একটি সমস্যা হচ্ছে। অনেক জনের ক্ষেত্রে কাশি হলেও সেটা সহজে কমতে চায়না। এমন প্রবণতা দেখা গেলে সাবধানতা অবলম্বন করা জরুরি বা সাবধান হওয়াটা জরুরি।

২। শ্বাস নেয়ার সময়ে যদি কষ্ট হয় তবে এই সমস্যাকে কখনও অবহেলা করবেন না। এই সংকেত দেখা গেলে বুঝে নিবেন আপনার শরীরে ফুসফুসের মাঝে কোনো একটি সমস্যা রয়েছে। ফুসফুসের চারপাশে প্রদাহ সৃষ্টি হলে এই ধরনের সমস্যার সৃষ্টি হয়ে থাকে।

৩। ঘুম থেকে উঠেই কাঁধ এবং পিঠে ব্যাথা অনুভব করাটা কিন্তু সাধারণ কোনো ক্লান্তি নয়। এর কারণ হচ্ছে শরীরের একটি অংশে সমস্যার সৃষ্টি হলে অন্যান্য অংশগুলোতে অসুবিধার দেখা দেয়। এই ধরনের ব্যাথাকে চিকিৎসা পরিভাষায় বলা হয়ে থাকে ‘রেফার্ড পেইন’।

৪। বুকের ভিত কফ জমে থাকার সমস্যা একসময় কিন্ত কঠিন নিউমোনিয়ার কারণ হতে পারে। যার কারণে ফুসফুস তার কার্যকারিতা হারিয়ে ফেলে। তাই বুকের ভিতর কফ জমে থাকলে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। অনেক সময় বেশি দিন ধরে বুকে কফ জমে থাকা যক্ষ্মা রোগ হওয়ার লক্ষণ।

৫। আপনি কি ইদানিং আপনার গলার আওয়াজের কোনো পরিবর্তন দেখতে পাচ্ছেন? অনেকেই মনে করে থাকেন যেম সর্দি-কাশির কারণে হয়তোবা গলার স্বর পরিবর্তন হচ্ছে। তবে মনে রাখবেন যদি এই সমস্যাটি দিনের পর দিন এভাবে চলে তাহলে সমস্যাটি আরো বেশি মারাত্মক রুপ ধারণ করতে পারে। যত তাড়াতাড়ি সম্ভব বিশেষজ্ঞ বা চিকিৎসকের পরামর্শ নেয়াটা অতিব জরুরি।

৬। সারাটাক্ষণ ক্লান্তবোধ করা, উদ্বেগ এবং অবসাদ কিন্ত সাধারণ কোনো সমস্যা না। শরীরে ফুসফুস সঠিক ভাবে কাজ না করলে কিন্ত শরীরের মাঝে পর্যাপ্ত অক্সিজেন প্রবেশ করে না। মূলত এই এই কারণে শরীরে ক্লান্তি আসতে পারে।

উপরোক্ত ৬ বিষয় যদি আপনার মাঝে দেখা যায় তাহলে বুঝে নিবেন আপনার ফুসফুসের সমস্যা রয়েছে। আজকের আমাদের এই ফুসফুস ইনফেকশনের লক্ষণ | ফুসফুস সংক্রমণের লক্ষণ আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আপনার বন্ধুদেরকে ফুসফুস ইনফেকশনের লক্ষণ গুলো জানিয়ে দিতে পোস্টটি শেয়ার করুন আপনার টাইমলাইনে। 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া