Technical Care BD https://www.technicalcarebd.com/2021/09/vitamin-a-foods.html

ভিটামিন যুক্ত খাবার | ভিটামিন এ যুক্ত খাবার তালিকা

ভিটামিন যুক্ত খাবার | ভিটামিন এ যুক্ত খাবার তালিকা — আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে ভিটামিন এ। এটি আমাদের শরীরে এক বিশেষ মুখ্য ভূমিকা পালন করে থাকে। এই ভিটামিনটি আমাদের শরীরের জন্য এক বিশেষ প্রয়োজনীয় হয়ে থাকে। আজকে আমরা আমাদের আর্টিকেলে আলোচনা করবো ভিটামিন এ যুক্ত খাবার সম্পর্কে। ভিটামিন-এ সাধারণত আমাদের শরীরের নানা সমস্যার সমাধানের পথ হয়ে থাকে। এটির অভাবে আমাদের শরীরে বিভিন্ন ধরনের চর্মরোগ, চোখের শুষ্কতা, অকালে অন্ধতা, ত্বকের সমস্যা, শ্বাসকষ্ট জনিত সমস্যা সহ আরো নানা সমস্যা হয়ে থাকে।

ভিটামিন যুক্ত খাবার

আমাদের শরীরের নানা অঙ্গের এক সঠিক সুস্থতার জন্য ভিটামিন এ বিশেষ প্রয়োজনীয় ভিটামিন হয়ে থাকে আমাদের শরীরের। আপনি যদি আপনার দেহকে সুস্থ-সবল রাখতে চান তাহলে আপনার জন্য অবশ্যই ভিটামিন এর প্রয়োজন হয়ে থাকবে।

আপনার শরীরের যদি ভিটামিন এর প্রয়োজনীয়তা খুব বেশি না হলেও যেটুকু প্রয়োজন সেটুকু যদি আপনার শরীরে না থাকে তাহলে আপনার শরীর তার স্বাভাবিক গতি হারিয়ে ফেলবে। এবং নানা প্রকার রোগ আপনার শরীরে বাসা বাঁধবে।

ভিটামিন এ আমাদের ব্রেনের বিকাশ ঘটাতে সাহায্য করে। এটি আমাদের শরীরের ইমিউনিটি সিস্টেম কার্যকারিতা যথেষ্ট পরিমাণ বাড়িয়ে দিয়ে থাকে। আর বিশেষ করে গর্ভবতী মায়েদের জন্য এটি আরও বেশি প্রয়োজন হয়ে থাকে। কেননা, সন্তান গর্ভে থাকা অবস্থায় যদি সঠিক পরিমাণ ভিটামিন গ্রহণ না করে তবে তার গর্ভের সন্তান অন্ধত্ব নিয়ে জন্মাতে পারে এমন কি হতে পারে বিকলাঙ্গ।

আর এই ভিটামিন এর জন্য সাপ্লিমেন্ট এর ওপর নির্ভরশীল না হয়ে বিভিন্ন ভিটামিন এ যুক্ত খাবার গ্রহণ করা উত্তম বলে মত দিয়েছে চিকিৎসাবিজ্ঞানীরা। আমরা হয়তো এখন অনেকেই জানিনা যে ভিটামিন এ যুক্ত খাবার কোনগুলো। তাই আর দেরি না করে চলুন জেনে নেওয়া যাক ভিটামিন এ যুক্ত খাবার সম্পর্কে। নিচে এসব আলোচনা করা হলো:

গাজর

আমরা যদি ভিটামিন এ যুক্ত খাবার সম্পর্কে আলোচনা করতে চাই তাহলে এই সবজির নাম প্রথমেই আসবে। গাজর সাধারণত ভিটামিন এ সমৃদ্ধ একটি সবজি হয়ে থাকে। গাজরে প্রচুর পরিমাণ ভিটামিন এ রয়েছে। গাজর থেকে আমরা সাধারনত এক ধরনের বেটা ক্যারোটিন গ্রহণ করে থাকি যা আমাদের শরীরে ভিটামিন এ-তে কনভার্ট হয় বলে জানিয়েছেন একদল চিকিৎসক।

পালং শাক

ভিটামিন এ সমৃদ্ধ একটি অন্যতম শাক পালং শাক। আমরা হয়তো কম বেশি অনেকেই এই শাক খেতে ভালোবেসে থাকি। আর এই শাকটি ভিটামিন এর অন্যতম একটি উৎস হয়ে থাকে। পালং শাকে ভিটামিন এ ছাড়াও আরও বিভিন্ন ধরনের উপাদান রয়েছে সেটি হলো ভিটামিন সি, আয়রন ও বিটা ক্যারোটিন। এছাড়াও এই শাকটি রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম যা আপনার হাই ব্লাড প্রেসার রোগীদের জন্য আশীর্বাদ স্বরূপ হয়ে থাকে।

মিষ্টি আলু

ভিটামিন এ সমৃদ্ধ একটি অন্যতম সবজি হয়ে থাকে এই মিষ্টি আলু। এদিকে যথেষ্ট পরিমাণ ভিটামিন এ রয়েছে। এটিতে শুধু ভিটামিন এ নয় আরো রয়েছে ভিটামিন সি এবং এক বিশেষ বিটা ক্যারোটিন আমাদের শরীরের রক্ত পরিশোধন করে থাকে। 

জাম্বুরা

ভিটামিন এ সমৃদ্ধ অন্যতম একটি ফল হচ্ছে জাম্বুরা। এই ফলটিতে যথেষ্ট পরিমাণ ভিটামিন এ রয়েছে। আপনি যদি আপনার শরীরে ভিটামিন এর অভাব পূরণ করতে চান তাহলে আপনি এই ফলটি গ্রহণ করতে পারেন। এই ফলটি খেলে আপনি নানা রকম রোগ থেকে সুরক্ষা পাবেন। তবে এখানে ভিটামিন এ এর চেয়েও বেশি পরিমাণে রয়েছে ভিটামিন সি। এছাড়াও এই ফোনটিতে পটাশিয়াম, কার্বন হাইড্রেট ডায়েটারি ফাইবার সহ আরো অনেক কিছু উপাদান রয়েছে।

কলিজা

যে কোন প্রাণীর কলিজা হোক এখানে প্রচুর পরিমাণ ভিটামিন এ থাকে। গরু, খাসি, মুরগি এসবের কলিজাতে প্রচুর পরিমাণ ভিটামিন এ রয়েছে। যা আপনার শরীরে ভিটামিন এ এর ঘাটতি খুব সহজেই দূর করে দেবে।

গরুর দুধ

আপনি যদি ভিটামিন এ যুক্ত খাবার খুঁজে থাকেন তাহলে গরুর দুধ কে পিছিয়ে রাখা যাবে না। গরুর দুধে যথেষ্ট পরিমাণ ভিটামিন এ রয়েছে। এক কাপ গরুর দুধে যথেষ্ট পরিমাণ ভিটামিন এ পাবেন আপনি। তাছাড়াও গরুর দুধে আরও অনেক ধরনের ভিটামিন রয়েছে। যা আমাদের শরীরের ক্ষেত্রে এক বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে থাকে। আপনি যদি সুস্থ-সবল শরীর পেতে চান তাহলে অবশ্যই এক কাপ দুধ রোজ খেতে পারেন।

বিভিন্ন ধরনের ডিম

ভিটামিন এ যুক্ত খাবারের মধ্যে অন্যতম একটি খাবার হচ্ছে ডিম। সেটা হাঁসের ডিম হোক আর মুরগির ডিম হোক বা কোয়েল পাখির ডিম হোক। ডিম আপনার শরীরে ভিটামিন এ ঘাটতি দূর করে দিবে। পর্যাপ্ত পরিমাণ ভিটামিন এ রয়েছে একটি ডিমে। আপনার শরীর যদি সুস্থ রাখতে চান তাহলে রোজ একটি করে ডিম খেতে পারেন।

পরিশেষে

বিভিন্ন প্রকারের ভিটামিন এ জাতীয় খাবার রয়েছে। এসবের মধ্যে আমাদের উপরে আলোচিত খাবার গুলো ভিটামিন এর জন্য অন্যতম। উপরে আলোচিত খাবার গুলোতে আপনি যথেষ্ট পরিমাণ ভিটামিন এ পাবেন। সাধারণত আমাদের শরীরকে সুস্থ সবল রাখতে ভিটামিন এ এক বিশেষ ভূমিকা পালন করে থাকে। আর এই ভিটামিন এ কে আপনি বিশেষ কিছু খাবারের মাধ্যমে পেয়ে থাকবেন। আমাদের উপরে আলোচিত খাবারগুলোতে যথেষ্ট পরিমাণ ভিটামিন এ রয়েছে। আপনার শরীরে ভিটামিনের ঘাটতি দ্রুত দূর করে দেবে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া