Technical Care BD https://www.technicalcarebd.com/2021/06/bangladesh-police-constable-circular-2021.html

বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২১ নতুন

বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২১ — একটা সময়ে পুলিশ কনস্টেবল নিয়োগের জন্য জনপ্রতি ৮ থেকে ১০ লাখ টাকা ঘুষ দিতে হতো। টাকার অঙ্ক শুণে অনেকই যোগ্য ও মেধাবী তরুণ ফরমও নিতো না। কনস্টেবল পদপ্রত্যাশী বেশিরভাগের মধ্যে তরুণই দরিদ্র পরিবারের হয়ে থাকে। এসকল মেধাবী তরুণদের পক্ষে হতে এতে টাকা জোগাড় করা সম্ভব ছিলো না। তবে এখন সেই দিন বদলে গেছে।

বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২১

২০১৯ সালে বাংলাদেশ পুলিশ সদর দফতর এর সরাসরি তত্ত্বাবধানে নিয়োগ পেয়েছিলেন দরিদ্র পরিবার এর মেধাবী সকল তরুণ-তরুণীরা। পুলিশ কনস্টেবল (ট্রেইনি রিক্রুট কনস্টেবল-টিআরসি) প্রায় ১০,০০০ হাজার কনস্টেবল নেবে বাংলাদেশ পুলিশ। চলতি বছরে ২০২১ সালের জুন মাসেই পুলিশ কনস্টেবল নিয়োগের নতুন এই বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। এইবার কনস্টেবল পদে আবেদন করার জন্যে শিক্ষাগত এবং শারীরিক যোগ্যতায় কিছু পরিবর্তন করা হতে পারে।

পুলিশ এর মানবসম্পদ ব্যবস্থাপনা শাখার থেকে জানা গেছে যে, নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ এর প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। কয়েকটি বিষয় চূড়ান্ত হলেই ২০২১ সালের জুন মাসের মাঝামাঝি সময়ে পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। ২০২০ সালের শেষের দিকে এই নিয়োগের প্রক্রিয়া শুরু হওয়ার কথা ছিলো। তবে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ও যোগ্যতা সংক্রান্ত কিছু মানদন্ড নির্ধারণের কারনেই তা পিছিয়ে যায়। এই পুলিশ কনস্টেবল নিয়োগ প্রক্রিয়াটি ২০২১ সালের জুন মাসে শুরু হয়ে প্রায় ২ মাস চলমান থাকবে।

গত কয়েক বছর ধরেই বাংলাদেশ পুলিশ কনস্টেবল পদে আবেদন করার জন্য প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার মানদন্ড ছিলো সর্বনিম্ন GPA জিপিএ-২.৫ সহ SSC এসএসসি বা সমমানের পরীক্ষায় পাস করতে হতে হবে। তবে কিন্ত এইবার যোগ্যতার মানদন্ড কিছুটা বৃদ্ধি করা হবে। পুলিশ কনস্টেবল পদে আবেদন করার জন্যে ন্যূনতম যোগ্যতা এইবার হতে পারে এইচএসসি HSC পাস বলে জানা গেছে। তবে হ্যাঁ এই বিষয়টি এখনো চূড়ান্ত করা হয়নি।

এছাড়াও এইবার পুলিশ কনস্টেবল নিয়োগের জন্য শরীরের উচ্চতা এবং বুকের মাপে কিছু পরিবর্তন আনা যেতে পারে। এতেদিন পুরুষদের পুলিশ কনস্টেবল হবার জন্যে উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি এবং নারীদের জন্য ৫ ফুট ২ ইঞ্চি ছিলো। এইবার এই পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তিতে নারীদের শরীরের উচ্চতার মানদন্ড ৫ ফুট ৪ ইঞ্চি করতে পারে। বাংলাদেশ পুলিশ কনস্টেবল পদে আবেদন কারীদের ন্যূনতম বয়স হতে হবে ১৮-২০ বছর।

বাংলাদেশ পুলিশ সদর দফতরের দায়িত্বশীল একজন কর্মকর্তা জানিয়েছেন যে, পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তির প্রক্রিয়া শুরুর প্রস্তুতিটি প্রায় শেষের পর্যায়ে। নিয়োগ বিধিতে কিছু সংশোধন পরিবর্তন আনা হয়েছে বা হচ্ছে। তবে হ্যাঁ সেটি এখনো অনুমোদিত করা হয়নি। সংশোধনী অনুমোদন এবং প্রশাসনিক পদ্ধতি শেষ করে ২০২১ সালের জুন মাসের মধ্যেই বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২১ বিজ্ঞপ্তি দেওয়া হবে। স্বচ্ছতা এবং তদবির কমানোর নিয়োগবিধিতে সংশোধনী আনা হচ্ছে। পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তির আবেদন করার জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা উল্লেখ করা থাকবে। তবে হ্যাঁ শিক্ষাগত যোগ্যতায় যারা এগিয়ে থাকবেন তাদের অগ্রাধিকার দেয়া হবে।

এই বিষয়ে বাংলাদেশ পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স) মো. সোহেল রানা বলছেন যে, নিয়োগ বা নিয়োগ প্রক্রিয়াকে স্বচ্ছ করার নিয়োগ বিধিতে কিছু সংশোধনী আনা হবে। সংশোধনীগুলি চূড়ান্ত করা হলেই বাংলাদেশ পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে নিয়োগ প্রক্রিয়ার কাজ শুরু করা হবে।

বর্তমান সময়ে বাংলাদেশ পুলিশ প্রশাসনে ২ লাখ ১০ হাজার এর মতো মেম্বার আছে। ২০১৯ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধাপে-ধাপে করে আরো ৫০ হাজার পুলিশ নিয়োগ এর নির্দেশনা প্রদান করেন। তবে করোনাভাইরাসের কারনে ২০২০ সালে বাংলাদেশ পুলিশ এর নিয়োগ প্রক্রিয়াটি শুরু করা যায়নি।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া