Technical Care BD https://www.technicalcarebd.com/2021/05/Android-slow-charging-problem-solution.html

মোবাইল ফোন কেন স্লো চার্জ হয়, ৪ টি জিনিস আপনার জানা দরকার

আমাদের স্মার্টফোনটির বয়স হওয়ার সাথে সাথে এতে সমস্যাগুলি বাড়তে শুরু করে। তবে সবচেয়ে বড় সমস্যা হচ্ছে ফোনটি স্লো বা ধীরগতির হওয়া। তবে একই সাথে প্রচুর স্মার্টফোন ব্যবহারকারী আছেন যারা ফোন স্লো চার্জ করার বিষয়েও অভিযোগ করেন। পুরানো ফোনে এটি একটি বড় সমস্যা। ফোনের চার্জিংয়ের সময়টি অনেক বেড়ে যায় এবং এর কারণে ব্যবহারকারীদের অনেক সমস্যার মুখোমুখি হতে হয়। তবে এটি কোনও সমস্যা নয় যা সমাধান করা যায় না। আপনি নিজেই এটি ঠিক করতে পারেন। তবে সমাধানটি জানার আগে আমরা জানি ফোনের চার্জিং কেন স্লো হয়ে যায়।

মোবাইল ফোন কেন স্লো চার্জ হয়

কেন ফোন চার্জ স্লো হচ্ছে?

যদি আপনার স্মার্টফোনটির মেয়াদ শেষ হয়ে যায় এবং এর চার্জিং স্লো হয়, তবে এর পিছনে মূলত ৪ টি কারণ থাকতে পারে। যা আমরা আরও উল্লেখ করেছি।

  • পাওয়ার কেবল: আমি আপনাকে বলি যে সমস্ত কিছুর নিদিষ্ট জীবনচক্র থাকে এবং কিছু সময়ের পরে সেগুলি নষ্ট হয়ে যায়। যদিও অনেক সময় জিনিস দীর্ঘ যায় তবে প্রতিবার নয়। চার্জিং তারের সাথে একই যায়। তারের শীর্ষে একটি পুরু প্লাস্টিকের কভার থাকতে পারে তবে ভিতরে পাতলা কেবল রয়েছে যা বেশ ভঙ্গুর। কেবল এটিই নয়, তারের সংযোগকারী স্থানে অনেকগুলি জয়েন্ট রয়েছে যার ভেঙ্গে হওয়ার সম্ভাবনা খুব বেশি। এমন পরিস্থিতিতে যদি আপনার ফোনটি আস্তে আস্তে চার্জ করা হয়, তবে এটি কেবলের কারণেও হতে পারে। কখনও কখনও সংযোগকারী ধুলার কারণে তারের চার্জিংও ধীর হয়ে যায়।
  • পাওয়ার অ্যাডাপ্টার: পুরানো হওয়ার সাথে সাথে পাওয়ার অ্যাডাপ্টারগুলি ফোন নষ্ট করার বা ফোনের চার্জ স্লো করার কারণ হয়ে ওঠে। একই সমস্যাও দেখা দেয়। কখনও কখনও প্লাগগুলি খারাপ হয়, কখনও কখনও চার্জিং তারের স্লটে সমস্যা হতে পারে। শুধু এটিই নয়, ফোনটি পুরানো হওয়ার পরে সকেটের ধূলিকণা ফোনের চার্জিংয়েও একটি তাৎপর্য তৈরি করে। ফোন চার্জ করে কিন্তু স্লো হয়ে যায়।
  • ফোনের পাওয়ার স্লট: আপনি খুব ভাল করেই জানেন যে চার্জ দেওয়ার সময় চার্জারটি তিনবার সংযুক্ত থাকে। পাওয়ার প্লাগের মধ্যে সকেট, সকেটে তারের এবং তারপরে ফোনে তারটি। আমরা দুটি সংযোগ দেখেছি তবে ফোনের সংযোগটি দেখা খুব জরুরি। স্লো চার্জিং অভিযোগগুলির বেশিরভাগই এই স্লটের কারণে। কখনও কখনও স্লট ক্ষতিগ্রস্থ হয় তবে কখনও কখনও স্লটে ধুলো বা ময়শ্চারাইজেশনের কারণে সমস্যা হয়। বেশিরভাগ অভিযোগ ধুলাবালির।
  • সফ্টওয়্যার আপডেট: আপনাকে অবশ্যই ভাবতে হবে সফটওয়্যারটির চার্জিংয়ের সাথে কী করা উচিত। তবে আমি বলি যে সফটওয়্যারটির সাথে এটির অনেক কিছুই রয়েছে। অনেক সময় সফটওয়্যার আপডেট ফোন চার্জ করার সময় গরম বা ধীর হয়ে যাওয়ার কারণে ঘটে। ফোন আপডেট করবেন না এবং এর কারণে সমস্যা আছে।

স্লো চার্জিংয়ের সমস্যা কীভাবে ঠিক করবেন

উপরোক্ত কারণগুলির মধ্যে, আপনি অবশ্যই লক্ষ্য করেছেন যে স্লো চার্জ হওয়ার সবচেয়ে বড় কারণ বাংলাদেশে সর্বত্র প্রচুর ধুলাবালি রয়েছে এবং ইলেকট্রনিক্স গ্যাজেটগুলির খারাপ হওয়ার সবচেয়ে বড় কারণ এটি। এমন পরিস্থিতিতে যদি আপনার ফোনটি আস্তে আস্তে চার্জ করা হয় তবে আপনাকে প্রথমে আপনার ফোনের সমস্ত স্লট এবং চার্জারটি পরিষ্কার করতে হবে।

সমস্ত স্লট একবার ভালো পরিষ্কার হয়ে গেলে আপনার চেক করতে হবে। মনে রাখবেন যে এই স্লটগুলি পরিষ্কার করতে আপনাকে বায়ুচাপ চাপতে হবে। অনেক সময় আমরা মুখ থেকে বাতাস বের করি এবং এটি কার্যকর হয়। তবে এটি সঠিক উপায় নয়। একটি ছোট রাবার ভ্যাকুয়াম একটি ভালো বিকল্প। সে মুঠিতে যায় এবং ফোনটি খারাপ হওয়ার কোনও ঝুঁকি নেই। হেয়ার ড্রায়ার ইত্যাদি ক্ষতি করে।

হ্যাঁ, আপনি যদি বায়ু সংক্ষেপণ দিয়ে পরিষ্কার করেছেন এবং এখনও সমস্যা আছে তবে তারটি পরিবর্তন করুন। একটি ভিন্ন কেবল ব্যবহার করার চেষ্টা করুন। বেশিরভাগ সম্ভাবনায় সমস্যাটি কেবল এখান থেকেই সমাধান করা হয়। এর থেকে ভালো না হলে পাওয়ার অ্যাডাপ্টার পরিবর্তন করার চেষ্টা করুন।

আরও পড়ুনঃ মোবাইল চার্জ দেওয়ার নিয়ম

হ্যাঁ এবং এই সমস্ত পরে, আপনাকে অবশ্যই সফ্টওয়্যার আপডেটগুলিতে নজর রাখতে হবে। যদি কোনও আপডেট চলে আসে তবে তা অবিলম্বে আপডেট করুন। এটি সমস্যার সমাধান করতে পারে।

যদি এত কিছুর পরেও সমস্যাটি থেকে যায় তবে খুব বেশি চেষ্টা করা নির্থক, এটি ফোনের চার্জিং স্লটটি খারাপ হওয়ার ঝুঁকি বাড়িয়ে তুলবে। আপনার ফোনটি নিকটতম পরিষেবা কেন্দ্রে নিয়ে যান। কারণ চার্জিং স্লট নিয়েও সমস্যা হতে পারে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া