Technical Care BD https://www.technicalcarebd.com/2021/05/what-is-domain.html

ডোমেইন কি? ডোমেইন কত প্রকার? ডোমেইন এর কাজ কি

ডোমেইন বা ডোমেন এই শব্দটি ইন্টারনেটের দুনিয়াতে বহুল ব্যবহৃত বা বহুল পরিচিত একটা শব্দ। আজ আমরা এই আর্টিকেলের মাধ্যমে জানবো এই ডোমেইন এর মানে কি, ডোমেইন কিভাবে কাজ করে, ডোমেইন কত প্রকার ও কি কি।

ডোমেইন কি
ডোমেইন কি

ইন্টারনেটে থাকা সমস্ত জিনিস আইপি অ্যাড্রেস এর মাধ্যমে চেনা বা অ্যাক্সেস করা যায়। সেই রকম ভাবে একটি ওয়েবসাইটের নিজস্ব একটি আইপি অ্যাড্রেস থাকে, আইপি অ্যাড্রেস একটি বড় সংখ্যা যা এই আকারে হয়ে থাকে– 127.0.0.1। এই আইপি অ্যাড্রেস হচ্ছে আপনার নিজের কম্পিউটারের কাছে নিজেকে চেনার আইপি অ্যাড্রেস।

এইবার এই আইপি অ্যাড্রেস ব্যবহার করে কোনো কিছু মনে রাখা বেশ জটিল কেননা এক সমীক্ষায় দেখা গেছে যে, মানুষ গড়ে প্রতিদিন দিন ইন্টারনেটে ৫৫ টি নতুন ওয়েবসাইট ভিজিট করেন বা খুলে থাকেন, এই ওয়েবসাইট গুলো মনে রাখার জন্য সেইজন্য দরকার হয় এই আইপি অ্যাড্রেসের। এই নামকেই বলা হয়ে থাকে ডোমেন। যেমন- আপনি যখন ফেইসবুক অ্যাকাউন্ট খুলতে যান তখন তার ডোমেইন facebook.com এ চলে যান না ওর আইপি অ্যাড্রেসে, কারণ নাম মনে রাখা সহজ, সংখ্যা নয়।

উদাহরণ দিয়ে যদি আপনাকে বুঝিয়ে বলি, ধরা যাক ইন্টারনেট হচ্ছে একটি স্কুল যেখানে অনেক ছাত্র আছে একটি ক্লাসে। এই প্রত্যেকটি ছাত্রের রোল নাম্বার আছে যেটি ইউনিক অর্থাৎ সেই রোল নাম্বারটি প্রত্যেকটি ছাত্রের জন্য আলাদা আলাদা এবং একই রোল নাম্বার দুইজন ছাত্রের জন্য হবে না। এই রোল নাম্বারটি হচ্ছে আমাদের ইন্টারনেট জগতের আইপি এড্রেস। আবার রোল নাম্বার দিয়ে কিন্তু আপনি সকল ছাত্রদের মনে রাখতে পারবেন না তাদেরকে মনে রাখতে হলে সকল ছাত্রের নাম দিয়ে সহজে মনে থাকবে। আর এই নামটি হচ্ছে ডোমেইন যেকোন ওয়েবসাইটের।

আরও পড়ুনঃ এসইও (SEO) কি | কিভাবে নতুন ওয়েবসাইটের জন্য এসইও করতে হয়

ডিএনএস কি 

ডোমেইন নেম সার্ভিস বা ডিএনএস হচ্ছে ইন্টারনেটের ফোনবুক। এখানে প্রতিটি ডোমেইন নামের সঙ্গে সঙ্গে সেটি যে আইপি অ্যাড্রেসটিকে পয়েন্ট করছে তার ইনফরমেশন থাকে। যখন আপনি কোন ওয়েবসাইট ওপেন করি তখন ডিএনএস DNS থেকে সেই ডোমেইন নামটির জন্য যে আইপি অ্যাড্রেসটিকে আছে সেটি প্রথমে খুঁজে আনা হয় এবং সেখান থেকে ওয়েবসাইট বা বিভিন্ন রিসোর্স ব্রাউজার নিয়ে চলে আসে আপনার স্ক্রিনে।

ডোমেন এক্সটেনশন কি? কত প্রকারের ডোমেইন হয়?

একটি ডোমেইনের শেষ এর অংশটি হচ্ছে ডোমেইন এক্সটেনশন যেমন- আমাদের ওয়েবসাইটের ‘TECHNICALACARE.COM’ এর ডোমেইন এক্সটেনশন হচ্ছে .COM।

ডোমেন এক্সটেনশন কি? কতপ্রকারের ডোমেইন হয়?

ডোমেইন এক্সটেনশন গুলো ব্যবহৃত হয় ওয়েবসাইট গুলোকে বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করার জন্য নিম্নে আমরা একটি তালিকা দিচ্ছি যেখানে কোনো ডোমেইন এক্সটেনশন কি কাজে ব্যবহার করা হয় সেটি উল্লেখ থাকবে,

 .COM

 ব্যবসা সংক্রান্ত সবচেয়ে বেশি ব্যবহৃত ডোমেন

 .DE

 জার্মানি দেশের সম্পর্কিত

 .IN

 ভারতীয় ওয়েবসাইট

 .NET

 এটি নেটওয়ার্ক থেকে আসছে কিন্তু বিভিন্ন   ব্যবসার কাজেও এটি ব্যবহৃত হয়

 .INFO

 ইনফরমেশন নিয়ে ওয়েবসাইট

 .BN

 বাংলাদেশ নিয়ে ইনফরমেশন

 .UK

 ব্রিটেন বা যুক্তরাষ্ট্রের

 .ORG

 অলাভজনক প্রতিষ্ঠান

বিভিন্ন ধরণের ডোমেইন এক্সটেনশন

জেনেরিক ডোমেইন এক্সটেনশন

এগুলো হচ্ছে ডোমেইন এক্সটেনশন এর সব থেকে সাধারণ ফর্ম, পূর্বে কিছু সময়ের জন্য আপনি কেবল .com, .org ও .NET এর মধ্যে বেছে নিয়ে ব্যবহার করতে পারতেন। তবে বর্তমান সময়ে বছরগুলোতে জেনেরিক শীর্ষ-স্তরের ডোমেইনগুলোর সংখ্যা অনেক বৃদ্ধি পাচ্ছে। .Ber, .blog, ইত্যাদি আরও অনেক কিছু থেকে বেঁছে নিতে পারেন এখন আপনি।

স্পন্সরড ডোমেন এক্সটেনশন

এই রকমের ডোমেইনটি নির্দিষ্ট ধরণের সংস্থা ও গোষ্ঠীর মাঝে সীমাবদ্ধ। এই ধরনের এক্সটানশন রেজিস্ট্রেশন করার জন্য আপনাকে কিছু নির্দিষ্ট প্রয়োজনীয়তা পূরণ করতে হবে এবং এই ডোমেইন গুলোকে নিবন্ধন করতে পারে তার উপরে বিধিনিষেধ আছে। এর সাধারণ উদাহরণ গুলো হচ্ছে .aero, .gov ও .edu ডোমেইন এক্সটেনশন।

আরও পড়ুনঃ এসইও (SEO) কি এবং কেন দরকার হয় | এসইও কত প্রকার

জেনেরিক – রেস্ট্রিক্টেড ডোমেন এক্সটেনশন

এই জাতীয় ডোমেiন এক্সটানশনটি জেনেরিক শীর্ষ-স্তরের ডোমেইনের মতোই, তবে তারা আরো নির্দিষ্ট ধরণের ওয়েবসাইট এর জন্য উদ্দিষ্ট। আপনি যখনি এই ডোমেইন এক্সটেনশনটি নিবন্ধভুক্ত করবেন তখন আপনাকে সাধারণত আপনার ওয়েবসাইট ও এটির উদ্দেশ্য সম্পর্কে কিছুটা আরো তথ্য সরবরাহ করতে হবে। এই টিএলডির কয়েকটি উদাহরণ হচ্ছে .name ও .pro।

দেশীয়-কোড ডোমেন এক্সটেনশন

সবশেষে আমাদের দেশীয়-কোড ডোমেইন এক্সটেনশন আছে। প্রতেকটি দেশের নিজস্ব ডোমেন এক্সটেনশান আছে যা কোন সাইট একটি নির্দিষ্ট দেশ থেকে আসা হিসাবে চিহ্নিত করতে সাহায্য করে। সাধারণ এক্সটেনশনের মধ্যে .co, .uk এবং .us, .BN অন্তর্ভুক্ত। তবে এই এক্সটেনশান গুলো আরো ফ্লেক্সিবল ও কেবলমাত্র অবস্থান গুলো সনাক্ত করার থেকে বেশি ব্যবহার করা যেতে পারে। উদাহরণস্বরূপ হচ্ছে, ডোমেইন এক্সটেনশন .co হলো কলম্বিয়ার জন্য টিএলডি, তবে এটি ব্যবসা এবং বিশ্বজুড়ে স্টার্টআপ গুলো দ্বারা ব্যবহৃত হয়।

কিভাবে ডোমেন তৈরী হয়

ডোমেইন নাম সংখ্যা এবং অক্ষরের কম্বিনেশনে গঠিত হয়। ডোমেইন নামের মাঝে কোন স্পেশাল অক্ষর যেমন ‘!?$#@’ ইত্যাদি যুক্ত থাকে না। নামটি বিভিন্ন ডোমেন এক্সটানশনের সঙ্গে ব্যবহৃত হয়, যেমন– .com, .in, .bn, .org, .net ইত্যাদি।

ডোমেনের ইতিহাস

1985 এর শেষের দিকে, বিশ্বে মোট ছয়টি ডোমেইন নাম নিবন্ধিত করা হয়েছিল। ভেরিসিনের শিল্প সংক্ষিপ্ত বিবরণিতে এই সংখ্যাটি সারা বিশ্বে নিবন্ধিত 265 মিলিয়ন নাম পর্যন্ত প্রসারিত হয়ে আছে।

বিশ্বের প্রথম ডোমেন নাম

১৯৮৫ সালের মার্চ ১৫ তারিখে ম্যাসাচুসেটসে কম্পিউটার প্রস্তুতকারক সিম্বলিকস.কম, সিম্বলিকস ইনক, ডোমেইন নামটি নিবন্ধনভুক্ত করেছেন, এটি হচ্ছে বিশ্বের প্রথম নিবন্ধিত .com ডোমেইন। সিম্বলিক্স ডটকম ২৫ বছর পরে ২০০৯ সালে যখন এটি XF.COM বিনিয়োগের দ্বারা অঘোষিত অর্থের জন্য ক্রয় করা হয়েছিল সেই সময় পর্যন্ত একই মালিকানার অধীনে ছিল।

১৯৯৫ – ডোমেন নাম আর ফ্রি নয়

১৯৯৫ সালের আগে, যেকোন ডোমেনের নাম বিনামূল্যে নিবন্ধন করা যেত। ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশন যখন প্রযুক্তি পরামর্শদাতা নেটওয়ার্ক সলিউশনকে নিবন্ধনের জন্য চার্জ দেওয়ার ক্ষমতা প্রদান করে তখন এটির পরিবর্তন হয়। দুই বছরের জন্য ডোমেইন নিবন্ধনের দাম 100 ডলারে শুরু হয়েছিল।

আরও পড়ুনঃ Seo শিখে কিভাবে আয় করবো | Seo করে কত টাকা আয় করা যায়

২০০৭ – সবচেয়ে ব্যয়বহুল ডোমেন

বর্তমান সময় পর্যন্ত বিক্রি হওয়া সব থেকে ব্যয়বহুল ডোমেইনটি হছহে ভ্যাকেশনরেন্টাল ডটকম, যেটি $35 মিলিয়ন ডলারের মূল্যে ব্যয় করা হয়েছিল। আরো মজার বিষয় হচ্ছে এর ক্রেতা, বেন শার্পলস এটিকে মূলত এটির প্রতিযোগী এক্সপিডিয়ার হাত থেকে দূরে রাখতে সাইটটি কিনেছিল। 2010 সালে সেক্স ডটকমের ডোমেইনের মালিকানা পুরোপুরি $13 মিলিয়ন ডলারে বিক্রি হয়।

ডোমেন কিভাবে কিনবেন

সফল ভাবে অনলাইনে বিজনেস চালাতে হলে দরকার ভালো ও প্রফেশনাল মানে ডোমেইন। এই ডোমেইন কেনার জন্য ইন্টারনেটে প্রচুর কোম্পানি আছে যারা কমদামে বা স্বল্প মূল্যে ডোমেইন বিক্রি করে থাকে এবং বিভিন্ন সেলের অফার প্রদান করে থাকে। কিন্তু আমি সাজেস্ট করবো ডোমেইন সব সময় ভালো জায়গা থেকে ক্রয় করার জন্য। কেননা ডোমেইনে কোন সমস্যা হলে আপনার বিজনেসে প্রচুর লস হয়ে যেতে পারে। তাই আমরা নিম্নে কিছু সেরা বিশ্বাসযোগ্য ডোমেইন নাম বিক্রেতার উল্লেখ করছি–

  • Google Domains
  • Godaddy
  • Hostinger
  • Bigrock

ফ্রি ডোমেন কোথা থেকে পাবেন?

টপ লেভেল ডোমেইন বা প্রফেশনাল ডোমেইনগুলো বাদেও ছবি প্রজেক্টের জন্য অনেক সময় কম দামে ডোমেইন বা ফ্রিতে ডোমেইনের প্রয়োজন হয়ে থাকতে পারে। সেই রকম কিছু পুরোপুরি ফ্রি ডোমেইনের নাম রেজিস্টার করার জায়গা গুলো নিম্নে শেয়ার করলাম আমরা –

  • FREE .CF .TK .GA .ML .GQ DOMAIN NAME
  • co.vu domain name
  • blogger.com
  • FREE .TK DOMAIN NAME
  • FREE DOMAIN NAME with a short .biz extension .c1
  • Biz.ly Domain Name

কোন ডোমেইনের তথা ওয়েবসাইট এর ব্যাপারে তথ্য জানতে হলে সেটি Who.is সংস্থা প্রদান করে। Who.is এই ওয়েবসাইটটিতে গিয়ে যেকোন ডোমেন এন্টার করলে সেটি সম্পর্কে সকল তথ্য জানতে পারবেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া