Technical Care BD https://www.technicalcarebd.com/2021/05/how-to-fix-computer-hang-windows-10.html

কম্পিউটার হ্যাং হলে করনীয় | কীভাবে হ্যাং হওয়া কম্পিউটার ঠিক করবেন

উইন্ডোজ অপারেটিং সিস্টেমে পরিচালিত পিসি গুলোর ক্ষেত্রে হঠাৎ কম্পিউটার হ্যাং হয়ে যাওয়া নতুন কোনো বিষয় নয়। তাই পিসি বা কম্পিউটার হঠাৎ করে হ্যাং হয়ে গেলে আপনার কি করা উচিত, সেটা জেনে রাখা অত্যন্ত জরুরী। তো চলুন জেনে নেই, কিভাবে কম্পিউটার হ্যাং হয়ে যাওয়া থেকে কম্পিউটারের প্রাণ ফিরিয়ে আনবেন।

কম্পিউটার হ্যাং হলে করনীয়

ঠিক কি কি কারণে পিসি বা কম্পিউটার হ্যাং হয়ে যায়, তার উপর ভিত্তি করে এই কম্পিউটার হ্যাং হয়ে যাওয়ার সমস্যা সমাধান করতে হবে। বেশিরভাগ ক্ষেত্রে কম্পিউটারের ব্যাকগ্রাউন্ডে থাকা কোনো প্রসেস চলার ফলে কিছু সময় এর জন্য কম্পিউটার হ্যাং হয়ে থাকে বা যেতে পারে। সেই ক্ষেত্রে কিছু সময়ের মধ্যেই কম্পিউটার আবার আগের অবস্থায় চলে আসে। ফুলস্ক্রিন অ্যাপ্লিকেশান যেমন; কম্পিউটারে গেমিং করার সময় যদি কম্পিউটার হ্যাং হয়ে যায়, তাহলে কীবোর্ড থেকে Alt + F4 বাটন প্রেস করলে চলমান উইন্ডোটি বন্ধ করা যায়।

কম্পিউটার বা পিসি সঠিক ভাবে কাজ করছে কিনা, তা নিশ্চিত হতে কীবোর্ড থেকে Ctrl + Alt + Delete প্রেস করুন। উল্লেখিত বাটনগুলো প্রেস করার পর একটি স্ক্রিন চলে আসবে, যেখান থেকে Task Manager টাস্ক ম্যানেজারে প্রবেশ করা যাবে। এছাড়াও চাইলে কম্পিউটার log out লগ আউট কিংবা restart রিস্টার্ট করা যাবে। তবে এই প্রসেস যদি না কাজ করে, সেই ক্ষেত্রে reboot রিবোট ছাড়া পিসির সমস্যার সমাধান সম্ভবপর নয়। আর যদি Task Manager টাস্ক ম্যানেজারে প্রবেশ করা যায় তাহলে সেখান থেকেই কম্পিউটার পিসি হ্যাং হওয়া থেকে নতুন করে চালু করা যাবে।

কীবোর্ড থেকে Ctrl + Shift+ Esc বাটন প্রেস করার পর টাস্ক ম্যানেজার Task Manager এ প্রবেশ করা যায়। টাস্ক ম্যানেজারে প্রবেশ করে Process ট্যাবে ক্লিক করুন। সেখানে কলামের Header এ CPU option চিপিউ অপশনটি সিলেক্ট করে যেই প্রসেসটি সব থেকে বেশি CPU পাওয়ার ব্যবহার করছে স্ক্রিনে সেটি উপরে দিকে থাকবে। প্রসেসটি সিলেক্ট করার পর End Task অপশনে ক্লিক করার পর অ্যাপ্লিকেশান বন্ধ হয়ে যাবে। তবে যদি সেই অ্যাপ্লিকেশনে কোনো কাজ চলতে থাকে, তবে সেটি সেভ থাকবে না। অনেক সময় পিসি হ্যাং হওয়ার ফলে টাস্কবার Taskbar ও স্টার্ট মেন্যুতে Start Menu প্রবেশ করা যায়না। সেই ক্ষেত্রে Windows Explorer উইন্ডোজ এক্সপ্লোরার রিস্টার্ট Restart করার মাধ্যমে সমস্যার সমাধান করা যাবে।

আরও পড়ুনঃ কম্পিউটার ফাস্ট রাখার সহজ উপায়

উইন্ডোজ এক্সপ্লোরার Windows Explorer রিস্টার্ট Restart করতে চাইলে টাস্ক ম্যানেজার এর প্রসেস ট্যাব থেকে Windows Explorer  সিলেক্ট করে Restart বাটন প্রেস করুন। এছাড়াও Ctrl + Alt + Delete প্রেস করার পরে যে স্ক্রিনটি চলে আসে, সেখান থেকে Restart অপশন ব্যবহার করে পিসি পুনরায় চালু করা যাবে। আবার Windows + L চেপে আপনি কম্পিউটারের লক স্ক্রীনে ফেরত যেতে পারবেন, যেখান থেকে আপনি কম্পিউটার রিস্টার্ট করতে পারবেন। তবে Ctrl + Alt + Delete এই অপশনটি কাজ না করলে, এই প্রসেসটি কাজ নাও করতে পারে। উপরে উল্লেখিত কোন উপায়ই যদি কাজে না আসে, সেই ক্ষেত্রে Windows Key + Ctrl + Shift + b বাটন প্রেস করুন। তাতে করে আপনার কম্পিউটার এর গ্রাফিক্স ড্রাইভারকে রিস্টার্ট করা হবে।

আর যদি গ্রাফিক্স ড্রাইভার সংক্রান্ত সমস্যা হয়ে থাকে, তাহলে এইভাবে কম্পিউটার ঠিক করা যায়। এরপরেও যদি আপনার কম্পিউটার যদি হ্যাং থেকে চালু না হয়, তাহলে সেক্ষেত্রে হার্ড shut down করে কম্পিউটার ঠিক করার চেষ্টা করতে পারেন এর জন্য কম্পিউটার এর পাওয়ার বাটন ১০ সেকেন্ড চাপ দিয়ে ধরে রাখলে বন্ধ হয়ে যাওয়ার কিছুক্ষণ পরে স্বাভাবিক ভাবে আবার পাওয়ার বাটন চেপে কম্পিউটার চালু করতে হবে।

পিসি যদি ব্লু স্ক্রীনে এসে আটকে থাকে তাহলে সেই ক্ষেত্রে এই পদ্ধতি অবলম্বন করে পিসি হ্যাং হওয়া থেকে ঠিক করতে পারবেন। যদিও এই পদ্ধতি অবলম্বন না করাটাই উত্তম। এতে করে আপনার পিসি থেকে ডেটা লস হওয়ার সম্ভাবনা থাকে। নেহাতই যদি জরুরি না হলে এই পদ্ধতি অবলম্বন করা উচিত না। এই ধরনের সমস্যা পিসি হ্যাং হঠাৎ করে হয় থাকে, সে জন্য চিন্তার কোনো কারন নেই। তবে যদি কম্পিউটার সব সময়ই হ্যাং হতে থাকে, তাহলে সফটওয়্যার কিংবা হার্ডওয়্যারজনিত কোন সমস্যা আছে বলে ধারণা করা যেতে পারে।

পিসিতে নতুন কোন সফটওয়্যার ইন্সটল করা অথবা কম্পিউটারটি আপডেট করার কারনে যদি কোনো সমস্যা তৈরি হয়, তাহলে System Restore ব্যবহার করে দেখতে পারেন। Control Panel > System and Security > System > System Protection > System Restore এই অপশনটি পাওয়া যাবে।

যদি কম্পিউটারে সফটওয়্যার সংক্রান্ত কোন সমস্যা হয় তাহলে উইন্ডোজ পুনরায় ইন্সটল করে নেয়া একটি ভালো সমাধান। উইন্ডোজ ১০ Windows 10 এ একটি Reset অপশন রয়েছে, যেটি আসলে কম্পিউটারে উইন্ডোজ রি-ইন্সটল এর কাজ করে। ম্যালওয়্যার সংক্রান্ত কারনে পিসি হ্যাং হচ্ছে কিনা, তা যাচাই করতে এন্টিম্যালওয়্যার স্ক্যান করে দেখে নিতে পারেন। বর্তমানে উইন্ডোজ ১০ Windows 10 এ বিল্ট-ইন উইন্ডোজ ডিফেন্ডার এন্টিভাইরাস ব্যবহার করা থাকে।

আরও পড়ুনঃ উইন্ডোজে স্লো ইন্টারনেট ফাস্ট করার উপায়

এছাড়াও আপনি কম্পিউটারে অন্য কোন এন্টিম্যালওয়্যার টুল ব্যবহার করে কাজটি সমাধান করতে পারবেন। আর সমস্যাটি যদি হার্ডওয়্যারজনিত কারনে হয়, তাহলে সেটা খুঁজে পাওয়া খুব জটিল একটা বিষয় বটে। ওভারহিটিং এর কারণে পিসি হ্যাং সমস্যা সৃষ্টি হতে পারে। আবার গেম খেলার সময় যদি প্রায়শই পিসি হ্যাং করে থাকে তবে সেটা গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (জিপিউ) অথবা মূল প্রসেসর বা র‍্যামের সমস্যা হতে পারে।

যদি উইন্ডোজ ইন্সটল করার সময় কম্পিউটার বা পিসি হ্যাং হয়ে যায়, সেটি হার্ডওয়্যার জনিত ত্রুটি হওয়ার সম্ভাবনাই থাকে বেশি। সেই ক্ষেত্রে কম্পিউটার এর হার্ডওয়্যার চেক করে প্রয়োজন মতো পরিবর্তন করে নিতে হবে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া