Technical Care BD https://www.technicalcarebd.com/2021/04/best-keyboard-for-android-2021.html

অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য সেরা ৫টি কীবোর্ড অ্যাপ ২০২১

সেরা ৫টি কিবোর্ড — বর্তমানে বেশিরভাগ মানুষ তাদের স্মার্টফোনে টাইপিং করার জন্য ফোনে থাকা ডিফল্ট কীবোর্ড টি ব্যবহার করে থাকে। এই কিবোর্ড গুলি সাধারণত সেই অ্যান্ড্রয়েড স্মার্টফোনের স্টক কীবোর্ড বা সেই স্মার্টফোন কোম্পানীর নিজস্ব কীবোর্ড ব্যবহার করে থাকে। তবে হ্যাঁ এই কীবোর্ড গুলি আপনার জন্য যথেষ্ট নাও হতে পারে। অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য বিভিন্ন ধরনের থার্ডপার্টি কীবোর্ড অ্যাপ আছে যেগুলো বিভিন্ন রকম মজাদার ফিচারস ও কাস্টমাইজেশন সুবিধা আছে।

অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য সেরা ৫টি কীবোর্ড অ্যাপ ২০২১

বর্তমান সময়ে মাইক্রোসফট এর সুইফটকি, এবং গুগলের জিবোর্ড এই কীবোর্ড গুলো বাজারে আধিপত্য বিস্তার করছে এবং বেশিরভাগ মানুষ এই কীবোর্ড গুলোই ব্যবহার করে থাকে। তবে হ্যাঁ এই অ্যাপ গুলো ছাড়াও আরও অনেক ভালো কিছু কীবোর্ড অ্যাপ আছে, যা আপনাকে আপনার লেখালেখিকে আরো বেশি আনন্দময় করে তুলতে পারবে। তাে তাহলে চলুন সেই সকল সেরা অ্যান্ড্রয়েড স্মার্টফোনের ৫ টি সেরা কীবোর্ড গুলো সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Gboard Keyboard
জিবোর্ড কীবোর্ডটি হলো গুগলের একটি অফিসিয়াল স্টক কীবোর্ড। এই Gboard কীবোর্ডে অনেকগুলো ব্যাসিক ফিচার রয়েছে যেমন অটো-কারেকশন, বিভিন্ন ভাষা টাইপিং ও বিভিন্ন কাস্টমাইজেশন বৈশিষ্ট্য আছে। এই অ্যাপে গুগল সার্চ বিল্ট-ইন ভাবে দেওয়া রয়েছে। অর্থাৎ আপনি কীবোর্ড থেকে বাহির হয়েই গুগল এ সার্চ করার সুযোগ পারবেন। তাছাড়াও একটি GIF Search, Voice Typing ও গুগল ট্রান্সলেট করার সুবিধা আছে। গুগল প্রতিনিয়ত এই Gboard কীবোর্ডে বিভিন্ন নতুন নতুন ফিচার যুক্ত করে। বর্তমান সময়ে এই Gboard Keyboard অ্যাপের ইউজার সংখ্যা ১ বিলিয়নের ও বেশি।

Fleksy Keyboard

ফ্লিকসি কীবোর্ড হলো বর্তমান সময়ে সর্বাধিক জনপ্রিয় অ্যান্ড্রয়েড স্মার্টফোন কীবোর্ড। Fleksy Keyboard এ Web Search, Swipe, Theme, GIF, Meme, Extension এছাড়াও আরও অনেক কিছু সহ সমস্ত অসাধারণ সকল ফিচারস। তবে এই অ্যাপে Theme গুলো বেশিরভাগ ফ্রিতে ব্যবহার করা যাবে। আর বেশ কিছু Theme পেইড আছে। তবে এই থিমগুলো অনেক বেশি দামী না। এই Fleksy Keyboard সম্পূর্ণ ফ্রিতে এবং স্মার্টফোনে ইউজ করার জন্য সেরা একটি আন্ড্রয়েড অ্যাপ।

SwiftKey Keyboard

বেশিরভাগ মানুষের মতে সুইফটকি কীবোর্ড SwiftKey Keyboard সর্বকালের সেরা অ্যান্ড্রয়েড স্মার্টফোনের কীবোর্ড গুলোর মধ্যে একটি উন্নতম কীবোর্ড। SwiftKey Keyboard লেখালেখি, ক্লাউড সিঙ্কের পাশাপাশি লাইন প্রেডিকশন ও অটো-কারেকশন করার ফিচারস আছে। ইউজার যাতে এই কীবোর্ড টি ব্যবহার করে আনন্দ পায় সেই জন্য আছে বিভিন্ন ধরনের থিম, কীবোর্ড কাস্টমাইজেশন এবং একটি নাম্বার রো ও আরো অনেক কিছুই। 

SwiftKey Keyboard এ প্রায় ১০০ এরও বেশি ভাষার সমর্থন করে। SwiftKey কীবোর্ড এবং এটির সমস্ত ফিচার বিনামূল্যে ব্যবহার করার সুযোগ পাবেন। তবে আপনি যদি এই কীবোর্ড এর সুন্দর সুন্দর থিম ব্যবহার করতে চান তাহলে আপনাকে বেশিরভাগ থিম ক্রয় করে ব্যবহার করতে হবে। বিগত কয়েক বছর আগে Microsoft এই SwiftKey Keyboard কিনে নেয় এবং এটি বর্তমানে সেই আগের মতোই কাজ করে থাকে।

Grammarly Keyboard

অনলাইন জগতে Grammarly নামটি শুনেননি এমন কাউকে হয়তো খুঁজে পাওয়া মুশকিল হয়ে যাবে কম বেশি এই নামটি অনেকেই শুনেছেন। Grammarly Keyboard হচ্ছে নতুন অ্যান্ড্রয়েড স্মার্টফোনের কীবোর্ড গুলোর মধ্যে একটি। Grammarly প্রথমে ক্রোম ব্রাউজার এক্সটেনশান হিসেবে যাত্রা শুরু করেছিল। গ্রামারলি কীবোর্ড এর আচার্যজনক ফিচার হচ্ছে কোন লেখালেখি করার পাশাপাশি এটি আপনার গ্রামাটিক্যাল ভূল সংশোধন করতে সাহায্য করবে। Grammarly আপনার ব্যাকরণ ও বানানের পাশাপাশি বিরামচিহ্ন ও সংশোধন করতে পারে। 

এটি অ্যাপটি নতুন তাই এটি বর্তমানে ডেভেলপমেন্টে আছে। গ্রামারলি ভবিষ্যতের আপডেট গুলোতে আরো নতুন নতুন ফিচারস আমরা পেয়ে যাবো বলে আশাবাদী। আমার গ্রামারলি Grammarly পছন্দ করার কয়েকটি কারণ রয়েছে। Grammarly আপনার টাইপিং করার সময় ভুলগুলো বিশ্লেষণ করে আর যদি আপনি চান তাহলে আপনি এটি থেকে সঠিক টাইপিং শিখতেও পারবেন। Grammarly Keyboard আপনি সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করার সুবিধা পাবেন।

FancyFey Keyboard

FancyFey হচ্ছে সেরা অ্যান্ড্রয়েড স্মার্টফোন কীবোর্ড গুলোর মধ্যে অন্যতম একটি কীবোর্ড। এই কীবোর্ডটি কাস্টমাইজেশন, থিম এসকল বিষয় গুলোতে খুব বেশি ফোকাস করে থাকে। FancyFey Keyboard অ্যাপে ৫০ টিরও বেশি থিম, ৭০টি মতো ফন্ট এবং ৩২০০ ইমুজি এবং ইমোটিকন ফিচারস। আপনি এই FancyFey Keyboard এ লেখালেখি এবং ৫০ টির বেশি ভাষার জন্য সাপোর্ট করা সহ অটো কারেকশন ফিচারটি পাবেন। 

তবে এই কীবোর্ডের গুগল প্লে রিভিউয়ার মাঝে মধ্যে অ্যাপটির বাগ বা সমস্যা সম্পর্কে অভিযোগ করে থাকে। তবে আমি যখন এই কীবোর্ড ব্যবহার করেছি তখন আমার কাছে ইউজ করার সময় ভালো কাজ করেছে বলে আমার কাছে মনে হয়েছিল। যদি এই কীবোর্ড আপনার কাছে কাজ না করে তাহলের উপরের মধ্যে যেকোন অ্যাপ ইউজ করতে পারেন।

Ridmik Keyboard Keyboard

Ridmik Keyboard বাংলা ভাষায় বহুল ব্যবহৃত একটি বাংলা কিবোর্ড অ্যাপ। যার সাহায্যে আন্ড্রয়েড স্মার্টফোনে খুব সহজেই বাংলা লেখালেখি করা যাবে। বর্তমানে আমরা যারা আন্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার করে থাকি তারা সকলেই কমবেশি এই Ridmik Keyboard অ্যাপের সাথে পরিচিত। দেখা গেছে যে অনেকেই বাংলা টাইপিং কীবোর্ড হিসেবে রিদ্মিক কিবোর্ড ব্যবহার করার জন্য আগ্রহী। Ridmik Keyboard অ্যাপে রয়েছে অনেক ধরনের সুবিধা এবং ফিচারস রয়েছে। নিম্নে ফিচারসহ সকল বিষয় গুলো বিস্তারিত ভাবে বলবো।

ফিচারস

  • বাংলা ফোনেটিক কীবোর্ড (দেখতে অভ্র কীবোর্ডের টাইপের মতো)
  • জাতীয় ও প্রভাত টাইপ
  • ইমুজি
  • নিরবিচ্ছিন্ন ভয়েস ইনপুট
  • সুন্দর সুন্দর থিম
  • পরবর্তী শব্দ পরামর্শ
  • ইমুজি পরামর্শ

আপনার যদি জানা মতে এমন কোনো ধরনের ভালো আন্ড্রয়েড স্মার্টফোনের জন্য কীবোর্ড অ্যাপ থাকে। যা আমি আজকের এই আর্টিকেলে উল্লেখ করি নাই, তাহলে অবশ্যই অবশ্যই কমেন্ট করে আমাকে জানাতে পারেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া