Technical Care BD https://www.technicalcarebd.com/2020/08/xiaomi-mi-10-ultra-full-specifications.html

Xiaomi Mi 10 Ultra full specifications 2020

ইলেকট্রনিক্স নির্মাতা সাওমি কিছু দিন আগে চিনে একটি ইভেন্ট এর সাথে তাদের দশম বার্ষিকী উদযাপন করেছে। আর সেই সাথে সাওমি বাজারে নিয়ে এসেছে তাদের নতুন একটি স্মার্টফোন Xaiomi Mi 10 Ultra। এটি সাওমির একটি নতুন শীর্ষ ফোন Xaiomi MI 10 Ultra চালু করেছে। 

সাওমি এমআই ১০ প্রো(Xiaomi Mi 10 Pro ) এর সাথে সাওমি এমআই ১০ উল্ট্রা (Xiaomi Mi 10 Ultra) এই স্মার্ট ফোনের সাথে বেশ কয়েকটি স্পেসিফিকেশন শেয়ার করেছে যা ফেব্রুয়ারি তে প্রকাশিত হয়েছিল। তবে এর যে ক্যামেরা স্পেসিফিকেশন আছে তা খুব দুর্দান্ত। আপনাদের সবাইকে স্বাগত জানায় technicalcarebd.com ওয়েবসাইট এর পক্ষ্য থেকে।

 আজকে আমরা সাওমি এমএই ১০ উল্ট্রাXiaomi Mi 10 Ultra নিয়ে আলোচনা করব জানবো এই স্মার্ট ফোনের কি কি ভালো দিক রয়েছে আর কি কি মন্দ দিক রয়েছে। আরও এই স্মার্ট ফোনে কি কি ফিচার ,কি কি স্পেস রয়েছে এবং আর জানব এই সুন্দর স্মার্ট ফোনটি কবে লঞ্চ হবে আমাদের বাংলাদেশ এবং ভারতের বাজারে আর এর দাম কত হবে। চলুন তাহলে আর বেশি কথা না বলে আজকের আর্টিকেলটি শুরু করা যাক ;

সাওমি এমআই উল্ট্রা ১০ বা Xaiomi Mi 10 Ultra এই স্মার্ট ফোনের সবচেয়ে বেশি যে আকর্ষণীয় লেগেছে সেটা হচ্ছে এর ক্যামেরা সেটআপ। অনেকটা সাইজে বড় সঙ্গে এখানে ডুয়াল ত্রিপল টন এলইডি ফ্লাস ব্যবহার করা হয়েছে। যা আজ প্রজন্ত আমি কোন স্মার্ট ফোনে দেখি নাই। এই স্মার্ট ফোনটি বাজারে তিনটি কালারে আসবে। তা হলো মিরর ব্লাক (Obsidian Black), মিরার সিলভার ( Mercury Silver) সঙ্গে আপনি পাবেন Transparent Edition। Transparent Edition এর ভিতরে কি আছে সেটি আপনি দেখতে পারবেন আর এই বিষয়টি আমাকে খুব ইন্টারেসটিং লেগেছে। আর ফোনটি আমার কাছে এতটাই ভালো লেগেছে যে এটি বাংলাদেশে একবার লঞ্চ হলেই আমি এই স্মার্ট ফোন কিনার চেস্টা করবো। 

ডিজাইন এবং বিল্ড কোয়ালিটি 

 প্রথমেই আমরা ডিজাইন এবং বিল্ড কোয়ালিটি নিয়ে আলোচনা করব। এই স্মার্ট ফোনের ডাইমেনশনে থাকছে ১৬২.৪* ৭৫.১* ৯.৫mm। এবং এই ফোনটির ওজন ২২১ গ্রাম।এই স্মার্ট ফোনের পিছনে আপনি পাচ্ছেন গ্লসি লুক বা গ্লাস বিল্ড এবং এটি প্রটেকশন এর জন্য থাকছে করনিং গরিলা গ্লাস ৫। এবং এই স্মার্ট ফোনকে মিরর কালার এই কারনেই বলছে যে কারনে মিররে আপনি দারালে আপনি যেমন ছবি দেখতে পান ঠিক তেমনি এখানে দেখতে পারবেন। এতো গ্লসি লুক আজ প্রজন্ত আমি কোন স্মার্ট ফোনে দেখি বিশ্বাস করুন। এই স্মার্ট ফোনের সামনের গ্লাস কে প্রটেকশন দেয়ার জন্য ব্যবহার করা হয়েছে করনিং গরিলা গ্লাস ৫। আবার সিম কার্ড হিসাবে ব্যবহার করা যাবে ডুয়াল সিম কার্ড যার দুটি ব্যবহার করা যাবে ন্যানো সিম। এবং এই স্মার্ট ফোনটি 5G সাপোর্ট করে আপনারা এখানে ২টি 5G সিম ব্যবহার করতে পারবেন। 

ডিসপ্লে সেটআপ 

এই ফোনের সাথে ব্যবহার করা হয়েছ OLED Capacitive Touchscreen। ফোনের ডিসপ্লে সাইজে থাকছে ৬.৬৭ ইঞ্চি ডিসপ্লে আর রেজুলিউশন ১০৮০* ২৩৪০ পিক্সেল। আর এসব এর প্রটেকশন হিসাবে থাকছে করনিং গরিলা গ্লাস ৫। আর এই ফোনে রেফ্রেস রেট থাকছে ১২০গিগাহার্জ। এই ফোনে অ্যালুমিয়াম এর ফ্রেম ব্যবহার করা হয়েছে।

প্লাটফ্রম 

Xiaomi Mi 10 ultra তে অপারেটিং সিস্টেম হিসাবে ব্যবহার করা হয়েছে আন্ড্রয়েড ১০.০ ভার্সন আর MIUI 12। চিপ্সেট হিসাবে থাকছে কোয়ালকম এসএম৮২৫০ স্নাপড্রাগন ৮৬৫। Qualcomm SM8250 Snapdragon 865। চিপিইউ CPU তে থাকছে ওক্টাকোর এবং জিপিইউ GPU তে ব্যবহার করা হয়েছে Adreno 650। 

মেমোরি কার্ড 

সাওমি এমআই ১০ উল্ট্রা তে থাকছে না কোন মেমোরি কার্ড ব্যবহার করার সুবিধা। আর ফোনে র‍্যাম এবং রম হিসাবে ব্যবহার করা হয়েছে ৮ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি রম এবং ৮ জিবি র‍্যাম ২৫৬ জিবি রম এছাড়াও আরও থাকছে ১২ জিবি র‍্যাম ২৫৬ জিবি রম এবং ১৬ জিবি র‍্যাম ৫১২ জিবি রম।আমার দেখা মতে এই ফোনে বর্তমানে এত বেশি র‍্যাম রম ব্যবহার করা হয়েছে এবং UFS3.1। যার ফলে আপনি পাব্জি সহ ফ্রি ফায়ার এর মতো হাই লেভেল এর গেম খেলতে কোন সমস্যা ফেস করবেন না। 

ক্যামেরা সেটআপ 

এবার আছি এই ফোনের ক্যামেরা সেটআপে। এই স্মার্ট ফোনের ক্যামেরা সেটআপ আমার কাছে দুর্দান্ত মনে হয়েছে। সাওমি এমআই ১০ উল্ট্রা ফোনে থাকছে কোয়াড ক্যামেরা সেটআপ। আরও থাকছে ত্রিপল এলইডি ফ্লাশ। ক্যামেরা সেটআপ মেইন ক্যামেরা তে ব্যবহার করা হয়েছে ৪৮ মেগাপিক্সেল এর ওয়াইড ক্যামেরা সঙ্গে থাকছে OIS সাপোর্টেড। সঙ্গে থাকবে ২০ মেগাপিক্সেল এর উল্ট্রা ওয়াইড ক্যামেরা যা দিয়ে আপনি ১২৮ ডিগ্রি ভিউ ইন আঙ্গেল পাবেন। 

ক্যামেরা সেটআপ সঙ্গে পাবেন ১২ মেগাপিক্সেল এর টেলিফটো লেন্স যার সাথে পাবেন ২X Optical Zoom। এবং ফোনের সবচেয়ে হাইলাইটেট ক্যামেরা সেটা হলো তার ওপরের পেরিসকোপ ক্যামেরা। এখানে আপনারা পাচ্ছেন ৪৮ মেগাপিক্সেল এর পেরিসকোপ টেলিফটো লেন্স। যেখানে আপনারা OIS এর সাপোর্ট পাবেন। সঙ্গে পাবেন 5x Optical zoom এবং 120x হাইব্রিড জুম। যেটা ফোনটিকে নেক্সট লেভেলে নিয়ে গিয়েছে। 

এখানে আপনারা 8k @24 fps এর ভিডিও রেকর্ড করতে পারবেন। এছারা সেলফি ক্যামেরাতে থাকছে ২০ মেগাপিক্সেল এর wide ক্যামেরা সেটআপ 1080@30fps এ ভিডিও রেকর্ড করতে পারবেন। 

COMMS 

এই স্মার্ট ফোনের ৪জি সাপোর্টেড। আর ওয়াইফাই তে ৮০২.১১ dual band,wifi direct ,DLNA,hotspot এর সুবিধা থাকছে সাথে আরও থাকছে বুলুতুথ এর সুবিধা।GPS,NFC,Infrared port এর সুবিধা পাওয়া যাবে। কিন্ত থাকছে না কোন রেডিও। আর ইউএসবি পোর্ট থাকছে ২.০ এবং type-c 1.0 সাপোর্টেড। 

ব্যাটারি 

এখানে মধ্যে ব্যাটারি পাবেন li-Ion ৪৫০০ mAh ব্যাটারি। এবং এটি চার্জ হবে ১২০ ওয়াট এর একটি ফাস্ট চারজিং এর সঙ্গে। এটি দিয়ে ফুল চার্জ হতে সময় লাগবে মাত্র ২৩ মিনিট। এবং ওয়ারলেস চারজিং এর সাপোর্টও পেয়ে যাবেন। 

মূল্য 

এবার যদি আমরা এই স্মার্ট ফোনের দামের কথা আছি। এই স্মার্ট ফোনটি আপনারা চারটি ভেরিয়েনটে পেয়ে যাবেন। ৮ জিবি র‍্যাম ১২৮ জিবি রম। ৮ জিবি র‍্যাম ২৫৬ জিবি রম ,১২ জিবি র‍্যাম ২৫৬ জিবি রম এবং ১৬ জিবি র‍্যাম ৫১২ জিবি রম। 

চিনে যে দাম লেগেছে সেই অনুযায়ী আমরা যদি ভারতে কনভার্ট করি তাহলে এর দাম প্রায় ৫৭০০০ হাজার থেকে ৫৮০০০ হয়। আর এটি যদি বাংলাদেশে টাকায় কনভার্ট করি তাহলে ৬৪০০০ হাজার থেকে ৬৫০০০ হাজার টাকা হয়। কিন্ত যখন দেশের বাজারে আসবে তখন আমরা এর সঠিক মূল্য বলতে পারবো। 

তো এই স্মার্ট ফোন অনেক বেশি ফার্স্ট হতে চলেছে। অ্যাপ অপেনিং টাইম এবং আপনি যদি মাল্টিটাচ করেন আশা করছি কোন দিন কোন অসুবিধা হবে না। 

তো এই হলো Xiaomi MI 10 Ultra এর পুরো কাহিনি। সঙ্গে আপনারা ফোনের সিকিউরিটির জন্য ফেস আনলক এর সুবিধা যেমন পেয়ে যাবেন তেমনি সেরকম এরই ইনডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর পেয়ে যাবেন। এছাড়া সাউন্ড ইফেক্ট এর কথা আসলে আপনারা এখানে Stereo Speakers পেয়ে যাবেন। তো দুর্দান্ত সাউন্ড কোয়ালিটি আমরা পেতে চলেছি এই নিয়ে কোন রকম সন্দেহ নেই। 

তো এই হচ্ছে Xiaomi Mi 10 Ultra আমাকে এই ফোনটা বেশ মনে হয়েছে এখনও প্রজন্ত। তবে এই স্মার্ট ফোনের একটি জিনিস খামতি লেগেছে তাহলো এই স্মার্ট ফোনে কোন রকমের আইপি ৬৮ এর রেটিং নেই। অর্থাৎ এই স্মার্ট ফোনটি ওয়াটার রেজিসট্যান্ট হবে না। তো এই জিনিস টা যদি আরও ভালো করতো তাহলে আর ভালো হতো বা আরও নেক্সট লেভেলে চলে যেত।যাহোক আমার কাছে এই স্মার্ট ফোনটি অসাধারন ফোন বলে মনে হয়েছে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া