Technical Care BD https://www.technicalcarebd.com/2020/08/20-best-android-tips-to-make-your-phone.html

20 Best Android Tips to Make Your Phone More usefull

বর্তমান সময় আধুনিক তথ্য প্রযুক্তির সময়। আর এই আধুনিক সময়ের সবচেয়ে সুন্দর হেল্পফুল সৃষ্টি হচ্ছে আন্ড্রয়েড। আন্ড্রয়েড হচ্ছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় কম্পিউটিং প্লাটফ্রম। আন্ড্রয়েড এর শক্তিশালী ওপেন সোর্স ন্যাচারের কারনে বেশিরভাগ মানুষের মনে খুব অল্প সময়ে যায়গা করে নিয়েছে। ব্যবহারকারীরা আন্ড্রয়েড এর বিভিন্ন কারন এবং সুন্দর কাস্টমাইজেশন এবং বিকল্প নানা রকম আধিক্যের কারনে আন্ড্রয়েড ফোনকে খুব তারাতারি ভালোবাসতে পেরেছেন।তবে কখনও কখনও এর মাঝে নানা রকম বিভ্রান্তি পেতে পারেন। 

আন্ড্রয়েড এর জন্য গুগুল সর্বদা নানা রকম নতুন বৈশিষ্ট নিয়ে আছে। আর সেসব ফিচার গুলি আন্ড্রয়েড নানা রকম দিক কে করে তোলে কার্যকর। তো আমাদের আজকের আর্টিকেলে থাকছে আন্ড্রয়েড ফোনের জন্য ২০ টি টিপস যা আপনার ফোনে ব্যবহার করা খুব গুরুপ্তপূর্ণ। চলুন তাহলে সেরা ২০ টি আন্ড্রয়েড টিপস কি কি তা দেখে নেয়া যাক ; 

Configure Youe Lock Screen 

একজন মানুষের জীবন এর যেমন সুরক্ষার প্রয়োজন হয়। ঠিক তেমনি আপনার স্মার্ট ফোনের সকল সুরক্ষা দিতে আন্ড্রয়েড ফোনগুলি সমস্ত সুরক্ষা দিতে লক স্কিনগুলির বিভিন্ন ফ্রম সরবরাহ করে থাকে। তবে বেশিরভাগ ফোন আপনাকে সেটআপ করার সময় আপনাকে অনুরোধ করবে এবং আপনাকে এই সিস্টেম টি ওপেন করা আপনার উচিত। 

এগুলো সেট করতে হলে আপনাকে পিন, পাসওয়ার্ড, প্যাটান , ফেসলক, ফিঙ্গারপ্রিন্ট ইত্তাদি দিয়ে সেটআপ করে নিতে হবে। তবে এখনকার সময়ে বেশিরভাগ স্মার্ট ফোনে ফিঙ্গারপ্রিন্ট এর বাবস্থা দেয়া থাকে যা দিয়ে আপনি আপনার খুব অল্প সময়ে আপনার স্মার্ট ফোন আনলক করতে পারেন। 

আপনার স্মার্ট ফোনের (Lock Screen) লক স্কিনটি কন্ট্রোল করার জন্য আপনাকে System সিস্টেমে যান এবং সিকিউরিটি মেনু সেটিংসটি খুঁজে বের করুন। তবে আবার কিছু কিছু ফোনের ক্ষেত্রে এই সিস্টেমটি লক স্কিন LOCK SCREEN মেনু পরিবর্তিত রয়েছে। আন্ড্রয়েড পে Android pay এবং Factory ফ্যাক্টরি রিসেট সুরক্ষা ব্যবহার করার জন্য আপনার একটি সুরক্ষিত লক স্কিন Lock screen থাকা দরকার। 

Disable/Uninstall Bloatware 

বেশির ভাগ স্মার্ট ফোন এমন কিছু অ্যাপ্লিকেশান নিয়ে আছে যা আপনি আপনার ফোনে ইন্সটল করতে চান না। তবে চিন্তার কোন কারন নেই আজকাল সময়ে আপনি চাইলে এসব অ্যাপ এর মোকাবেলা করতে পারবেন। কিছু Pre-Install Bloat প্লে স্টোর Play Store ব্যবহার করে বা অ্যাপ্লিকেশান সেটিং মেনু খুঁজে সেখান থেকে আপনার যে অ্যাপ্লিকেশানটি পছন্দ নয় সেটি আনইন্সটল করে দিতে পারবেন। 

তবে সিস্টেম ইমেজের অংশ হলো অপসারনযোগ্য। আপনি যা করতে পারেন তা প্রধান সিস্টেম থেকে অ্যাপ মেনুটি খোলার মাধ্যমে এবং আপনি অ্যাপ্লিকেশানটিকে আপনার তালিকার থেকে খুঁজে বের করে সেটিকে আনইন্সটল করে দেয়া। এর ফলে আপনার স্মার্ট ফোনের খুব ভালো কাজ করবে এবং আগের তুলনায় অল্প চার্জ সাশ্রয় হবে। ডানদিকে শীর্ষে থাকবে একটি Disable বাটন এটির কাজ হচ্ছে আপনার ফোনের অ্যাপ্লিকেশান লিস্ট থেকে সরিয়ে ফেলা এবং অ্যাপ্লিকেশান এর চালানো থেকে এবং পটভুমিতে চালানো থেকে বাধা দেয়া। 

তাই আমি আপনাকে সাজেস্ট করবো আপনার ফোনের যে অ্যাপ্লিকেশান টি আপনার ব্যবহার না হয় বা আপনার কোন কাজে না আছে আপনি সেই অ্যাপ্লিকেশান কে রিমুভ করে দিবেন। যার ফলে আপনার ফোন কাজ করবে স্মুথ ভাবে কোন প্রকার ঝামেলা করবে না। তাই আপনি চাইলে অকেজো অ্যাপ ব্যবহার করা থেকে বিরত থাকবেন। সব সময় চাইবেন ফোনের অ্যাপ্লিকেশান গুলি ব্যবহার করার। 

Find Your Phone

আমাদের কাছে থেকে কোন দিন মোবাইল ফোন হারিয়ে যায়নি এমন লোক খুঁজে পাওয়া মুসকিল। আমরা মাঝে মধ্যে প্রায় মোবাইল ফোনের ট্র্যাক হারিয়ে ফেলি। যেমন অনেক সময় কোথাও রেখে চলে আসছি কিনবা রান্নাঘরে চিপায় রেখে দিছি অথবা সোফা নিচে রেখে দিছি। যার ফলে মাথা হয়ে যায় পাগল এর মতন। কিন্ত আমরা আপনাকে আজ এই পোস্টে এমন কিছু টিপস শেয়ার করব যা দেখলে আপনি খুব অল্প সময়ে আপনার মোবাইল ফোন খুঁজে বের করতে পারবেন। 

আর আপনাকে ফোন খুজার জন্য পাগল এর মতো হতে হবে না। আর এর জন্য আপনি ব্যবহার করুন গুগুল এর Find My Phone এর সাহায্য আপনার ফোনটি খুঁজে বের করতে পারবেন। এটি গুগুল ম্যানেজার হিসাবে পরিচিত। আপনি কোন মোবাইল ডিভাইস কিংবা কম্পিউটার ডিভাইস এর মাধ্যমে এটিকে আক্সেস করতে পারবেন। অন্য কোন ডিভাইস কম্পিউটার কিংবা মোবাইলে আপনার গুগুল অ্যাকাউন্টে লগ ইন করুন এবং ড্রপ ডাউন মেনু থেকে আপনার হারিয়ে যাওয়া ফোনটি চয়েস করুন।

এটির সাহায্য গুগুল আপনাকে দেখিয়ে দেয় বা পোঁছে দেয় এবং আপনার মোবাইল ফোন কোথায় আছে সেটি লোকেশন এর মাধ্যমে দেখিয়ে দেয়। আপনার ফোনটি খুঁজে বেরার করার জন্য আপনার মোবাইল ফোনটি যদি সাইলেন্ট করা থাকে থাহলেও আপনার ফোনে রিংটোন বাজতে থাকবে। আর আপনার ফোনে যদি কোন দরকারি ডাটা থাকে যেগুলা আপনার বাক্তিগত প্রয়োজন সেসব ডাটা আপনি চাইলে এই Find Your Phone এর মাধ্যমে মুছে ফেলতে পারেন। আর আপনি চাইলে এই পদ্ধতি ব্যবহার করে আপনার হারিয়ে যাওয়া মোবাইল ফোন বের করতে পারেন। 

Add Mobile Data Tracking

আন্ড্রয়েড মোবাইল ফোনের জন্য এই সেটিংসটি খুব গুরুপ্তপূর্ণ বিষয়। ডাটা ক্যাপগুলি মোবাইল ক্যারিয়ারগুলিতে সাধারন ভাবে আর মোবাইল ডাটা রেট গুলি খুব দুরত বারতে থাকে। আপনি নিজের মাসিক বরাদ্দের মাধ্যমে প্রবাহিত করবেন না তা নিশ্চিত করতে আপনার ফোনের সিস্টেম সেটিংসে ডেটা মেনুতে যান। কিছু ফোন এটিকে আলাদা ভাবে ডাকে তবে এটি সবসময় শীর্ষের কাছে থাকে। এখানে আপনি আপনার পরিকল্পনা পুরনায় সেট করতে তারিখটি সেট করতে পারবেন , একটি সতর্কতা Threshold সেট করতে পারেন ,এমনকি আপনি যখন কোন ডেটা ওভারেজ করতে চলেছেন তখন ডেটা স্বয়ংক্রিয় ভাবে নিজে নিজে অক্ষম করতে পারবে। 

তবে যদি এটি আপনার পছন্দ না হয় তাহলে আপনি গুগুলের প্লে স্টোরটিতে Datally নামে একটি অ্যাপ্লিকেশান রয়েছে। এটি সেটিংস মেনু থেকে ডাটা সংগ্রহ করে এবং এটি আপনার বাইট গুলি ট্র্যাক করতে Nifty floating কাউন্টার এর সাথে ব্যাকরাউন্ড ডাটা সীমাবদ্ধ করতে পারে। 

Goggle Assistant

আন্ড্রয়েড মোবাইল ফোনে আপনি কখনও না কখনও গুগুল সেটআপ করেছেন। যদি তা হয় তাহলে গুগুল সহকারীকে আক্সেস করার জন্য আপনি দুটি উপায় পেয়েছেন। Google Assistant কে আক্সেস করতে অকে গুগুল ব্যবহার করুন কিংবা ফোনের হোম বোতামটি দীর্ঘ সময় ধরে টিপ দিয়ে ধরে থাকুন। তার পর জাস্ট কথা বলা শুরু করুন। ফোনের এই বৈশিষ্টটি কয়েক মাসের জন্য পিক্সেল এর সাথে একচেটিয়া ছিল তবে এটি মার্সমেলো বা তার চেয়েও বেশি চলমান সমস্ত আন্ড্রয়েড ফোন গুলিকে রোল আউট করেছে। 

Google Assistant পুরনো ভয়েস অনুসন্ধান বৈশিষ্ট এর চেয়েও আরও প্রসঙ্গ এবং এটি প্রাকৃতিক ভাষা বুঝতে পারে এবং এটি IFTTT, Samsung Smartthing এবং Nest এর মতো তৃতীয় পক্ষের মতো পরিসেবাদির সাথে সংহত করা যায়। এটি হোম অটোমেশন এবং ওয়েব অনুসন্ধানে দুর্দান্ত এবং এটি আপনাকে দিনের নানা রকম খবর পরাতে পারে। 

Use Power Saving Mode

 আমার জানা মতে সমস্ত আন্ড্রয়েড ফোনে পাওয়ার সেভিং মোড দেয়া থাকে কখনও কখনও তাদের মধ্যে দুটি কিংবা তিনটি দেয়া থাকে। এই সেটিংস দেখতে সাধারনত বেশির ভাগ ফোনে (Usually just settings>Battery) এই অপশনে জেতে হবে। উহদারন স্বরূপ সামসাং ফোন গুলি একটি নিয়মিত পাওয়ার সেভিং মুড সরবরাহ করে যা স্কিন এর উজ্জলতা হ্রাস করে এবং চিপিইউ CPU কে ধিরগতি সম্পূর্ণ করে দেয়। তারপর এটি অতি শক্তি সঞ্চয়ও রয়েছে যা ডিভাইসটিকে কয়েকটি প্রয়োজনীয় অ্যাপ্লিকেশান কে লক করে দেয়। গুগুলের মতো বেশির ভাগ ফোন পূর্বের মতো প্রাথমিক বিদ্যুৎ সাশ্রয় মুড গুলি সরবরাহ করে থাকে যা ডিভাইসটি নিদিষ্ট ব্যাটারি স্তরে পোঁছালে নিজে নিজে স্বয়ংক্রিয়ভাবে চালু হতে পারে।

Make Sure Your Photos Back Up Automatically

আমাদের ফোনের মধ্যে অনেক সময় কোন না কোন গুরুপ্তপূর্ণ ডাটা বা ফাইল থেকে থেকে। তবে সেসব এর মধ্যে হতে পারে আপনার পার্সোনাল ফটো বা ছবি। তবে আপনার ফোনের নানা রকম কারনে যদি ফটো হারিয়ে যায় বা ডিলিট হয়ে যায় তখন তার চেয়ে খারাপ আর লাগে না। এর কারন হলো আপনার ফোনে কোন রকম ব্যাকআপ নেই। তবে আপনি কেবলমাত্র গুগুল ফটো অ্যাপ্লিকেশান খোলার মাধ্যমে আপনি আপনার ছবি গুলি অটোমেটিক ব্যাকআপ রাখতে পারবেন। এই অ্যাপ্লিকেশান টিতে ডিফল্ট মোডে আপনি আনলিমিটেড ফটো রাখতে পারবেন।

এই অ্যাপ্লিকেশান টিতে ফটো রাখলে তা আপনার ফটোকে সংকুচিত করে ,তবে গুগুল ফটো অ্যাপ্লিকেশান টি আপনার ফটোকে এক অন্য রকম সুন্দর করে দেখায়। আপনি যদি আপনার মুল ফটো সংরক্ষন করতে চান তাহলে আপনাকে নিজের ড্রাইভ এর যায়গা ব্যবহার করতে হবে। যার ধারন ক্ষমতা থাকছে ১৫ জিবি আর এটি আপনি পাবেন একদম বিনামূল্য তবে এর বেশি নিতে হলে আপনাকে টাকা দিয়ে কিনে ব্যবহার করতে হবে।

Try A Different Home Screen

বেশির ভাগ আন্ড্রয়েড স্মার্ট ফোনের একটি কাস্টম UI থাকে যা ডিভাইস প্রস্তুতকারক দারা তৈরি করা হয় যেমন (eg.Samsung Experience luncher)। আর এর মধ্যে হোম স্কিন Home Screen অন্তভুক্ত রয়েছে। এটি আন্ড্রয়েড স্মার্ট ফোনের জন্য খুব গুরুপ্তপূর্ণ বিষয় এবং এই ডিফল্ট হোম স্কিন খুব একটা বেশি শক্তিশালী হয় না। তবে আপনি Nova Launcher বা Action Launcher এর মতো বিকল্প লাঞ্ছার ইন্সটল করে ব্যবহার করলে তা আপনার ডিভাইস কে আরও সহজ এবং সুন্দর করে তুলবে।

আপনি চাইলে এই দুটি লাঞ্ছার এর মাধ্যমে অ্যাপ্লিকেশান এর আইকন, নেভিগেশন, অ্যাপ্লিকেশান ডিসঅ্যাবল ইত্তাদি কাজ এবং আরও নানা রকম কাজ করতে পারবেন। আপনার যদি এই লাঞ্ছার এর কোন একটি হোম স্কিন পছন্দ না হয় তাহলে আপনি সঙ্গে সঙ্গে পরিবর্তন করতে পারবেন আর এর জন্য আপনাকে যা করতে হবে কেবল মাত্র সিস্টেম সেটিংসে গিয়ে হোম মেনুতে যেতে হবে।

Manage Default Apps

আন্ড্রয়েড স্মার্ট ফোনের অনেক গুলি অ্যাপ্লিকেশান আপনাকে সেই অ্যাপকে ডিফল্ট অ্যাপ হিসাবে সেট করতে বলবে। তবে আপনি যদি সিদ্ধান্ত নেন যে আপনি সেই অ্যাপ্লিকেশান কে ডিফল্ট হিসেবে ব্যবহার করবেন না তাহলে আপনি সেটি করতে পারবেন। তবে বেশিরভাগ ফোনে বা আন্ড্রয়েড স্মার্ট ফোনে এই ডিফল্ট সেটিংস দেয়া থাকে। আর এর জন্য একটি ডেডিকেটেড অ্যাপ্লিকেশান সেটিংস মেনু রয়েছে। তবে আপনি সবসময় আপনার মুল অ্যাপ্লিকেশান সেটিংস মেনুতে আপনার সেই ডিফল্ট অ্যাপ্লিকেশানটি বেছে নিয়ে সেই অ্যাপ্লিকেশান গুলিকে আপনি রিমুভ করে দিতে পারেন।

Trun On Developer Options

আন্ড্রয়েড স্মার্ট ফোনের জন্য গুগুল একটি বিশেষ অ্যাডভান্স মেনুতে আরও কিছু নতুন নতুন সরঞ্জাম লুকিয়ে রেখেছে বা হাইড করে রেখেছে যা আপনাকে অ্যানিমেশন গতি , ইউএসবি ডিবাগিং এবং অ্যাপ স্ট্যান্ডবাই এর মতো জিনিস গুলিকে পেতে আপনাকে এই Developer Option চালু করতে হবে। Turn On Developer Option টি চালু করার জন্য সিস্টেম সেটিংস এর নিচে ফোন সম্পর্কে (about phone) মেনু ওপেন করতে হবে এবং থেকে বিল্ড নম্বর খুঁজে বের করতে হবে। আর এই অপশনে আপনাকে সাতবার চাপতে হবে আর তারপর আপনি একটি মেসেজ পাবেন যে আপনি একজন Developer। Dev option এখন আপনার ফোনের মুল সিস্টেম এর নিচে থাকবে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া