Technical Care BD https://www.technicalcarebd.com/2020/03/blog-post_20.html

১৫-২০ হাজার টাকা মধ্যে সেরা ৫টি স্মার্টফোন দেখে নিন

বর্তমান সময়ে প্রযুক্তি দিন দিন দ্রুততার সাথে বিদ্ধি পেতেই চলছে। বর্তমান সময়ে বাজারে বিভিন্ন ধরনের স্মার্ট ফোন রয়েছে। আর এই মুহূর্তে বাজারে আছে বিভিন্ন রেঞ্জের স্মার্ট ফোন। আজকাল বাজারে যেমন বেড়েছে প্রিমিয়াম স্মার্ট ফোন এর চাহিদা সেই সাথে বেড়েছে বাজেট স্মার্ট ফোন এর চাহিদা। আর এই স্মার্ট ফোন এর কোনটির ক্যামেরা ভালো কোনটির ব্যাটারি আবার কোনটির প্রসেসর ফিচার ইত্যাদি খুব ভালো।
১৫-২০  হাজার টাকা মধ্যে সেরা ৫টি স্মার্টফোন দেখে নিন
তো আমরা আজকের আর্টিকেল এ আপনাকে দেখাবো ২০২০ সালের ১৫-২০ হাজার টাকার মধ্যে সেরা স্মার্ট ফোন। যার নতুন ফিচার গুলি দেখে আপনি অবশ্যই চমকে যাবেন। আর এই ৫টি স্মার্ট ফোন গুলি বর্তমান বাজারে সেরা ফোন হবে আশা করা যায়। চলুন তাহলে দেখে নিয়া যাক ১৫-২০ টাকার সেরা ৫টি স্মার্ট ফোন এবং এই ফোন এর বিস্তারিত সম্পর্কে ;

Vivo U20
আমরা Vivo U20 এই স্মার্ট ফোন টিকে প্রথমে রেখেছি। এই স্মার্ট ফোন এর দাম ১৫ হাজার টাকার আশেপাশে রয়েছে। এই ফোনটির বর্তমান বাজার মূল্য ১৫৯৯০ টাকা অর্থাৎ প্রায় ১৬ হাজার টাকা। এই স্মার্ট ফোন এর কনফিগারোশন ভালো। এই স্মার্ট ফোন এর ডিসপ্লে ৬.৫৩ আইপিস ডিসপ্লে যেটি একটি ফুল এইচডি প্লাস ডিসপ্লে। এই ফোন এর প্রসেসর হিসাবে আমরা পাচ্ছি ৬৭৫ অক্টাকোর স্নাপড্রাগন প্রসেসর। 

স্মার্ট ফোন এর এই প্রসেসর সম্পর্কে আপনার খুব ভালো ভাবে জানেন। কেননা এই প্রসেসর টি রেডমি নোট ৭ প্রো তে এই প্রসেসর টি ব্যবহার করা হয়েছিল। যে স্মার্ট ফোনটির চাহিদা বর্তমান বাজারে বেশ ভালো। এই মোবাইল ফোনটি পাওয়া যাবে দুই রকম ভাবে। একটি হচ্ছে ৪জিবি র‍্যাম আর অন্যটি ৬ জিবি র‍্যাম যার সাথে এক্সটারনাল মেমোরি হিসাবে থাকছে ৬৪ জিবি রম এবং UFS 2.1। 

এই স্মার্ট ফোন টি আমরা রিয়ার ক্যামেরা হিসাবে পাবো তিন তিনটা ক্যামেরা সেটআপ। যার মেইন ক্যামেরা হচ্ছে ১৬ মেগাপিক্সেল এর সাথে রয়েছে ৮ মেগাপিক্সেল এর আলট্রাওয়েড এবং ২ মেগাপিক্সেল এর ম্যাক্রো লেন্স ক্যামেরা। 

ম্যাক্রো লেন্স থাকার কারনে আপনি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পারবেন। আর এই স্মার্ট ফোন এর ফন্ট ক্যামেরা হিসাবে পেয়ে যাচ্ছি ১৬ মেগাপিক্সেল এর ক্যামেরা। এই মোবাইল ফোন এর ভালো বৈশিষ্ট্য হচ্ছে ৫০০০ হাজার মিলিয়াম্পিয়ার ব্যাটারি। যার কারনে আপনি যথেষ্ট ভালো ব্যাকআপ পেয়ে যাবেন।

এই স্মার্ট ফোনটি ৪জি সাপোর্টেড। এই মোবাইল ফোনে ব্যবহার করা হয়েছে ডুয়েল সিম আর এই Vivo U20 স্মার্ট ফোন এর ওজন ১৯৩ গ্রাম। এই ফোন অপারেটিং সিস্টেম হিসাবে ব্যবহার করা হয়েছে এনড্রয়েড ৯.০। Vivo U20 ফোন ওয়াইফাই ,ব্লথুথ , ইউএসবি , রেডিও ইত্যাদি ফিচার উপভোগ করতে পারবেন। 

এই স্মার্ট ফোন ফিঙ্গারপ্রিন্ট সহ ফাস্ট চার্জিং সুবিধা রয়েছে। তো এই ছিল মোবাইল ফোন এর মেইন কনফিগারেশন। তো এইসব নিয়ে বেশ ভালো পাকেজ বলা যায় ১৫৯৯০ হাজার টাকার এর মধ্যে। আর আপনার বাজেট যদি ১৫৯৯০ টাকা হয় তাহলে আপনি অবশ্যই এই স্মার্ট ফোন টি কিনতে পারেন। আর এই মোবাইল ফোনটি বর্তমান বাজারে খুব বেশি পরিমানে আছে। 

Realme 5 Pro
নাম্বার দুই পজিশণ এ আমরা দুই দুইটা স্মার্ট ফোন বাছাই করেছি। মেইনলি আমরা আপনাকে যে স্মার্ট ফোন টির কথা বলব সেই মোবাইল ফোনটি হলো রিয়েলমি ৫প্রো (Realme 5Pro )। এই বাজেট এর মধ্যে মোবাইল ফোনটি বেশ ভালো। বর্তমান বাজারে এই স্মার্ট ফোন এর দাম রয়েছে ১৬৮০০ টাকা মাত্র। তো আপনার বাজেট জদি ১৬০০০ হাজার প্লাস হয় অর্থাৎ ১৬৮০০ টাকা হয় তাহলে আপনি এই স্মার্ট ফোন টি নিতে পারেন।
এই স্মার্ট ফোন আমরা ডিসপ্লে হিসাবে পাচ্ছি ৬.৩ ইঞ্চি IPS LCD Capacitive touchscreen ডিসপ্লে। যা কিনা ফুল এইচডি প্লাস রেজুলিউশন এর। এই মোবাইল ফোন এর ডিসপ্লে কে সুরক্ষা করার জন্য আছে Corning Gorilla Glass 3+ করনিং গরিলা গ্লাস ৩+। এই স্মার্ট ফোন ডুয়েল সিম এর বাবস্থা রয়েছে। মোবাইল ফোনটির ওজন ১৮৪ গ্রাম। 

এর সাথে এই স্মার্ট ফোন এর অপেরাটিং সিস্টেম হিসাবে ব্যবহার করা হয়েছে এন্ড্রয়েড ৯.০। এর প্রসেসর হিসাবে আমরা পাবো স্নাপড্রাগন ৭১২ অক্টাকোর প্রসেসর। সিপিউ হিসাবে থাকছে অক্টাকোর এবং জিপিউ হিসাবে থাকছে Adreno 616। 

এই ফোনটি তিন রকম ভাবে পাওয়া যাবে যার র‍্যাম ৪জিবি, ৬জিবি এবং ৮জিবি এরই সাথে এক্সটারনাল মেমোরি হিসাবে থাকছে ৬৪ জিবি এবং ১২৮ জিবি রম এবং UFS 2.1। আর মজার ব্যাপার হচ্ছে এই ফোনটিতে আমরা পেয়ে যাবো কোয়াটক্যামেরা সেটআপ। এই ফোন চার চারটি ক্যামেরা। 

এই ফোনের এর প্রধান লেন্সটি রয়েছে ৪৮ মেগাপিক্সেল এর এবং এর সাথে রয়েছে ৮ মেগাপিক্সেল এর আলট্রাওয়েড লেন্স তার সাথে রয়েছে ২ মেগাপিক্সেল এর ম্যাক্রো লেন্স এবং আর রয়েছে depth সেন্সর হিসাবে ব্যবহার হবে। অবশ্যই এই স্মার্ট ফোন এর ক্যামেরা হিসাবে খারাপ না। যারা ক্যামেরা ভালো চান এবং যাদের বাজেট ১৬ হাজার প্লাস আপনারা যারা ফটোগ্রাফি পছন্দ করেন তাদের জন্য এই স্মার্ট ফোনটি খুব ভালো হবে। 

এর ফন্ট ক্যামেরা হিসাবে আমরা পেয়ে যাব ১৬ মেগাপিক্সেল এর ক্যামেরা। এই ১৬ মেগাপিক্সেল ক্যামেরা দিয়ে আপনি অনায়েছে অবশ্যই ভালো ভালো সেলফি তুলতে পারবেন। Realme 5Pro মোবাইল ফোনটির ব্যাটারি হিসাবে আমরা পাচ্ছি ৪০৩৫ মিলিয়াম্পিয়ার ব্যাটারি। যা আপনাকে অনায়েছে খুব ভালো পারফরমান্স দিবে। সুতরাং এই Realme 5Pro রিয়েলমি ৫ প্রো এই স্মার্ট ফোন এর ব্যাটারি ব্যাকআপ খারাপ না। 

এই স্মার্ট ফোনে ফাস্ট চার্জিং সুবিধা আছে। Realme 5Pro রিয়েলমি ৫ প্রো এই স্মার্ট ফোন ওয়াইফাই,ব্লথুথ, ইউএসবি , রেডিও ইত্যাদি ফিচার উপভোগ করতে পারবেন। তবে এই বাজেট এই এর বিকল্প আর একটি স্মার্ট ফোন রয়েছে তা হচ্ছে রিয়েলমি এর পক্ষ থেকে। আর সেই মডেলটি হচ্ছে রিয়েলমি এক্স। 

এই স্মার্ট ফোনটি তাদের জন্য যারা আসলে পপ আপ সেলফি ক্যামেরা পছন্দ করেন তাদের জন্য। অর্থাৎ ডিসপ্লে তে কোন নস এর ঝামেলা থাকবে না তাদের জন্য এই স্মার্ট ফোন। এই স্মার্ট ফোনটি মোটামুটি পুরানো মডেল এর হয়ে গেছে তারপর ও এটি কিনতে পারেন। ১৬৫০০ টাকার বিনিময়ে এই স্মার্ট ফোন এর চাইনিজ ভার্সন যেটার র‍্যাম ৪ জিবি আপনি সেই মোবাইল ফোনটি কিনতে পারেন অই মোবাইল ফোনটি ও ভালো আছে। 

তবে এখানে আরেকটি অপশন রাখা জেতে পারে রেডমি নোট ৭ প্রো। এই স্মার্ট ফোনটি বর্তমান বাজারে বেশ ভালো একটি স্মার্ট ফোন। এই মোবাইল ফোনটি আপনারা দেখতে পারেন। 

Vivo Z1Pro
আমাদের তিন নম্বর পজিশন এ যে স্মার্ট ফোনটি রয়েছে সেই স্মার্ট ফোনটি ভিভো এর পক্ষে থেকে। এই স্মার্ট ফোন এর মডেল হচ্ছে VIVO Z1PRO ভিভো যেট১ প্রো। এই স্মার্ট ফোনটি সত্যি খুব ভালো স্মার্ট ফোন। এই মোবাইল ফোন এর আনঅফিসিয়াল মূল্য ১৮০০০ হাজার টাকা। আপনার বাজেট যদি হয় ১৮০০০ হাজার টাকা তাহলে আপনি এই স্মার্ট ফোনটি নিতে পারেন। 

অবশ্যই ১৮০০০ হাজার টাকা বাজেট এর মধ্যে এর স্মার্ট ফোনটি সেরা হবে। এই মোবাইল ফোন এর কনফিগার খুব ভালো। VIVO Z1PRO ভিভো যেট১ প্রো ডিসপ্লে হিসাবে আমরা পাচ্ছি ৬.৫৩ ইঞ্চি IPS LCD Capacitive touchscreen ডিসপ্লে। এই ফোনটি ডিসপ্লে অবশ্যই ফুল এইচডি ডিসপ্লে। 

এই মোবাইল ফোন এর প্রসেসর হিসাবে আমরা পাবো Qualcomm SDM712 Snapdragon 712। এবং গ্রাফিক্স এর সাথে পাওয়ার করবে Adreno 616। এই স্মার্ট ফোনটি যারা একটু গেম খেলতে পছন্দ করেন তাদের জন্য বেশ ভালো হবে। আপনি গেমিং এর জন্য এই স্মার্ট ফোনটি নিতে পারেন। পাব্জি লাভার যারা আছেন এই বাজেটের এর মধ্যে আপনারা মোটামুটি ভালো একটা ফোন পেয়ে জাবেন। 

এই ফোন র‍্যাম রম হিসাবে যা থাকছে। এই ফোনটি তিন রকম ভাবে পেয়ে যাবেন তাহলো ৪জিবি র‍্যাম এবং ৬৪ জিবি রম, ৬জিবি র‍্যাম ৬৪ জিবি রম এবং ৬জিবি র‍্যাম এবং ১২৮ জিবি এক্সটারনাল মেমোরি। এই মোবাইল এ আমরা ক্যামেরা হিসাবে যা পাচ্ছি। এই স্মার্ট ফোন ক্যামেরা থাকছে ত্রিপল। 

যার রিয়ার ক্যামেরা হিসাবে থাকছে মেইন ক্যামেরা থাকছে ১৬ মেগাপিক্সেল এবং ৮ মেগাপিক্সেল আলট্রাওয়েড লেন্স তার সাথে রয়েছে ২ মেগাপিক্সেল এর Depth সেন্সর। এবং এই ফোনের ফন্ট ক্যামেরা হিসাবে পাচ্ছি ৩২ মেগাপিক্সল এর ক্যামেরা। যা দারা অনায়েছে খুব ভালো সেলফি তুলতে পারবেন। 

আপনি যদি চান ফন্ট ক্যামেরা দিয়ে ভালো সেলফি তুলবেন এবং ব্লগিং করবেন তাহলে আপনি এই স্মার্ট ফোন নিতে পারেন। এই মোবাইল ফোন এর ব্যাটারি হিসাবে আপনি পেয়ে জাবেন ৫০০০ মিলিয়াম্পিয়ার ব্যাটারি। যা অনায়েছে একদিন চলে যাবে। সব মিলিয়ে এই স্মার্ট ফোন এর কনফিগার অনেক ভালো ছিল। আপনি চাইলে এই স্মার্ট ফোনটি নিতে পারেন।

Samsung Galaxy M30s
চার নম্বর পজিশন এ রয়েছে স্যামসাং গালাক্সি এম৩০এস Samsung Galaxy M30s। এই স্মার্ট ফোন কনফিগার অনেক ভালো। যার প্রসেসর অনেক ভালো একই সাথে আছে ব্যাটারি এবং ক্যামেরা খুব ভালো হবে এই স্মার্ট ফোনটির। এই স্মার্ট ফোনের বর্তমান যে দাম আছে তা হচ্ছে ১৯৩০০ টাকা মাত্র। ১৯৩০০ টাকার বিনিময়ে এই স্মার্ট ফোন টি পাওয়া যাবে। 

এই স্মার্ট ফোন এর ডিসপ্লে হিসাবে আপনি পেয়ে যাচ্ছেন ৬.৪ ইঞ্চি সুপার অ্যামোলেড ডিসপ্লে। যা ফুল এইচডি প্লাস রেজুলিউশন ডিসপ্লে। এই স্মার্ট ফোন এর ওজন ১৮৮ গ্রাম আর এই ফোন এ ডুয়েল সিম সুবিধা রয়েছে। এই স্মার্ট ফোন আপনি প্রসেসর হিসাবে পাবেন এক্সিনস ৯৬১১ প্রসেসর যেটা একটি খুব ভালো মানের প্রসেসর। 

এই প্রসেসর দিয়ে আপনি গেমিং এবং সকল ধরনের কাজ করতে পারবেন। এর গ্রাফিক্স এর সঙ্গে পাওয়ার করবে Mali-G72 MP3। মোবাইল এর র‍্যাম হিসাবে আপনি পেয়ে যাবেন ৪ জিবি এবং ৬ জিবি র‍্যাম। আর এক্সটারনাল মেমোরি হিসাবে আপনি পেয়ে যাবেন ৬৪ জিবি এবং ১২৮ জিবি রম ভালো বিষয় হচ্ছে এটি UFS 2.1 সাপোর্টেড। 

এই স্মার্ট ফোনে ত্রিপল ক্যামেরা ব্যবহার করা হয়েছে। যার রিয়ার ক্যামেরা তে মেইন ক্যামেরা থাকছে ৪৮ মেগাপিক্সেল ৮ মেগাপিক্সেল আলট্রাওয়েড লেন্স তার সাথে রয়েছে ২ মেগাপিক্সেল এর Depth সেন্সর। ফন্ট সাইজ এ সেলফি ক্যামেরা হিসাবে থাকছে ১৬ মেগাপিক্সেল। এই ফোন ক্যামেরা হিসাবে বেশ ভালো পারফরমান্স। 

সবচেয়ে ভালো বিষয় হচ্ছে এই স্মার্ট ফোন আমরা পেয়ে যাবো ৬০০০ হাজার মিলিয়াম্পিয়ার ব্যাটারি বুঝতেই পারছেন তাহলে এই মোবাইল ফোন কেমন চার্জিং ব্যাকআপ পাওয়া যাবে। আমরা ৪০০০ থেকে ৫০০০ হাজার মিলিয়াম্পিয়ার ব্যাটারি নিয়ে কিন্ত সন্তুষ্ট। আর তারপর এ যদি দেয়া হয় ৬০০০ মিলিয়াম্পিয়ার ব্যাটারি তাহলে চিন্তা করার তো কোন কারন নেই। 

আপনার যদি ইচ্ছা হয় তাহলে আপনি এই ফোন দারা আর একজন এর মোবাইল ফোন কে চার্জ করতে পারবেন। এই বাজেট এ এসে স্যামসাং এর একটি ভালো অফার। তো অবশ্যই বলব যারা স্যামসাং লাভার আছেন যাদের বাজেট কিনা ১৯০০০ হাজার প্লাস রয়েছে তারা এই স্মার্ট ফোনটি অবশ্যই দেখতে পারেন। আর এই স্মার্ট ফোনটি সত্যিই ভালো হবে। জদিও এই স্মার্ট ফোনটি আনঅফিসিয়াল তার পরেও আপনি রিস্ক নিয়ে এই স্মার্ট ফোনটি দেখতে পারেন। 

Redmi Note8 Pro
নাম্বার ৫ পজিশন এ আমি ২টা স্মার্ট ফোন কে রেখেছি। তার মধ্যে প্রথমটি হল Redmi Note 8 Pro রেডমি নোট৮ প্রো। Redmi Note 8 Pro রেডমি নোট৮ প্রো ২০০০০ হাজার টাকা বাজেট এর মধ্যে সেরা স্মার্ট ফোন হবে এই মুহূর্তে। মোবাইল ফোন এর সবকিছু মিলে ভালো প্যাকেজ হবে। এই স্মার্ট ফোনটি আপনি বর্তমান বাজারে পেয়ে জাবেন ২০৮০০ টাকার এর মধ্যে। 

তবে এই ফোন যা ফিচার দিয়ে দেয়া হয়েছে তাতে আপনি ২০৮০০ টাকা উসুল করে নিতে পারবেন। প্রথমত এই মোবাইল ফোন এর বিল্ড কোয়ালিটি ভালো এ বিষয় এ একদম নিশ্চিত যে এই স্মার্ট ফোন এর বিল্ড কোয়ালিটি ভালো। এই ফোন এর ডিসপ্লে কে সুরক্ষা দেয়ার জন্য রয়েছে করনিং গরিলা গ্লাস ৫। 

আপনি এই স্মার্ট ফোন এর ডিসপ্লে হিসাবে যা পাবেন ৬.৫৩ ইঞ্চি IPS LCD Capacitive touchscreen ডিসপ্লে যা ফুল এইচডি প্লাস রেজুলিউশন ডিসপ্লে। এই ফোন ডিসপ্লে তে ব্যবহার করা হয়েছে নস যা দেখতে বেশ ভালো লাগে। এই স্মার্ট ফোন অপারেটিং সিস্টেম হিসাবে ব্যবহার করা হয়েছে এন্ড্রয়েড ৯.০। আমরা এই স্মার্ট ফোন যা পাচ্ছি তা হচ্ছে একটি গেমিং প্রসেসর। অনেক এই বলবেন যে এটি একটি মিডিয়াটেক এর প্রসেসর।এটি মিডিয়াটেক এর প্রসেসর হলেও এটি অনেক ভালো মানের প্রসেসর। এই ফোনের এর প্রসেসর যা খুব শক্তিশালী। প্রসেসর হিসাবে আপনি পেয়ে জাবেন Mediatek helio G90T অক্টাকোর প্রসেসর। যা গ্রাফিক্স এর সাথে পাওয়ার করবে Mali-G76 MCA। 

এই ফোন এর প্রসেসর টোটালি গেমিং এর জন্য। তবে এই স্মার্ট ফোন টি যখন আছে তখন একটু হেটিং এসেছিলো। তবে আপনি যখন প্রতিদিন ব্যবহার করবেন তখন এমনিতেই ঠিক হয়ে যাবে। তবে এটি আহামরি কোন সমস্যা কিছু না। তবে ফোন ব্লাস্ট হবে এমন কিছু না। তবে এই স্মার্ট ফোন কে আগের থেকে অনেক টা মেরামত করা হয়েছে। যার ফলে আগের থেকে অনেক কম গরম হয়। 

আপনি চাইলে এই স্মার্ট ফোন অনায়েছে ব্যবহার করতে পারেন। আপনি কোন কিছু না ভেবেই এই স্মার্ট ফোন নিতে পারেন। কারন হচ্ছে এখানে মিডিয়াটেক এর প্রসেসর হোক বা যে কোন প্রসেসর হোক যা হোক আপনি গেমিং এর জন্য ২০০০০ হাজার টাকা বাজেটের এর মধ্যে কোন স্মার্ট ফোন নিতে চান তাহলে বলবো এর উপরে আর কোন মোবাইল ফোন নেই বর্তমান বাজারে। 

এতে র‍্যাম রম হিসাবে অনেক ভালো রয়েছে। ৬জিবি এবং ৮ জিবি র‍্যাম একই সাথে আছে ১২৮ জিবি এবং ২৫৬ জিবি এক্সটারনাল মেমোরি রম। এবং UFS 2.1 সাপোর্টেড। অবশ্যই এটি ভালো মানের মোবাইল ফোন। এই মোবাইল ফোন আমরা ক্যামেরা হিসাবে যা পাচ্ছি। 

এই স্মার্ট ফোন চারটি ক্যামেরা ব্যবহার করা হয়েছে। যার মেইন ক্যামেরা ৬৪ মেগাপিক্সেল , ৮ মেগাপিক্সেল এর আলট্রাওয়েড এবং ২ মেগাপিক্সেল এর ম্যাক্রো লেন্স ক্যামেরা এবং ২ মেগাপিক্সেল Depth। ফন্ট ক্যামেরা সেলফি ক্যামেরা হিসাবে থাকছে ২০ মেগাপিক্সেল। যা সেলফি তুলার জন্য পারফেক্ট ক্যামেরা। ব্যাটারি হিসাবে থাকছে ৪৫০০ মিলিয়াম্পিয়ার ব্যাটারি। আর এই স্মার্ট ফোনটি ফাস্ট চার্জিং সাপোর্ট। 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া