Technical Care BD https://www.technicalcarebd.com/2020/03/blog-post_9.html

১০ হাজার টাকার মধ্যে সেরা স্মার্টফোন দেখে নিন

মোটামুটি বাজেটের মধ্যে একটি ভালো স্মার্ট ফোন। এই আশা টি আজকাল সবাই করে থাকে। কেননা পৃথিবীতে মধ্যবিত্তের সংখ্যায় বেশি। আর এই কারনে অনেক এর কাছে আইফোন কিনার সাধ্য হয় না। আর যদি মোবাইল ফোন কিনার জন্য আপনার বাজেট হয় ৮-১০ হাজার টাকার মধ্যে তাহলে আপনি নানা রকম স্মার্ট ফোন কিনতে পারবেন।

কিন্ত এখন সমস্যা হলো কম দামের এসব স্মার্ট ফোন গুলির একটা ফিচার ভালো হলে আর অন্য ফিচার গুলি খারাপ হয়ে থাকে। তাই আজ আমরা আপনাদের কথা ভেবে আজ আমরা এমন পাঁচটি স্মার্ট ফোন এর কথা বলব যে ফোন গুলা ১০ হাজার টাকার বাজেটের এর মধ্যে অনেক ভালো স্মার্ট ফোন।
বর্তমান এ বাজারে স্মার্ট ফোন এর কোম্পানি গুলি দিন দিন তীব্র প্রতিযোগীর মধ্যে দিয়ে চলছে। আর এই নতুন স্মার্ট ফোন গুলিতে যুক্ত হচ্ছে নতুন নতুন ফিচার। যা স্মার্ট ফোন গুলিকে নানা ভাবে আকর্ষিত করে তুলছে। তবে নানা রকম গবেষণায় জানা গেছে, বাজারে দামি স্মার্ট ফোন এর চেয়ে কম দামি স্মার্ট ফোন এর চাহিদা তুলনা মুলকভাবে অনেকাংশে বেশি।

আর আপনার বাজেট যদি ১০ হাজার টাকা হয় তাহলে আপনি পেয়ে যাবেন মোটামুটি ভালো মানের স্মার্ট ফোন পেয়ে যাবেন। তো আপনি আজ এই পোস্ট এর মাধ্যমে জানতে পারবেন ১০ হাজার টাকার মধ্যে ভালো স্মার্ট ফোন এবং এই ফোন গুলির নতুন ফিচার এবং স্পেসিফিকেশন।

মোবাইল ফোন কিনার সময় সাধারণত ক্রেতারা মোবাইল ফোন এর নকশার পাশাপাশি এই স্মার্ট ফোন এর নতুন ফিচার গুলো সম্পর্কে দেখে নেই।বিশেষ করে ক্রেতারা স্মার্ট ফোন এর ক্যামেরা ,ডিসপ্লে ইত্যাদি ফিচার গুলি বিশেষ করে তাদের কে আকর্ষিত করে তোলে। এসব স্মার্ট ফোন এর ব্যাটারি কেমন কতক্ষণ চলবে ,ফোন গরম হয় কিনা এবং ভালো ব্র্যান্ড এর কিনা এসব বিষয় এ প্রশ্ন করে এবং তারপর কিনে থাকে।

তো চলুন তাহলে দেখে নিয়া যাক ১০ হাজার টাকার মধ্যে সেরা স্মার্ট ফোন। জেনে নেই এই স্মার্ট ফোন এর ফিচার সম্পর্কে ;

Redmi 8A
আপনার বাজেট ধরুন ১০ হাজার ৯৯৯ টাকা। তাহলে আপনি এই Redmi কোম্পানি এর এই স্মার্ট ফোন টি কিনতে পারবেন। রেডমি ৮এ (Redmi 8A ) এর স্মার্ট ফোন টি আমার কাছে বেশ ভালোই লেগেছে। এই স্মার্ট ফোন এর ডিসপ্লে হচ্ছে ৬.২২ ইঞ্চি যা ফুল এইচডি প্লাস রেজোলিউশন এর না। এই ফোন এর ডিসপ্লে কে প্রটেকশন করার জন্য আছে করনিং গরিলা গ্লাস ৫। সুতরাং এরর স্মার্ট ফোন এর বিল্ড কোয়ালিটি খুব ভালো থাকবে। 

এই স্মার্ট ফোন এ স্নাপড্রাগন প্রসেসর ব্যবহার করা হয়েছে। এই বাজেট এর মধ্যে যদি আপনি অনন্যা স্মার্ট ফোন কিনতে চান তাহলে আপনি দেখতে পারবেন সেগুলোতে মিডিয়াটেক এর প্রসেসর ব্যবহার করে থাকে। সেই হিসাবে এখান এ একটি ভালো বিষয় যে এখানে একটি স্নাপড্রাগন প্রসেসর ব্যবহার করা হয়েছে। যদিও মিডিয়াটেক প্রসেসর বা স্নাপড্রাগন এর মাঝে তেমন কোন পার্থক্য নেই। তার পরেও যারা স্নাপড্রাগন লাভার তাদের জন্য এই স্মার্ট ফোন টি ভালো হবে।

এই স্মার্ট ফোনে যে প্রসেসর টি পাচ্ছি তা হচ্ছে কোয়ালকম স্নাপড্রাগন ৪৩৯ অক্টাকোর প্রসেসর। এই  স্মার্ট ফোন এর র‍্যাম পাওয়া যাবে তিন প্রকারের তা হচ্ছে ২জিবি,৩জিবি,এবং ৪জিবি আর এর সাথে রম হিসাবে থাকছে ৩২জিবি এবং ৬৪ জিবি। এই স্মার্ট ফোন এর মেইন ক্যামেরা হিসাবে থাকছে ১২ মেগাপিক্সেল এবং সেলফি ক্যামেরা ৮ মেগাপিক্সেল।

আমরা এর আগে রেডমি এর অনেক ফোন ৮ মেগাপিক্সেল এর ক্যামেরা দেখে আসছি যা অনেক ভালো মানের ছবি তুলছে। তেমনি সেগুলার সাথে তুলনা করলে এই ফোন এর ক্যামেরা মোটামুটি অনেক ভালো হবে। এই স্মার্ট ফোন ব্যাটারি দেয়া হয়েছে ৫০০০ মিলিএম্পিয়ার যা আপনি অনেকক্ষণ ধরে ব্যবহার করতে পারবেন।

এই স্মার্ট ফোন ডুয়েল সিম এর বাবস্থা আছে সেই সাথে আছে মেমোরি কার্ড তুলার যায়গা। এবং ফোন এর সাথে আছে ফেস লক এর সুবিধা,ওয়্যারলেস এফএম রেডিও। এই স্মার্ট ফোন এ ফাস্ট চারজিং সুবিধা সাপোর্ট করবে।

সব মিলিয়ে বেশ ভালোই প্যাকেজ ১০৯৯৯ টাকা এই স্মার্ট ফোন টি একেবারেই খারাপ না। আপনি চাইলে এই ফোন টি কিনতে পারেন।

Realme C2
এই স্মার্ট ফোন টি আপনি ইন্ডিয়া থেকে কিনতে পারবেন ৫৯৯৯ রুপি দিয়ে। আর বাংলাদেশ এ কিনতে পারবেন ১০ হাজার টাকা এর মধ্যে। এই স্মার্ট ফোন এর কনফিগার হিসাবে থাকছে ২ জিবি র‍্যাম এবং ৩২ জিবি রম এবং ৩জিবি এবং ৬৪ জিবি রম। আর এই ফোন এ আপনি এক্সটারনাল মেমোরি হিসাবে ব্যবহার করতে পারবেন ২৫৬ জিবি প্রযন্ত। এই স্মার্ট ফোন এর ডিসপ্লে হিসাবে আপনি পাবেন ৬.১ ইঞ্চি এইচডি ডিওড্রপ ডিসপ্লে। 

এই ফোন ব্যাটারি হিসাবে থাকছে ৪০০০ মিলিএম্পিয়ার ব্যাটারি যা আপনাকে অনেকক্ষণ ধরে মোবাইল চালাতে সাহায্য করবে। আর প্রসেসর হিসাবে ব্যবহার করা হয়েছে Mideatek helio /p22 অক্টাকোর প্রসেসর। আবার এই ফোন ক্যামেরা হিসাবে পেয়ে জাবেন ডুয়েল ক্যামেরা যা ৩২ মিগাপিক্সেল এর। 

এবং সেলফি ক্যামেরা হিসাবে পেয়ে জাবেন ৫ মিগাপিক্সেল ফন্ট ক্যামেরা। তো বলা যেতে পারে মাত্র ১০ হাজার টাকার এর মধ্যে দামি একটা এবং ভালো স্মার্ট ফোন হবে এই Realme C2। আপনি চাইলে এই স্মার্ট ফোন টি নিতে পারেন। 

স্পেসিফিকেশন 

ব্র্যান্ড ঃরিয়েলমি (Realme)

ফোন নাম ঃরিয়েলমি সি২ (Realme C2)

স্ক্রিন ঃ৬.১ ইঞ্চি আইপিএস এলসিডি এইচডি প্লাস ডিসপ্লে (IPS LCD HD Plus display )

প্রসেসর ঃমেডিটেক হেলিও পি ২২ (Meditek helio p22)

র‍্যামঃ ২জিবি /৩জিবি

রম ঃ৩২জিবি/৬৪ জিবি

ক্যামেরা ঃডুয়েল ক্যামেরা ১৩ মেগাপিক্সেল এবং ২মেগাপিক্সেল 
                ফন্ট ক্যামেরা ৫মেগাপিক্সেল 
                 এলইডি ফ্লাশ (LED Flash)

এন্ড্রয়েড অপেরাটিং সিস্টেম ৯.০ (Android 9.০)

ওয়াইফাই ঃ২.৪ গিগাহার্জ 

বেট্যারিঃ ৪০০০ মিলিএম্পিয়ার 

Realme3
এই স্মার্ট ফোন টি আপনি ইন্ডিয়া এর বাজার থেকে কিনতে পারবেন ৮হাজার রুপি দিয়ে। আর বাংলাদেশ এর বাজারে কিনতে পারবেন ১১ হাজার থেকে ১২ হাজার টাকার মাঝে। এই ফোন এ আছে ৩ জিবি র‍্যাম এর ৩২ জিবি এক্সটারনাল স্টোরেজ। আর এই স্মার্ট ফোনে আপনি এক্সটারনাল মেমোরি হিসাবে ২৫৬ জিবি মেমোরি ব্যবহার করতে পারবেন। 

এই ফোন ডিসপ্লে হিসাবে থাকছে ৬.২২ ইঞ্চি এইচডি প্লাস ডিওড্রপ ডিসপ্লে। আবার ক্যামেরা হিসাবে পেয়ে যাবেন ডুয়েল ক্যামেরা। এই ফোনের ক্যামেরা থাকছে ১৩ মেগাপিক্সেল এবং উপরটি ২ মেগাপিক্সেল। আর এর পাশাপাশি সেলফি ক্যামেরা হিসাবে পেয়ে যাবেন ১৩ মেগাপিক্সেল ক্যামেরা। এই ফোনের প্রসেসর হিসাবে ব্যবহার করা হয়েছে মিডিয়াটেক পি৭০ অক্টাকোর প্রসেসর। 

এর সাথে ব্যাটারি হিসাবে পেয়ে যাবেন ৪২৩০ মিলিএম্পিয়ার ব্যাটারি। যা আপনাকে সারাদিন ফোন চালাতে ভালো ব্যাকআপ হিসাবে কাজ করবে। সব মিলিয়ে এর স্মার্ট ফোন এর নতুন সব ফিচার গুলি  আমার কাছে দারুন লেগেছে। 

Itel S15 Pro
এই স্মার্ট ফোন টি খুব সুন্দর ডিজাইন এর দেখতে খুব চমৎকার। এই ফোন এর ডিসপ্লে হিসাবে ৬.১ ইঞ্চি এইচডি প্লাস ফুল স্ক্রিন ডিসপ্লে।এই স্মার্ট ফোন সামনে সেলফি ক্যামেরা হিসাবে ৮ মেগাপিক্সেল এবং পিছনে ৩ টি ক্যামেরা ব্যবহার করা হয়েছে। যার একটি ১৬ মেগাপিক্সেল , ২ মেগাপিক্সেল লো লাইট সেন্সর এবং ০.৮ মেগাপিক্সেল ডার্ক লাইট সেন্সর। 

যার ফলে এই স্মার্ট ফোনটি অল্প আলোতে খুব ভালো ছবি তুলতে পারে। এই স্মার্ট ফোন ফিঙ্গারপ্রিন্ট এর বাবস্থা রয়েছে। এবং সাথে রয়েছে ২ জিবি র‍্যাম এবং ৩২ জিবি রম। এই স্মার্ট ফোন এ ৩০০০ মিলিএম্পিয়ার ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এই ফোন ২জি .৩জি এবং ৪জি নেটওয়ার্ক সাপোর্ট করবে। এক কথায় কম দামে ভালো মানের স্মার্ট ফোন এটি। এই ফোনের আনঅফিসিয়াল মুল্য ৭৮৯০ টাকা মাত্র। 

Walton RX7 mini 
সুন্দর ডিজাইন এর স্মার্ট ফোন টি গেম এর জন্য বেশ পারফেক্ট। যারা গেম খেলতে পছন্দ করেন তারা walton rx7 এই স্মার্ট ফোন টি কিনতে পারেন। এই ফোন এন্ড্রয়েড অপেরাটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে এন্ড্রয়েড ৯.০।এই ফোন এর ব্যাকরাউন্ড এ গ্লাস লাগানো হয়েছে যার ফলে ফোনটি দেখতে খুব সুন্দর লাগবে। এই ফোন এর ডিসপ্লে প্রটেকশন হিসাবে ব্যবহার করা হয়েছে গরিলা গ্লাস।
 
সুন্দর এই স্মার্ট ফোন ডিসপ্লে ৫.৯ ইঞ্চি এইচডি ব্যবহার করা হয়েছে। আর র‍্যাম হিসাবে ব্যবহার করা হয়েছে ২জিবি র‍্যাম এবং ৩২ জিবি রম। আর প্রসেসর হিসাবে ব্যবহার করা হয়েছে 12nm FinFET অক্টাকোর প্রসেসর। এই স্মার্ট ফোন ডুয়েল ক্যামেরা ব্যবহার করা হয়েছে যার একটি ১৩ মেগাপিক্সেল এবং ৫ মেগাপিক্সেল ক্যামেরা। 

সাথে তো ফিঙ্গারপ্রিন্ট এবং ফেস লক থাকছেই। আর ব্যাটারি থাকছে ৩০০০ মিলিএম্পিয়ার। যা আপনাকে দারুন পারফরমান্স দিবে। আর চারজিং হিসাবে থাকছে TYPE-C চার্জিং পোর্ট। এই স্মার্ট ফোন এর বাজার মূল্য মাত্র ৭৭৯০ টাকা। যারা ভালো ডিজাইন এর এর গেম এর জন্য মোবাইল কিনতে চান তাদের জন্য এই স্মার্ট ফোন সেরা। 

আমাদের কাছে এই ছিল ১০ হাজার টাকার এর মধ্যে সেরা মোবাইল ফোন গুলা। ভালো লাগলে কমেন্ট করে জানাবেন আপনার পছন্দের স্মার্ট ফোনটি আর পোস্ট টি শেয়ার করে আপনার অন্য বন্ধুদের কে দেখার সুযোগ করে দিন। 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া