Technical Care BD https://www.technicalcarebd.com/2020/03/blog-post_13.html

Redmi Note 9 Pro এবং Redmi Note 9 Pro Max ফিচার সমূহ

বাজারে লঞ্চ হলো রেডমি নোট৯ প্রো (Redmi Note 9 Pro) এবং রেডমি নোট ৯ প্রো ম্যাক্স (Redmi Note 9 Pro Max)। আজ ১২ মার্চ ২০২০ বৃহস্পতিবার এই স্মার্ট ফোন দুটি ভারতের বাজারে নিয়ে আছে সাওমি। এই স্মার্ট ফোন নতুন নতুন ফিচার যুক্ত হয়েছে। আমরা আজকের আর্টিকেলে তুলে ধরবো এই নতুন দুটি স্মার্ট ফোন নিয়ে। চলুন তাহলে রেডমি নোট ৯ প্রো (Redmi Note 9 Pro) এবং রেডমি নোট ৯ প্রো ম্যাক্স (Redmi Note 9 Pro Max) এর বিস্তারিত সম্পর্কে জেনে নিয়া যাক; 

কি দেখার কথা বা আমরা কি দেখছি রেডমি নোট ৯ প্রো (Redmi Note 9 Pro) বা রেডমি ৯ সিরিজ নিয়ে। আমরা অনেক রিভিউ অনেক নিউজ শুনেছিলাম অনেক দারুন কিছু নিয়ে আসবে এ রকম এক্সপেকটেশন ছিল। কিন্ত সেগুলো যেন বালি হয়ে গেল। বালি বলছি এ কারনে আজকের এই দুটি স্মার্ট ফোন ভারতে লঞ্চ করা হয়েছে। 

আমাদের যে আশা ছিল এই দুটি স্মার্ট ফোন যা যা করছিলাম সে রকম আসলে এই স্মার্ট ফোনে কিছুই নেই বরং তার চেয়ে আর কম বা ব্যালেন্সও না তার চেয়ে কম। এর কারন হচ্ছে রেডমি নোট ৮ প্রো স্মার্ট ফোন যে ক্যামেরা সেকশন দেখছি তার থেকে এই স্মার্ট ফোনে ক্যামেরা লোআর গ্রেরেড এর ক্যামেরা দেয়া হয়েছে এই রেডমি নোট ৯ প্রো (Redmi Note 9 Pro ) স্মার্ট ফোনে। রেডমি নোট প্রো ম্যাক্স প্রাইস ইন বাংলাদেশ। 

 জানি এই কথাটি শুনে আমার মতো আপনারা অনেক হয়তো হতাশ হচ্ছেন। যাই হোক এই স্মার্ট ফোন দুটি আমাদের জন্য কি কি ফিচার নিয়ে আসছে এর বাজার মূল্য কেমন সেই সমস্ত বিষয় জানাবো আজকের এই আর্টিকেলে। 

সব জল্পনা ও কল্পনার পরে আমাদের সামনে রেডমি নোট ৯ প্রো আপানদের সামনে হাজির হলো। এই স্মার্ট ফোন এর ডিজাইন এবং লুকিং এর বিল্ড কোয়ালিটি সেটআপ থেকে শুরু করা যাক। আমরা এর আগের স্মার্ট ফোন গুলি রেডমি নোট ৮ প্রো এবং রেডমি নোট ৭ প্রো তে যেমন বিল্ড কোয়ালিটি দেখে ছিলাম ঠিক এই স্মার্ট ফোনটি ঠিক সেরকম। 

অর্থাৎ এই স্মার্ট ফোনটি প্লাস্টিক বডি ফ্রেম এর তৈরি অর্থাৎ এর দু পাশে রয়েছে করনিং গরিলা গ্লাস ৫ এর প্রটেকশন। অবশ্যই এর স্মার্ট ফোন এর বিল্ড কোয়ালিটি ভালো হবে খারাপ হবে না। তবে এই রেডমি নোট ৯ প্রো (Redmi Note 9 Pro) এর ব্যাকরাউন্ড এর ডিজাইন অন্য ফোন থেকে একদম আলাদা। 

আমরা আগে যেমন লম্বা ক্যামেরা সেটআপ দেখতে পেতাম বা ক্যামেরা হাউজিং দেখতে পেতাম এবার কিন্ত এই স্মার্ট ফোনে ঠিক সেরকম থাকছে না। তার বদলে থাকছে মিডেল পজিশনে স্কয়ার আকারে থাকছে এর ক্যামেরা সেটআপ। এবং সেখানে থাকছে চারটি লেন্স। তার নিচে থাকছে LED ফ্লাশ লাইট। 

এই স্মার্ট ফোনের পিছনে কোন রকম ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করা হয়নি। তাহলে কি এই স্মার্ট ফোন কোন রকম ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করা হয়নি। মোটেও না এই স্মার্ট ফোনের ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেয়া হয়েছে রেয়াল্মি ৬ বা রেয়াল্মি ৬ প্রো এর মতো রাইট সাইডে। ইন্ডিয়ান ইউটিউবাররা যখন এই রেডমি নোট ৯ প্রো (Redmi Note 9 Pro) এর রিভিউ দেখাচ্ছিল তখন মনে হলো এই স্মার্ট ফোনের ফিঙ্গারপ্রিন্ট সেন্সর টা বেশ ভালো কাজ করছিল। 

তবে এই স্মার্ট ফোনের ক্যামেরা সেকশন অনেক এর কাছে ভালো লাগতে পারে আবার অনেক এর কাছে ভালো নাও লাগতে পারে। তবে এই ক্যামেরা সেকশন টি আমার কাছে পার্সোনালি ভালো লাগে নি। মোবাইল ফোনের ডিসপ্লেতে আমরা সুপার অ্যামোলেড পাচ্ছি না। সেখানে ব্যবহার করা হয়েছে আইপিএস প্যানেল IPS panel। যেটা কিনা একটি ফুল এইচডি প্লাস রেজুলিউশন এর। 

আর এই স্মার্ট ফোনের ডিসপ্লেতে দেয়া হয়েছে একটি পান্সল নস মানে আগের মতো কিন্ত ওয়াটার ড্রপ বা ইউসেফ নস থাকছে না। যার ফলে আপনি ডিসপ্লে টি মোটামুটি চালাতে পারবেন। আমার কাছে মনে হয়েছে রেডমি নোট সিরিজ গুলাতে আমরা যেরকম ডিসপ্লে দেখে এসেছি এই ডিসপ্লে টি ঠিক সেরকম কোয়ালিটির কিন্তু এখানে শুধুমাত্র নস এর পরিবর্তন আনা হয়েছে।

Redmi Note 9 Pro স্পেসিফিকেশন
এই স্মার্ট ফোনের ডিসপ্লে টি হচ্ছে ৬.৬৭ ইঞ্চি FHD+ ডিসপ্লে। এই ডিসপ্লে কে প্রটেকশন দেয়ার জন্য ব্যবহার করা হয়েছে করনিং গরিলা গ্লাস ৫ প্লাস। এই মোবাইল ফোনে ডুয়েল সিম সাপোর্ট করবে তার সাথে আপনি আলাদা ভাবে মেমোরি কার্ড তুলতে পারেবন।এই স্মার্ট ফোন এর ওজন ২০৯ গ্রাম।

 এই রেডমি নোট ৯ প্রো (Redmi Note 9 Pro ) স্মার্ট ফোনের পিছনে চারটি ক্যামেরা সেটআপ আছে। যার মেইন ক্যামেরা ৪৮ মেগাপিক্সেল এর এবং ৮ মেগাপিক্সেল এর আলট্রাওয়াল্ড লেন্স এবং ২ মেগাপিক্সেল এর ম্যাক্রো লেন্স আর আছে ২ মেগাপিক্সেল এর Depth সেন্সর। 

আর সামনে ফন্ট ক্যামেরা হিসাবে থাকছে ১৬ মেগাপিক্সেল এর সেলফি ক্যামেরা। যা দিয়ে আপনি খুব ভালো সেলফি নিতে পারবেন। আর এই মোবাইল ফোনটিতে আমরা প্রসেসর হিসাবে কি পাচ্ছি। প্রসেসর নিয়ে আমরা আগে যেমনটা শুনে এসেছিলাম ঠিক সেই রকম প্রসেসর ব্যবহার করা হয়েছে। 
প্রসেসর হিসাবে কোয়ালকম SM7125 Snapdragon 720G স্নাপড্রাগন ৭২০জি অক্টাকোর প্রসেসর ব্যবহার করা হয়েছে। তো এই প্রসসের টি মুলত কেমন এই প্রসেসর টি আসলে গেমিং প্রসেসর। এর আগে আমরা দেখেছি স্নাপড্রাগন ৭৩০জি ওই প্রসেসর আর এই প্রসেসর মোটামুটি হেড টু হেড কমপ্রেশন করতে পারে। এই স্মার্ট ফোনটি গ্রাফিক্স এর সাথে পাওয়ার করবে Adreno 618। এই স্মার্ট ফোন অপেরাটিং সিস্টেম হিসাবে ব্যবহার করা হয়েছে এন্ড্রয়েড ১০ এর উপর কোম্পানির MIUI 11 স্ক্রিন চলবে। 

হয়তো কিছু কিছু কারনে একটু কম বেশি রয়েছে দুটার ভিতরে উনিশ বিশ এ রকম বলা যেতে পারে খুব আহামরি পার্থক্য কিছু নয়। এই স্মার্ট ফোনে আমরা স্টোরেজ হিসাবে পাচ্ছি UFS 2.1। মোবাইল ফোনটি পাওয়া যাবে দুই রকম ভাবে। একটি হচ্ছে ৪জিবি র‍্যাম এবং ৬৪ জিবি রম আবার ৬জিবি র‍্যাম এবং ১২৮ জিবি রম। 

মোবাইল ফোনে কানেক্টিভিটির জন্য ব্যবহার করা হয়েছে ৪জি Volte ,wifi 802 ওয়াইফাই ৮০২ , ব্লথুথ ,ইউএসবি টাইপ চি USB type C। তবে ভালো বিষয় হচ্ছে এই স্মার্ট ফোন ৫০২০ (5,020 mAH) মিলিয়াম্পিয়ার এর ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এর ফলে আমরা আগের স্মার্ট ফোন এর তুলনায় এই স্মার্ট ফোনে চার্জিং ব্যাকআপ বেশি পাবো।এই স্মার্ট ফোনে ব্যাটারি এর সাথে আছে ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সুবিধা।

 Redmi Note 9 Pro দাম 
৬জিবি র‍্যাম + ৬৪ জিবি রম স্টোরেজ রেডমি নোট৯ প্রো (Redmi Note 9 Pro ) স্মার্ট ফোনের এর দাম ভারতের বাজারে ১২,৯৯৯ রুপি। যা বাংলাদেশ এর বাজারে আপনি আনঅফিসিয়াল পেয়ে জাবেন ১৭ হাজার থেকে ১৮ হাজার টাকা এর মধ্যে। অন্যদিকে ৬জিবি র‍্যাম + ১২৮ জিবি রম স্টোরেজ রেডমি নোট ৯ প্রো (Redmi Note 9 Pro ) স্মার্ট ফোন কিনতে হলে আপনাকে গুনতে হবে ১৫,৯৯৯ টাকা। 

এই স্মার্ট ফোনটি আপনি বাজারে বিভিন্ন কালার এর পেয়ে জাবেন। এই রেডমি নোট ৯ প্রো (Redmi Note 9 Pro ) স্মার্ট ফোনটি ১৭ মার্চ থেকে বাজারে কিনতে পাবেন। দাম হিসাবে এই স্মার্ট ফোনটি খারাপ না।

 Redmi Note 9 Pro Max
রেডমি নোট ৯ প্রো ম্যাক্স স্মার্ট ফোনে ক্যামেরা সেকশন এর উন্নয়ন করা হয়েছে। যেমন এই স্মার্ট ফোনে ৬৪ মেগাপিক্সেল এর মেইন ক্যামেরা ব্যবহার করা হয়েছে। তাছাড়া আমরা অনন্যা যে লেন্স গুলা পাচ্ছি তা হলো ৮ মেগাপিক্সেল এর আলট্রাওয়েড এবং ৫ মেগাপিক্সেল এর ম্যাক্রো সুটার এবং ২ মেগাপিক্সেল এর দেপ্ত সেন্সর। যা দিয়ে অনায়েছে আপনি খুব ভালো ছবি তুলতে পারবেন। 

এমন কি এই স্মার্ট ফোন দিয়ে আপনি ফটোগ্রাফি করতে পারবেন। তবে এ রকম সেটআপ আমরা দেখে ছিলাম রেডমি নোট ৮ প্রো তে জদিও সেখানে ব্যবহার করা হয়েছিল ২ মেগাপিক্সেল এর Depth সেন্সর আর এই স্মার্ট ফোনে ব্যবহার করা হয়েছে ৫ মেগাপিক্সেল Depth সেন্সর। 

Redmi note 9 pro max রেডমি নোট ৯ প্রো ম্যাক্স এ আপনি পেয়ে জাবেন ৩২ মেগাপিক্সেল এর সেলফি ক্যামেরা। সুতরাং এই স্মার্ট ফোনে ক্যামেরা সেটআপ ভালো উন্নয়ন করা হয়েছে। এসব কারনে এই স্মার্ট ফোন এর দাম টুকু অনেক বেরে যেতে পারে। 

Redmi note 9 pro max রেডমি নোট ৯ প্রো ম্যাক্স তে আপনি ডুয়েল সিম ব্যবহার করতে পারবেন। এই স্মার্ট ফোন অপেরাটিং সিস্টেম হিসাবে ব্যবহার করা হয়েছে এন্ড্রয়েড ১০ এর উপর কোম্পানির MIUI 11 স্ক্রিন চলবে। এই স্মার্ট ফোন ৬.৬৭ ইঞ্চি FHD+ ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। যা ফুল এইচডি দেখা যাবে। 

এই স্মার্ট ফোনের প্রসেসর হিসাবে ব্যবহার করা হয়েছে স্নাপড্রাগন ৭২০ চিপসেট। আর এই স্মার্ট ফোন ৬জিবি+৬৪ জিবি রম এবং ৮ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি রম ব্যবহার করা হয়েছে। আর স্টোরেজ হিসাবে ব্যবহার করা হয়েছে UFS 2.1। 

মোবাইল ফোনে কানেক্টিভিটির জন্য ব্যবহার করা হয়েছে ৪জি Volte, wifi 802 ওয়াইফাই ৮০২, ব্লথুথ v5.0, ইউএসবি টাইপ চি USB type C। তবে ভালো বিষয় হচ্ছে এই স্মার্ট ফোন ৫০২০ (5,020 mAH) মিলিয়াম্পিয়ার এর ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এর ফলে আমরা আগের স্মার্ট ফোন এর তুলনায় এই স্মার্ট ফোনে চার্জিং ব্যাকআপ বেশি পাবো। এই স্মার্ট ফোনে ব্যাটারি এর সাথে আছে 33 ওয়াট ফাস্ট চার্জিং সুবিধা। 
 Redmi Note 9 Pro Max দাম 
৬জিবি র‍্যাম এবং ৬৪ জিবি রম স্টোরেজ Redmi Note 9 pro max এর দাম ১৪,৯৯৯ টাকা। ৬জিবি র‍্যাম প্লাস ১২৮ জিবি রম Redmi Note 9 pro max এর দাম ১৬,৯৯৯ টাকা। ৮ জিবি র‍্যাম প্লাস ১২৮ রম এর Redmi Note 9 pro max এর দাম ১৮,৯৯৯ টাকা। এই স্মার্ট ফোনটি ২৫ মার্চ থেকে আপনি বাজার থেকে কিনতে পারবেন। 

তো এই ছিল আমার কাছে রেডমি নোট ৯ প্রো এবং রেডমি নোট ৯ প্রো ম্যাক্স সম্পর্কে বিস্তারিত। ভালো লাগলে কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন।আর কন্টেন্ট টি শেয়ার করে আপনার বন্ধুদের কে দেখার সুযোগ করে দিন। 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া