Technical Care BD https://www.technicalcarebd.com/2020/02/dslr.html

২০২০ সালের সেরা ডিএসএলআর (DSLR) ক্যামেরা দেখে নিন

দারুন পারফরমান্স এবং আপনার সামর্থ্যর উপর ভিত্তি করে আপনি এখনকার সময় বাজার এ পেতে পারেন অনেক ভালো ডিএসএলআর (DSLR ) ক্যামেরা। আজ আমরা আপনাকে দেখাব ২০২০ সালের সেরা কয়েকটি ডিএসএলআর(DSLR) ক্যামেরা। তবে এই ডিএসএলআর (DSLR) ক্যামেরা আপনি আপনার বাজেট এর উপর ভিত্তি করে কিনতে পারেন। তবে আপনি অবশ্যই চাইবেন একটি প্রো বা অল রাউনডার ক্যামেরা। ভিডিও করার জন্য কোন ক্যামেরা ভালো হবে। তাই আমরা আজ ডিএসলার (DSLR)ক্যামেরার চিত্র এবং বৈশিষট্য গুলো আপনাদেরকে জানাব। ফটোগ্রাফির জন্য কোন ক্যামেরা ভালো। কম দামে ভালো dslr ক্যামেরা। ডিএসএলআর ক্যামেরা। 

ডিএসএলআর ক্যামেরার দাম ২০২০। চলুন তাইলে দেখে নিয়া যাক ২০২০ সালের সেরা ডিএসএলআর (DSLR) ক্যামেরা গুলো; 

নিকন ডি ৩৫০০ ( NIKON D3500) 
কম দামে এবং দারুন পারফরমান্স এর জন্য সবার জন্য স্টুডেন্ট এবং যে কারও জন্য এই নিকন ডি ৩৫০০ক্যামেরা টি একটি নিখুত ক্যামেরা। এই ক্যামেরা এর ছবি খুব নিখুত ভাবে তুলতে পারে। এই ক্যামেরা তে রয়েছে ;

ক্যামেরা টাইপঃ ডিএসএলআর (DSLR ) 
সেন্সর   ঃএপিএস-সি (APS-C) 
মেগাপিক্সেল  ঃ ২৪.২ এমপি (24.2 MP) 

সর্বাধিক ভিডিও রেজোলিউসন (১০৮০ পি ) টাইপ ক্যামেরা টি। ফুল এইচডি ক্যামেরা। নিকন ডি৩৫০০ ডিএসএলআর ক্যামেরা টি ৩০০০ সিরিজ এর সর্বশেষ তম ক্যামেরা। এই ক্যামেরা নতুনদের জন্য খুব ভালো ক্যামেরা বলে আমি মনে করি। এই ডিএসএলআর এ শুটিং মুড অপশন রয়েছে যা ফটোগ্রাফির জন্য অনেক ভালো। এতে ব্যবহার করা হয়েছে এলসিডি (LCD) স্কিন। নিকন ডি৩৫০০ (NIKON D3500) ক্যামেরা টি ছোট ,হাল্কা, এবং সহজেই ব্যবহার যোগ্য।

 এটির ওজন মাত্র ৪১৫ গ্রাম এবং এটি ব্যাটারি আর মেমোরি কার্ড সহ পাওয়া যাবে। তবে নতুন দের কে খুশি করার জন্য এই DSLR ক্যামেরা তে রয়েছে নতুন নতুন অনেক ফিচার। এই ক্যামেরা তে আছে অস্বাভাবিক ভালো ৫পিএস শুটিং গতি যুক্ত করা আছে। তবে আপনি এই ক্যামেরা দিয়ে 4K ভিডিও করতে পারবেন না কিন্ত এটি দিয়ে 60/50fps এর অবধি পুরো এইচডি 1920/1080 ভিডিও করতে পারবেন। আর আপনি এই ক্যামেরা তে ওয়াইফাই পাবেন না কিন্ত ব্লতুথ এর মাধ্যমে চিত্র গুলি মোবাইল বা স্মার্টফোনে শেয়ার করতে পারবেন। 

নিকন ডি৮৫০ (NIKON D850) 

এই ক্যামেরা টি সম্পূর্ণ প্রফেসনাল মানের ক্যামেরা। আমার কাছে মনে এই ক্যামেরা টি সর্বকালের  সবচেয়ে ভালো উচ্চ রেজোলিউশন ফুল ফ্রেম ডিএসএলআর (DSLR) হবে এই নিকন ডি৮৫০ (NIKON D850) ক্যামেরা টি। এই ক্যামেরা তে রয়েছে; 

ক্যামেরা টাইপ ঃ ডিএসএলার (DSLR) 
সেন্সর            ঃ পুরো ফ্রেম 
ক্যামেরা মেগাপিক্সেল ঃ ৪৫.৭ এমপি (45.7 MP)  
স্কিন                ঃ ৩.২ ইন 
ভিডিও রেজোলিউশন ঃ 4k ভিডিও 

এই ক্যামেরা টি এপিএসসি ফরম্যাট এবং নানা রকম গুনে ক্যামেরা টি কে দিয়েছে নতুন রুপ। যা মানুষের বাজেট এর মধ্যে খুব ভালো মানের ক্যামেরা। এই ক্যামেরা দিয়ে অনেক ভালো চিত্র তুলতে পারবে বলে দাবি নির্মাতাদের। এর কারন এই পূর্ণ ফ্রেম যুক্ত ডিএসএলআর। এই ক্যামেরা তে অটোফোকাস অপশন আছে। এই ক্যামেরা তি সাতটি ফ্রেম এ ছবি ক্যাপচার করতে পারবে। সব মিলেয়ে ক্যামেরা টি অনেক ভালো এবং প্রফেসনাল ক্যামেরা। আপনি এই ক্যামেরা কিনতে পারেন। 

ক্যানন ইওএস ৫ডি মার্ক আইভি ( Canon EOS 5D IV ) 
এটি একটি অত্যাধুনিক ডিএসএলআর (Canon EOS 5D Mark IV)ক্যামেরা। ক্যানন ইওএস ৫ডি মার্ক এর এই ক্যামেরা টি ফুল ফ্রেম এর কারনে জনগনের কাছে বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। অনন্য ক্যামেরা গুলির এই ক্যামেরা তে রয়েছে দারুন সব নতুন ফিচার। এই ক্যামেরা টি প্রফেসনাল মানের ক্যামেরা। এই ক্যামেরাতে আছে;

ক্যামেরা টাইপ ঃ ডিএসএলআর (DSLR)
সেন্সর             ঃ ফুল ফ্রেম ডিসপ্লে
মেগাপিক্সেল   ঃ ৩০.৪ এমপি
স্কিন                ঃ টাচস্কিন
ভিডিও রেজোলিউশন ঃ 4K

ক্যানন ইউএস ৫ডি আইভি ডিএসএলআর (Canon EOS 5D Mark IV)ক্যামেরা টি প্রফেসনাল মানের ক্যামেরা। এই ক্যামেরায় ওয়্যারলেস এবং ব্লতুথ এর সুবিধা রয়েছে। এই ক্যামেরা টি অটোফোকাস সিস্টেম আছে। এই ক্যামেরা টি ফিল্মমেকিং এর জন্য সেরা ক্যামেরা বলতে দ্বিধা বোধ হবে না।

ক্যানন ইওএস ৬ডি মার্ক টু ( Canon EOS 6D Mark II ) 

ফটোগ্রাফি জন্য ক্যামেরা টি খুব ভালো। এই ক্যানন ইওএস ৬ডি মার্ক টু ক্যামেরা টি প্রফেসনাল মানের ক্যামেরা। এই ক্যামেরা তে অনেক নতুন নতুন ফিচার রয়েছে। এই ক্যামেরা তে স্লও মোশন এবং ৪কে 4K ভিডিও করা যাবে। সব মিলেয়ে আমার কাছে ক্যামেরাটি অনেক ভালো লাগছে। আপনি ও ব্যবহার করতে পারেন।

সনি এ৬১০০ ( SONY A6100) 
সনির এই ক্যামেরা টি অনেক উন্নত হলেও এটা অনেক ব্যায়বহুল। তবুও এই ক্যামেরা টি অর্ধ মিলিওন বিক্রি হয়েছে বাজারে। এই ক্যামেরা টিকে অল রাউন্ডার বলা যায়। কেননা সনি এর সনি এ৬১০০(Sony a 6100) ক্যামেরা টি অনেক ভালো পারফরমান্স দেয় ব্যাবহার কারিদের কে।

সনি এ৬১০০ ( Sony a 6100 ) এর ফিচার সমূহ ;

এই ক্যামেরা তে ২৪.২ মেগাপিক্সেল এপিএস-সি সেন্সর ব্যবহার করা হয়েছে। চিত্র প্রসেসর এর জন্য ব্যবহার করা হয়েছে বিআইওএনজেট এক্স (BIONZ X)। এই ক্যামেরা টি সর্বাধিক ৬০০০/৪০০০ পিক্সেল ছবি তুলতে পারবে। ক্যামেরা টি 4K ভিডিও সহ স্লও মোশন ভিডিও করতে পারবে সনির এ৬১০০ ( Sony a 6100) এর ক্যামেরাটি। এতে মেমোরি কার্ড যেমন; SD, SDHC তুলতে পারবেন। সনি এ৬১০০ (Sony a 6100) এই ক্যামেরায় আপনি পাবেন ওয়াইফাই, ব্লথুথ সুবিধা। সনি এ৬১০০ (Sony a 6100) ক্যামেরা ডিসপ্লে ৩.০ ইঞ্চি ও ওজন ৩৯৬ গ্রাম।

সনি এ৭ (SONY A7 ) 
অনন্য ক্যামেরার থেকে বাজার এ পিছিয়ে নেই সনি এর সনি এ৭ (SONY A7) এই ক্যামেরা টি। এই ক্যামেরা তে রয়েছে আকর্ষণীয় সব ফিচার। যা ক্যামেরা কে দিয়েছে দুর্দান্ত রুপ। সনি এর ক্যামেরা তে ব্যবহার করা হয়েছে ২৪.৩ মেগাপিক্সেল ক্যামেরা এবং এর ফুল ফ্রেম CMOS সেন্সর। আর ব্যবহার করা হয়েছে উচ্চ রেজোলিউশন যা অনেক ভালো ছবি তুলতে পারে। ছবি আদান প্রদান এর জন্য ব্যবহার করা হয়েছে ওয়াইফাই এবং এনএফসি (NFC)।

প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে BIONZ X। আর ব্যবহার করা হয়েছে লুক অন এর বিষয় চিন্তা করে ক্যামেরা টিতে ব্যবহার করেছে অটোফোকাস। সনি এ৭ SONY A7 ক্যামেরা টিতে ফুল চার্জ করে আপনি ৩৪০ টি ছবি তুলতে পারবেন। সব মিলিয়ে সনি এর এই ক্যামেরায় অনেক নতুন নতুন ফিচার রয়েছে। আপনি চাইলে এটিও কিনতে পারেন। 

এতোক্ষণ এর আলোচনার পর সব ক্যামেরার সুবিধা ও অসুবিধা বলা হয়েছে। তো আপনার কোন ক্যামেরা টি ভালো লেগেছে তা আমাদের কমেন্ট বক্স কমেন্ট করে জানান। আর হ্যাঁ লাইক এবং শেয়ার করে অনন্য জন কে দেখার সুযোগ করে দিন। আজ আর না অনেক অনেক শুভ কামনা ভালো থাকবেন।

অন্যদের সাথে শেয়ার করুন

1 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া