Technical Care BD https://www.technicalcarebd.com/2020/02/blog-post_92.html

ফাস্ট চার্জিং কি

আমরা বর্তমান সময় এ স্মার্টফোন বা মোবাইল ফোন কিনার সময় মোবাইল এর স্কিন বা ডিসপ্লে, প্রসেসর, র‍্যাম,ব্যাটারি ইত্যাদি দেখি স্মার্ট ফোন ক্রয় বিক্রয় করে থাকি। সেই সাথে বর্তমান সময় এ আমরা মোবাইল ফোন এর ফাস্ট চার্জিং এর সাথে বহুল পরিচিত। স্মার্ট ফোন এর ফাস্ট চার্জিং এর বিষয় এ আমরা কম বেশি সবায় জানি। ফাস্ট চার্জিং হচ্ছে এমন এক ধরনের প্রযুক্তি যা দারা স্মার্ট ফোন খুব সহজ এ চার্জিং করা যায়। এবং তার ব্যাকআপ কয়েক ঘণ্টা ধরে থাকে। তাহলে চলুন আমরা এর বিস্তারিত জেনে নেই;

ফাস্ট চার্জিং কিভাবে কাজ করে 

বর্তমান সময় এ স্মার্ট ফোন বা অ্যাপেল কোম্পানি যে প্রযুক্তি তে জোর দিচ্ছে তা হল ফাস্ট চার্জিং প্রযুক্তি। স্যামসাং, ওয়ান প্লাস, গুগল পিক্সেল, কুইক চার্জ ইত্যাদি কোম্পানি গুলো বাজারে ফাস্ট চার্জিং এর জন্য খুব ভাল ছারা ফেলেছে। এই কোম্পানি গুলোর চার্জার মোবাইল ফোন এর বেটারি খুব তারাতারি চার্জ করে।

স্মার্ট ফোন এর ফাস্ট চার্জিং কিভাবে ব্যাটারি কিভাবে চার্জ হয় তা জেনে নিয়া যাক। অধিকাংশ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানই রিচার্জেবল লিথিয়াম-আয়ন ব্যাটারি ব্যবহার করে, যাতে একইসাথে একটি পজিটিভ ও নেগেটিভ ইলেক্ট্রোড এবং একটি ইলেক্ট্রোলাইট দিয়ে তৈরি। ব্যাটারির মধ্যকার লিথিয়াম-আয়ন একটা ইলেক্ট্রোড থেকে আরেকটা ইলেক্ট্রোডে চলাচল করে এতে করে ফোনের চার্জ হওয়া বা না হওয়া নির্ধারিত হয়।

ফোন চার্জিংয়ের সময় কিছু পাওয়ার চার্জারে প্রবাহিত হয়। একটি বিল্ট-ইন রেগ্যুলেটর ব্যাটারিকে অতিরিক্ত পাওয়ার নেওয়া এবং জ্বলে যাওয়া থেকে বিরত রাখে। অর্থাৎ, স্মার্টফোনের ইনটারনাল রেগ্যুলেটর চার্জের পেরিমিটার সেট করে দেয়, যা চার্জিংকে সীমিত করে।

সাধারানত স্মার্ট ফোন চার্জ হতে ২ ঘণ্টা মত সময় লাগে। কিন্ত ফাস্ট চার্জিং এর সময় তা ১৫ মিনিট থেকে ৩০ মিনিট এর মধ্যে ফুল চার্জ হয়ে থাকে। কিন্ত বর্তমানে কোয়াল কম কোম্পানি ঘোষণা দিয়েছেন যে তাদের কুইক চার্জ ৪.০ চার্জার ৫ মিনিট চার্জ করলে ব্যাটারি ৫ ঘণ্টা ব্যাকআপ দিবে।

ফাস্ট চার্জিং এ ব্যাটারির ক্ষতি 

স্মার্ট ফোন চার্জ এর সময় সাধারন ভোল্টেজ এর চেয়ে বেশি পরিমান ভোল্টেজ স্মার্ট ফোনে প্রবেশ করে থাকে। আর এ সকল কার্যক্রম স্মার্ট ফোনের আইসি নিয়ন্ত্রন করে থাকে। কারন বশত আইসি কন সমস্যা হলে ব্যাটারি তে চাপ পরবে। যার ফলে ব্যাটারি নস্ট হউয়ার সম্ভাবনা বেশি থাকে। ফাস্ট চার্জিং এর সময় মোবাইল ফোন গরম হউয়া সাভাবিক এতে ভয় এর কিছুয় নেই। স্মাট ফোন গরম হয় আছেপাছের আবহাওয়ার অপর।

অন্যদের সাথে শেয়ার করুন

1 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া