Technical Care BD https://www.technicalcarebd.com/2020/02/blog-post_36.html

কিভাবে বুঝবেন আপনার মোবাইল ফোন আসল না নকল

এই আধুনিক যুগে দিন দিন বেড়েই চলছে প্রযুক্তির বিদ্ধি যেমন স্মার্টফোন। আর এই স্মার্টফোন এর কিছু কোম্পানি তৈরি করছে নকল স্মার্টফোন বা ক্লোন ফোন। যা কিনে আপনারা ক্ষতির সম্মখিন হচ্ছেন। আপনি মোবাইল ফোন জেনে বুঝে কিনলে সেটা আলাদা কথা। এখন অনেক সময় ওয়েবসাইট বা ফেসবুক এ বিজ্ঞাপন দেখা যায় যে আইফোন মাত্র ৪০০০ হাজার টাকা। এখান এ নিসসন্ধেহে বলা যায় এই ফোন নকল। অনেক এই আনঅফিসিয়াল ফোন কিনেন কমদামে প্রতারনায় পরে। কিন্তু আপনি আজকের এই পোস্ট পরে জানতে কোন ফোন নকল না আসল ফোন। আসল মোবাইল চেনার কোড।ফোন আসল নকল চেনার উপায়। চলুন তাইলে বিস্তারিত জেনে নেই;
নকল ফোন চেনার উপায় 
বর্তমান সময় বাজারে নকল ফোন বা ক্লোন ফোন এ পরিপূর্ণ। এই স্মার্টফোন গুলো অনেক এ নকল ফোন এবং আর কিছু লোক আছে যিনারা আসল ফোন বলেই বিক্রি করে থাকেন। আসলে এই স্মার্টফোন গুলো আসল না বরং সেসব লোকেরা আপনাদের সাথে প্রতারনা করতেছে। আপনাদের কাছ থেকে হাজার হাজার টাকা হাতীয়ে নিচ্ছে। আসল ফোন চেনার উপায়। ভালো মোবাইল চেনার উপায়।

স্মার্টফোন এর জনপ্রিয় ব্রান্ডগুলো যেমনঃ আইফোন, স্যামসাং, হুয়াওইয়ে, সাউমি, রেডমি, অনপ্লাস ইত্যাদি স্মার্টফোন গুলো বাজারে নকল বা ক্লোন ফোন হিসাবে পাওয়া যায়। নকল ফোন না কিনার জন্য আপনাকে বা নকল স্মার্টফোন কিনা থেকে বাচতে আপনাকে আগে সর্বপ্রথম যে কাজটি করতে হবে আনঅফিসিয়াল বা কম দামে স্মার্টফোন কিনা। আর যারা এই কাজটি করেন তারা ধরা খেয়ে থাকেন।অফিসিয়াল ফোন চেনার উপায়। অফিসিয়াল আনঅফিসিয়াল ফোন চেনার উপায়। 

স্মার্টফোন কিনার আগে আপনি ফোনটি ভালভাবে দেখবেন। কারন নকল ফোন এর ডিসপ্লে তেমন ভাল থাকে না। ডিসপ্লে তে কম ওজ্জল বা কম আলো থাকে।

নিচে আর কিছু টিপস দেয়া থাকবে যা আপনি অনুসরন করলে নকল ফোন কিনা থেকে বিরত থাকতে পারবেন , নিম্নের টিপস গুলো ভালভাবে অনুসরন করুন;
স্মার্টফোনটি ভালভাবে দেখুন বা মোবাইল ফোন পরিক্ষা করুন 

যেকোন বাজার বা ছোট বা লোকাল দোকান থেকে মোবাইল ফোন কিনার আগে বেস্ট বা সবচেয়ে ভালপদ্ধতি হচ্ছে স্মার্টফোন টি অফিসিয়াল কিনা। মোবাইল ফোন অফিসিয়াল ব্যান্ড স্টোর ভিজিট করার পর ফোনটি হাতে নিয়ে দেখা। ফোনটি হাতে নিয়ে ফোনের সকল কারজক্রম ভালভাবে দেখা। ফোনের ডিসপ্লে, ফিচার, ক্যামেরা পজিশন দেখা এবং ফোনের বিল্ড কোয়ালিটি চেক করা।

অরজিনাল মোবাইল ফোনটির লোগো দেখে বুঝা যায় ফোনটি নকল না আসল। অরজিনাল লোগো দেখে অনেক প্রিমিয়াম বা স্মত মনে হবে আর যে ফোনটি নকল সেটির লোগো দেখতে প্রিন্ট এর মত দেখাবে। স্মার্টফোন কিনার আগে অবশ্যই অফিসিয়াল ওয়েবসাইট চেক করে ফোনের নানা রকম ডাটা অনসরন করতে হবে।

প্রিমিয়াম ফোনের ওয়েবসাইট ঘুরে দেখুন যে আপনি যে ফোন কিনবেন সেটি কি দারা তৈরি,ম্যাটেরিয়াল দারা নাকি গ্লাস এর তৈরি। নকল স্মার্ট ফোন গুলো বিল্ড কোয়ালিটি তেমন অন্নত হয় না। আর অরজিনাল মোবাইল ফোন গুলোতে গ্লাস বিল্ড থাকে। আর নকল ফোনে প্লাস্টিক বিলড থাকে।

মোবাইল ফোনের বাহ্যিক দিক বিবেচনা করা

নকল স্মার্টফোনে বাহিরের অংশ অনেকটা অমিল থাকে। যেমন; বাটন গুলো সঠিক জায়গায় থাকে না, এসব ফোনে ডিসপ্লে অজ্জলতা অনেকটা কম থাকে। ক্যামেরা পজিশন ঠিক থাকে না। ফোনের ক্যামেরা হাউজিং দেখেই মনের মাঝে সন্দেহ হয়। আবার কিছু কিছু কপি বা ক্লোন করা ফোন আছে যা দেখে বুঝা যায় না ফোন টা নকল। বেশি দরকার হলে আপনি ইউটিউব এ সাহায্য নিতে পারেন। আবার মোবাইল ফোনের অ্যাপ গুলো দারা চিনা যেতে পারে ফোন আসল না নকল। যদি স্মার্ট ফোনে অনেক বা অদ্ভত কিছু অ্যাপ ইন্সটল করা থাকে তাইলে আপনাকে বুজে নিতে হবে ফোনটি নকল।

আবার আইফোন এ অন করার সময় যদি সফটওয়্যারে গুগলপ্লেস্টোরে নিয়ে যায় তাইলে আপনি বুজে নিবেন ফোন টা নকল। কিছুক্ষণ স্মার্টফোনটা ব্যবহার করুন। কারন নকল ফোনে অনেক দুর্বল প্রসেসর লাগান থাকে যার ফলে ফোনটি স্লো বা ধির গতিতে কাজ করবে। তাইলে আপনাকে মনে করে নিতে হবে ফোন টি নকল। কেননা আসল ফোনে দুর্বল প্রসেসর লাগান থাকে না।

IMEI চেক করা 
এখন আমি আপনাকে স্মার্টফোন চেনার সবচেয়ে ভাল কিছু উপায় বলব তা আপনি অনুসরন করুন;

১।আপনার হাতের স্মার্টফোন এর এলসিডি টেস্ট করার জন্য আপনাকে *#০*# ডায়াল করতে হবে তাইলে এলসিডি টেস্ট হবে।
২।অনেক মোবাইল ফোনে বা স্মার্টফোনে *#০৬# চাপলেই ফোনের IMEI নাম্বার বের হয়ে আছে। অফিসিয়াল ফোন চেক করার উপায়। স্যামসাং অফিসিয়াল ফোন চেনার উপায়। আনঅফিসিয়াল ফোন চেনার উপায়। আসল স্যামসাং মোবাইল চেনার উপায়। 

আপনার ফোনটি আসল না নকল তা চেক করতে অপরের পদ্দতি ব্যবহার করতে পারেন। যদিও এটি সঠিক নাউ হতে পারে। কারন IMEI নাম্বার ক্লোন করা যায়। তাই চেক না করার কোন মানা নেই।

স্যামসাং ফোন চিনার উপায় 
যদি স্যামসাং ফোন টি আসল না হয়ে নকল হয় তাইলে ফোন এর সাথে লাগান লোগো ঘসা দিলে উঠে যাবে। কিন্ত অরজিনাল ফোন হইলে লোগো উঠবে না।স্যামসাং মোবাইল এর হোম কি টা পর্দার খুব কাছাকাছি থাকে। স্যামসাং মোবাইল এ নির্মাতারা কিছু স্পেসাল কোড করে রেখেছেন। যা এন্ডয়েড অপারেটিং সিস্টেম এ মিসিং। আর এই সার্ভিস এ কোড না কাজ করে তাইলে ফোন টা অবশ্যই নকল বা ক্লোন ফোন। *#৩৫৩# ফোনে ডায়াল করে মেনু আসবে সেখান এ চেক করে নিতে পারেন। সেখান এ কোড কাজ না করলে আপনাকে মনে করতে হবে ফোন নকল।

ক্যামেরা যাছাই 
স্মার্ট নকল ফোনের এর একটা ভুল হচ্ছে ক্যামেরা পজিসন বা ক্যামেরা সেকশন। নকল ফোনে এর ক্যামেরা একেবারেই খারাপ হয়ে থাকে। আর এর মেগা পিক্সেল থাকে অনেক কম।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া