Technical Care BD https://www.technicalcarebd.com/2019/12/blog-post_5.html

মোবাইল ফোন বা স্মার্ট ফোন চার্জ দেয়ার নিয়ম | স্মার্টফোনে চার্জ দেওয়ার নিয়ম

প্রতিটি মোবাইল ফোন বা ব্যাটারির একটা নিদিষ্ট মেয়াদ থাকে। মোবাইল ফোনের ব্যাটারি এর ক্ষেত্রেও তাই। আমরা যে মোবাইল ফোন ব্যবহার করি তার ধরনের এর ওপর নির্ভর করে ব্যাটারি এর আয়ুকাল। তাই এক্ষেত্রে আমাদের মোবাইল ফোনের চার্জার এর ধরণের ওপর জানা দরকার এবং চার্জ দেয়ার পদ্ধতি ও চার্জার ধরন খুব গুরুপ্তপূর্ণ ভুমিকা পালন করে।
মোবাইল ফোন বা স্মার্ট ফোন চার্জ দেয়ার নিয়ম
অন্যদিকে নরমাল চার্জার ব্যবহার করলে মোবাইল বা স্মার্টফোনের ব্যাটারির নানা রকম ক্ষতি বা বিপদ হতে পারে। যার ফলে অনেক সময় মোবাইল বিস্ফরন হতে পারে। তাই আমরা আপনাকে কয়েকটি পরামর্শ দিবো তা আপনি জেনে নিনঃ

সব সময় নিজের ফোনের এর অরজিনাল চার্জার ব্যবহার 

মোবাইল ফোন বা স্মার্টফোন চার্জ দেয়ার সময় নিজস্ব চার্জার, বিশেষ করে ফোনের সাথে অরজিনাল চার্জার ব্যবহার করবেন। ফোনের সঙ্গে চার্জার ব্যবহার করলে আপনার ফোনের ব্যাটারি ভালো থাকবে। আর যদি আপনি অরজিনাল চার্জার ব্যবহার না করেন তাহলে আপনার ফোনের ব্যাটারি চার্জ ধীরে ধীরে কমতে থাকবে।

কম দাম এর চার্জার ব্যবহার না করুন

অপরিচিত নির্মাতার বা অন্য কোন কোম্পানি তৈরি চার্জার ব্যবহার করা থেকে বিরত থাকুন। কারন এই ধরনের চার্জারের কোন নিরাপত্তা পদ্ধতি ব্যবহার করে না। যার ফলে আপনি ওই চার্জার দিয়ে আপনার ফোন চার্জ দিলে আপনার ফোন অত্তাধিক গরম হয়ে যায়। আর এই কারনে আপনার ফোন এবং ব্যাটারি নষ্ট হতে পারে।
চার্জার এ দেয়ার সময় পিষণপার্ট খুলে রাখা 
অনেকেই আবার মোবাইল ফোনের অতিরিক্ত সুরক্ষার জন্য কেসিং ব্যবহার করে করেন। কিন্ত চার্জ দেয়ার সময় ফোনের কেসিং খুলে রাখা ভালো। কারণ আপনি যখন ফোন চার্জ দিবেন এতে আপনার ফোনের ব্যাটারি গরম হয়। তাই ফোনের কেসিং খুলে রাখলে আপনার ফোন কিছুটা ঠাণ্ডা হবে।

অতিরক্ত সময় চার্জ দেয়া ঠিক না

অতিরিক্ত সময় চার্জ দিলে আপনার ফোন এর ব্যাটারি অনেক ক্ষতি হয়। তাই অনেক সময় ধরে চার্জ দেয়া ঠিক না।

অতিরিক্ত অ্যাপ ব্যবহার না করা 
অনেক আবার মোবাইল ফোন বা স্মার্টফোনের ব্যাটারি চার্জ অনেক সময় রাখার জন্য নানা রকম অ্যাপ ব্যবহার করেন। এসব অ্যাপ ব্যবহার করলে ব্যাকগ্রাউন্ডে চালু থাকে যাতে করে আপনার ফোনের চার্জ কমতে থাকে। তাই অযথা এসব অ্যাপ ব্যবহার করা যাবে না।
মোবাইল ফোন এর চার্জ সব শেষ করা যাবে না 
মোবাইল ফোন বা স্মার্টফোনে ২০% এর উপরে থাকা অবস্থায় আপনি আপনার ফোন চার্জে লাগাবেন না। ব্যাটারির চার্জ একে বারে শেষ করবেন না। এতে করে আপনার ফোন এর ব্যাটারি এর আয়ু কমে যায়।
মোবাইল ফোন এ ৮০% চার্জ দিয়ে রাখুন
আপনি আপনার মোবাইল ফোন বা স্মার্টফোন ব্যবহার করবেন বা চার্জে দিবেন তখন কমপক্ষে ৮০% চার্জ পূর্ণ করবেন। ১০০% চার্জ পূর্ণ করতে হবে এমন কোন কথা নাই। তাই আপনি চেষ্টা করবেন ১০০% চার্জ দেয়ার না হলে ৮০% চার্জ দিবেন। তাই ধারনা করা যায় আপনার ফোন এর ব্যাটারি অনেক ভালো থাকবে।
মোবাইল এর ব্যাটারি ব্যাকআপ পাওয়ার ব্যাংক
আপনার ফোনের ব্যাটারি অতিরিক্ত চার্জ ঠেকাতে সক্ষম এমন পাওয়ার ব্যাংক হিসাবে কাজে লাগাতে পারেন। পাওয়ার ব্যাংকের সঙ্গে চার্জার লাগানো অবস্থায় আপনি স্মার্টফোন বা মোবাইল ফোন ব্যবহার করবেন না। এতে আপনার মোবাইল ফোন অনেক গরম হবে এবং ব্যাটারি অনেক ক্ষতি হয়।

উপরের নিয়ম অনুসারে আপনি যদি মোবাইল ফোন চার্জ দেন তাইলে ব্যাটারি অনেক ভালো থাকবে। আশা করি পোস্ট তা পরে আপনার অনেক কাজে আসবে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া