জন্ম নিবন্ধন ফি ২০২৪: জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে

বাংলাদেশের নাগরিক সেবার মধ্যে সবচেয়ে বেশি চাহিদা সম্পন্ন হলো জন্ম নিবন্ধন। বর্তমানে একটি শিশুর জন্ম গ্রহণের ৪৫ দিনের মধ্যেই জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক। তাই জন্ম নিবন্ধন করতে কত টাকা লাগে বা জন্ম নিবন্ধন ফি অথবা জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে সম্পর্কে সাধারণ নাগরিকদের জানা জরুরী।

বাংলাদেশে ২০১০ সালের জুন মাস পর্যন্ত বিনামূল্যে জন্ম নিবন্ধন করা যেতো। কিন্তু ২০১০-২০১১ অর্থবছরের শুরু থেকে নির্দিষ্ট বয়সের পর নিবন্ধন করলে, তার জন্য ফি আদায় করা হয়। তবে সাধারণ জনগণ সেই নির্ধারিত ফি এর পরিমাণ না জানায়, জনপ্রশাসন কার্যালয় গুলোতে নানা রকম প্রতারণার শিকার হয়। কিন্তু একটু সচেতন হলেই অনলাইনে জন্ম নিবন্ধনের ফি অনলাইন পেমেন্ট করতে পারবেন।

নতুন জন্ম নিবন্ধন করতে কত টাকা লাগে, জন্ম নিবন্ধন সংশোধন ফি কত টাকা এবং কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন ফি পেমেন্ট করবেন তার বিস্তারিত তথ্য জেনে নিন এখানে।

জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে

(toc) #title=(এক নজরে সম্পূর্ণ লেখা পড়ুন)

জন্ম নিবন্ধন ফি গেজেট

বাংলাদেশের গেজেট কর্তৃক দেশের সকল নাগরিক সেবার ফি নির্ধারণ করা রয়েছে। এক্ষেত্রে জন্ম নিবন্ধন এর ফি, জন্ম নিবন্ধন সংশোধন ফি এর তালিকা রয়েছে। তাছাড়া বাংলাদেশ থেকে কিংবা বিদেশী দূতাবাস থেকে জন্ম নিবন্ধন আবেদনের ক্ষেত্রে ফি এর তারতম্য সঠিকভাবে উল্লেখিত রয়েছে। বাংলাদেশের সরকারি ওয়েবসাইট- ‘Department of Printing and Publications’ -এ জন্ম নিবন্ধন করতে কত টাকা লাগে তার গেজেট প্রকাশ করা হয়েছে। সেই গেজেটের ইমেজ নিচে দেওয়া হলো:

জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে

নতুন জন্ম নিবন্ধন ফি কত টাকা ২০২৪

সর্বশেষ সরকারি নির্দেশনা অনুযায়ী, নতুন জন্ম নিবন্ধন করার জন্য নিম্নোক্ত পরিমাণে ফি নির্ধারন করা হয়েছে:

  • শিশুর বয়স ০-৪৫ দিন হলে, বিনা খরচে জন্ম নিবন্ধন করা যাবে।
  • কোন শিশুর ৪৬ দিন থেকে ৫ বছর বয়সী হলে, ২৫ টাকা ফি দিতে হবে।
  • আবেদনকারীর বয়স ৫ বছরের বেশি হলে, ৫০ টাকা ফি দিতে হবে।

বিদেশ থেকে জন্ম নিবন্ধন করতে কত টাকা লাগে?

বিদেশে অবস্থানরত কোন বাংলাদেশী দূতাবাস থেকে শিশুর জন্ম নিবন্ধন করতে চাইলে, নিম্নোক্ত হারে ফি দিতে হয়:

  • শিশুর বয়স ০-৪৫ দিন হলে, বিনা খরচে জন্ম নিবন্ধন করা যাবে।
  • কোন শিশুর ৪৬ দিন থেকে ৫ বছর বয়সী হলে, ১ মার্কিন ডলার ফি দিতে হবে।
  • আবেদনকারীর বয়স ৫ বছরের বেশি হলে, ১ মার্কিন ডলার ফি দিতে হবে।

জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে

জন্ম সনদের তথ্য সংশোধনের ক্ষেত্রে সংশোধনের বিষয়বস্তু অনুযায়ী আলাদা আলাদা হারে জন্ম নিবন্ধনের ফি নির্ধারণ করা হয়েছে। রেজিস্টার জেনারেলের কার্যালয় কর্তৃক ফি এর পরিমাণ নির্ধারিত। সাধারণত সংশোধনের বিষয়বস্তু অনুযায়ী সরকার নির্ধারিত ফি ৫০ টাকা থেকে ১০০ টাকা পর্যন্ত। কিন্তু অধিকাংশ ক্ষেত্রে ইউনিয়ন পরিষদ বা পৌরসভা কার্যালয়ে ২০০, ৩০০ এমনকি ৫০০ টাকা পর্যন্ত সংশোধন ফি রাখা হচ্ছে।

তাই আর্থিক জালিয়াতি থেকে বাঁচতে আবেদনের পূর্বে সরকার নির্ধারিত ফি এর পরিমাণ সম্পর্কে জেনে নিন:

জন্ম নিবন্ধন সংশোধন ফি ২০২৪

বাংলাদেশের সামগ্রিক গ্যাজেট অনুযায়ী জন্ম নিবন্ধন সংশোধনের ফি নির্ধারণ করা হয়েছে। জন্ম সনদের ভিন্ন ভিন্ন তথ্য সংশোধনের ক্ষেত্রে নিম্নোক্ত হারে ফি পরিশোধ করতে হবে:

সংশোধনের বিষয়বস্তু সংশোধন ফি
জন্ম তারিখ সংশোধনের জন্য আবেদন ১০০ টাকা
নিবন্ধনকারীর নাম, পিতার নাম, মাতার নাম, ঠিকানা ও অন্যান্য তথ্য সংশোধন ৫০ টাকা
তথ্য সংশোধনের পর বাংলা ও ইংরেজিতে জন্ম সনদের কপি সংগ্রহ বিনা খরচে
তথ্য সংশোধন করার পর বাংলা ও ইংরেজিতে জন্ম সনদের নকল কপি সংগ্রহ ৫০ টাকা

বিদেশ থেকে জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে?

বিদেশ থেকে জন্ম নিবন্ধন সংশোধন করার ক্ষেত্রে, সংশোধন ফি এর তারতম্য রয়েছে। আপনি যদি বিদেশে বাংলাদেশী দূতাবাস থেকে জন্ম সনদের সংশোধন করেন, তাহলে নিম্নোক্তারে ফি পরিশোধ করতে হবে:

সংশোধনের বিষয়বস্তু সংশোধন ফি
জন্ম তারিখ সংশোধনের জন্য আবেদন ২ মার্কিন ডলার
নিবন্ধনকারীর নাম, পিতার নাম, মাতার নাম, ঠিকানা ও অন্যান্য তথ্য সংশোধন ১ মার্কিন ডলার
তথ্য সংশোধনের পর বাংলা ও ইংরেজিতে জন্ম সনদের কপি সংগ্রহ বিনা খরচে
তথ্য সংশোধন করার পর বাংলা ও ইংরেজিতে জন্ম সনদের নকল কপি সংগ্রহ ১ মার্কিন ডলার

শিশুর জন্ম নিবন্ধন করতে কত টাকা লাগে?

আপনার শিশুর বয়স যদি ০ থেকে ৪৫ দিন হয়, তাহলে শিশুর জন্ম নিবন্ধন করার ক্ষেত্রে কোন ফি দিতে হবে না। তবে শিশুর বয়স যদি ৪৬ দিন থেকে ৫ বছর পর্যন্ত হয়, তাহলে ২৫ টাকা ফি দিতে হবে। যেকোনো বয়েসের মানুষের জন্ম নিবন্ধন সংশোধন করতে চাইলে নির্দিষ্ট হারে ফি দিতে হবে।

অনলাইন জন্ম নিবন্ধন ফি কত টাকা ২০২৪

অনেকের পুরাতন জন্ম নিবন্ধন রয়েছে, যা অনলাইন করা হয়নি। এক্ষেত্রে পুরাতন হাতে লেখা জন্ম নিবন্ধন অনলাইন করতে নতুনভাবে আবেদন করতে হবে। জন্ম নিবন্ধন অনলাইন করার আবেদন ফি ১০০ টাকা। কিন্তু যদি আপনার জন্ম সনদের তথ্য অনলাইনে বাংলা ভাষায় থাকে এবং ইংরেজি তথ্য না থাকে, তাহলে ইংরেজি তথ্য যুক্ত করতে সংশোধনের আবেদন করতে হবে। সংশোধন সম্পন্ন হওয়ার পর বাংলা ও ইংরেজি উভয় সনদ একসাথে পুনরায় পাবেন। এক্ষেত্রে ৫০ টাকা সংশোধন ফি দিতে হবে।

আরো পড়ুন: অনলাইনে পাসপোর্ট সংশোধন করার নিয়ম ২০২৪

জন্ম নিবন্ধন ফি অনলাইনে পরিশোধ করার নিয়ম - জন্ম নিবন্ধন সংশোধন ফি জমা দেওয়ার নিয়ম

জন্ম ও মৃত্যু নিবন্ধন সম্পর্কিত e-Services ওয়েবসাইট থেকে জন্ম নিবন্ধনের ফি অনলাইনে পরিশোধ করতে পারবেন। অনলাইনে bdris এর যাবতীয় ফি দিতে আপনার প্রয়োজন হবে:

  • ই-পেমেন্টের আবেদনের প্রকৃতির তথ্য;
  • আবেদন আইডি;
  • নিবন্ধনকারীর জন্ম তারিখ।

এগুলো আপনার কাছে থাকলেই নিজে নিজে অনলাইনে সরকার নির্ধারিত ফি দিতে পারবেন। ই-পেমেন্ট সম্পন্ন করার পর একটি চালান ফরম দেওয়া হবে। এটি প্রিন্ট করে পরবর্তীতে নিবন্ধকের কার্যালয়ে জমা দিলেই আপনার নতুন জন্ম নিবন্ধন বা সংশোধিত সনদ হাতে পাবেন।

অনলাইনে জন্ম সনদের ফি পরিশোধ করার সম্পূর্ণ পদ্ধতিটি ধাপে ধাপে ছবিসহ দেখানো হলো:

ধাপ ১: BDRIS এর e-Services ওয়েবসাইটে প্রবেশ

জন্ম ও মৃত্যু নিবন্ধন সংক্রান্ত যে কোন প্রকার আবেদনের ফি অনলাইনে পরিশোধ করতে সরাসরি ভিজিট করুন: https://eservices.bdris.gov.bd/ -এই লিংকে। এবার আপনি বেশ কয়েকটি অপশন সমৃদ্ধ একটি ওয়েবপেজে প্রবেশ করতে পারবেন। এখান থেকে জন্ম নিবন্ধনের ফি অনলাইনে পরিশোধ করতে, 'ই-পেমেন্টে' অপশনটিতে ক্লিক করুন।

জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে

ধাপ ২: আপনার আবেদনের তথ্য দিন | জন্ম নিবন্ধন ফি পেমেন্ট

এবার আপনার আবেদনকৃত জন্ম সনদের বিস্তারিত তথ্য দিন। সেই তথ্যের আলোকেই কিছু তথ্য দেখানো হবে। এবং সেখান থেকে আপনার আবেদনটি বাছাই করে নিতে হবে। এই ধাপে নিম্নোক্ত তথ্যগুলো পূরণ করুন:

  • আবেদনের ধরন/ প্রকৃতি (নতুন আবেদন বা সংশোধন) সিলেক্ট করুন।
  • অনলাইনে আবেদন সাবমিট করার পর যে Application ID টি দেওয়া হয়েছে, সেটি লিখুন।
  • আবেদনের তথ্যানুসারে জন্ম তারিখ লিখুন।
  • ক্যাপচা ইমেজের সংখ্যা ও অক্ষরগুলো সঠিকভাবে লিখুন।

জন্ম নিবন্ধন সংশোধন ফি জমা দেওয়ার নিয়ম

এসকল তথ্যগুলো পূরণ করে সার্চ বাটনে ক্লিক করুন।

ধাপ ৩: আবেদনপত্রের তথ্য নিরূপণ

পূর্ববর্তী ধাপে আবেদন পত্রের যাবতীয় তথ্য দেওয়ার পর, সেই তথ্যের আলোকে নিবন্ধন কার্যালয়ের সার্ভার থেকে উপযুক্ত আবেদনের পরিচয়বাচক তথ্য দেওয়া হবে। এই তথ্যগুলো আপনার আবেদন পত্রের কিনা তা নিশ্চিত করে পরবর্তী ধাপে যান। এখানে এখানে নিম্নোক্ত তথ্যগুলো থাকবে:

  • নিবন্ধনকারীর নাম;
  • তার পিতা-মাতার নাম।
  • অনলাইনে আবেদনের তারিখ।
  • আবেদন ফি এর নির্ধারিত পরিমান।
  • আবেদনকারীর দেওয়া মোবাইল নাম্বার।
  • নিবন্ধক কার্যালয়ের ঠিকানা বা আবেদনের অফিস।

জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে

এখান থেকে আপনার তথ্যটি নিরূপণ করার পর নেক্সট বাটনে ক্লিক করে পরবর্তীতে যান। অনুরূপ তথ্যবহুল আরেকটি ওয়েব পেজ ওপেন হলে কনফার্ম বাটনে ক্লিক করুন।

ধাপ ৪: জন্ম নিবন্ধন ফি পেমেন্টের জন্য ই-পেমেন্ট মাধ্যম নির্বাচন

এখানে 'অটোমেটেড চালান সিস্টেম' -এর একটি ওয়েবপেজ ওপেন হবে। এ পেমেন্ট করার জন্য অনলাইন ব্যাংকিং মোবাইল ব্যাংকিং এমনকি ব্যাংক একাউন্টের অপশন দেখতে পাবেন। এর জন্য পেজটি একটু স্ক্রল করে নিচে যান। ব্যাংক গুলোর তালিকা থেকে আপনার পছন্দের ই-পেমেন্ট মাধ্যম নির্বাচন করুন। 

জন্ম নিবন্ধন সংশোধন ফি

যেহেতু বিকাশ বা নগদের মাধ্যমে পেমেন্ট করা আমাদের জন্য সহজ, তাই অধিকাংশ ক্ষেত্রেই আমরা সরাসরি মোবাইল ব্যাংকিং সিলেক্ট করতে পারি। কিন্তু ব্যাংকের মাধ্যমে পেমেন্ট করলে সাথে সাথেই চালানোর কপি পাওয়া যাবে। তাই এখানে সোনালী ব্যাংক লিমিটেড সিলেক্ট করেও বিকাশ বা নগদের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন।

ধাপ ৫: অনলাইনে ফি পরিশোধ সম্পন্ন করুন

আমরা যখন ব্যাংকের তালিকা থেকে সোনালী ব্যাংক সিলেক্ট করবো, তখন স্ক্রিনে একটি পেমেন্ট গেটওয়ে অপশন আসবে। এখান থেকে বিকাশ, নগদ বা উপায় এর মাধ্যমে পেমেন্ট করার জন্য Mobile Banking অপশনে ক্লিক করুন। 

জন্ম নিবন্ধন সংশোধন ফি জমা দেওয়ার নিয়ম

তারপর বিকাশ/ নগদ/ উপায় বা অন্যান্য যেকোনো একটি সিলেক্ট করুন। এবার কনফার্ম বাটনে ক্লিক করে 'Pay with bKash' অপশনটি সিলেক্ট করুন। সর্বশেষ বিকাশ/ নগদ/ উপায় একাউন্ট নাম্বার ও পিন কোড দিয়ে পেমেন্ট সম্পন্ন করতে পারবেন।

ধাপ ৬: ফি পেমেন্টের চালান ফরম সংগ্রহ

জন্ম নিবন্ধন ফি অনলাইনে পরিশোধ করার নিয়ম

জন্ম নিবন্ধন ফি, জন্ম নিবন্ধন সংশোধন ফি কিংবা মৃত্যু সনদের ফি পরিশোধ করার পর একটি অটোমেটেড চালানের কপি দেখানো হবে। এখান থেকে চালান কপিটি ডাউনলোড করে ও প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে।

পরবর্তীতে আপনি যখন ইউনিয়ন পরিষদ বা পৌরসভা কার্যালয় থেকে জন্ম বা মৃত্যু সনদ সংগ্রহ করতে যাবেন। তখন এই কপিটি দেখাতে হবে।

আরো পড়ুন: ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম

পরিশেষ

উপরোক্ত আর্টিকেল থেকে জন্ম নিবন্ধন করতে কত টাকা লাগে বা জন্ম নিবন্ধন ফি কত, জন্ম নিবন্ধন সংশোধন ফি কত, জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে এবং কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধনের ফি পেমেন্ট করবেন তার বিস্তারিত জানতে পারলেন। এবার সরকার নির্ধারিত স্বল্প খরচেই আপনার জন্ম সনদটি সংগ্রহ করতে পারবেন।

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)