indian visa check: জেনে নিন, ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম: প্রবাসে যাওয়া এখন নিশ্চিত হবে ঘরে বসেই। যেকোন দেশে পাড়ি দিতে চাইলে কি কি প্রয়োজন হয়? উত্তরটা খুবই স্পষ্ট পাসপোর্ট এবং ভিসার। বৈধভাবে যেকোন দেশে যাওয়ার আগে সেই দেশের ভিসা চেক করা প্রয়োজন। তাই দূরদেশে পাড়ি জমানোর পূর্বে ভিসা চেক করার নিয়ম জানা যুক্তিসঙ্গত।

বৈচিত্রময় একটি দেশ ইন্ডিয়া যার অবস্থান বাংলাদেশের অতি সন্নিকটে। আপনি যদি ইতিমধ্যেই ইন্ডিয়া যাওয়ার জন্য ইন্ডিয়ার ভিসা আবেদন কেন্দ্রে আপনার ভিসা জমা দিয়ে থাকেন এবং জানতে চাচ্ছেন আদৌ আপনার ভিসা ঠিক আছে কিনা কিংবা ভিসা কোন পর্যায় আছে তার জন্য আপনার ভিসা চেকের নিয়ম জানা গুরুত্বপূর্ণ

ব্যবসায়ী, চিকিৎসা, পড়ালেখা কিংবা ভ্রমণ বিভিন্ন কারণে আপনার ইন্ডিয়া যাওয়া হতে পারে। কিন্তু ভিসা চেক করার সঠিক নিয়ম কি আপনার অজানা? ভিসা প্রসেসিং নিয়ে জটিলতার শিকার হচ্ছেন? ভিসা কোন পর্যায়ে আছে তা জানার জন্য পর্যাপ্ত সময় অপচয় এবং হয়রানির শিকার হচ্ছেন? সব কাগজ থাকার পরও আপনার কাঙ্খিত দেশে যাওয়া নিশ্চিত হচ্ছে না?

তাহলে আমাদের আজকের আর্টিকেলটিতে আপনাকে স্বাগতম! ইন্ডিয়ান ভিসা সংক্রান্ত সকল দুশ্চিন্তার অবসান আমরা করবো কেননা আপনি সঠিক আর্টিকেলটি তে পৌঁছে গেছেন! আমাদের আজকের আর্টিকেলের লক্ষ্য হল ভিসা আবেদন থেকে শুরু করে, ভিসা চেক করার নিয়ম ও তার পরবর্তী সকল বিষয় অব্দি সঠিক তথ্যের মাধ্যমে অবগত করে আপনার যাত্রা নিশ্চিত করা!

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

(toc) #title=(এক নজরে সম্পূর্ণ লেখা পড়ুন)

ভিসা কি?

ভিসা চেক করার পূর্বে আমাদের জানা উচিত ভিসা কি ? ভিসা মূলত একটি অনুমতি পত্র যা একটি দেশের সরকার অন্য দেশের নাগরিকদের তার নিজস্ব দেশে বৈধ ভাবে অবস্থান করার জন্য দিয়ে থাকে।

ভিসা ছাড়া অন্য দেশে ভ্রমণ সম্ভব নয় এবং ভিসা ছাড়া আপনি যদি বিদেশে পাড়ি দেন তাহলে তা অবৈধ ধরা হয় যার জন্য কঠোর শাস্তি হতে পারে।

আপনার ইন্ডিয়া ভ্রমণ করার কারণ যাই হোক না কেন তার জন্য সর্বপ্রথম ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম জানা প্রয়োজন। তবে খুশির সংবাদ হচ্ছে যুগের সাথে তালে তাল মিলিয়ে এখন ঘরে বসেই অনলাইনে খুব সহজে ভিসা চেক করা সম্ভব।

আরো পড়ুনঃ অনলাইনে পাসপোর্ট সংশোধন করার নিয়ম ২০২৪ ও যা যা লাগে

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

ইন্ডিয়ান ভিসা চেক মূলত দুই ভাবে করা যায়! আমরা আজ সেই দুটি পদ্ধতি তুলে ধরবো এবং বিস্তারিত আলোচনার মাধ্যমে ভিসা চেকের গুরুত্ব সহজতর করবো আপনাদের কাছে।

পদ্ধতি -১: জেনে নিন ভারতীয় ভিসা চেক করার নিয়ম

স্টেপ ১- প্রথমে, আপনার ইন্টারনেট কানেকশনটি অন করুন। তারপর যে কোন ব্রাউজারের মাধ্যমে www.ivacbd.com (বাংলাদেশের ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার) সার্চ করুন।

স্টেপ ২- লিংকে প্রবেশের পর ভিসা আবেদন ট্র্যাক এই অপশনটিতে ক্লিক করুন।

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

যদি কোন নতুন পেজ ওপেন না হয় তাহলে বাম পাশের নিচের অপশন আপনার আবেদন ট্রাকিং জন্য এখানে ক্লিক করুন অপশনটিতে ক্লিক করুন।

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

স্টেপ ৩- লক্ষ করুন ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন ট্রাকিং নামে একটি নতুন ওয়েব পেজ ওপেন হয়েছে। একটু নিচের দিকে লক্ষ্য করলে দেখতে পাবেন দুইটি অপশন রয়েছে -

  • Regular visa application( সাধারণ ভিসা যেমন স্টুডেন্ট মেডিকেল বিজনেস ভ্রমণ ইত্যাদি)
  • Port Endorsement, R.A.P/P.A.P( পোর্ট পরিবর্তন বা সংযোজন)

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

আপনার ভিসা ধরন অনুযায়ী Regular বা Port Endorsement অপশনটি নির্বাচন করুন।

আপনি যদি প্রথম অপশনটি নির্বাচন করেন তাহলে লক্ষ্য করেন Regular Visa Application একটি নতুন ওয়েব পেজ ওপেন হয়েছে।

স্টেপ ৪- Regular visa application পেজটি সম্পন্ন করার জন্য আপনার Web file Number এবং দেখে দেখে নিচের ক্যাপচা কোড পূরণ করে এবং submit বাটনে ক্লিক করুন।

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

এখন আপনার মনে প্রশ্ন জাগতেই পারে কি এই web file number? কোথায় বা পাবেন এই number?

চিন্তার কোন কারণ নেই, আপনার ভিসা আবেদন ফরমের নিচে খুঁজে পাবেন নিজস্ব web file number কিংবা ডেলিভারি স্ক্রিপ্ট এর মধ্যে পাবেন web file number

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

তবে অবশ্যই মাথায় রাখুন, উপরে ২/৩ স্টেপ সঠিকভাবে Done হওয়া মানে এই নয় আপনি ভিসা পাবেন ! আপনি ভিসা পেতে পারেন, নাও পেতে পারেন। যদি আপনার সকল কাগজপত্র বৈধ হয় তাহলে অবশ্যই আপনি ভিসা পাবেন।

আরো পড়ুনঃ অ্যাপোলো হাসপাতাল কলকাতা ডাক্তার লিস্ট

পদ্ধতি- ২: ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

ইন্ডিয়ান ভিসা চেক দ্বিতীয় পদ্ধতি হল যে কোন ব্রাউজারে Indianvisaonline.gov.in লিখে সার্চ করুন। খুব শীঘ্রই আপনি ইন্ডিয়ান অনলাইন ভিসা পেজটি দেখতে পাবেন।

আপনার পছন্দ মত Regular কিংবা Paper visa অপশনটির নির্বাচন করুন। তারপর সরাসরি Visa Enquiry অপশনটি ক্লিক করুন কিংবা Visa Enquiry টেক্সটে ক্লিক করুন।

ইন্ডিয়ান ভিসা চেক

ইন্ডিয়ান ভিসা চেক করার নতুন একটি web page ওপেন হয়ে যাবে। ওয়েব পেজের ফরমটি পূরণ করুন।

এভাবে আপনি ইন্ডিয়ান ভিসা চেক পেজ থেকে আপনার ইন্ডিয়ান ভিসা চেক করতে পারেন।

আরো পড়ুনঃ Ielts ছাড়া ইউরোপের কোন কোন দেশে যাওয়া যায়

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (Frequently Asked Questions)

ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে?

ভিসার ধরন ও আবেদনের দূতাবাস বা কনস্যুলেট অনুযায়ী সাধারণত ইন্ডিয়ান ভিসা পেতে সর্বনিম্ন ১৫ থেকে সর্বোচ্চ ৬০ দিন পর্যন্ত সময় লেগে থাকে।

ভারতীয় ভিসা কত প্রকার?

ভারতীয় ভিসা মূলত পাঁচ রকমের হয়ে থাকে:

  • এমপ্লয়মেন্ট ভিসা,
  • বিজনেস ভিসা,
  • প্রজেক্ট ভিসা,
  • প্রবেশ/”X” ভিসা,
  • টুরিস্ট ভিসা।

পরিশেষে

দেখতে দেখতে চলে এলাম আর্টিকেলের একদম শেষ পর্যায়ে! অনলাইনে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম অনুসরণ করে খুব সহজেই পেতে পারেন আপনার কাঙ্খিত ভিসা। তাই আগামী ভারত ভ্রমণের জন্য, ঘরে বসেই আপনার ইন্ডিয়ান ভিসা চেক করুন।

ইন্ডিয়ান ভিসা চেক সংক্রান্ত সব ধরনের গুরুত্বপূর্ণ ও আরো আপডেট পেতে আমাদের কমেন্ট বক্সে টোকা দিন এবং আমাদের আর্টিকেলটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন। এবার সহজ হবে ইন্ডিয়ান ভিসা প্রসেসিং, এই আলোকে আজকের মতো এখানেই সমাপ্তি করছি! পাশাপাশি আমাদের ওয়েবসাইট থেকে আরো পড়তে পারেন সৌদি মেডিকেল আনফিট কেন হয়

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)