জিওনিল এর কাজ কি | xionil এর কাজ কি

জিওনিল ট্যাবলেট | xionil ট্যাবলেট অনিদ্রা, উদ্বেগ এবং অন্যান্য অবস্থার চিকিৎসার জন্য ব্যবহার হয়। xionil মানসিক যন্ত্রনায় নির্দেশিত অত্যন্ত কার্যকরী ঔষধ। স্বল্পমাত্রায় সেবনে এটি ক্ষেত্রবিশেষ দুশ্চিন্তা এবং মানসিক চাপ কমায়। অধিক মাত্রায় সেবনে এটি সিডেটিভ বৈশিষ্ট্য ও মাংসপেশীর শিথিলতা উদ্রেক করে। চলুন তাহলে xionil এর কাজ কি সেই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাকঃ

(toc) #title=(সুচিপত্র)

xionil এর কাজ কি

xionil এর কাজ কি

xionil মূলত উদ্বেগ এবং উদ্বেগজনিত অসুখে ব্যবহার করা হয়। যেমনঃ আবেগজনিত ডিস্টার্বেন্স, ফাংশনাল ডিস্টান্সে অব কার্ডিওভাসকুলার এবং ফাংশনাল ডিসটার্বেন্স ইন গ্যাস্ট্রোইন্টেসটিনাল সিস্টেম, রেসপিরেটরী সিস্টেম, সাইকোসােমাটিক ডিসঅর্ডার এবং ফাংশনাল ডিসটার্বেন্স অব জেনিটোইউরিনারী সিস্টেম। xionil ঔষধটি চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ সেবন করলে দীর্ঘমেয়াদি সমস্যা দেখা দিতে পারে।

xionil কিভাবে খাবেন?

এই জাতীয় ঔষধ সাধারণত মুখে খেতে হয়। ঔষধটি মুখে নিয়ে ১ গ্লাস পানি দিয়ে গিলে ফেলুন। xionil  ঔষধটি চুষে খাওয়া বা ভেঙ্গে খাওয়া যাবে বা গুড়ো করে খাওয়া যাবেনা।

xionil ডোজ - xionil খাওয়ার নিয়ম

৩ মি.গ্রা. থেকে ১৮ মি.গ্রা. মাত্রা (বিভাজিত করে) প্রতিদিন ব্যবহার করতে পারবেন। বিভিন্ন কারণে ঔষধের তারতম্য হতে পারে। ডাক্তার আপনাকে যেভাবে পরামর্শ দিয়েছেন বা দিবেন সেভাবে ঔষধ গ্রহন করুন। আপনার প্রেসক্রিপশনের নির্দেশবলী অনুসরণ করুন।

যেসকল ক্ষেত্রে xionil ব্যবহার করা যাবে না

যে সকল রোগীদের এই ঔষধের প্রতি সংবেদনশীলতা আছে বা থাকে তাদের জন্য এটা ব্যবহার করা যাবে না। গুরুতর শ্বাসকষ্টে, ক্রনিক সাইকোসিস এসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না।

xionil ঔষধ এর পার্শ্ব প্রতিক্রিয়া

সকল ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। যাইহোক অনেক মানুষের কোন পার্শ্বপ্রতিক্রিয়া হয় না বা কেবল পার্শ্বপ্র তিক্রিয়া হতে পারে। আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন যদি এই সব সম্পর্কে পার্শ্বপ্রতিক্রিয়া হয়। xionil ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া যেমনঃ ঘুম ঘুম ভাব, নিদ্রা, ভারসাম্য লোপ, মাথা ঘোরানো, মাথা ব্যথা, ত্বক লাল লাল ফুসকুড়ি, দৃষ্টি শক্তি ব্যাঘাত এবং প্রসাবে সমস্যা ইত্যাদি।

গর্ভাবস্থায় ও স্তন্যদান কালে xionil ব্যবহার করা যাবে না। মাতৃদুগ্ধকালে সম্ভব হলে ব্যবহার এড়িয়ে চলা উচিত।

সর্তকতা ও সর্তকবানীঃ বৃক্ক ও যকৃতের রোগ এর ক্ষেত্রে মাত্রা কমাতে হতে পারে।

xionil ওভারডোজ হলে করনীয়

আপনি যদি মনে করেন যে আপনি এই ঔষধ অত্যধিক পরিমাণে ব্যবহার করে ফেলছেন তবে জরুরি চিকিৎসকের পরামর্শ নিন অথবা হাসপাতালে যোগাযোগ করুন। অতিরিক্ত মাত্রার ক্ষেত্রে রোগীর লক্ষণ অনুযায়ী চিকিৎসক প্রয়োজনীয় বাবস্থা গ্রহন করবেন। কিছু ঔষধের ক্ষেত্রে গ্যাস্ট্রিক ল্যাভেজের মাধ্যমে পেট খালি করা হয়। রোগীকে সাবধানে পর্যবেক্ষন করা উচিত (ইসিজি পর্যবেক্ষণ সহ) এবং লক্ষনমুলক এবং সহায়ক চিকিৎসা দেওয়া উচিত।

xionil এর দাম

প্যাক সাইজঃ ৫০ টি। প্রতি পিসের দাম ৫.১ টাকা।

আরো পড়ুনঃ

সিপ্রোসিন কোন রোগের ঔষধ

কেগেল ব্যায়াম কিভাবে করে

ঘুমের ঔষধের নাম কি

ই ক্যাপ 400 এর উপকারিতা

পোষ্ট ক্যাটাগরি: