সোলার প্যানেল এর দাম ২০২৩

সোলার প্যানেল এর দাম ২০২৩ – বর্তমানে দেশে প্রচুর পরিমানে লোডশেডিং এর ফলে গরমে অতিষ্ঠ পুরো দেশ। বিদ্যুৎ উৎপাদন কম হওয়ার কারনে দেশে এখন থেকে আগামি অনির্দিষ্টকাল পর্যন্ত লোডশেডিং চলবে। একদিকে যেমন প্রচুর পরিমানে লোডশেডিং হচ্ছে অন্যদিকে গরমের তীর্বতার কারনে প্রচুর পরিমানে তাপদাহ চলছে।

এর ফলে অনেকেই গরম সহ্য করতে না পারে হিটস্ট্রোক করছে। এই গরমে সবচেয়ে বেশি সমস্যার সৃষ্টি হচ্ছে বাচ্চা ও বয়স্ক লোকদের। গরমের সময় যদি আপনার বাসায় কোনো খরচ ছাড়াই ফ্যান ও লাইট জ্বালাতে চান তাহলে আপনাকে সোলার ক্রয় করতে হবে। বর্তমানে আপনি অনেক কম দামের মধ্যে সোলার প্যানেল ক্রয় করতে পারবেন।

সোলার প্যানেল এর দাম ২০২৩

প্রিয় পাঠক আমাদের আজকের আর্টিকেলে জানাবো, সোলার প্যানেল এর দাম সম্পর্কে। বর্তমানে অনেকেই সোলার প্যানেল ক্রয় করতে চাচ্ছেন। বাসায় বসে যদি দাম সম্পর্কে জানা থাকে তাহলে বাজারে যাওয়ার পর আর দাম নিয়ে সমস্যায় পরতে হবে না।

(toc) #title=(সুচিপত্র)

সোলার প্যানেল এর দাম ২০২৩

বর্তমানে সোলার প্যানেল এর দাম কিছুটা বেশি পূর্বের তুলনায়। বর্তমানে আপনি সর্বনিম্ন ৩ হাজার টাকা থেকে শুরু করে ১ লাখ টাকায় সোলার প্যানেল ক্রয় করতে পারবেন। সোলার এর দাম নির্ধারণ করা হয় ওয়াট এর উপর নির্ভর করে। আপনি যত বেশি ওয়াটের সোলার প্যানেল ক্রয় করতে পারবেন ততো দ্রূত সময়ের মধ্যে আপনার সোলার ব্যাটারি সম্পূর্ণ চার্জ করতে পারবেন।

সোলার প্যানেল সাধারণত যদি বাসা বাড়িতে ব্যবহার করতে চান তাহলে ২০ ওয়াট থেকে ২০০ ওয়াট এর মধ্যে নিতে পারেন। তবে যদি ব্যাটারি এর পরিমান বেশি হয় তাহলে বেশি ওয়াট এর ব্যবহার করতে পারেন। কমার্শিয়াল এর ক্ষেত্রে ৫০০-১০০০ ওয়াট এর সোলার ব্যবহার করা সবচেয়ে ভালো। তাই আমরা নিচে প্রতিটি ওয়াটের সোলার এর দাম নিচে দিলামঃ

২০ ওয়াট সোলার প্যানেলের দাম কত

১২ ভোল্টের ব্যাটারি চার্জ করার জন্য সবচেয়ে কম ওয়াটের সোলার প্যানেল হলো ২০ ওয়াটের সোলার প্যানেল। অনেকের কাছেই অনেক বড় সোলার প্যানেল বা ব্যাটারি কেনার সাধ্য নেই। তারা চাইলে ২০ ওয়াটের সোলার প্যানেল ক্রয় করে ব্যবহার করতে পারেন। ২০ ওয়াটের সোলার প্যানেল এর দাম সকলের সাধ্যের মধ্যে হয়।

বর্তমান বাজারে আপনি ১৫০০ থেকে ২০০০ হাজার টাকার মধ্যে ২০ ওয়াটের সোলার প্যানেল ক্রয় করতে পারবেন। এটা দিয়ে যেকোনো ব্রান্ডের ১২ ভোল্টের ব্যাটারি দ্রুত সময়ের মধ্যে চার্জ করতে পারবেন, তবে ব্যাটারি এম্পিয়ার কম হতে হবে।

আরো পড়ুনঃ সোলার প্যানেল কোনটা ভালো

৪০ ওয়াট সোলার প্যানেলের দাম কত

২০ ওয়াট সোলার প্যানেলের থেকে আরো বেশি দ্রুত চার্জ করতে সক্ষম ৪০ ওয়াটের সোলার প্যানেল গুলো। ১২ ভোল্টের ব্যাটারি গুলো এটা দিয়ে চার্জ করা যাবে। বর্তমান বাজারে ৪০ ওয়াট সোলার প্যানেলের দাম ২২০০ থেকে ৩০০০ টাকা। যদি আপনি পলিমার এর সোলার প্যানেল ক্রয় করেন তাহলে আরো কম লাগতে পারে তবে সেটা দিয়ে দ্রুত ব্যাটারি চার্জ করতে পারবেন না।

50 ওয়াট সোলার প্যানেলের দাম কত

আপনি যদি নিজের বাসায় ব্যবহার করার জন্য কম দামের মধ্যে সোলার প্যানেল ক্রয় করতে চান তাহলে ৫০ ওয়াট এর সোলার প্যানেল আপনার জন্য সবচেয়ে ভালো হবে।

কারণ আপনি অল্প দামের মধ্যে এটা পেয়ে যাবেন। বর্তমান বাজারে ৫০ ওয়াট সোলার প্যানেলের দাম ৩৫০০ টাকা। ৫০ ওয়াট এর সোলার প্যানেল এর মাধ্যমে যেকোনো ধরণের ১২ ভোল্টের ব্যাটারি খুব সহজে চার্জ করে নিতে পারবেন।

এই সোলার প্যানেল গুলো সাইজে অনেক ছোট হয় ও স্ট্যান থাকে। যদি আপনি একবারে সেট না করেন তবে প্রতিদিন আপনি রোদে নিয়ে দিতে পারবেন। সাইজে ছোট হওয়ায় সহজেই এক স্থান থেকে অন্য স্থানে বহন করতে পারবেন। বিভিন্ন কোম্পানি অনুযায়ী ২৫০০ টাকা থেকে ৩৫০০ টাকার মধ্যে ৫০ ওয়াট সোলার প্যানেল ক্রয় করতে পারবেন।

100 ওয়াট সোলার প্যানেলের দাম কত

যারা ২৪ ভোল্ট এর ব্যাটারি ব্যবহার করে থাকেন তারা ১০০ ওয়াট এর সোলার প্যানেল ক্রয় করতে পারেন। তবে ১২ ভোল্টের যদি অধিক এম্পিয়ার এর ব্যাটারি থাকে আপনার তাহলে ১২ ভোল্টে ব্যবহার করা উত্তম। ব্যাটারির ক্ষমতার উপর নির্ভর করে কত দ্রুত চার্জ করতে সক্ষম। ১০০ ওয়াট এর সোলার প্যানেল দিয়ে অল্প রোদে ও দ্রুত সময়ে ব্যাটারি চার্জ করতে পারবেন।

বর্তমান বাজারে ১০০ ওয়াট সোলার প্যানেলের দাম ৬ হাজার থেকে ৭ হাজার টাকার মধ্যে হয়ে থাকে। ১০০ ওয়াটের সোলার প্যানেল যদি ক্রয় করতে চান তাহলে দাম একটু বেশি হলে ও অনেক লাভ হবে আপনার। যদি আপনার প্যানেল দ্রুত চার্জ করতে পারে তাহলে বৃষ্টির দিনে আপনার রোদ উঠবে কি না সেটা ভাবতে হবে না।

আরো পড়ুনঃ ডিফেন্ডার চার্জার ফ্যান দাম ২০২৩

২০০ ওয়াট সোলার প্যানেলের দাম কত

সাধারণত ১২ ভোল্টের ব্যাটারি এর সাথে ২০০ ওয়াট এর সোলার প্যানেল গুলো ব্যবহার করা হয়ে থাকে। ১২ ভোল্টের একাধিক ব্যাটারি যদি আপনার কাছে থাকে তাহলে আপনি ২০০ ওয়াট এর সোলার প্যানেল ক্রয় করতে পারেন। 

২০০ ওয়াটের সোলার প্যানেল গুলো একটি প্যানেলে হওয়ায় বহন করতে পারবেন যেখানে রোদ বেশি সেখানে। বর্তমান বাজারে ২০০ ওয়াট সোলার প্যানেলের দাম ১২ হাজার টাকা থেকে ১৩ হাজার টাকার মধ্যে।

৩০০ ওয়াট সোলার প্যানেলের দাম কত

১২ ভোল্টের ব্যাটারির সাথে ব্যবহার করার জন্য সবচেয়ে দ্রুত চার্জ করতে সক্ষম হলো ৩০০ ওয়াটের সোলার প্যানেল গুলো। তবে আপনি চাইলে ২৪ ভোল্টের সাথে ও এটা ব্যবহার করতে পারেন। বর্তমানে বাজারে ৩০০ ওয়াটের সোলার প্যানেলের দাম ১৭ হাজার থেকে ১৮ হাজার টাকা। তবে সোলার প্যানেল এর ধরণ অনুযায়ী সামান্য কম হতে পারে।

৫০০ ওয়াট সোলার প্যানেলের দাম কত

সাধারণত কমার্শিয়াল এর ক্ষেত্রে ৫০০ ওয়াট এর সোলার প্যানেল গুলো ব্যবহার করা হয়ে থাকে। ৫০০ ওয়াট এর সোলার প্যানেল দিয়ে ২৪ ভোল্টের ব্যাটারি গুলো চার্জ করা হয়। বর্তমানে যদি আপনি একটি ৫০০ ওয়াটের সোলার প্যানেল ক্রয় করতে চান তাহলে আপনার দাম জেনে নেয়া উচিত। ৫০০ ওয়াটের সোলার প্যানেল গুলো পলিমার গুলোর সামান্য কম। বর্তমানে ৫০০ ওয়াট সোলার প্যানেলের দাম ৩০ হাজার থেকে ৩৫ হাজার টাকার মধ্যে।

১০০০ ওয়াট সোলার প্যানেলের দাম কত

১০০০ হাজার ওয়াটের সোলার প্যানেল দিয়ে যেকোনো ভোল্টের ব্যাটারি সহজে চার্জ করতে পারবেন। তবে ব্যাটারির ভোল্টের পরিমান অবশ্যই বেশি থাকতে হবে। সাধারণত আপনি যদি আইপিএস হিসেবে ব্যবহার করেন তাহলে ১০০০ ওয়াটের সোলার প্যানেল দরকার হবে। এতে আপনার বিদ্যুৎ এর খরচ অনেক কমিয়ে দিবে। বর্তমানে ১০০০ ওয়াট সোলার প্যানেলের দাম ৬০,০০০ থেকে ৭০,০০০ হাজার টাকা।

আরো পড়ুনঃ রহিম আফরোজ আইপিএস এর দাম ২০২৩

২০০০ হাজার ওয়াট সোলার প্যানেলের দাম কত

২০০০ হাজার ওয়াট সোলার প্যানেল দিয়ে আপনি চাইলে ভালো পরিমান বিদ্যুৎ উৎপাদন করতে পারবেন। এগুলো সাধারণ ব্যবহার করার জন্য নয়। বর্তমানে ২০০০ ওয়াট সোলার প্যানেলের দাম ৬০ হাজার থেকে ৮০ হাজার টাকার মধ্যে।

শেষ কথা – সোলার প্যানেলের দাম ২০২৩

সোলার প্যানেলের দাম ২০২৩ আমাদের আজকের আর্টিকেলে প্রায় সকল ওয়াটের সোলার প্যানেল এর দাম গুলো উল্লেখ্য করে দিলাম। তবে যেহেতু দেশে সকল ইলেক্ট্রনিক পণ্যের দাম অনেক বাড়তেছে তাই আগামী দিনে ও একই দাম থাকবে তার নিশ্চয়তা নেই। সোলার প্যানেল ক্রয়ের পূর্বে অবশ্যই সোলার ব্যাটারি সম্পর্কে আপনার স্বচ্ছ ধারণা থাকতে হবে।

পোষ্ট ক্যাটাগরি: