ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল

ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল - আপনারা অনেকেই আছেন যারা কোন ব্যাংকে ফিক্সড ডিপোজিট করা যায় এই বিষয়ে বিস্তারিত জানতে চান। যেখানে আপনার টাকা ফিক্সড ডিপোজিট করলে হয়তো আপনি বেশী পরিমাণ ইন্টারেস্ট পাবেন। তাই আপনি যদি একজন ব্যবসায়ী হয়ে থাকেন তবে আপনি চাইলে আপনার টাকার এক অংশ ভবিষ্যতের জন্য ফিক্সড ডিপোজিট করতে পারেন।

তাছাড়াও আপনার যদি সঞ্চিত কোন অর্থ থাকে তবে আপনি আপনার পছন্দের ব্যাংক ফিক্সড ডিপোজিট করতে পারেন। যদিও আমরা সুদের কারবার থেকে আমরা আপনাকে বিরত থাকতে বলব।

ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল

সম্মানিত পাঠক, আজকের পোস্টে আমরা এখন আলোচনা করব ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল। তাই যদি আপনি এই ব্যাপারে জানতে আগ্রহী হয়ে থাকেন। তবে আজকের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকার পড়ুন।

(toc) #title=(সুচিপত্র)

ফিক্সড ডিপোজিট কি?

কোনো ব্যাংকে একটি নির্দিষ্ট মেয়াদের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ জমা রাখা এবং মেয়াদ শেষে আসল অর্থের সাথে কিছু সুদ বা মুনাফা প্রাপ্তিকেই ফিক্সড ডিপোজিট বলে। ব্যাংক ছাড়াও আপনি পোস্ট অফিসে আপনার টাকা ফিক্সড ডিপোজিট করতে পারবেন। আপনারা ফিক্সড ডিপোজিটকে FDR নামে বেশী পরিচিত। আশা করি আপনি আজকের পোস্ট থেকে জানতে পারলেন ফিক্সড ডিপোজিট কি এই ব্যাপারে।

অন্য পোষ্ট পড়ুনঃ ফিক্সড ডিপোজিট ভাঙ্গার নিয়ম

ফিক্সড ডিপোজিট কিভাবে করব?

যদি আপনি এই মুহূর্তে ফিক্সড ডিপোজিট করতে চান তবে আপনাকে অবশ্যই ফিক্সড ডিপোজিট কিভাবে করতে হয় এই ব্যাপারটা সম্পর্কে জেনে রাখা উচিত। তবে চলুন জেনে নেই ফিক্সড ডিপোজিট কিভাবে করতে হয় এই ব্যাপার-টা জেনে নেই।

যদি আপনি আপনার টাকা ফিক্সড ডিপোজিট করার সিদ্ধান্ত নিয়ে থাকেন তাহলে আপনি যে ব্যাংকে ফিক্সড ডিপোজিট করতে চাচ্ছেন তার নিকটস্থ ব্যাংকের শাখায় যোগাযোগ করুন। সাথে করে অবশ্যই প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে যাবেন। কেননা ফিক্সড ডিপোজিট করতে হলে আপনার প্রয়োজনীয় বেশ-কিছু কাগজপত্রের প্রয়োজন হবে। এরপর ব্যাংকের ম্যানেজারের সাথে কথা বললে আপনাকে তারা সকল প্রসেস বিস্তারিতভাবে বুঝিয়ে দিবে।

কোন কোন ব্যাংকে ফিক্সড ডিপোজিট করা যায়?

বর্তমানে বাংলাদেশের প্রায় সকল সরকারি কিংবা বেসরকারি ব্যাংকে ফিক্সড ডিপোজিট করা যায়। তবে আপনি যে ব্যাংকে ইন্টারেস্টের পরিমাণ বেশী শতাংশ পাবেন সেই ব্যাংকে ফিক্সড ডিপোজিট করবেন। নিচে বাংলাদেশের সেরা কিছু ব্যাংকের নামের তালিকা দেওয়া হলো আপনারা এই ব্যাংকগুলোতে বেশী ইন্টারেস্টে ফিক্সড ডিপোজিট করতে পারেন।

১। বেসিক ব্যাংক

২। জনতা ব্যাংক

৩। রুপালি ব্যাংক লিমিটেড

৪। সোনালী ব্যাংক লিমিটেড

৫। এবি-ব্যাংক

৬। ইসলামী ব্যাংক বাংলাদেশে লিমিটেড

৭। আল আরাফা

৮। ব্যাংক এশিয়া

৯। ব্রাক ব্যাংক

১০। ইউসিবিএল ব্যাংক

১১। ঢাকা ব্যাংক

১২। ডাচ বাংলা ব্যাংক লিমিটেড

১৩। অগ্রণী ব্যাংক

১৪। ইবিএল ব্যাংক

১৫। এক্সিম ব্যাংক

১৬। ফাস্ট সিকিউরিটি ব্যাংক

১৭। বিডিবিএল ব্যাংক

১৮। আইএফআইসি ব্যাংক

১৯। যমুনা ব্যাংক

২০। মার্কেন্টাইল ব্যাংক

২১। সিটি ব্যাংক

২২। আইসিবি ইসলামী ব্যাংক

২৩। মেঘনা ব্যাংক

২৪। হাবিব ব্যাংক

২৫। এইচএসবিসি ব্যাংক

২৬। কমার্সিয়াল ব্যাংক

২৭। ট্রাস্ট ব্যাংক

উপরোক্ত ব্যাংক ছাড়াও বাংলাদেশে আরও সরকারি-বেসরকারি ব্যাংক আছে, সেখানে আপনারা চাইলে আপনাদের টাকা ফিক্সড ডিপোজিট করতে পারেন।

অন্য পোষ্ট পড়ুনঃ সহজ কিস্তিতে লোন নেওয়ার নিয়ম | সহজ কিস্তিতে লোন

বিভিন্ন ব্যাংকের ফিক্সড ডিপোজিটের মেয়াদ এবং ইন্টারেস্ট রেট দেওয়া হলো

বাংলাদেশের বিভিন্ন ব্যাংকগুলো বর্তমানে বিভিন্ন মেয়াদে সর্বনিম্ন ১ শতাংশ থেকে ৬ শতাংশ পর্যন্ত ফিক্সড ডিপোজিটে সুদ প্রদান করছে এবং ব্যাংক গুলো সর্বোচ্চ ৯ শতাংশও সুদও অফার করছে কিছু ব্যাংক। তবে চলুন জেনে নেই বিভিন্ন ব্যাংকের ফিক্সড ডিপোজিটের মেয়াদ এবং ইন্টারেস্ট রেট সম্পর্কে ধারণা নেই।

ব্যাংকের নাম ৩ মাস মেয়াদ (শতাংশ) ৬ মাস মেয়াদ (শতাংশ) ১ বছর মেয়াদ (শতাংশ) ২ বছর মেয়াদ (শতাংশ) ৩ বছর মেয়াদ (শতাংশ)
বেসিক ব্যাংক ৫.০০-৫.৬০ ৫.৭৫ ৬.০০ ৬.০০ ৬.০০
জনতা ব্যাংক ৪.৭৫-৫.৭৫ ৫.২৫-৫.৮৫ ৫.৭০-৬.০০
রুপালি ব্যাংক লিমিটেড ৫.০০-৫.৬০ ৫.০০-৫.৬০ ৫.০০-৫.৬০ ৫.০০-৫.৬০ ৫.০০-৫.৬০
এবি-ব্যাংক ৫.০০-৫.৬০ ৫.০০-৫.৬০ ৫.০০-৫.৭৫ ৫.০০-৫.৬০
ইসলামী ব্যাংক বাংলাদেশে লিমিটেড ৫.৪৪ ৫.৪৫-৫.৪৬ ৫.৪৬ ৫.৪৭ ৪.৬০-৬.২৫
আল আরাফা ৩.২৫-৫.৬০ ৪.০০-৫.৬০ ৪.০০-৫.৬০ ৪.০০-৫.৬০ ৪.০০-৫.৬০
ব্যাংক এশিয়া ২.৫০-৫.৫০ ৪০০-৪.৫০ ৪০০-৪.৫০ ৪০০-৪.৫০ ৪০০-৪.৫০
ইউসিবিএল ব্যাংক ৩.৭৫-৫.৬০ ৩.৭৫-৫.৬০ ৪.০০-৫.৬০ ৪.০০-৫.৬০ ৪.০০-৫.৬০
ঢাকা ব্যাংক ৪.০০-৫.৬ ৪.০০-৫.৬ ৪.০০-৫.৬ ৪.০০-৫.৬ ৬.২১
ডাচ বাংলা ব্যাংক লিমিটেড ২.০০-৫.৬০ ২.৫০-৫.৭০ ৩.০০-৫.৮০ ৩.০০-৫.৮০ ৩.০০-৫.৮০
অগ্রণী ব্যাংক ৫.০০-৫.৬০ ৫.০০-৫.৬০ ৫.০০-৫.৬০
ইবিএল ব্যাংক ২.২৫-৫.৬০ ২.২৫-৫.৬০ ২.২৫-৫.৬০ ৩.০০ ৩.০০
এক্সিম ব্যাংক ৫.৫০-৫.৭৫ ৫.৭৫-৫.৯০ ৫.৯০-৬.০০ ৫.৯০-৬.০০ ৫.৯০-৬.০০

বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট থেকে তথ্য-টি সংগ্রহ করা হয়েছে। আপনারা চাইলে এখানে ক্লিক করে দেখা নিতে পারেন।

অন্য পোষ্ট পড়ুনঃ কারেন্সি সোয়াপ কি? কারেন্সি সোয়াপ কাকে বলে

ফিক্সড ডিপোজিট করা কতটা লাভজনক

যদি আপনি আপনার টাকা ফিক্সড ডিপোজিট করা সিদ্ধান্ত নিয়ে থাকেন তবে আপনার জেনে রাখা উচিত ফিক্সড ডিপোজিট করা আপনার জন্য কতটা লাভজনক। সচারচর ফিক্সড ডিপোজিট থেকে ৫,৬,৭ অথবা সর্বোচ্চ ৯ শতাংশ পর্যন্ত সুদ পাওয়া যায়। 

মনে করেন আপনি যদি ১ লক্ষ টাকার ফিক্সড ডিপোজিট করেছেন আর তাতে বাৎসরিক যদি ৫% সুদ থাকে তাহলে আপনি বছরে ৫ হাজার টাকা বছরে ইন্টারেস্ট/মুনাফা পাবেন। আপনি কি এই ৫ হাজার টাকায় আপনার হাতে পাবেন?

ব্যাপার-টা এমন নয় কারণ এর সাথে ট্যাক্স রয়েছে। যার কারণে ব্যাংক থেকে টাকা কেটে রাখা হবে। আপনি চার হাজার টাকা ইন্টারেস্ট পেতে পারেন। আশা করি আপনি সহজে ব্যাপার-টা বুঝতে পেরেছেন। তাহলে আপনি এখন আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন ফিক্সড ডিপোজিট করা আপনার জন্য কতটা লাভজনক।

ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল

যদি আপনি আপনার টাকা ব্যাংকে ফিক্সড ডিপোজিট করার সিদ্ধান্ত নিয়ে থাকেন তাহলে আপনি এখন হয়তো পরামর্শ চাচ্ছেন ফিক্সড ডিপজিট করার জন্য বাংলাদেশের কোন ব্যাংক ভালো। তবে চলুন কিছুটা ধারণা নেওয়া যাক। 

প্রথমত, আপনি সবসময় চাইবেন যে ব্যাংক বেশী সুদ দিবে সে ব্যাংকে টাকা রাখতে। উপরে আমি বেশ কয়েকটি ব্যাংকে নাম, ফিক্সড ডিপোজিটের মেয়াদ এবং সুদের হার কত শতাংশ সেটার একটি লিস্ট দিয়েছি। আপনি ওখান থেকে দেখে নিয়ে একটি ভালো ধারণা নিতে পারবেন।

আর যদি ফিক্সড ডিপোজিটে বেশী পরিমাণ সুদ এমন ব্যাংক বলতে গেলে ঢাকা ব্যাংক রয়েছে এখানে ৩ মাস, ৬ মাস, ১ বছর, ২ বছর এবং ৩ বছরের জন্য ফিক্সড ডিপোজিট করা যায়। ঢাকা ব্যাংক ভালো পরিমাণ সুদ দেয়। 

এছাড়াও আপনি বাংলাদেশের প্রায় সকল ব্যাংকে ফিক্সড ডিপোজিট করার সুযোগ থাকবে। আপনার টাকা আপনি ভালো ব্যাংকে ফিক্সড ডিপোজিট করবেন এটাই আমাদের কাম্য।

শেষ কথাঃ ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল

ভবিষ্যতে মুনাফা লাভের আশায় মানুষ তার টাকা ব্যাংকে কিংবা পোস্ট অফিসে ফিক্সড ডিপোজিট করে রাখে। ব্যবসায় আপনার মুনাফা লাভ হতেও পারে আবার নাও হতে পারে তাই ঝুকি এড়াতে এবং নিশ্চিত মুনাফা লাভের জন্য আপনি ব্যাংকে ফিক্সড ডিপোজিট করতে পারেন। 

আজকে আমি আপনাদের সাথে ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল এই ব্যাপারে বিস্তারিত আলোচনা করেছি। তাই আপনি এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হয়েছে। তাই এই পোস্টটি আপনার পরিচিতদের জানাতে পারেন। ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)