ইউরোপের কোন দেশের ভিসা সহজে পাওয়া যায়

ইউরোপের কোন দেশের ভিসা সহজে পাওয়া যায় - বাংলাদেশ থেকে অধিকাংশ মানুষ বিদেশ যাওয়ার ক্ষেত্রে ইউরোপ মহাদেশের দেশগুলোকে বেশী প্রাধন্য দিয়ে থাকে। কেননা ইউরোপ মহাদেশের শেনজেন ভুক্ত একটি দেশের ভিসা পেলে ২৭ টি দেশে কোন প্রকার ভিসা ছাড়াই প্রবেশ করা যায়।

ইউরোপের কোন দেশের ভিসা সহজে পাওয়া যায়

সম্মানিত পাঠক, আপনি নিশ্চয়ই ইউরোপের কোন দেশের ভিসা সহজে পাওয়া যায় এই ব্যাপারে জানতে ইচ্ছুক। তাহলে আপনি আজকের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। কেননা আজকের পোস্টটিতে ইউরোপ মহাদেশে কোন দেশের ভিস সহজে পাওয়া যায় এই বিষয়ে আলোচনা করা হবে। তবে চলুন জেনে নেই ইউরোপের কোন দেশের ভিসা সহজে পাওয়া যায় এই সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য। 

(toc) #title=(সুচিপত্র)

ইউরোপের কোন কোন দেশে ভিসা সহজে পাওয়া যায় নিয়ে কিছু কথা

বাংলাদেশ কিংবা বিশ্বের অন্যান্য দেশের অধিকাংশ মানুষ বিদেশ যাওয়ার ক্ষেত্রে ইউরোপ মহাদেশে আসতে চায়, এর প্রধান কারণ হলো ইউরোপ মহাদেশের শেনজেন ভুক্ত একটি দেশের ভিসা পেলে ২৭ টি দেশে কোন ধরনের ভিসা ছাড়াই প্রবেশ করা যায়। 

এছাড়া ইউরোপ মহাদেশের প্রায় সব দেশেই জীবনযাত্রার মান বেশ উন্নত। আবার যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়ার চেয়ে ইউরোপের দেশগুলোতে স্টুডেন্ট ভিসা ও ভিজিট ভিসা প্রাপ্তি যেমন সহজ, তেমনি খরচও অনেক কম। 

তাই ইউরোপের দেশগুলোতে মানুষ বেশী আসতে চায়। তাই আপনারা যারা ইউরোপের কোন দেশের ভিসা সহজে পাওয়া যায় এই ব্যাপারে জানতে চান তারা এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

আরো পড়ুনঃ দক্ষিণ কোরিয়া যাওয়ার নিয়ম

ইউরোপের কোন দেশের ভিসা সহজে পাওয়া যায়

বাংলাদেশের অনেক মানুষ ইউরোপের বিভিন্ন দেশে গিয়ে উন্নত জীবন-যাপন করছে। তাই অনেক বাংলাদেশী ভাই-বোনেরা ইউরোপের কোন দেশের ভিসা সহজে পাওয়া যায় এই বিষয়ে জানতে চায়। এজন্য নিচের অংশটুকু ভালোভাবে পড়ুন। 

বর্তমানে ইউরোপ মহাদেশের অনেকগুলো দেশের ভিসা সহজে পাওয়া যায়। ইউরোপের দেশগুলোর মধ্যে রয়েছে— ফ্রান্স, পর্তুগাল, মাল্টা, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, হাঙ্গেরি, লিথুনিয়া, লাটভিয়া ইত্যাদি। এই পোস্টের নিচের অংশে ইউরোপের দেশগুলো নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করা হলো। 

পর্তুগাল

ইউরোপের দেশগুলোর মধ্য অন্যতম দেশ হচ্ছে পর্তুগাল। পর্তুগালকে অভিবাসীদের বা ভ্রমণকারীদের স্বর্গ বলা যেতে পারে। কেননা ইউরোপের অন্যান্য দেশের তুলনায় দেশটিতে সহজেই নাগরিকত্ব পাওয়া যায়। কাজের জন্য পর্তুগালে ভিসা পেতে খুব সহজ। এছাড়াও ভ্রমণ কিংবা স্টুডেন্ট ভিসা সহজে পাওয়া যাবে। তবে এটা জেনে রাখা জরূরী যে স্টুডেন্ট ভিসা পেতে IELTS স্কোর কমপক্ষে ৬.০০ থাকতে হবে।

আরো পড়ুনঃ বাংলাদেশের জন্য কোন কোন দেশের ভিসা খোলা আছে

মাল্টা

ইউরোপ মহাদেশের অন্যদেশগুলোর তুলনায় মাল্টায় যেতে খরচও বেশ কম লাগে। বর্তমানে বাংলাদেশ বা বিশ্বের অন্যান্য দেশ থেকে প্রচুর শ্রমিক কাজের উদ্দেশ্যে পাড়ি জমায়। ইউরোপের একটি শেনজেনভুক্ত দেশ হলো মাল্টা। 

দেশটিতে কাজের জন্য ভিসা পাওয়া অনেক সহজ। এছাড়া ভ্রমণকারী ও স্টুডেন্ট ভিসাপ্রাপ্তিও বেশ সহজ। ইউরোপের কোন দেশের ভিসা সহজে পাওয়া যায় কথাটি বলতে হলে মাল্টা দেশটির কথা অবশ্যই বলতে হবে। 

ফ্রান্স

ইউরোপ মহাদেশের অর্থনৈতিকভাবে সচল একটি দেশ হলো ফ্রান্স। দেশটিতে টুরিস্ট পাওয়া যায় খুব সহজেই। তবে সেক্ষেত্রে ভিসা পাওয়ার জন্য বেশ কতকগুলো শর্ত পূরণ করতে হবে। তবেই ফ্রান্সের ভিসা পাওয়া যাবে। ফ্রান্সে স্টুডেন্ট ভিসা খুব সহজে পাওয়া যায়। 

ফ্রান্সে কাজের ভিসাটা পাওয়া অনেক কঠিন। কাজের ভিসা পেতে হলে বেশ কয়েকটি ধাপ অতিক্রম করতে হয়। তবে নিয়ম মেনে চেষ্টা করলে অতি দ্রুত কাজের ভিসাটাও পাওয়া যাবে। ইউরোপের কোন দেশের ভিসা সহজে পাওয়া যায় এই সম্পর্কে বলতে হলে ফ্রান্স দেশটি কথা বলতেই হবে।

সুইজারল্যান্ড

ভ্রমণকারীদের প্রাণ কেন্দ্র হলো সুইজারল্যান্ড। প্রকতির অপরুপ সুন্দর দৃশ্য রয়েছে দেশটিতে। বাংলাদেশ সহ পৃথীবির প্রায় সকল দেশের মানুষ ইউরোপ মহাদেশের এই দেশটিতে আসতে চায়। বাংলাদেশ ও ভারত থেকে স্টুডেন্ট ভিসা ও টুরিস্ট ভিসা নিয়ে সুইজারল্যান্ডে যাওয়া যায়। 

আমাদের দেশের অনেক ভ্রমণকারী টুরিস্ট ভিসা নিয়ে সুইজারল্যান্ডে যান। এর প্রধান কারণ হচ্ছে সুইজারল্যান্ড সহজেই টুরিস্ট ভিসা পাওয়া যায়। তবে কাজের ক্ষেত্রে সুইজারল্যান্ডের ভিসা পাওয়াটা বেশ কঠিন। আবার পড়াশোনা জন্য সুইজারল্যান্ডে ভিসা পাওয়া সহজ। সেক্ষেত্রে আপনার অবশ্যই IELTS স্কোর ভালো থাকতে হবে।

আরো পড়ুনঃ সৌদি আরবের ভিসা চেক করার নিয়ম

হাঙ্গেরি

পড়াশোনা করার জন্য বাংলাদেশ ও ভারত থেকে ভিসা নিয়ে অনেক ছাত্র-ছাত্রী উচ্চ শিক্ষার জন্য হাঙ্গেরিতে যায়। ইউরোপের একটি সহজে ভিসা পাওয়ার দেশ হচ্ছে হাঙ্গেরি। এক্ষেত্রে অবশ্যই আপনাকে সকল শর্ত পূরণ করতে হবে। শর্তগুলো বেশ সহজ। 

আপনি চেষ্টা করলে অবশ্যই পারবেন। খুব শ্রীগ্রই হাঙ্গেরিতে যাওয়ার জন্য কাজের ভিসাও চালু করা হবে। তাই ইউরোপে মহাদেশের সহজে ভিসা পেতে হলে হাঙ্গেরি দেশে যেতে পারেন।

নেদারল্যান্ডস

আপনার যদি আইলটিএস স্কোর ভালো হয় তবে আপনি খুব সহজে নেদারল্যান্ডসের ভিসা পেতে পারেন। বর্তমানে পড়াশোনার নেদারল্যান্ডসের স্টুডেন্ট ভিসাও অনেক সহজ। 

একটি পরিসংখ্যানে দেখে গেছে, যেসব শিক্ষার্থী নেদারল্যান্ডসে স্টুডেন্ট ভিসার আবেদন করেছে, তাদের প্রত্যকেই স্টুডেন্ট ভিসা পেয়েছে। তবে স্টুডেন্ট ভিসা পাওয়ার জন্য IELTES স্কোর কমপক্ষে ৬.৫০ থাকতে হবে।

লিথুয়ানিয়া

বর্তমানে বাংলাদেশ সহ পৃথীবির অন্যান্য দেশ থেকে সবচেয়ে বেশি স্টুডেন্ট ভিসায় সুবিধা পাওয়া যায় এই দেশটিতে। লিথুয়ানিয়া দেশটি সুইডেনের বিপরীত পাশে অবস্থিত। এখানকার শিক্ষার হার প্রায় ৯৯ শতাংশ। লিথুয়ানিয়ার স্টুডেন্ট ভিসা সহজে পাওয়া গেলেও কাজের ভিসা পাওয়া বেশ কঠিন। 

লাটভিয়া

বর্তমানে লাটভিয়া দেশটি স্টুডেন্ট ভিসা ও কাজের ভিসা খুব সহজে প্রদান করছে। লাটভিয়া দেশটি বাল্টিক সাগরের পূর্বদিকে অবস্থিত। আপনি যদি দেশটিতে যেতে চান তবে যেতে পারেন। কাজের জন্য কিংবা পড়াশোনার জন্য সহজে ভিসা প্রদান করে থাকে দেশটি। তবে সঠিক নিয়ম মেনে ভিসার আবেদন করলে দ্রুত সময়ের মধ্য ভিসা পাওয়া যাবে।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর

ইউরোপের কোন দেশের ভিসা সহজে পাওয়া যায় এই বিষয়ে আপনার মনে বেশ কয়েকটি প্রশ্ন উঁকি দিতে পারে। তবে চলুন আর সময় নষ্ট না করে জেনে নেই সেই সকল প্রশ্ন ও উত্তরগুলো। 

ক্রোয়েশিয়া কি ইউরোপের দেশ?

ক্রোয়েশিয়া ইউরোপের একটি পাসপোর্টমুক্ত শেনজেনভুক্ত দেশ। শুধু তাই নয়, ইউরোপীয় ইউনিয়নে যোগদানের প্রায় এক দশক পর বলকান রাষ্ট্রটি ২০২৩ সালের শুরু থেকে ইউরোর ব্যবহার শুরু করেছে। 

ইউরোপের কোন দেশের ভিসা সহজে পাওয়া যায়?

বর্তমানে ইউরোপ মহাদেশের বেশ কয়েকটি দেশের ভিসা সহজে পাওয়া যায়। ইউরোপের দেশগুলোর মধ্যে রয়েছে— ফ্রান্স, পর্তুগাল, মাল্টা, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, হাঙ্গেরি, লিথুনিয়া, লাটভিয়া ইত্যাদি। 

শেষ কথা

প্রতিটি দেশে যাওয়ার জন্য পাসপোর্ট ও ভিসার প্রয়োজন। ইউরোপের দেশগুলোতে ও যেতে ভিসা ও পাসপোর্ট এর প্রয়োজন হবে। সম্মানিত পাঠকবৃন্দ, আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে ইউরোপের কোন দেশের ভিসা সহজে পাওয়া যায় এই ব্যাপারে বিস্তারিতভাবে আলোচনা করার চেষ্টা করেছি। আজকের এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)