শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় সম্পর্কে আজকের এই আর্টিকেলের বিস্তারিত আলোচনা করা হবে। শীতের সময় আমাদের ত্বক একটু বেশিই খসখসে থাকে এবং অন্য রকম থাকে। তাই শীতের সময় ত্বকের বিশেষ যত্ন নিতে হয় আজকেরে আর্টিকেলে আমরা শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

সূচিপত্রঃ শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

আপনি যদি জানতে চান শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়ে তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দেরী না করে শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক।

ভূমিকাঃ শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

প্রিয় পাঠক আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় সম্পর্কে জানতে চাই। কারণ শীতের সময় আমাদের ত্বক একটু বেশীই অন্যরকম থাকে এবং খসখস করে। তাই এই সময় আমাদের ত্বকে অন্যান্য সময়ের চাইতে একটু বেশি যত্ন নিতে হয়। কিন্তু কিভাবে যত্ন নিলে ত্বক সুন্দর থাকবে এই বিষয় সম্পর্কে অনেকের জানা থাকে না।

আরো পড়ুনঃ অ্যালোভেরা মুখে দেওয়ার নিয়ম

আজকেরে আর্টিকেলে আমরা শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় সম্পর্কে আলোচনা করব। আপনি কিভাবে ঘরোয়া উপায়ে আপনার ত্বককে সুন্দর করবেন এই বিষয়ে জানতে হলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরি না করে শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক।

শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

শীতের সময় সব থেকে বেশি দেখা যায় আমাদের ত্বক ফেটে যায় অথবা প্রচুর পরিমাণে শুষ্ক থাকে। তাই শীতের সময় অন্যান্য সময়ের চাইতে একটু বেশি যত্ন নেওয়ার প্রয়োজন হয়। আমরা যারা চাকরি করি অথবা পড়াশোনা করি সব সময় বাইরে থাকে তারা ত্বকের যত্ন সবসময় নিতে পারিনা। তাহলে চলুন শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক।

মধু - শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

মধুতে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান এবং রয়েছে এন্টিঅক্সিডেন্ট। এক চামচ মধুর সঙ্গে দুই চামচ মিল্ক পাউডার ও এক চিমটে হলুদ ভাল করে মিশিয়ে নিন এবং এটি মুখে লাগিয়ে নিন এবং 15 থেকে 20 মিনিট রেখে দিন। এতে আপনার ত্বক ভালো থাকবে এবং ত্বকে উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

ঘি - শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

আমরা যা নিজের মধ্যে রয়েছে অনেক পুষ্টি উপাদান যা আমাদের শরীরের মশ্চারাইজিং করতে সাহায্য করে। আপনি যদি নিয়মিত মুখে হাতে পায়ে কি মাখতে পারেন তাহলে আপনার ত্বককে নরম রাখবে।

আপেল সিডার ভিনেগার - শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

আপনি চাইলে আপেল সিডার ভিনেগার দিয়ে ও আপনার শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে পারবেন এর জন্য আপনাকে আধা চামচ আপেল সিডার ভিনেগার, আধা চামচ পানি আধা চামচ মধু গোলাপজল এবং অলিভ অয়েল ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এবং আপনার পুরো শরীরে লাগিয়ে নিতে হবে।

লেবু - শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

আপনি যদি আপনার ত্বকের সৌন্দর্য ধরে রাখতে চান তাহলে আপনি লেবুর সঙ্গে মধু মিশিয়ে তা মুখে লাগাতে পারেন। মুখে লাগানোর কিছুক্ষণ পরে এটি শুকিয়ে গেলে ধুয়ে ফেলতে হবে।

অ্যালোভেরা - শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

আপনি যদি আপনার ত্বকে উজ্জ্বলতা ধরে রাখতে চান তাহলে অ্যালোভেরা থেকে রস বের করে সরাসরি আপনার মুখে লাগিয়ে রাখতে পারেন। এটি শুকিয়ে গেলে ধর প্রয়োজন নেই।

আরো পড়ুনঃ বিবি ক্রিম ব্যবহারের নিয়ম

নিম পাতা - শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

শীতে উজ্জ্বলতা ধরে রাখার জন্য নিম পাতার পাউডার সঙ্গে মধু ও হলুদের গুঁড়া মিশিয়ে তা আপনার মুখে লাগিয়ে রাখতে পারেন।

শীতে শুষ্ক ত্বকের ঘরোয়া উপায়

শীতের সময় আমাদের ত্বক অতিরিক্ত পরিমাণে শুষ্ক থাকে। এখন আমরা শীতে শুষ্ক ত্বকের ঘরোয়া উপায় সম্পর্কে আলোচনা করব। আপনি কি করলে আপনার শুষ্ক ত্বক সুন্দর থাকবে শীতের সময় এই বিষয়ে আমরা বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব আশাকরি বিষয়গুলো আপনাদের উপকার করবে। তাহলে চলুন শীতে শুষ্ক ত্বকের ঘরোয়া উপায় সম্পর্কে জেনে নেই।

অ্যালোভেরা - শীতে শুষ্ক ত্বকের ঘরোয়া উপায়

আপনার ত্বক যদি অতিরিক্ত পরিমাণে শুষ্ক থাকে তাহলে অ্যালোভেরা ব্যবহার করার আর কোনো বিকল্প নেই। অ্যালোভেরা জেল এর সাথে এক চামচ নারিকেলের তেল বা অলিভ ওয়েল ভালোভাবে মিশিয়ে তা মুখে এবং হাতে 15 থেকে 20 মিনিট রেখে দিন এরপর সুন্দর করে ধুয়ে ফেলুন।

পাকা কলা - শীতে শুষ্ক ত্বকের ঘরোয়া উপায়

আপনি যদি আপনার ত্বক শুষ্ক হওয়া থেকে রক্ষা করতে চান তাহলে পাকা কলা কে ভালোভাবে মেখে নিন এবার সেখানে এক চামচ অলিভ অয়েল এর সঙ্গে এক চামচ মাখন মিশিয়ে তা মুখে লাগিয়ে নিন। এরপরে 15 থেকে 20 মিনিট পরে সেগুলো ধুয়ে ফেলুন দেখবেন ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পেয়েছে এবং শুষ্কতা আগের থেকে অনেক কমে গিয়েছে।

জলপাই তেল - শীতে শুষ্ক ত্বকের ঘরোয়া উপায়

অলিভ অয়েল বা জলপাই তেল রয়েছে ভিটামিন এ, ই এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে এবং ত্বককে সতেজ রাখতে সাহায্য করে।

নারিকেল তেল - শীতে শুষ্ক ত্বকের ঘরোয়া উপায়

শীতের সময় আরও একটি বড় সমস্যা হলো ত্বকের বিভিন্ন অংশ ফেটে যাওয়া। আপনি যদি আপনার ত্বকের ফেটে যাওয়া রোধ করতে চান তাহলে নারিকেলের তেল ব্যবহার করতে পারেন। এতে করে আপনার ত্বকের শুষ্কতা কমে যাবে এবং ত্বকের উজ্জ্বলতা আরো বেশি বৃদ্ধি পাবে

শীতে ত্বক উজ্জ্বল রাখতে করণীয়

আমরা আমাদের ত্বককে সুন্দর এবং উজ্জ্বল রাখতে সব সময় চাই। কিন্তু শীতের সময় একটু বেশি শুষ্ক থাকে তাই এ সময় একটু বেশি ত্বকের যত্ন নেওয়ার প্রয়োজন হতে পারে। আপনি জ্যোতিষীদের সময় আপনার ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে চান তাহলে আপনাকে কিছু করণীয় অনুসরণ করতে হবে। আমরা ইতিমধ্যেই ত্বকের যত্নে কি করতে হবে তা নিয়ে অনেকগুলো বিষয় আলোচনা করেছি।

১। আপনি যদি আপনার ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে চান তাহলে ওটসের সঙ্গে টক দই তেঁতুল ও সামান্য হলুদ মিশিয়ে ঘরে তৈরি করতে পারে দুর্দান্ত এক ফেসপ্যাক। এটি আপনার ত্বকের মৃতকোষ দূর করতে সাহায্য করে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।

আরো পড়ুনঃ হেয়ার সিরাম ব্যবহার করার নিয়ম

২। আপনি যদি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে চান তাহলে নারিকেলের তেল ব্যবহার করতে পারেন। কারণ তেল যে শুধু চুলের জন্য উপকারী তা কিন্তু নয়। ত্বক এবং স্বাস্থ্যের জন্য অনেক উপকারী ভূমিকা রাখে। তাই ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য আপনি নারিকেলের তেল ব্যবহার করতে পারেন।

শীতে চুলের যত্ন

শীতের সময় ত্বকের সাথে আমাদের চুলের বিভিন্ন রকম সমস্যা দেখা যায় তাই এ সময় শুধু ত্বকের যত্ন নিলে চলবে না চুলের যত্ন নিতে হবে। এতক্ষণ আমরা শীতের সময় ত্বকের যত্ন নেওয়ার বিভিন্ন রকম উপায়ে সম্পর্কে আলোচনা করেছি। এখন আপনাদের জন্য শীতে চুলের যত্নে কি করবেন এ বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

১। শীতে চুল পড়তে দেখা যায়। চুল পড়া রোধ করতে অ্যালোভেরা জেল অ্যালোভেরা ওয়েল এর সাথে হালকা গরম করে নিন ঠাণ্ডা হয়ে গেলে তাতে ভিটামিন ই ক্যাপসুল ভালোভাবে মিশিয়ে আপনার চুলে লাগাতে পারেন।

২। শীতের দিনে সবথেকে বেশি উপকারী আসে হট অয়েল মাসাজ। নারিকেল তেল অলিভ অয়েল বাদাম তেল যেকোনো চুলে লাগানোর আগে তেল হালকা গরম করে নিন। এরপরে চুলের গোড়ায় ম্যাসাজ করে লাগান। কয়েক মিনিট পর ধুয়ে ফেলুন।

শেষ কথাঃ শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

প্রিয় পাঠক আজকে আমরা শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। এছাড়া শীতে ত্বকের যত্নে আরো অনেকগুলো বিষয় সম্পর্কে আজকে আলোচনা করা হয়েছে। আপনি যদি সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে উক্ত বিষয়গুলো সম্পর্কে ধারণা পেয়েছেন।

পোষ্ট ক্যাটাগরি: