Technical Care BD https://www.technicalcarebd.com/2021/09/vitamin-b-benefits.html

ভিটামিন বি এর কাজ | ভিটামিন বি ১ বি ৬ বি ১২ এর কাজ

ভিটামিন বি এর কাজ | ভিটামিন বি ১ বি ৬ বি ১২ এর কাজ — ভিটামিন বি আমাদের শরীরের জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান। আমাদের শরীরকে সুস্থ সবল রাখতে এটি বিশেষ কাজ করে থাকে। ভিটামিন বি এর উৎস অনেক বড় হয়ে থাকে। ভিটামিন বি এর অভাবে আমাদের শরীরে নানা প্রকার বড় বড় রোগ বাসা বেঁধে থাকে। আমরা আজকে আমাদের আর্টিকেলে ভিটামিন বি এর কাজ সম্পর্কে পুরোপুরি আলোচনা করব।

ভিটামিন বি ১ বি ৬ বি ১২ এর কাজ

আমাদের শরীরের যেসব ভিটামিন ও অন্যান্য উপাদানের দরকার হয়ে থাকে, সেসবের মধ্যে ভিটামিন বি একটি গুরুত্বপূর্ণ উপাদান হয়ে থাকে। ভিটামিন বি ছাড়া আমাদের সুস্থ সবল শরীর কোনোভাবেই আশা করা যাবে না। ভিটামিন বি শরীরের একটি উপাদান নয়। সাধারণত ভিটামিন বি ৮ প্রকারের হয়ে থাকে।

আর তাই ভিটামিন বি একটি উপাদান নয় বলতে গেলে এটি ৮ টি উপাদান আমাদের শরীরে কাজ করে থাকে। এই আটটি উপাদানকে একত্রে মিলিয়ে এটির নাম হয়েছে ভিটামিন বি। এই আটটি উপাদান আমাদের শরীরের জন্য এক বিশেষ গুরুত্বপূর্ণ। আমাদের শরীরে ভিটামিন বি এর আট ধরনের উপাদান পরিমিত মাত্রায় না থাকলে আমরা অসুস্থ হয়ে পড়ি।

আমাদের শরীরকে প্রতিনিয়ত ও সুস্থ রাখতে এই আট প্রকার উপাদান যথেষ্ট কাজ করে থাকে। ভিটামিন বি এর ৮টি প্রকার হলোঃ বি১-থায়ামিন, বি২-রিবোফ্লাভিন, বি৩-নায়াসিন, বি৩-প্যানটোথেনিক, বি৫-বায়োটিন, বি৬-পাইরিডক্সিন, বি৯- ফলেট এবং ভিটামিন বি ১২-কোবালামিন। এরা প্রত্যেকেই সাধারণত ভিটামিন-বি ফ্যামিলির সদস্য হয়ে থাকে।

আমাদের শরীর কিন্তু নিজে নিজেই তার প্রয়োজনীয় মাত্রায় ভিটামিন-বি তৈরি করতে পারে না। ভিটামিন বি শরীরের নানা রকম কাজ করে থাকে তবে বড় একটি কাজ হচ্ছে মেটাবোলিজম যা খাদ্য থেকে দেহে শক্তি উৎপাদন করে থাকে। শরীরের এই প্রক্রিয়াটি ভিটামিন বি দ্বারা সম্পন্ন হয়ে থাকে। আর যদি এটি বন্ধ হয়ে যায় তাহলে আমাদের অবস্থা খুব খারাপ হয়ে যাবে আমরা যাই খাই না কেন কোনো রকম শক্তি আমাদের শরীরে থাকবে না। আমরা সবসময় দুর্বল অনুভব করে থাকবো।

আমরা হয়তো অনেকেই জানি না ভিটামিন বি এই ৮টি প্রকারের কি কি কাজ হয়ে থাকে। তাই আর দেরি না করে চলুন জেনে নেয়া যাক ভিটামিন বি এর আটটি প্রকারের নানা কাজ সম্পর্কে। নিচে এসব আলোচনা করা হলোঃ

ভিটামিন বি১

এখানে রয়েছে যথেষ্ট পরিমাণে থায়ামিন যা আমাদের শরীরে এক বিশেষ শক্তি সঞ্চয়ের জন্য কার্বোহাইড্রেড ব্যবহারের মাধ্যমে সক্ষম করে তোলে। এটি আমাদের শরীরে এক ধরনের গ্লুকোজ বিপাকের জন্য একটি বিশেষ অপরিহার্য উপাদান হয়ে থাকে। তাছাড়াও ভিটামিন বি১ আমাদের শরীরের যেসব গুরুত্বপূর্ণ অঙ্গ রয়েছে যেমন হাট ও মাংসপেশির এসব পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আমাদের শরীরকে প্রতিনিয়ত সুস্থ রাখতে একটি বিশেষ কাজ করে থাকে।

ভিটামিন বি২

আমরা যদি স্বাস্থ্যবান হতে চাই তাহলে আমাদের এই উপাদানটি যথেষ্ট গুরুত্বপূর্ণ হয়ে থাকে। এটি আমাদের শরীরে কার্বোহাইড্রেড, প্রোটিন এবং বিভিন্ন ধরনের ফ্যাট ভেঙ্গে আমাদের শরীরে শক্তিতে রুপান্তর করতে এক বিশেষ ভূমিকা পালন করে থাকে। ভিটামিন বি২ এর উপাদান আমাদের শরীরে গঠন বৃদ্ধিতে যথেষ্ট সাহায্য করে থাকে। তাছাড়াও এটি আমাদের শরীরের প্রয়োজনীয় অক্সিজেন সরবারহ করে আমাদের শরীরে মূখ্য ভূমিকা পালন করে থাকে। এটি আমাদের খাদ্য হজমের জন্য এক বিশেষ সাহায্য করে থাকে। তবে এটি আমাদের ত্বক ভালো রাখতে সাহায্যে করে থাকে। 

ভিটামিন বি৩ 

আমাদের শরীরের যেসব সাধারণ মানের বিপাক প্রক্রিয়ার জন্য যে একধরনের কেমিক্যাল রিঅ্যাকশন হয়ে থাকে তাতে সবচেয়ে বেশি মাত্রায় ভূমিকা রেখে থাকে ভিটামিন বি৩। এটি আমাদের শরীরের একধরণের নার্ভাস সিস্টেম, ত্বকের স্বাস্থ্য ও বিভিন্ন প্রকারের ডাইজেস্টিভ সিস্টেমের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে থাকে। এটি আমাদের ত্বকের যাবতীয় রোগের বিরুদ্ধে কাজ করতে সহায়তা করে থাকে। যদি আমাদের শরীরে এই ভিটামিন বি৩ এর অভাব বোধ হয়ে থাকে তাহলে ত্বকের উপর লালচে ধরণের ঘামাচি ও বিভিন্ন ধরনের পাঁচড়া নামক যাবতীয় রোগ সৃষ্টি হয়ে থাকে। যা আমাদের শরীরে জন্য এক বিশেষ অসুবিধার মধ্যে ভুগতে হয়ে থাকে। 

ভিটামিন বি৫

আপনার শরীরের স্বাভাবিক বৃদ্ধি প্রক্রিয়া এবং অন্যান্য ভিটামিন বি এর নানা প্রকারের মিলিত ভাবে কাজ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে ভিটামিন বি৫। শরীরের জন্য ভিটামিনের নানা রকম বিভিন্ন ধরনের ফাংশন রয়েছে। সে সব বিভিন্ন ফাংশনের মধ্যে খাদ্যকে গ্লুকজে রুপান্তর করা, রক্তে কোলেস্টোরেলকে সিনথিসাইজ করা সহ আপনার যৌণ স্বাস্থ্য ভালো রাখতে এই ভিটামিন বি৫ এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এটি আমাদের শরীরের জন্য এক বিশেষ দরকার হয়ে থাকে। 

ভিটামিন বি৬ | ভিটামিন বি৬ এর কাজ কি

আমাদের শরীরের জন্য ভিটামিন বি এর নানা প্রকারের গুরুত্বের মধ্যে এই প্রকারটির এক বিশেষ গুরুত্ব রয়েছে। আমাদের মস্তিক এবং নার্ভাস সিস্টেমকে কার্য্যকর করতে এক বিশেষ ভূমিকা রাখে ভিটামিন বি৬। আমাদের শররীরে যথেষ্ট পরিমাণ প্রোটিন বৃদ্ধি করে এবং রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়িয়ে তুলতে সাহায্য করে থাকে। আর এই প্রোটিন টি আমাদের শরীরে ফুসফুস থেকে সারা শরীরে অক্সিজেন সরবারহ বৃদ্ধি করে থাকে। তাছাড়াও এই ভিটামিন বি৬ শিশুদের মেধা বিকাশে এক গুরুত্বপূর্ণ কাজ করে থাকে। আর তাই এটি আমাদের শরীরে জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ হয়ে থাকে। 

ভিটামিন বি৭

বিঙ্গানিদের বিভিন্ন ধরনের গবেষণায় ওঠে এসেছে যে, ভিটামিন বি৭ অর্থাৎ বায়োটিন আমাদের শরীরে গ্লুকোজ প্রসেসিংয়ে সাহায্য করে থাকে। যা আমাদের শরীরের জন্য একটি গুরুত্বপূর্ণ কাজ হয়ে থাকে। এই ভিটামিন বি৭ আমাদের বিভিন্ন খাদ্য থেকে ফ্যাট, কার্বোহাইড্রেড, ও প্রোটিনকে মেটাবেলাইজ করে শক্তি উৎপাদনে এক বিশেষ সহয়তা করে থাকে। তবে আমাদের শরীরে এই ভিটামিনটি কার্বোন ডাইঅক্সাইড ট্রান্সফারের ক্ষেত্রে এক বিশেষ ভূমিকা পালন করে থাকে। 

তাছাড়াও এটি আমাদের শরীরের জন্য শক্তি উৎপাদনে ও পুষ্টি বৃদ্ধি করতে, চুল এবং ত্বকের স্বাস্থ্য রক্ষাকরণে ও আমাদের নার্ভাস সিস্টেমকে কার্য্যকর করার ক্ষেত্রে এক বিশেষ ভূমিকা পালন করে থাকে। এমনকি ভিটামিন বি৭ আমাদের মানসিক ভাবে সুস্থ রেখে থাকে। 

ভিটামিন বি৯

ভিটামিন বি এর এই প্রকারটি আমাদের শরীরের জন্য এক বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে থাকে। এটিতে যথেষ্ট পরিমাণ ফলিক অ্যাসিড থাকে। তবে এটি আমরা হয়তো অনেকেই কমবেশি জানি যে, ফলিক অ্যাসিড আমাদের ব্রেনের ফাংশন ঠিক রাখে ও মানসিক স্বাস্থ্য রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ভিটামিন বি১২ | ভিটামিন বি১২ এর উপকারিতা

ভিটামিন বি এর অন্যতম একটি প্রকার হয়ে থাকে ভিটামিন বি১২। বিশেষ করে মানুষের মস্তিষ্কের ও নার্ভাস সিস্টেমের কার্যকারিতা বজায় রাখার জন্য এর ভূমিকা অনস্বীকার্য। এটি আমাদের শরীরে শ্বেত রক্ত কণিকার উৎপাদনে এক বিশেষ সাহায্য করে থাকে। ভিটামিন বি এর এই প্রকার ডিএনএ তৈরিতেও যথেষ্ট ভূমিকা রাখে। শরীরের প্রায় সব ধরনের ক্ষেত্রে ভিটামিন বি১২ প্রয়োজন হয়।

পরিশেষে

ভিটামিন বি সাধারণত আমাদের শরীরের জন্য এক গুপ্ত পূর্ণ উপাদান। এ যেসব প্রকার রয়েছে সবগুলোই আমাদের শরীরের জন্য মুখ্য ভূমিকা পালন করে থাকে। আপনি যদি আপনার শরীরকে সুস্থ সবল রাখতে চান তবে অবশ্যই ভিটামিন বি এর কথা ভুলে গেলে চলবে না।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া