Technical Care BD https://www.technicalcarebd.com/2021/08/bangladesh-army-job-circular-2021.html

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার

সেনাবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার | বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ঃ বাংলাদেশ সেনাবাহিনী নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ প্রকাশিত হয়েছে। ইঞ্জিনিয়ার্স, সিভিল, সিগন্যালস, জেএসি, ইএমই, আরভিএন্ডএফসি কোরে যোগদান দিতে সৈনিক ও বেসামরিক এবং ৩৫তম ডিএসসি, ৫০তম ডিএসসি কোর্স ও ৫৭তম বিএমএ স্পেশাল পদগুলোতে বাংলাদেশের সকল নাগরিকগণ আবেদন করতে পারবে।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

বাংলাদেশ সেনাবাহিনী নিম্ন সংগঠনের নিম্ন লিখিত বেসামরিক স্থায়ী পদে জাতীয় বেতন স্কেলের ভিত্তিতে বিশেষ বাংলাদেশ আর্মি অর্ডারঃ ০২/২১ লোক নিয়োগের জন্যে প্রার্থী নির্বাচনের নিমিত্তে পদের সামনে উল্লেখিত যোগ্যতা সম্পন্ন সংশ্লিষ্ট জেলার বাংলাদশি নাগরিকগণের নিকট বাংলাদেশ সেনাবাহিনীতে আবেদন করার জন্যে আহ্বান করা যাচ্ছে।

 চাকরির ক্যাটাগরি

 সরকারি চাকরি

 জেলা

 সকল জেলা

 চাকরির ধরন

 ডিফেন্স চাকরি

 চাকরি দাতা প্রতিষ্ঠান

 বাংলাদেশ সেনাবাহিনী

 জনবল

 সিভিল ও সৈনিক

 শূণ্যপদ

 ১০৯ টি

 পদের সংখ্য

 ৬২৮ জন

 বয়স

 ১৮-৩০ বছর

 শিক্ষাগত যোগ্যতা

 ৫ম-স্নাতক

 আবেদনের শেষ তারিখ

 ০৯ অক্টোবর, ২০২১

 আবেদনের ঠিকানা

 https://www.army.mil.bd

বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ সার্কুলার প্রকাশিত হয়েছে। ২০২১ সালের ৮৮ তম বিএমএ (BMA) দীর্ঘমেয়াদী কোর্সে আগামী ০৯ অক্টোবর ২০২১ তারিখ পর্যন্ত আবেদন করা যাবে। বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ পদে আবেদন করুন এখানে ক্লিক করে। 

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ সিভিল

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার

বাংলাদেশ সেনাবাহিনীর নিম্ন সংগঠনে জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুসারে ১১ তম হতে ২০ তম গ্রেডের নিম্নে বর্ণিত বেসামরিক স্থায়ী এবং অস্থায়ী পদে নিয়োগের জন্যে যোগ্যতাসম্পন্ন বাংলাদেশি নাগরিকগণেের নিকট থেকে বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে দরখাস্ত করার আহ্বান করা হচ্ছে। বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ কোন পদে কতজন লোক আর কোন কোন জেলাতে নিয়োগ দেওয়া হবে, সকল পদের সংখ্যা সম্পর্কে বিস্তারিত জানার জন্য এখানে ক্লিক করে পিডিএফ ফাইল ডাউনলোড করুন।

উপরাক্ত সকল পদের বিপরীতে নির্ধারিত অ্যাড্রেসে আবেদনপত্র জমা দেয়ার শেষ তারিখ ৩১শে আগস্ট ২০২১ সাল। বিস্তারিত তথ্য ও আবেদনপত্র প্রেরণের ঠিকানাসহ আবেদন ফ্রম জন্যে সেনাবাহিনীর ওয়েবসাইটটি ভিজিট করুন। নিম্ন স্বাক্ষরকারী অর্থাৎ কন্ট্রোলার অব সিভিলিয়ান পার্সোনেল, এজির শাখা, সেনাসদর দপ্তর, PA পরিদপ্তর বরাবর কোনো আবেদনপত্র গ্রহণযোগ্য না। অত্র পরিদপ্তর বরাবর প্রেরিত আবেদনপত্র ডাইরেক্ট বাতিল বলে গন্য করা হবে।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগের সকল কার্যক্রম সেনানিবাস এর সংশ্লিষ্ট দপ্তরের তত্ত্বাবধানে সম্পূর্ণ করা হয় এবং নির্বাচিত প্রার্থীগণের কাছে নিয়োগপত্র সেনানিবাসের সংশ্লিষ্ট দপ্তর থেকে ডাকযোগে প্রদান করা হয়ে থাকে। সেনাবাহিনীতে ভর্তির জন্যে প্রতারক কিংবা দালালের হাত থেকে সর্তক থাকুন কেউ কোনো আর্থিক লেনদেনসহ কোনো প্রকার প্রতারণা করার চেষ্টা করলে তবে তাকে নিকটস্থ আইন প্রয়োগকারী সংস্থার কাছে ধরে দিন। ভুল ঠিকানা, ভুল সনদপত্র অথবা ভুয়া তথ্য প্রদান করার মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনীতে ভর্তির কোনো তথ্য জানা গেলে চাকরি থেকে যেকেনো সময়ে বহিস্কার করণসহ আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২১ যা যা থাকতে হবে

১। বয়সঃ জুলাই ০১ তারিখ হতে ২০২২ সাল তারিখ পর্যন্ত বয়স ১৭ থেকে ২১ বছর হতে হবে (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)
২। উচ্চতাঃ পুরুষের ক্ষেত্রে উচ্চতা হতে হবে ৫ ফুট ৪ ইঞ্চি এবং মহিলার ক্ষেত্রে উচ্চতা হতে হবে ৫ ফুট ২ ইঞ্চি।
৩। ওজনঃ পুরুষের ক্ষেত্রে ওজন ৫৪ কিলোগ্রাম এবং মহিলার ক্ষেত্রে ওজন ৪৭ কিলোগ্রাম হতে হবে।
৪। বুকে মাপঃ পুরুষের ক্ষেত্রে বুকের স্বাভাবিক মাপ ৩০ ইঞ্চি এবং প্রসারণ ৩২ ইঞ্চি, এবং মহিলাদের ক্ষেত্রে বুকের মাপ স্বাভাবিক ২৮ ইঞ্চি এবং প্রসারণ ৩০ ইঞ্চি।
৫। উচ্চতা এবং বয়স অনুযায়ী সশস্ত্রবাহিনীর জন্যে নির্ধারিত স্কেলের বেশি পরিমাণে ওজন হলে আবেদন প্র্যাথী অযোগ্য বলে বিবেচিত হবে।
৬। বৈবাহিক অবস্থাঃ অবিবাহিত এবং বিবাহিত
৭। জাতীয়তাঃ বাংলাদেশী নাগরিক হতে হবে
৮। শিক্ষাগত যোগ্যতাঃ 

আর্মি মেডিকেল কোর পুরুষ এবং মহিলাদের জন্যে। এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তসহকারে বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি ও ইন্টানর্শীপ সম্পন্নকারী। আর্মি ডেন্টাল কোর পুরুষ এবং মহিলাদের জন্যে। এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তসহকারে বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত মেডিকেল কলেজ থেকে বিডিএস ডিগ্রি ও ইন্টানশীপ সম্পন্নকারী।

মনে রাখুনঃ ২০২১ সালের (HSC) A লেভেল পরীক্ষার্থী প্রার্থীগণও আবেদনপত্র জমা দিতে পারবেন। কিন্তু অবশ্যই তাদের এসএসসিতে জিপিএ-৫.০০ বা O লেভেলে ৬টি সাব্জেক্টের মধ্যে ৩টিতে ২ গ্রেড ৩টিতে ৪ গ্রেড/সমমানের ফলাফল থাকতে হবে। তা নাহলে BMA তে যোগদানের আগে ফলাফল প্রকাশিত হতে হবে।

বাংলাদেশ সেনাবাহিনীতে আবেদন করতে প্রার্থীর জন্য অযোগ্যতা

সেনাবাহিনী/বিমান বাহিনী/নৌবাহিনী কিংবা যেকোনো ধরনের সরকারী চাকুরি থেকে বহিষ্কার/অপসারিত/ইচ্ছাকৃতভাবে চাকরি থেকে পদত্যাগ করলে। দ্বৈত নাগরিকত্ব কিংবা বাংলাদেশ ছাড়া অন্য কোনো দেশের স্থায়ীভাবে বসবাস করার অনুমতি থাকলে। আইএসএসবি (ISSB) পরীক্ষায় ২ বার স্ক্রীন্ড আউট কিংবা ২ বার প্রত্যাখ্যাত হলে (১ স্ক্রীন্ড আউট ও আরেকবার প্রত্যাখ্যাত প্রার্থীগণ আবেদন করতে পারবে।

যেকোনো ফৌজদারী অপরাধের জন্যে আদালত থেকে দন্ড প্রাপ্ত। সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমান বাহিনীর আপিল মেডিক্যাল বোর্ড থেকে অযোগ্য গণ্য হলে। দুচোখের দৃষ্টিক্ষীনতা এবং দূরদৃষ্টি ২.৫ ডাই-অপ্টারের বেশি আর বিষমদৃষ্টি ১.০ ডাই-অপ্টারের বেশি হলে সেক্ষেত্রে প্র্যাথী বাতিল বলে গণ্য হবে। চাকরির জন্য আবেদন কারীর বয়স ১৮ বছর হওয়ার আগে ল্যাসিক করা হলে গ্রহণযোগ্য না। ল্যাসিক অপারেশনের তারিখ থেকে চোখ পরীক্ষার তারিখের মাঝে নূন্যতম ৩ মাস সময় পার হতে হবে।

বাংলাদেশ সেনাবাহিনীতে অনলাইনে আবেদনের করার নিয়ম

২৪ জুলাই ২০২১ তারিখ সময় পর্যন্ত শুধু অনলাইনের মাধমে আবেদন সম্পূর্ণ করা যাবে। আবেদনকারী প্রার্থীগণকে এই ওয়েবসাইটে গিয়ে হোম পেজের উপরে ডান সাইটে APPLY NOW অপশনে ক্লিক করে ৮৭ তম BMA দীর্ঘমেয়াদী কোর্সে আবেদন সম্পূর্ণ করতে হবে।

আবেদনকারী প্রার্থীগণ বিকাশ, রকেট, টেলিটক, টি-ক্যাশ, ট্রাস্ট ব্যাঙ্ক ইত্যাদির মাধ্যমে ১ হাজার টাকা (অফেরৎযোগ্য) আবেদন ফি জমা দিতে হবে। আবেদন করার প্রক্রিয়াতেই ওয়েবসাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করেই আবেদন ফি জমা দেয়া যায় আর তাৎক্ষণিকভাবে প্রাথমিক সাক্ষাৎকারের কলআপ লেটার পাওয়া যায়। অনলাইনে আবেদন করার সময় যেকোনো প্রকার অসুবিধা হলে ওয়েবসাইটে উল্লেখ করা কাস্টোমার সাপোর্ট ০১৭১৩১৬১৯৭৯ এই নাম্বারে কল করে সরাসরি কথা বলুন।

বাংলাদেশ সেনাবাহিনীতে নির্বাচন পদ্ধতি

স্বাস্থ্য এবং মৌখিক পরীক্ষা প্রাথমিক নির্বাচনী পরীক্ষা বিভিন্ন সেনানিবাসে অনুষ্ঠিত হবে। কোনো প্রার্থী পরীক্ষার দিন উপস্থিত হতে না পারলে হলে বর্ণিত সময়ের মধ্যে যেকোনাে দিন উপস্থিত হয়ে উক্ত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। তবে হা পরীক্ষার তারিখ পরিবর্তনের বিষয়টি আগেই সরাসরি নিজ নিজ পরীক্ষা কেন্দ্রগুলোতে জানিয়ে দিতে হবে।

প্রাথমিক নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণদের বাংলা, ইংরেজি ও সাধারণ গণিত আর সাধারণ জ্ঞান বিষয়গুলোতে সাক্ষাৎকারপত্রে উল্লেখিত স্থানে লিখিত পরীক্ষায় স্ব-স্ব শরীরে অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষার ফলাফল তাদের ওয়েবসাইটে প্রকাশিত হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ যোগ্য প্রার্থীদেরকে ঢাকা সেনানিবাসে অবস্থিত (ISSB) আইএসএসবিের  নিকট পরীক্ষা অথবা সাক্ষাৎকারের জন্যে নির্ধারিত তারিখের মধ্যে উপস্থিত হতে হবে। পরীক্ষা অথবা সাক্ষাৎকারের তারিখ (ISSB) আইএসএসবিের ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশিত হয়। এই পরীক্ষাটি ৪ দিনে সম্পন্ন হবে এবং যাবতীয় ব্যয় বাংলাদেশ সরকার নিজে বহন করবে।

আইএসএসবি (ISSB) পরীক্ষা চলাকালীন প্রার্থীগনের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষাতে অংশগ্রহণ নিতে হবে। চূড়ান্ত নির্বাচন ও যোগদান নির্দেশিকা প্রদান, স্বাস্থ্য পরীক্ষায় চূড়ান্ত যোগ্যতা অর্জন করার সাপেক্ষে প্রার্থীদেরকে সেনাসদর, এজি’র শাখা কর্তৃক চূড়ান্তভাবে নির্বাচিত ঘোষণা ও পরবর্তীতে চাকুরিতে যোগদান নির্দেশিকা দেয়া হবে। যারা ক্যাডেট তারা একাডেমিতে ৩ বছরের জন্য প্রশিক্ষণ গ্রহণ করবে। ৪র্থ বছর বিএমএ এবং এমআইএসটি’তে অবস্থান করে অফিসার হিসাবে স্নাতক/ইঞ্জিনিয়ার ডিগ্রী সমূহ সম্পূর্ণ করবেন।

বাংলাদেশ সরকার কর্তৃক নির্ধারিত অন্য সকল সুবিধা সমুহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী অফিসার ক্যাডেটগণ বেতন এবং ভাতা প্রাপ্ত হবেন। কমিশন প্রাপ্তির পর লেফটেন্যান্টের বেতন ভাতা এবং অন্যান্য আনুষঙ্গিক সুবিধা সমুহ পাবেন। বিদেশে দিয়ে প্রশিক্ষণ দেয়ার সুযোগ। প্রশিক্ষণের বিভিন্ন সময়ে ও কমিশন প্রান্তির পরে মেধাবী ক্যাডেটগণ এবং অফিসারদের প্রশিক্ষণের জন্যে বিদেশে যাওয়ার সুযোগ।

ব্যাক্তিগত যোগ্যতা অনুযায়ী স্নাতকোত্তর, এমফিল এবং পিএইচডি ডিগ্রী অর্জন করার সুবিধা। বাসস্থান নিরাপদ এবং মনোরম পরিবেশে মানসম্পন্ন সু-সজ্জিত বাসস্থান প্রাপ্তির সুযোগ। চিকিৎসা সামরিক হাসপাতাল গুলোতে উন্নতমানের চিকিৎসা সুবিধা এবং দূরারোগ্য ব্যাধিতে উন্নত চিকিৎসার দরকার হলে বিধি মোতাবেক নগদ টাকা প্রদানসহ বিদেশে চিকিৎসার জন্য পাঠানোর ব্যবস্থা।

সামরিক মৌলিক প্রশিক্ষণের দরকারে প্রার্থীদেরকে BMA’তে যোগদানের আগে সাঁতার শেখার জন্যে উপদেশ দেয়া হলো। ক্যাডেট কলেজ ও বিএনসিসি এবং এমসিএসকে-এর ক্যাডেটদের স্ব-স্ব কলেজ রেজিমেন্টের মাধ্যমে আবেদন সম্পূর্ণ করতে হবে। বিজ্ঞপ্তির যেকোনো অংশ পরিবর্তনের ক্ষমতা বাংলাদেশ সেনাবাহিনী সংরক্ষণ করে। চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের যোগদান পত্র প্রদান এবং বাতিল করার  ক্ষমতা বাংলাদেশ সেনাবাহিনী সংরক্ষণ করে। আবেদনের শেষ তারিখ হচ্ছে ০৯ অক্টোবর ২০২১ সাল।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া