গুগলে চাকরির মাসিক বেতন কত টাকা

হাসিবুর
লিখেছেন -

গুগল তাদের প্রতিষ্ঠানের অফিসার এবং কর্মীদের মাসিক বেতন দেয়ার জন্য একটা লিস্ট আপডেট করে থাকে। গুগল প্রতিষ্ঠানের কর্মী এবং অফিসাররা বিশ্বের অনন্যা প্রতিষ্ঠানের চেয়ে সবথেকে বেশি বেতন পেয়ে থাকেন। তো চলুন এক নজরে দেখে নেই, গুগল প্রতিষ্ঠানে অফিসার এবং কর্মীদের সর্বোচ্চ বেতন কত এবং সেসকল পদগুলো কি কি এবং তার সংক্ষিপ্ত বিবরণী।

গুগলে চাকরির বেতন পদের উপর নির্ভর করে ভিন্ন হতে পারে। তবে সাধারণভাবে, গুগলে সফটওয়্যার ইঞ্জিনিয়ার বা ডেভেলপারদের মাসিক বেতন প্রায় ৩,০০,০০০ টাকা থেকে শুরু হয়। সিনিয়র পদের ক্ষেত্রে এই বেতন আরও অনেক বেশি হতে পারে।

গুগলে চাকরির মাসিক বেতন কত টাকা
ছবিঃ গুগল অফিস

(toc) #title=(সুচিপত্র)

গুগলে চাকরির বেতন কত

গুগলে চাকরির বেতন বিশ্বব্যাপী প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম আকর্ষণীয়। প্রতিষ্ঠানটি বিভিন্ন পদ ও অভিজ্ঞতার ভিত্তিতে প্রতিযোগিতামূলক বেতন প্রদান করে। গুগলে সাধারণত ইঞ্জিনিয়ারিং, ডেভেলপমেন্ট, প্রোডাক্ট ম্যানেজমেন্ট, এবং ডিজাইন পদের জন্য উচ্চ বেতনের সুযোগ থাকে। কর্মীদের সুবিধা যেমন স্টক অপশন, বোনাস, স্বাস্থ্য সুবিধা, এবং অন্যান্য কর্মসংস্থান সাপোর্ট বেতনের বাইরেও রয়েছে। সুতরাং, গুগলে কাজ করা শুধুমাত্র প্রযুক্তি দুনিয়ায় উচ্চ মানের অভিজ্ঞতা অর্জনের নয়, বরং আর্থিকভাবে লাভবান হওয়ার একটি বড় সুযোগ।

১. ইঞ্জিনিয়ারিং ডিরেক্টর

গুগলে ইঞ্জিনিয়ার ডিরেক্টরের বাৎসরিক বেতন ২ লাখ ৮৩ হাজার ৫৯১ ডলার। বাংলাদেশি টাকায় কনভার্ট করলে তা প্রায় ২ কোটি ৪০ লক্ষ টাকা। একজন ইঞ্জিনিয়ার ডিরেক্টর প্রতিষ্ঠানের প্রকৌশলের সবদিকে দেখাশোনা করে থাকে। গুগল তাদের বিভিন্ন সেক্টর যেমনঃ গেমিং, সিকিউরিটি, মার্কেটিং রিসার্চ ইত্যাদি অনেক সেক্টরে এই ইঞ্জিনিয়ারিং ডিরেক্টর নিয়োগ করে থাকে। এই পদের জন্যে প্রয়োজন অত্যন্ত ১০ বছরের অভিজ্ঞতা। তাছাড়াও কোম্পানির সিনিয়র এবং দক্ষরাই এই পদে চাকরি করার অভিজ্ঞতা রাখেন বা এই পদে চাকরি করে থাকেন।

২. গ্রুপ প্রোডাক্ট ম্যানেজার

গুগলে গ্রুপ প্রোডাক্ট ম্যানেজারের বাৎসরিক বেতন ৳ ৮১,৮৬৬,৪৯০ টাকা। গ্রুপ প্রোডাক্ট ম্যানেজার গুগল প্রতিষ্ঠানের সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার, সেলিং, মার্কেটিং ব্যবস্থাপনা বিভাগের সাথে যোগাযোগ রাখেন।

৩. ডিরেক্টর বা পরিচালক

পরিচালক বা ডিরেক্টরের বাৎসরিক বেতন ১ লাখ ৮২ হাজার ডলার থেকে ৩ লাখ ৭৫ হাজার ডলার। যা বাংলাদেশি টাকায় কনভার্ট করলে প্রায় ২ কোটি ১৬ লাখ ২১ হাজার ১৯০ টাকা এবং ৪ কোটি ৪৫ লাখ ৪৮ হাজার ৯৫০ টাকা। যেকোন বিভাগের একজন ডিরেক্টর দলের নেতৃত্ব দিয়ে থাকে এবং সবাইকে একটি সাধারণ লক্ষ্যের উপরে দৃষ্টি নিবদ্ধ রাখতে সাহায্য সহযোগিতা করে।

৪. সিনিয়র স্টাফ সফটওয়্যার ইঞ্জিনিয়ার

সিনিয়র স্টাফ সফটওয়্যার ইঞ্জিনিয়ারের বাৎসরিক বেতন ১ লাখ ৯২ হাজার ডলার থেকে শুরু করে ২ লাখ ৬০ হাজার ডলার। যা বাংলাদেশি টাকায় প্রায় ২,২৮,০৯,০৬২ বাংলাদেশী টাকা এবং ৩১,০৮,৭১,৯০১ টাকা। সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ারগণ গুগলে সবথেকে বেশি বেতন পায়। এদের কাজ হচ্ছে গুগলের সফটওয়ার সংক্রান্ত যেকোনো ধরনের উন্নতি, সেটআপ, বিশ্ব মার্কেটে কম্বাইন করা ইত্যাদি।

৫. মার্কেটিং ডিরেক্টর

গুগলে মার্কেটিং ডিরেক্টরের বাৎসরিক বেতন ২ লক্ষ ৩৪ হাজার ৭৪১ ডলার। যা বাংলাদেশি টাকায় প্রায় ১ কোটি ৯৯ লক্ষ টাকা। এই জাতীয় পদের ব্যক্তিকে অ্যাড, কনফারেন্স প্রেজেন্টেশন এবং এই সংক্রান্ত অন্যান্য বিষয়গুলো দেখাশুনা করতে হয়। মার্কেটিং বিভাগ হচ্ছে গুগলের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্লাটফর্ম।

৬. সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার ম্যানেজার

সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার ম্যানেজারে বাৎসরিক বেতন হচ্ছে ২ লক্ষ ৫ হাজার ২৯০ ডলার। বাংলাদেশি টাকা প্রায় ১ কোটি ৭৪ লক্ষ টাকা। গুগলের এই পদের চাহিদা খুব বেশি। গুগলের সকল কোডাররা এটার অধীনে কাজ করে থাকে। বিভিন্ন দেশের কোডারগণ এই চাকরীতে সব সময়ই জয়েন করছে।

গুগল সফটওয়্যার ইঞ্জিনিয়ারের মাসিক বেতন কত সম্পর্কে জানেন কি? যদি না জেনে থাকেন তবে আমাদের লেখা এই পোষ্টটি পরতে পারেন।

৭. সিনিয়র প্রোডাক্ট ম্যানেজার

সিনিয়র প্রোডাক্ট ম্যানেজারের বাৎসরিক বেতন হচ্ছে ২ লক্ষ ১ হাজার ৬০০ ডলার। যা বাংলাদেশি টাকায় প্রায় ১ কোটি ৭০ লক্ষ টাকা। গুগলের এই পদের প্রধান কাজ হচ্ছে গুগলের প্রোডাক্ট ইম্প্রুভমেন্ট, প্রোডাক্ট সেলিং এই জাতীয় কাজগুলো দেখাশুনা করা।

৮. সিনিয়র টেকনিক্যাল প্রোগ্রাম ম্যানেজার

সিনিয়র টেকনিক্যাল প্রোগ্রাম ম্যানেজারের বাৎসরিক বেতন ১ লক্ষ ৭৪ হাজার ৫০০ ডলার। গুগল প্রতিষ্ঠানের প্রযুক্তিগত প্রোগ্রাম পরিচালকদের তাদের সম্পূর্ণ জীবন চক্রের মাধ্যমে প্রকল্পগুলো সূচনা করার দায়িত্ব দেওয়া হয়। যার মাঝে আছে প্রকল্পের সময়সূচি পরিচালনা করা, জড়িত কোনো ঝুঁকি চিহ্নিত করতে এবং দলগুলোর মধ্যে প্রকল্পের লক্ষ্যগুলো যোগাযোগ করাই এই সিনিয়র টেকনিক্যাল প্রোগ্রাম ম্যানেজারদের অর্থাৎ এই কর্মকর্তাদের কাজ।

৯. স্টাফ সফটওয়্যার ইঞ্জিনিয়ার

স্টাফ সফটওয়্যার ইঞ্জিনিয়ারের বাৎসরিক বেতন ২ লাখ ৯২৩ ডলার। যা বাংলাদেশি টাকায় প্রায় ১ কোটি ৮৯ লক্ষ টাকা। জটিল ধরনের সমস্যাগুলোকে সমাধান করার জন্য প্রয়োজন হয় এই পদের ব্যক্তিকে। স্টাফ সফটওয়্যার ইঞ্জিনিয়াররা গুগলের বিশ্ব বাণিজ্য দেখাশুনা করে থাকেন।

১০. সিনিয়র রিসার্স সাইন্টিস্ট

গুগলে সিনিয়র রিসার্স সাইন্টিস্টের বাৎসরিক বেতন ১ লক্ষ ৭২ হাজার ডলার। গুগলের গবেষণা বিজ্ঞানীরা মেশিন লার্নিং ও কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কিত প্রকল্পগুলো গ্রহণ করেন, গুগলের একটি কাজের লিস্ট অনুসারে তারা গুগলের সফ্টওয়্যার ও পরিষেবাদি গুলোকে আরোবেশি চৌকস করে তোলে।

১১. সিনিয়র স্টাফ ডিজাইনার

গুগলে সিনিয়র স্টাফ ডিজাইনারদের বাৎসরিক বেতন ২ লক্ষ ৯২৩ ডলার। বাংলাদেশি টাকাতে প্রায় ১ কোটি ৬২ লাখ টাকা। গুগল এর টেকনিক্যাল সাইডের ডিজাইনের বিষয়সমূহ দেখাশুনা সহ এর যেকোনো ধরনের উন্নতি করে থাকেন।

১২. ইঞ্জিনিয়ার ম্যানেজার

গুগলে ইঞ্জিনিয়ার ম্যানেজারের বাৎসরিক বেতন হচ্ছে ১ লক্ষ ৯২ হাজার ডলার। যা বাংলাদেশি টাকাতে প্রায় ১ কোটি ৫৬ লাখ টাকা। ইঞ্জিনিয়াররা ম্যানেজাররা এমন ফাউন্ডেশন তৈরি করে যা গুগলের সবথেকে গুরুত্বপূর্ণ প্রোডাক্টগুলোকে সমর্থন করে। একজন ইঞ্জিনিয়ারিং ম্যানেজার নতুন প্রোডাক্ট ডেভেলপ, পরীক্ষা এবং বিদ্যমানগুলো উন্নত করতে ইঞ্জিনিয়ারদের তত্ত্বাবধানের দায়িত্বে থাকেন।

১৩. প্রোডাক্ট ম্যানেজার

গুগলের প্রোডাক্ট ম্যানেজারের বাৎসরিক বেতন সর্বনিম্ন ১ লাখ ৫৯ হাজার ডলার এবং সর্বোচ্চ ২ লাখ ৪৫ হাজার ডলার। বাংলাদেশি টাকায় কনভার্ট করলে তা হয় ১,৮৮,৮৮,৭৫৪ টাকা এবং ২,৯৫,৮০,৫০২ টাকা। প্রোডাক্ট ম্যানেজার পদের ব্যক্তি কোম্পানির প্রোডাক্ট গুলোর সঙ্গে সম্পর্কিত বিভিন্ন প্রকল্পের দেখাশুনা করা এবং প্রত্যেককে একই পেজে জড়িত রাখা।

১৪. স্টাফ ইউজার এক্সপেরিয়েন্স ডিজাইনার

স্টাফ ইউজার এক্সপেরিইয়েন্স ডিজাইনারের বাৎসরিক বেতন সর্বনিম্ন ২ লাখ ২৮ হাজার ডলার এবং সর্বোচ্চ ৩ লক্ষ ৫৫ হাজার ডলার। বাংলাদেশি টাকা দিয়ে কনভার্ট করলে ২,৭০,৮৫,৭৬১ এবং ৪,২১,৭৩,০০৬ তাকা। কোনো প্রোডাক্টের পিছনে ইউজারের অভিজ্ঞতা ডিজাইন করা হচ্ছে যেকোনো প্রযুক্তি সংস্থার অন্যতম গুরুত্বপূর্ণ কাজ। যার ফলে গুগল দুর্দান্ত ডিজাইনারদের জন্যে শীর্ষ ডলার দেয়ার জন্য ইচ্ছুক। ইউজারের অভিজ্ঞতা ডিজাইনাররা মূলত গুগলের পণ্যগুলোকে দেখতে সুন্দর এবং সহজেই ইউজার ফ্রেন্ডলি নিশ্চিত করার দায়িত্ব দেওয়া হয়েছে।

কুইজ খেলে মোবাইল জিততে চান তবে এই লেখাটি পড়তে পারেন।

১৫. ডিরেক্টর অব সেলস স্ট্রাটেজি

বিক্রয় কৌশল ডিরেক্টরের বাৎসরিক বেতন হচ্ছে ১ লক্ষ ৮৭ হাজার ডলার। যা বাংলাদেশি টাকায় কনভার্ট করলে হয় ২,২২,১৫,০৭৬। গুগল প্রতিষ্ঠানের বিজ্ঞাপন ব্যবসায় তার ব্যবসায়ের মূল ভিত্তিসহ গ্রাহকদের কাছে বিক্রয়ের সর্বোত্তম উপায়গুলো অনুসন্ধান করার দায়িত্ব পান এই বিক্রয় কৌশল ডিরেক্টর পদের লোক।

গুগলের সকল পদের কর্মচারীদের বেতন সম্পর্কে জানতে এই ওয়েবসাইটি অনুসরন করতে পারেন।  আশা করছি সকল তথ্য জানতে পারবেন।

গুগলে সর্বোচ্চ বেতন কত?

গুগল তাদের প্রতিষ্ঠানের কর্মীদের মাসিক বেতন দেওয়ার জন্য একটা লিস্ট পাবলিশ করে থাকে। এবং তাদের কর্মীরাই বিশ্বের সবচেয়ে বেশি বেতন পেয়ে থাকে। এবার দেখে নেওয়া যাক গুগলের সর্বোচ্চ বেতন দেওয়া পদ কোনগুলো;

  • ইঞ্জিনিয়ারিং ডিরেক্টরঃ বেতন ২ কোটি ৪০ লাখ
  • গ্রুপ প্রোডাক্ট ম্যানেজারঃ বেতন ২ কোটি ১৫ লাখ
  • ডিরেক্টর বা পরিচালকঃ বেতন ২ কোটি ১৬ লাখ
  • সিনিয়র স্টাফ সফটওয়্যার ইঞ্জিনিয়ারঃ ২ কোটি ৫ লাখ
  • মার্কেটিং ডিরেক্টরঃ ১ কোটি ৯৯ লাখ
  • সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার ম্যানেজারঃ ১ কোটি ৭৪ লাখ
  • সিনিয়র প্রোডাক্ট ম্যানেজারঃ ১ কোটি ৭০ লাখ
  • স্টাফ সফটওয়্যার ইঞ্জিনিয়ারঃ ১ কোটি ৮৯ লাখ
  • সিনিয়র স্টাফ ডিজাইনারঃ ১ কোটি ৬২ লাখ
  • সিনিয়র কারিগরি প্রোগ্রামারঃ ১ কোটি ৫৬ লাখ

উপসংহার

গুগলে চাকরির বেতন মূলত কর্মীর অভিজ্ঞতা, কাজের ধরণ ও অবস্থানভেদে পরিবর্তিত হয়। সাধারণভাবে, গুগলের বেতন প্যাকেজ অত্যন্ত প্রতিযোগিতামূলক এবং শিল্পের শীর্ষ পর্যায়ে থাকে। ইঞ্জিনিয়ার, ডেভেলপার এবং ম্যানেজমেন্ট পজিশনের জন্য উচ্চ বেতন দেওয়া হয়, সাথে স্টক অপশন ও বোনাস সুবিধা থাকে।

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. explore more
Ok, Go it!