Technical Care BD https://www.technicalcarebd.com/2021/07/The-reason-the-computer-shuts-down.html

কম্পিউটার চালু হয়ে নিজেই বন্ধ হয়ে যায়? ঠিক করার নিয়ম

কম্পিউটার চালু হয়ে বন্ধ হয়ে যায়? ঠিক করার নিয়ম — যদি কম্পিউটার চালু হয়ে আবার নিজে নিজেই বন্ধ হয়ে যায় তাহলে বুঝতে হবে আপনার কম্পিউটারের হার্ডওয়্যার জনিত সমস্যা আছে। তারমধ্যে উল্লেখযোগ্য একটিমাত্র সমস্যাই হতে পারে যেটার সমাধান আপনি সম্পূর্ণ নিজেই করতে পারবেন। কম্পিউটারে বেশিরভাগ সময় এই সমস্যা প্রসেসরের অতিরিক্ত হিটিং ও অতিরিক্ত গরম আবহাওয়ার সময়ে হয়ে থাকে। সুতরাং আপনি নিম্নের নিয়মে পরীক্ষা করে কম্পিউটার চালু হয়ে আবার নিজেই বন্ধ হয়ে যাওয়ার সমস্যা সেটা ঠিক করে নিতে পারবেন।

কম্পিউটার চালু হয়ে বন্ধ হয়ে যায়

কম্পিউটার বন্ধ হওয়ার কারণ | কম্পিউটার অটোমেটিক বন্ধ হওয়ার কারণ

সাধারণত কম্পিউটারে প্রসেসরের কুলিং ফ্যানের সমস্যা জনিত কারণে অতিরিক্ত হিটিং হয়ে কম্পিউটার চালু হয়ে যাওয়ার কয়েক মিনিট পর আবার নিজে নিজেই বন্ধ হয়ে যায়। সেক্ষেত্রে আপনাকে যা যা করনীয় তা নিচে উল্লেখ করা হলোঃ

১। মাদারবোর্ডে প্রসেসরের কুলিং ফ্যানটি শক্তভাবে বসানো হয়েছে কি-না তা দেখে নিতে হবে। যদি  কুলিং ফ্যানে কোনো লুজ থেকে থাকে অথবা প্রসেসর থেকে একটু ছেড়ে যায় তাহলে ঠিকমতো প্রসেসর ঠান্ডা হবেনা, যার কারণে ডেক্সটপ কম্পিউটার কিছুক্ষণ চলার পরে অতিরিক্ত গরম হয়ে অটোমেটিক ভাবে বন্ধ হয়ে যায়।

আরও পড়ুনঃ কম্পিউটার এর সুবিধা ও অসুবিধা

২। কম্পিউটারের প্রসেসর এবং কুলিং ফ্যানের মধ্যে থাকা থার্মাল পেস্ট ক্ষয় হয়েছে কি-না সেটা দেখতে হবে। প্রয়োজন হলে নতুন করে কুলিং পেস্ট প্রসেসরের উপরে লাগিয়ে কুলিং ফ্যানকে বসাতে হবে। ৫০ থেকে ১০০ টাকার মাঝে কুলিং পেস্ট কম্পিউটার এর দোকানে পাওয়া যায়।

৩। কম্পিউটারে কুলিং ফ্যান ঠিকঠাক ঘুরছে কিনা সেটা দেখতে হবে। ফ্যানের মধ্যে জমে থাকা ধুলাবালি ভালোভাবে পরিস্কার করে নিতে হবে, কম্পিউটারে জমে থাকা ধুলাবালি পরিস্কার করার জন্য এয়ার ব্লোয়ার বাতাস করা মেশিনকে ব্যবহার করতে হবে। আর যদি কুলিং ফ্যান এর গতি হ্রাস যায় অথবা কুলিং ফ্যান চলতে চলতে হঠাৎ করে আটকে যায় তাহলে অবশ্যই সেই কুলিং ফ্যানকে চেঞ্জ করতে হবে। বাজারে ২০০ টাকা থেকে ৭০০ টাকার মাঝে ভালোমানের কুলিং ফ্যান পাওয়া যায়।

কম্পিউটার ওভার হিটিং সমস্যার লক্ষণ

  1. কম্পিউটার ওপেন হয়ে যাওয়ার কিছুক্ষণ পরেই আবার কম্পিউটার হঠাৎ বন্ধ হয়ে যাবে।
  2. কম্পিউটার বন্ধ হয়ে গেলে সঙ্গে সঙ্গে চালু হবেনা, একটু ঠান্ডা হয়ে গেলেই কম্পিউটার চালু হবে।
  3. কম্পিউটারে কুলিং ফ্যান লুজ হয়ে যেতে পারে সেটা হাত দিয়ে দেখতে হবে।
  4. প্রসেসরে কুলিং পেস্ট আছে কি-না সেটা ফ্যান খুলে দেখতে হবে।
  5. ঘরের তাপমাত্রা ৩৫ ডিগ্রির বেশি হলে কম্পিউটার অটোমেটিক বন্ধ হয়ে যায়।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া