Technical Care BD https://www.technicalcarebd.com/2020/03/ssd-vs-hdd.html

এসএসডি(SSD) VS এইচডিডি(HDD) পার্থক্য আপনি কোনটি কিনবেন

আপনারা যারা কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করেছেন তারা অবশ্যই এসএসডি (SSD)এবং এইচডিডি (HDD) এর নাম শুনেছেন। আপনারা কম্পিউটার বা ল্যাপটপ কিনতে গিয়ে এই সম্পর্কে দেখেছেন বা এটি সম্পর্কে ম্যাগাজিন পড়েছেন। SSD এসএসডি এর পূর্ণরূপ হচ্ছে Solid State Drives। তো আজ আমরা আজ আপনাকে দেখাবো এসএসডি (SSD) এবং এইচডিডি (HDD) এর মধ্যে পার্থক্য কি কি এবং কোনটি কত ভালো।
এসএসডি(SSD) VS এইচডিডি(HDD) পার্থক্য আপনি কোনটি কিনবেন
আমাদের এই পোস্ট এ আপনারা জানতে পারবেন যে আপনার প্রয়োজনে সবচেয়ে ভালো কোনটি। এই পোস্ট পরার পর আপনাকে কোনটি কিনতে হবে এসএসডি (SSD) নাকি এইচডিডি (HDD) সেই বিষয় এ সহায়তা করবে আপনাকে। আমরা এখন এসএসডি (SSD) স্টেট ড্রাইভ এবং এইচডিডি (HDD) হার্ড ড্রাইভ এর উপকারিতা এবং তদারকি করব। চলুন তাহলে পার্থক্য গুলো দেখে নিয়া যাক;

আপনি যদি কম্পিউটার ডেক্সটপ ব্যবহার করে থাকেন তাহলে তাহলে অবশ্যই হার্ড ডিস্ক ড্রাইভ এর কথা শুনেছেন। হার্ড ডিস্ক ড্রাইভ (HDD) হচ্ছে একটি স্টোরেজ ডিভাইস। এই ডিভাইস টি আমরা প্রায় কয়েক বছর ধরে ব্যবহার করে থাকছি। এই ডিভাইস টি এক ধরনের মেকানিক্যাল ডিভাইস। এই মেকানিক্যাল ডিভাইস এর মাধ্যমে এক ধরনের মুভিং পার্ট থাকে। আর হার্ড ডিস্ক ড্রাইভ এর মাঝে মাথা গুলা অনেক দূত তার সাথে ঘুরতে থাকে।

কিন্ত সলিড স্টেট ড্রাইভ এসএসডি (SSD) তে কোন রকম ডিস্ক ব্যবহার করা হয় না। আর এটি দেখতে অনেক ছোট দেখতে। এই এসএসডি সলিট টেস্ট ড্রাইভ এ ফ্লাশ মেমোরি ব্যবহার করে ডাটা রাখা হয়ে থাকে। এসএসডি এর ডাটা সংরক্ষন পদ্ধতি এইচডিডি হারা ডিস্ক ড্রাইভ থেকে সম্পূর্ণ অন্য রকম ভাবে ডাটা রাখা হয়ে থাকে। হার্ড ডিস্ক ড্রাইভ এ চুম্বকীয় ধাতব চাকতির মতো থাকে আর সেখান এ নানা রকম ডাটা সংরক্ষন করা হয়।

আর যখন কোন ডাটা রিড করা হয় তখন চুম্বকিয় চাকতি সামনে পিছনে নড়া চড়া করে থাকে। আর এর ফলে হার্ড ডিস্ক ড্রাইভ (HDD) অনেক সময় হঠাৎ করে অকেজো হয়ে যায় বা নষ্ট হয়ে যায়। যার ফলে আপনার সকল প্রয়োজনীয় ডাটা ডিলিট হয়ে যায়। হার্ড ডিস্ক ড্রাইভ প্রায় ফেল হয়ে যায়। যার কারনে এটি একটু ঝামেলা কর হয়ে দারায়।

কিন্ত এসএসডি সলিট টেস্ট ড্রাইভে কোন রকম ধাতব চাকতি ব্যবহার করা হয় না। যার ফলে এটি অকেজো বা অক্ষম হয়ে যাওয়ার কোন সম্ভবনা থাকে না। এই এসএসডি সলিড টেস্ট ড্রাইভ দেখা যায় কখন ও ফেল হয় না বা খুব সহজে নষ্ট হয় না।

আপনি যদি একটি হার্ড ডিস্ক ড্রাইভ কে ১ বছর বা তার ও বেশি কয়েক বছর ধরে একটি হার্ড ডিস্ক ড্রাইভ ব্যবহার না করে কোন এক যায়গায় ফেলে রেখে দিয়ে রাখছেন। তাহলে আপনি দেখতে পারবেন যে এই ডিভাইস এর মধ্যে নড়া চড়া করতেছে। যার ফলে আপনার ডিভাইস টি ফেল বা অকেজো হয়ে যাবে।কিন্ত আপনি যদি এসএসডি এই ভাবে রেখে দেন। তাহলে এর কোন রকম ক্ষতি হবে না। তাই আমি বলব এসএসডি এর অনেক সুবিধা রয়েছে আপনি চাইলে এসএসডি সলিট টেস্ট ড্রাইভ ব্যবহার করতে পারেন।

হার্ড ডিস্ক ড্রাইভ HDD 

আপনার যদি একটি ডেক্সটপ পিসি থাকে তাহলে এটি তে একটি হার্ড ডিস্ক ড্রাইভ থাকবে। এই এইচডিডি (HDD) বা হার্ড ডিস্ক ড্রাইভ এ অপারেটিং সিস্টেম, আপনার ইন্সটল করা যে কোন অ্যাপ্লিকেশন বা সফটওয়্যার এবং আপনার গুরুপ্তপূর্ণ ফাইল বা ফোল্ডার গুলি সংরক্ষন করা থাকবে। একটি হার্ড ড্রাইভ এ ডিস্ক সংযুক্ত করা থাকে। যা মানুষের মাঝে প্লেটার হিসাবে পরিচিত। এই ডিস্ক এ আপনার ফোল্ডার গুলোকে সঞ্চয় করে রাখতে পারবেন। 

হার্ড ডিস্ক এর মাঝে প্লেটার টি যত দূত স্পিন হতে থাকে তত দুত হার্ড ড্রাইভ কাজ করে থাকে। আপনার কম্পিউটার ডেক্সটপ বা ল্যাপটপ কিভাবে কাজ করবে কত গতিতে কাজ করবে তার প্রভাব পরে এই হার্ড ডিস্ক ড্রাইভ এর উপরে। কেননা আপনার কম্পিউটার এর অ্যাপ্লিকেশন গুলি হার্ড ডিস্ক ড্রাইভে ইন্সটল করা থাকে। তাই অ্যাপ্লিকেশন গুলি লোড হতে এবং খুলতে কত সময় লাগবে তা হার্ড ডিস্ক এর ওপর প্রভাব ফেলে। 

পুরানো হার্ড ডিস্ক ড্রাইভ গুলো একটি পিসি এর মাদারবোর্ডে এর সাথে সংযোগ করতে আইডিই IDE পোর্ট ব্যবহার করা হতো। তবে এখনকার ডিজিটাল হার্ড ডিস্ক ড্রাইভ গুলা কম্পিউটার এর মাদারবোর্ডে এসএটিএ (SATA) সংযোগ ব্যবহার করা হয়। এই প্রযুক্তি টিতে নন ফ্লাশ মেমোরি ব্যবহার করা হয়। যার ফলে ডাটা কে রিড করতে সময় লাগে এবং সেই ডাটা আপনার কাছে পোঁছাতে সময় লাগে একটু বেশি।

এসএসডি SSD
এসএসডি SSD একটি সলিড স্টেট ড্রাইভ যা একটি নতুন ধরনের প্রযুক্তি। বেশ কিছুদিন ধরে এটি বাজারে বেশ ভালোভাবে চলছে। তবে আপনার যদি কোন আধুনিক ল্যাপটপ থাকে তাহলে সেখানে সম্ভবত এসএসডি SSD ব্যবহার করে থাকে। কিন্ত কম্পিউটার ডেস্কটপে এটি ব্যবহার করা থাকে না।আলাদা ভাবে কিনে লাগিয়ে নিতে হয়। এসএসডি দেখতে হার্ড ডিস্ক ড্রাইভ এর মতো না। এই এসএসডি SSD সলিড স্টেট ড্রাইভ এ কোন ডিস্ক ব্যবহার করা হয় নি। SSD তে ব্যবহার করা হয়েছে ফ্লাশ মেমোরি।

আর এই ফ্লাশ মেমোরি ব্যবহার করার কারনে আপনি যদি কোন ডাটা অনুসন্ধান করে থাকেন তাহলে এটি খুব দূরত আপনার কাছে সেই ডাটা হাজির করে দিয়ে থাকে। একটি এসএসডি SSD সলিড স্টেট ড্রাইভে যত বেশি নান্ড NAND (Negative-And) মেমোরি চিপ থাকে সেই মেমোরি এর স্টোরেজ ক্ষমতা বেশি থাকে। আধুনিক এসব এসএসডি সলিড স্টেট ড্রাইভ (SSD) আগের তুলনায় অনেক বেশি নান্ড NAND (Negative-And) মেমোরি চিপ ব্যবহার করা হচ্ছে। 

যার ফলে এই এসএসডি সলিড স্টেট ড্রাইভ (SSD) গুলি হার্ড ডিস্ক ড্রাইভ (HDD) এর মতো ধারনক্ষমতা করে নিতে পারেব। বর্তমান বাজারে এসএসডি খুব ছোট আকারের পাওয়া যায়। এইচডিডি হার্ড ডিস্ক ড্রাইভ এ আপনি যে কাজ টি ৬০০এমবি/ সেকেন্ড এ ডাটা ট্রান্সফার করতে পারবেন ঠিকই কিন্ত এই একই ডাটা আপনি এসএসডি সলিড স্টেট ড্রাইভ (SSD) এ আর দ্রুততার সাথে করতে পারবেন। এসএসডি ড্রাইভ এর গতি ধরে রাখা হয় ছাটা SATA কানেকশন এর মাধ্যমে।

এসএসডি ড্রাইভ মাদারবোর্ডে এর পিসিআই লেনে স্লট করে যার ফলে কাজ আরও দূরত গতি সক্ষম হয়ে থাকে। তবে আপনার যদি কোন ছোট মাদারবোড থাকে তাহলে আপনি সেখান এ গ্রাফিকস কার্ড এবং সাউন্ড কার্ড এর মতো অন্য ডিভাইস গুলি আপনার পিসিআই লেন গুলিতে ব্যবহার করতে পারেন। এসএসডি এর জন্য ক্রমবর্ধমান সাধারনত সংযোগ ব্যবহার করা হয় এম.২( M.2)। 

আপনার ল্যাপটপ এ যদি এসএসডি ব্যবহার করে থেকে তাহলে সেখান এ এম.২ (M.2) সংযোগ এবং পিসি এর জন্য এম.২ (M.2) পোর্ট সহ মাদারবোর্ড থাকে। এম.২ এসএসডি গুলি অনন্যা এসএসডি এর তুলনায় ছোট হয়ে থাকে যার ফলে আপনার পিসি বা ল্যাপটপ এ থাকা অনন্যা উপাদান গুলিকে প্রভাবিত না করে সহজেই আপনি ইন্সটল করতে পারেন।

SSD VS HDD Price
আপনি যখন এসএসডি (SSD) এবং এইচডিডি ( HDD) কিনতে যাবেন তখন আপনি প্রথমে যে পার্থক্য টি লক্ষ্য করবেন তা হচ্ছে দামের পার্থক্য। এইচডিডি HDD এর তুলনায় এসএসডি SSD এর দাম অনেক বেশি বায়বহুল। এসএসডি দাম দেখার জন্য আপনি এই লিঙ্ক এ দেখতে পারেন। 

তবে আপনার যদি বাজেট কম থাকে তাহলে আপনি নিতে পারেন সবচেয়ে কম দামে বেশি জিবি এইচডিডি HDD। আপনি খুব কম দামের মধ্যে অনেক কয়েকটি বড় বড় এইচডিডি এইচডিডি পেতে পারেন। তবে আপনি যদি ড্রাইভ এ খুব গুরপ্তপূর্ণ ডাটা রাখতে চান তাহলে আপনি এসএসডি SSD কিনতে পারেন।

SSD VS HDD : ধারনক্ষমতা 
এসএসডি এবং এইচডিডি এর দামের পর আছে এদের মধ্যে ধারন ক্ষমতার পার্থক্য। আপনার যদি অনেক ফোল্ডার বা ফাইল রাখতে প্রয়োজন হয় তাহলে আপনার দরকার এইচডিডি HDD। প্রচুর ধারন ক্ষমতা রাখার জন্য এইচডিডি HDD সবচেয়ে ভাল উপায়। বাণিজ্যিক হার্ড ড্রাইভ এর জন্য আপনি পেতে পারেন ৪০ জিবি থেকে ১২ টিবি। আজকাল আপনি খুব কম দামে বাজারে পেয়ে জাবেন ২ টিবি হার্ড ডিস্ক। যা আপনাকে প্রচুর জায়গা দিবে। 

তাই বলা যায় এইচডিডি হার্ড ডিস্ক গুলি ভালো যা অনেক বড় বড় ফাইল, ফটো, গেম, ভিডিও এবং আর ও অনন্যা অনেক বেশি ফাইল জমা করে রাখতে চান তাদের জন্য এইচডিডি HDD হার্ড ডিস্ক ড্রাইভ অনেক ভাল। তবে হা আমি আপনাকে একটি বুদ্ধি দিতে চাই তা হল, আপনার এই সব ফাইল গুলো একটি হার্ড ডিস্ক এ না রেখে নানা রকম যায়গায় রাখতে পারেন। এতে করে আপনার একটি হার্ড ডিস্ক নষ্ট হলেও বাকি সব ডাটা ভাল থাকেবে। 

আগের এসএসডি SSD সলিড স্টেট ড্রাইভ গুলা অনেক বেশি সক্ষমতা অর্জন এ প্রস্তুত ছিল না, কিন্ত বর্তমান এ প্রযুক্তির অগ্রগতির জন্য আপনি এখন টেরাবাইট স্টোরেজ এসএসডি SSD বাজারে পেতে পারেন। তবে এর দাম হার্ড ডিস্ক এর থেকে কয়েক গুণ বেশি। তবে আপনি এইচডিডি এর পাশাপাশি ছোট একটি এসএসডি ১৬০ গিগাবাইট বা ২৫৬ গিগাবাইট SSD ব্যবহার করতে পারেন।

SSD Vs HDD : গতির পার্থক্য 
এইচডিডি HDD এর থেকে এসএসডি SSD অনেক দ্রুত কাজ করে থাকে। এসএসডি SSD প্রযুক্তি সর্বকালে এগিয়ে চলছে। আর HDD টিতে ব্যবহার করা হচ্ছে স্পিনিং প্লেটার ব্যবহার করা হয়। HDD এর গতি মুলত আরপিএম এর উপর নির্ভরশীল। ড্রাইভ যত বেশি গতি তে ঘুরবে আপনি ফলাফল তত ভাল পাবেন। 

আর SSD তে কোন প্রকার প্লেটার ব্যবহার করা হয় নি। এখান এ ব্যবহার করা হয়েছে ফ্লাশ মেমোরি। যার ফলে আপনি আপনার ডাটা গুলা চাইলে খুব দূরত পেয়ে থাকেন। তাই আমি বলব গতির দুক থেকে SSD অনেক এগিয়ে আছে। আপনি SSD ব্যবহার করতে পারেন আপনার সুবিধা এর জন্য।

তো আমার কাছে আজ এই ছিল SSD VS HDD এর মাঝে পার্থক্য নিয়ে পোস্ট। আশা করি আপনি বুঝতে পেরেছেন যে কোনটি আপনার জন্য খুব বেশি ভালো।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া