ঈদের ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম ২০২৩

ঈদের ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম ২০২৩ - ঈদে ট্রেনের অগ্রিম টিকিট ২০২৩ – ঈদের সময় প্রতিটি মানুষ তাদের নিজের বাড়িতে ঈদ পালন করতে যাওয়ার জন্য ব্যাস্ত হয়ে পরে। প্রতি বছর ঈদের সময়ে প্রচুর পরিমান ভিড় লক্ষ্য করা যায়।

ঈদের ট্রেনের অগ্রিম টিকিট ২০২৩

সুচিপত্রঃ ঈদের ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম ২০২৩

ঈদের সময়ে টিকেট পাওয়া অনেকটা দুস্কর, মূলত ঈদের ছুটি শুরু হলে আর টিকেট পাওয়ার কোনো সম্ভাবনা থাকে না। তাই ঈদ আসার পূর্বেই ট্রেনের অগ্রিম টিকেট কাটা অনেক বেশী জরুরি। 

এ বছর ঈদের টিকেট গুলো অনলাইনের মাধ্যমে ঘরে বসে কাটতে পারবেন। ইতিমধ্যে বাংলাদেশ রেলওয়ে ট্রেনের সকল টিকেট অনলাইনে বিক্রির কার্যক্রম শুরু করে দিয়েছে। অনলাইনে ঈদের ট্রেনের অগ্রিম টিকিট কাটা যাবে জাতীয় পরিচয়পত্র এর মাধ্যমে। উক্ত অনলাইনের ঈদের ট্রেনের অগ্রিম টিকিট গুলো (১৭ এপ্রিল থেকে ৩০ এপ্রিল) এর মধ্যে অনলাইনে কাটা যাবে। 

বিশেষ দ্রষ্টব্যঃ ১৭ এপ্রিলের টিকিট ৭ এপ্রিল, ১৮ এপ্রিলের টিকিট ৮ এপ্রিল, ১৯ এপ্রিলের টিকিট ৯ এপ্রিল, ২০ এপ্রিলের টিকিট ১০ এপ্রিল এবং ২১ এপ্রিলের টিকিট ১১ এপ্রিল বিক্রি হবে। ঈদের চাঁদ দেখার ওপর নির্ভর করে ২২, ২৩ ও ২৪ এপ্রিলের টিকিট বিক্রি করা হবে।

ঈদের ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম - ঈদের ট্রেনের অগ্রিম টিকিট ২০২৩

অনেকেই জানেন না অনলাইন থেকে কিভাবে ট্রেনের টিকেট কাটবেন ও টিকেট ফি প্রদান করবেন। যারা অনলাইনে ঈদের ট্রেনের অগ্রিম টিকিট কাটতে জানেন না তারা দেখে নিন বিস্তারিত ভাবে।

অনলাইনে ট্রেনের টিকেট কাটার জন্য আপনাকে সবার প্রথমে নিবন্ধন করে নিতে হবে, যদি পূর্বে থেকে নিবন্ধন করা থাকে তবে আপনাকে আর ঝামেলা পোহাতে হবে না। এরপরে ট্রেনের সিট ইত্যাদি সব দিয়ে পেমেন্ট সম্পন্ন করতে হবে। চলুন নিচে কয়েকটি ধাপে জেনে নেই কিভাবে ঈদের ট্রেনের অগ্রিম টিকিট কাটবেন- 

১। প্রথম ধাপ – নিবন্ধন করতে হবে

অনলাইনে কোনো ভাবেই টিকিট ক্রয় করতে পারবেন না, আপনি নিবন্ধিত ব্যবহারকারি না হলে। নিবন্ধন যেভাবে করবেন– 

১- প্রথমে আপনাকে বাংলাদেশ রেল সেবার অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। অফিসিয়াল ওয়েবসাইট লিংক – https://eticket.railway.gov.bd সাইটে ঢোকার পর নিচের মত ওয়েবপেজ দেখতে পাবেন।

ঈদের ট্রেনের অগ্রিম টিকিট ২০২৩

২- এখানে যাওয়ার পর উপরের কর্ণারে মেনু অপশনে ক্লিক করুন মেনু অপশনে ক্লিক করলে নিচের মত একটি পেজ ওপেন হবে। এখান থেকে “REGISTER” অপশনে ক্লিক করে দিন। 

ঈদের ট্রেনের অগ্রিম টিকিট ২০২৩

৩- এবার আপনাকে প্রথমে এনআইডি ভ্যারিফাই করতে হবে। ক্রম অনুযায়ী- 

✔ প্রথম বক্সে আপনার সচল মোবাইল নাম্বারটি লিখুন

✔ এবার আপনার জাতীয় পরিচয় পত্রের নাম্বার টি লিখতে হবে

✔ সর্বশেষ বক্সে আপনার জাতীয় পরিচয় পত্র অনুযাই জন্ম তারিখ দিতে হবে

✔ এবার “VERIFY” অপশনে ক্লিক করে দিন। 

ঈদের ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম ২০২৩

৪- এবার নতুন একটি ফর্ম আসবে যেখানে আপনার এন আইডি এর মত নাম দিতে হবে। এরপরে ইমেইল, পোস্ট কোড, ঠিকানা ও পাসওয়ার্ড দিয়ে “COMPLETE REGISTRATION” অপশনে ক্লিক করতে হবে। 

৫- এবার আপনার দেয়া নাম্বারে একটি ভেরিফিকেশন কোডের মেসেজ যাবে কোড লিখে ভেরিফাই সম্পন্ন করে নিন। 

উপরের সব কিছু সফল ভাবে করা হলে আপনার নিবন্ধন ও আইডি ভেরিফাই এর কাজ সম্পন্ন হবে। এবার ট্রেনের অগ্রিম টিকিট কিনবেন কিভাবে চলুন দেখে নেই- 

ঈদের ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম - ঈদের ট্রেনের অগ্রিম টিকিট ২০২৩

১। এবার আবার পুনরায় ট্রেনের ওয়েবসাইটের হোম পেজে চলে যান। এরপর মেইন মেনু থেকে “নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে লগ ইন করুন” এবার টিকিট কাটার জন্য আপনাকে ট্রেন সার্চ করতে হবে। ট্রেন সার্চ করার জন্য –

From – এর স্থানে আপনি যেখান থেকে ট্রেনে উঠবেন সে ঠিকানাটি দিন। 

To – এর স্থানে আপনি যেখানে যাবেন ভ্রমণ করে সে ঠিকানা লিখুন।

Date of journy – এর স্থানে আপনি কোন তারিখে কয়টায় ভ্রমন করবেন সেটা দিন। 

Choose class – এর স্থানে আপনার ভ্রমন এর তারিখ অনুযাই যেসব ট্রেন থাকবে সেগুলো দেখাবে আপনার পছন্দ মত ট্রেন বাছাই করে নিন। 

এবার “SEARCH TRAIN” ক্লিক করে দিন।

ঈদের ট্রেনের অগ্রিম টিকিট ২০২৩

২। সার্চ দেয়ার পর যে সকল ট্রেইন গুলো যাবে সব গুলো দেখতে পারবেন। কোন ট্রেনে কোন সিট খালি আছে ইত্যাদি সহ। আপনি কোন কোচ সেবা ব্যবহার করে ভ্রমন করবেন সিলেক্ট করে দিন ও “BOOK NOW” অপশনে ক্লিক করে দিন।

ঈদের ট্রেনের অগ্রিম টিকিট ২০২৩

৩। এবার আপনার ট্রেনের সিট দেখতে পাবেন এখান থেকে আপনার পছন্দ অনুযাই সিট বাছাই করে নিন। কোন বগির সিট নিবেন সেটাও সিলেক্ট করে দিন। এবার আপনি কোন স্টেসন থেকে ট্রেনে উঠবেন সেটা সিলেক্ট করে “CONTINUE PURCHASE” অপশনে ক্লিক করে দিন।

ঈদের ট্রেনের অগ্রিম টিকিট

৪। এবার আপনাকে যাত্রিদের তথ্য দিতে হবে। তথ্যের ঘর গুলোতে যত গুলো টিকিট কাটবেন সকলের নাম ও আইডি কার্ড/ জন্ম নিবন্ধন এর তথ্য সঠিক ভাবে দিবেন, ভুল তথ্য দিলে টিকেট বাতিল বলে গণ্য করা হবে। 

ঈদের ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম

আরো পড়ুনঃ ঈদের শুভেচ্ছা পোস্টার ডিজাইন

৩য় ধাপ – টিকেটের মূল্য  পরিশোধ

প্রথম ও ২য় ধাপ সম্পন্ন হয়ে গেলে এবার টিকেটের মূল্য পরিশোধ করতে হবে। আপনার টিকেটের মূল্য সবার উপরে দেখতে পারবেন। টিকেটের মূল্য দেয়ার জন্য নিচের নিয়ম অনুসরন করুন-

১- টিকেটের মূল্য দিতে পারবেন অনলাইন মোবাইল ব্যাংকিং বিকাশ, নগদ, রকেট এর মাধ্যমে। আপনার যেটা ব্যবহার করে পেমেন্ট করবেন সেটা সিলেক্ট করে “PROCEED TO PAYMENT’’ অপশনে ক্লিক করুন।

ঈদের ট্রেনের অগ্রিম টিকিট ২০২৩

২- এবার আপনার মোবাইল ব্যাংকিং একাউন্ট এর নাম্বার দিন, নাম্বার দেয়ার পর আপনার নাম্বারে একটি কোড যাবে সেটা দিন। এরপর আপনাকে পেমেন্ট কনফার্ম করার জন্য আপনার মোবাইল ব্যাংকিং একাউন্ট এর পিন নাম্বারটা দিন ও পেমেন্ট কনফার্ম করে দিন। 

পেমেন্ট দেয়া হয়ে গেলে ই-টিকেট সফল ভাবে সম্পন্ন হয়ে যাবে। এরপরে টিকিটের কপিটি ডাউনলোড করতে পারবেন আপনার পূর্বে দেয়া ই-মেইল এড্রেসেও টিকিটের কপি চলে যাবে।

ঈদের ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম ও শর্তাবলি

১। টিকেট কাটার জন্য জাতীয় পরিচয় পত্র/পাসপোর্ট/ জন্মনিবন্ধন নাম্বার দিয়ে নিবন্ধন সম্পন্ন করতে হবে।

২। নিবন্ধনের জন্য মোবাইল থেকে (BR space NID space জন্মতারিখ) লিখে সেন্ড করতে হবে ২৬৯৬৯ নাম্বারে।

৩। বাংলাদেশ রেল সেবা এর অফিসিয়াল ওয়েবসাইট অথবা Rail Sheba এপ এর মাধ্যমে আইডি ভ্যারিফাই করে নিতে হবে।

৪। যাদের আইডি কার্ড হয়নি অথবা ১২-১৮ বছর বয়সি তাদের ক্ষেত্রে জন্মনিবন্ধন সনদ নাম্বার ও ছবি আপলোড করতে হবে। 

৫। একজন ব্যাক্তি সর্বোচ্চ মোট ০৪ টি টিকেট কাটতে পারবেন কিন্তু যাদের জন্য টিকিট ক্রয় করবেন তাদের নাম ও জাতীয় পরিচয় পত্র অথবা জন্মনিবন্ধন নাম্বার দিতে হবে। 

৬। যদি সফল ভাবে রেজিস্ট্রশন সম্পন্ন না করা হয় তবে কোনো প্রকারব্ব টিকিট কাটতে পারবে না। 

৭। ভ্রমন এর সময় নিজের আইডি কার্ডের কপি/ পাসপোর্ট/ জন্মনিবন্ধন সনদ নিজের সাথে রাখতে হবে। যদি আইডি কার্ডের নামের সাথে টিকেটের নাম না মিলে তবে তাকে অবৈধ যাত্রী হিসেবে চিহ্নিত করা হবে এবং ট্রেনের প্রচলিত আইন অনুযায়ী শাস্তি দেয়া হবে।

🏷️ Post Related Keywords

ঈদে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম ২০২৩, ঈদের ট্রেনের অগ্রিম টিকিট ২০২৩, ট্রেনের অগ্রিম টিকিট কাটার সময়, ট্রেনের অগ্রিম টিকিট কতদিন আগে পাওয়া যায়, ট্রেনের অগ্রিম টিকিট অনলাইন, ট্রেনের টিকিট কাটার অ্যাপস, মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম। 

ট্রেনের অগ্রিম টিকিট অনলাইন, অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় ২০২৩, ট্রেনের অগ্রিম টিকেট, অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম, কাউন্টারে ট্রেনের টিকিট কাটার নিয়ম, নতুন নিয়মে ট্রেনের টিকিট, অনলাইনে ঈদের ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম ২০২৩

শেষ কথা - ঈদের ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম ২০২৩

ঈদের ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম আর্টিকেলে দেখালাম কিভাবে সহজে ঘরে বসে অনলাইনে টিকেট কাটবেন। প্রতিবছর ঈদে নানান ভোগান্তি এড়াতে এবার অনলাইনে কেটে নিন ট্রেনের টিকিট।ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম ২০২৩ লেখাটি পড়ে আশা করি আপনি উপকৃৃত হয়েছেন।

পোষ্ট ক্যাটাগরি: