চ্যাট জিপিটি কি - চ্যাট জিপিটি কিভাবে কাজ করে

চ্যাট জিপিটি কি - চ্যাট জিপিটি কিভাবে কাজ করে - বর্তমানে সবচেয়ে বহুল জনপ্রিয় চ্যাটবট হচ্ছে চ্যাট জিপিটি। যুক্তরাষ্ট্র ভিত্তিক কোম্পানি ওপেন এআই (Open AI) এটি চালু করেছে। মানুষের কাজ আরও দ্রুত সময়ের মধ্য করার জন্য ওপেনএআই (Open AI) চ্যাট জিপিটি চালু করেছে। বর্তমানে চ্যাট জিপিটি টেস্টিংয়ের জন্য সকল মানুষের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

চ্যাট জিপিটি কি

সূচীপত্রঃ চ্যাট জিপিটি কি - চ্যাট জিপিটি কিভাবে কাজ করে

আজকে আমি আপনাদের সাথে চ্যাট জিপিটি কি, চ্যাট জিপিটি কিভাবে কাজ করে, চ্যাট জিপিটি আশীর্বাদ নাকি অভি- শাপ, চ্যাট জিপিটি থেকে আয়, চ্যাট জিপিটি এর সুবিধা অসুবিধা তা বিস্তারিত ভাবে আলোচনা করব। পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার অনুরোধ করা হলো। তাহলে চলুন চ্যাট জিপিটি সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

চ্যাট জিপিটি কি

চ্যাট জিপিটি হলো এক ধরনের কম্পিউটার প্রোগ্রাম বা সফটওয়্যার যা সম্পূর্ণ কৃত্তিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি করা হয়েছে। এটি যুক্তরাষ্ট্র ভিত্তিক ওপেন আই সকল মানুষের কাজ সহজ করার জন্য তৈরি করেছে। 

চ্যাট জিপিটি হচ্ছে একটি বড় ল্যাংগুয়েজ মডেল যাকে অসংখ্যা তথ্য দিয়ে প্রশিক্ষিত করা হয়েছে। মানুষের যেকোনো প্রশ্নের সমাধান কয়েক সেকেন্ডের মধ্য দিতে পারে। কথোপকথন করতে পারে, যোগাযোগ করতে এছাড়াও ম্যাসেজের রিপ্লাই দিতে পারে চ্যাট জিপিটি।

আরো পড়ুনঃ ভিপিএন কিভাবে কাজ করে

চ্যাট জিপিটি কিভাবে কাজ করে

চ্যাট জিপিটি হচ্ছে এক ধরনের কৃত্তিম বুদ্ধিমত্তা সফটওয়্যার। যেকোনো প্রশ্নের সমাধান মুহূর্তেই করতে পারে। চ্যাট জিপিটি কিভাবে কাজ করে এটি আপনারা জানতে চান, চ্যাট জিপিটি এর পুরো নাম হচ্ছে চ্যাট জেনারেটিভ প্রি-ট্রেনড ট্রান্সফর্মার। সাধারণত এই ট্রান্সফার গুলি আপনার প্রশ্নের উত্তর খোঁজার জন্য বিশেষভাবে ব্যবহৃত হয়। 

চ্যাট জিপিটি মূলত কাজ করে তার প্রশিক্ষণকৃত ড্যাটা থেকে। চ্যাট জিপিটি প্রশিক্ষণের জন্য তাদের ডেভেলপাররা জনসাধারণের জন্য সহজ ও সাবলীল ভাষা ব্যবহার করেছে। এর ভিত্তিতে আপনার করা যেকোনো প্রশ্ন চ্যাটবট তার ড্যাটাবেসে খোঁজা শুরু করে এবং আপনার সামনে সঠিক উত্তর তুলে দেওয়ার চেষ্টা করে। 

এখানে আরও একটি বিষয় আছে, চ্যাট জিপিটির উত্তর যদি আপনার পছন্দ না হয় তবে ফিডব্যাক জানানোর সুযোগ আছে। আপনি পুনরায় নতুন উত্তরের জন্য আবেদন করতে পারবেন এবং চ্যাট জিপিটি পুরাতন প্রশ্ন মনে রাখতে সক্ষম। 

তবে আমাদের একটি বিষয় জেনে রাখা জরুরী, চ্যাট জিবিটি এর ট্রেনিং ও Chat Bot এ ব্যবহৃত ড্যাটা ২০২১ সাল পর্যন্ত দেওয়া আছে। সুতরাং আপনি যদি রিয়েল টাইমের মধ্যে ঘটে যাওয়া কোনো প্রশ্ন কিংবা তথ্য জিজ্ঞাসা করেন তবে তার সঠিক উত্তর নাও পেতে পারেন।

আরো পড়ুনঃ 5G প্রযুক্তি: আপনার যা জানা দরকার

চ্যাট জিপিটি কিভাবে ব্যবহার করবেন?

চ্যাট জিপিটি ব্যবহার করতে চাচ্ছেন, কিভাবে চ্যাট জিপিটি ব্যবহার করে আপনার সকল প্রশ্নের সমাধান পেতে পারেন। চলুন সেটা জেনে নেই। ওপেন এআই দ্বারা নির্মিত চ্যাট জিপিটি ব্যবহার করতে হলে প্রথমে আপনাকে এখানে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে। তারপর আপনি চ্যাট জিপিটি ব্যবহার করতে পারবেন। 

চ্যাট জিপিটি অ্যাকাউন্ট ওপেন করার জন্য, আপনি নিচে উল্লেখিত ধাপগুলো অনুসরণ করুন –

ধাপ-১: প্রথমে আপনার মোবাইল অথবা কম্পিউটারের ওয়েব ব্রাউজারে Chat.Openai.Com ওয়েবসাইটটি ওপেন করুন।

ধাপ-২: এখানে আপনি লগইন এবং সাইন আপ লেখা এই ২ টি অপশন দেখতে পাবেন। আপনি এখান থেকে সাইন আপ অপশনে ক্লিক করুন।

চ্যাট জিপিটি কিভাবে কাজ করে

ধাপ-৩: এরপর আপনার ই-মেইল অ্যাড্রেস বসিয়ে দিন অথবা সরাসরি আপনার জি-মেইল অথবা মাইক্রোসফট দিয়ে লগিন করে নিন। 

চ্যাট জিপিটি কি

ধাপ-৪: – পরবর্তী পেজে আপনি আপনার নাম লিখে Continue বাটনে ক্লিক করুন। 

চ্যাট জিপিটি
ধাপ-৫: এরপর আপনার মোবাইল নাম্বার লিখে Send Code বাটনে ক্লিক করুন।

ধাপ-৬: এরপর আপনার দেওয়া মোবাইল নাম্বারে একটি ওটিপি কোড আসবে, ঐ ওটিপি কোডটি ফাঁকা ঘরে লিখে Submit বাটনে ক্লিক করুন।

ধাপ-৭: Submit ক্লিক করার পর আপনার চ্যাট জিপিটি অ্যাকাউন্ট সফলভাবে হয়ে যাবে। এখন আপনি চ্যাট জিপিটি ব্যবহার করতে পারবেন।

চ্যাট জিপিটি আশীর্বাদ নাকি অভি-শাপ

আমাদের জন্য চ্যাট জিপিটি আশীর্বাদ নাকি অভি-শাপ এই নিয়ে সকলের মনে বিভিন্ন ধরনের প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। মূলত চ্যাট জিপিটি হচ্ছে ওপেন এইআই দ্বারা তৈরি একটি চ্যাটবট। 

এটি কয়েক সেকেন্ডের মধ্য প্রশ্নে উত্তর থেকে শুরু করে, বিভিন্ন ধরনের গাণিতিক সমস্যা, কোডিং, কন্টেন্ট রাইটিং, অ্যাসাইনমেন্ট রাইটিং সহ সকল তথ্য লিখে দিতে পারে। এটা আমাদের জন্য আশীর্বাদ নাকি অভি-শাপ এটি নিয়ে আমাদের মনে সংশয় আছে। 

চ্যাট জিপিটি আমাদের জন্য আশীর্বাদ হলেও বিভিন্ন ক্ষেত্রে চ্যাট জিপিটি অভি-শাপ নিয়ে এসেছে। অনেকের চাকরি হারানোর আশাংকা আছে, বিশেষ করে যারা কন্টেন্ট রাইটিং এর কাজ করেন তাদের। 

ইতোমধ্যই বেশ কিছু নিউজ প্রতিষ্ঠান কন্টেন্ট লেখার জন্য এআই ব্যবহার করছে। লেখা সম্পাদনার জন্য শুধু লোক নিয়োগ করা হয়েছে। শুধু চাকরি ক্ষেত্রে চ্যাট জিপিটি প্রভাব পড়ছে ব্যাপার টা এমন নয়। মানসিক বিকাশে প্রভাব এবং শিক্ষাক্ষেত্রে হুমকি পড়তে পারে।

তবে চ্যাট জিপিটির সীমাবদ্ধতা রয়েছে। সাম্প্রতিক বিষয়গুলোর সমাধান করতে পারে না। যদিও প্রতিনিয়ত চ্যাট জিপিটি নিয়ে ডেভেলপাররা কাজ করছে। 

চ্যাট জিপিটি থেকে আয়

চ্যাট জিপিটি আনুষ্ঠানিকভাবে জানায় নি যে চ্যাট জিপিটি থেকে আয় করা যাবে। তবে চ্যাট জিপিটি ব্যবহার করে অনলাইন থেকে টাকা আয় করা সম্ভব। তাহলে চলুন জেনে নেই চ্যাট জিপিটি ব্যবহার করে আমরা কিভাবে টাকা আয় করতে পারি। 

১। ইউটিউব অটোমশন ভিডিও তৈরি করে

২। কন্টেন্ট রাইটিং সার্ভিস দিয়ে

৩। নিজের ব্লগ সাইট তৈরি করে 

ইউটিউব অটোমশন ভিডিও তৈরি করে - চ্যাট জিপিটি থেকে আয়

আপনি ওপেনে এ আই দ্বারা তৈরি চ্যাট জিপিটি ব্যবহার করে ইউটিউব থেকে ভিডিও বানিয়ে টাকা আয় করতে পারেন। এর জন্য আপনাকে একটি ইউটিউব চ্যানেল খুলে নিতে হবে। এরপর আপনি যে ভিডিওর টপিকে ভিডিও বানাতে চান সেই টপিক চ্যাট জিপিটেকে দিতে হবে। 

সে আপনার জন্য সুন্দরভাবে একটি ভিডিও স্ক্রিপ্ট লিখে দিবে। এবার আপনি এই অনুযায়ী ভিডিও তৈরি করে ইউটিউবে আপ্লোড করে দিবেন। এরপর আপনার চ্যানেলে মনিটাইজেশন চালু হলে ইউটিউব থেকে টাকা আয় করতে পারবেন। 

কন্টেন্ট রাইটিং সার্ভিস দিয়ে - চ্যাট জিপিটি থেকে আয়

বড় বড় ব্লগ সাইটের জন্য হাই কোয়ালিটি আর্টিকেলের প্রয়োজন হয়। আপনি এই চ্যাট জিপিটিকে ব্যবহার একটি হাই কোয়ালিটি আর্টিকেল লিখে নিতে পারেন এবং বিভিন্ন বড় ওয়েবসাইটে সার্ভিস দিতে পারেন। 

নিজের ব্লগ সাইট তৈরি করে - চ্যাট জিপিটি থেকে আয়

চ্যাট জিপিটি ব্যবহার করে অন্যতম সেরা আয়ের উপায় হচ্ছে নিজের একটি ব্লগ সাইট তৈরি করে। আপনি একটি নির্দিষ্ট ক্যাটাগরিতে ব্লগ সাইট তৈরি করবেন। এরপর চ্যাট জিপিটি থেকে ভালোমানের কন্টেন্ট লিখে আপনার সাইটে পাবলিশ করবেন। অবশ্যই এসইও ফ্রেন্ডলি কন্টেন্ট দিবেন। এরপর গুগল এডসেন্স থেকে আপনি টাকা আয় করতে পারেন।

চ্যাট জিপিটি এর সুবিধা অসুবিধা

চ্যাট জিপিটি ব্যবহারের সুবিধা অসুবিধা রয়েছে। আজকের পোস্টের এই অংশে আপনারা চ্যাট জিপিটি সুবিধা এবং অসুবিধা সম্পর্কে জানতে পারবেন। নিচে চ্যাট জিপিটির সুবিধা ও অসুবিধা গুলো উল্লেখ করা হলো:

চ্যাট জিপিটি এর সুবিধা

চ্যাট জিপিটি এর সুবিধাগুলো আমাদের জন্য আশীর্বাদ স্বরূপ। তাহলে চলুন দেখে নেই এর সুবিধাগুলো। 

সকল প্রশ্নের সমাধান দিতে পারে: চ্যাট জিপিটি যেকোনো প্রশ্নের উত্তর দিতে পারে। বিভিন্ন জটিল গাণিতিক সমস্যা মুহূর্তেই সমাধান করতে পারে। সারা বিশ্বের প্রায় সকল ভাষায় চ্যাট জিপিটি উত্তর দিতে পারে ও সমাধান করতে পারে। 

উন্নত গ্রাহক পরিষেবা দিতে পারে: চ্যাট জিপিটি সকল গ্রাহকের উন্নত পরিষেবা দিতে পারে। চ্যাট বট উচ্চমানের প্রশ্নের উত্তর দিতে পার। যেমন: জটিল গাণিতিক সমস্যা, কোডিং, কন্টেন্ট রাইটিং, শিক্ষা ক্ষেত্রে সকল সেবা দিতে পারে চ্যাট জিপিটি।

চ্যাট জিপিটি এর আসুবিধা

চ্যাট জিপিটির ব্যবহারে অসুবিধা রয়েছে। চ্যাট জিপিটি ব্যবহারে কি কি অসুবিধা রয়েছে চলুন দেখে নেই। 

চাকরি হারানো সংশয়: চ্যাট জিপিটির ব্যবহারে অসুবিধা হচ্ছে মানুষের চাকরি হারানোর ভয় রয়েছে। যারা কন্টেন্ট রাইটিং এর চাকরি করেন তাদের সবচেয়ে বেশী জন্য অসুবিধা রয়েছে। 

চ্যাট জিপিটির সীমাবদ্ধতা: চ্যাট জিপিটির প্রধান অসুবিধা হচ্ছে এর সীমাবব্দতা। চ্যাট জিপিটি সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া ঘটনা নিয়ে কোন ধরনের তথ্য দিতে পারে না। চ্যাট জিপিটি ২০২১ সাল পর্যন্ত সকল প্রশ্নের উত্তর দিতে পারে। এছাড়াও পৃথীবির সকল ভাষায় সঠিক উত্তর দিতে পারে না।

চ্যাট জিপিটি কিভাবে কাজ করে ভিডিওতে দেখুন

চ্যাট জিপিটি কিভাবে কাজ করে

শেষ কথা - চ্যাট জিপিটি কি | চ্যাট জিপিটি কিভাবে কাজ করে নিয়ে

চ্যাট জিপিটি হচ্ছে ওপেন এআই দ্বারা তৈরি একটি বহুল জনপ্রিয় চ্যাটবট। এটি যেকোন প্রশ্নের উত্তর ও গাণিতিক সমস্যার সমাধান করতে পারে। সম্মানিত পাঠক, আজকে আমি আপনাদের সাথে চ্যাট জিপিটি কি - চ্যাট জিপিটি কিভাবে কাজ করে নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। 

চ্যাট জিপিটি কিভাবে কাজ করে, কিভাবে চ্যাট জিপিটি ব্যবহার করে টাকা আয় করা যায় তা জানতে পারবেন আজকের এই পোস্টে। যদি আপনার কাছে এই পোস্টটি তথ্যবহুল মনে হয় তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করে চ্যাট জিপিটি সম্পর্কে জানাতে পারেন। ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)