কাজা নামাজ আদায়ের নিয়ম

কাজা নামাজ আদায়ের নিয়ম - প্রিয় পাঠক আমরা অনেকেই ভুলবশত কারণে আমাদের নামাজ কাজা হয়ে যায়। আবার আমাদের কোন কোন কাজে জন্য নামাজ কাজা হয়ে যায়। আজকের এই আর্টিকেলে কাজা নামাজ আদায়ের নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। আপনারা যারা কাজা নামাজ আদায়ের নিয়ম জানেন না তারা আজকের এই আর্টিকেলটি সম্পন্ন পড়ুন। তাহলে চলুন দেরি না করে জেনে নেই কাজা নামাজ আদায়ের নিয়ম।

পেজ সূচিপত্রঃ কাজা নামাজ আদায়ের নিয়ম

আপনি যদি কাজা নামাজ আদায়ের নিয়ম সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আর দেরি না করে কাজা নামাজ আদায়ের নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যাক।

ভূমিকাঃ কাজা নামাজ আদায়ের নিয়ম

আমরা অনেকে ভুলবশত কারণে বা অনেক কোন কাজের কারণে আমরা জামাতের সাথে নামাজ আদায় করতে পারিনা। সেই নামাজটা কাজা হয়ে যায়, আমাদের কিন্তু আমরা কাজা নামাজ কিভাবে পড়বো সেটাই জানি না।

তাই আমাদের আগে জানতে হবে কাজা নামাজ পড়ার নিয়ম কাজা নামাজ কিভাবে পড়লে সঠিক হবে আজকের এই আর্টিকেলে আমি আপনাদের সাথে কাজা নামাজ আদায়ের নিয়ম এই বিষয় সম্পর্কে আজকের এই পোস্টে বিস্তারিত আলোচনা করা হবে।

আরো পড়ুনঃ কাজা নামাজ পড়ার নিয়ম

এছাড়াও আরো রয়েছে ফজর, যোহর, আসর, মাগরিব, এশা কাজা নামাজের আদায়ের নিয়ম ও নিয়ত আপনারা যারা এই উক্ত বিষয়গুলো সম্বন্ধে জানতে ইচ্ছুক তারা আজকের এই আর্টিকেলটি প্রথম থেকে সম্পূর্ণ পড়ুন।

কাজা নামাজ কাকে বলে 

অনিচ্ছাকৃত ভুলবশত কিংবা অন্য কোন কারণে কোন নামাজের ওয়াক্ত নামাজের জামায়াতের সাথে না পড়তে পারলে সেটাকে কাজা নামাজ বলে। এবং সে নামাজ আদায় করার জন্য অন্য ওয়াক্তে কিভাবে পড়বেন তা আমরা আলোচনা করব এই পোস্টে। কেউ যদি কাজা নামাজ আদায় না করে অসুস্থ হয়ে পড়ে এবং রোগে মারা যায়,আর অসুস্থ অবস্থায় লোকটি ওয়ারিসদের তার পক্ষ থেকে কাজা নামাজের ফিদায়া দেওয়ার কথা বলে, এমন অবস্থায় তার ওয়ারিশদের ওপর ফিদাইয়া দাওয়া ওয়াজিব।

এমন লোক অনেকে রয়েছে যাদের জিম্মায় অনেক কাজা নামাজ রয়েছে। তাদের উচিত এসব নামাজ দ্রুত আদায় করে নেওয়া। কাজা নামাজের আদায় করার ক্ষেত্রে সবচেয়ে সহজ পদ্ধতি হলো প্রত্যেক নামাজের সময় একাধিক ওয়াক্তের কাজা আদায় করে নেওয়া।

যেমন কোন ব্যক্তি আসরের নামাজের পর সেদিনকার ফরজ নামাজ পড়ার আগে কাজা আসরের নামাজ আদায় করল পরে সেদিনকার নামাজ পড়লো এভাবে কাজা নামাজ আদায় করতে করতে এক সময় যখন মনে হবে তার কোন কাজা নামাজ নেই তখন আজা নামাজ পড়া বাদ দিয়ে নফল নামাজের মনোযোগী হবে। যে ব্যক্তির জিম্মায় কাজা নামাজ রয়েছে তার জন্য উত্তম হলো নফল নামাজের পরিবর্তে কাজা নামাজ আদায় করা অন্যতম উত্তম একটি উপায়।

ফজরের কাজা নামাজের নিয়ত ও নিয়ম

কোন মানুষ যদি দীর্ঘকাল নামাজ পড়া থেকে বিরত থাকে তার উচিত, নামাজের কাজা আদায় করে নেওয়া। এ অবস্থায় নামাজের কাজা আদায়ের নিয়ম হবে এরকম ওই ব্যক্তি যখন প্রতিদিন নির্ধারিত ওয়াক্তের নামাজ আদায় করবে তখন সে ওয়াক্তের সঙ্গে মিল রেখে ধারাবাহিকভাবে ওই কাজা আদায় করে নেওয়া। এভাবে কাজে আদায়ের ধারাবাহিকতা রক্ষা করা অথবা শেষ নামাজ পড়ছি এভাবে নামাজের কাজ আদায় করলে তা একসময় পরিপূর্ণ হয়ে যাবে।

ফজরের কাজা নামাজের দুই রাকাত ফরজের নিয়ত:

বাংলা উচ্চারণ

নাওয়াইতুয়ান আকদিয়া লিল্লাহি ত’আলা রাকাআতি ছালাতিল ফাজরি ফায়েতাতি ফারযুল্লাহি তা’আলা মোতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

আরো পড়ুনঃ আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ

বাংলা অর্থ

আমি কিবলামুখী হয়ে আল্লাহর উদ্দেশ্যে ফজরের ফরজ দুই রাকাত কাযা নামাজ আদায় করছি। আল্লাহু আকবার।

যোহরের কাজা নামাজের নিয়ম ও নিয়ত

নামাজে আরবি নিয়ত এর কোন বাধকতা নেই। অন্তরে খেয়াল থাকলে এমনি নিয়ত হয়ে যায়। যদিও বা মুখে উচ্চারণ করা উত্তম বাজারে প্রচলিত বইগুলোতে আরবি নিয়ত গুলো একপ্রকার বাড়াবাড়ি এগুলো নির্ভরযোগ্য কোনো কিতাবে আসেনি।

যোহরের চার রাকাত কাজা নামাজের নিয়ত

বাংলা উচ্চারণ

নাওয়াইতুয়ান আকদিয়া লিল্লাহি ত’আলা আরবায়া রাকাআতি ছালাতিল জোহরে ফায়েতাতি ফারযুল্লাহি তা’আলা মোতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

বাংলা অর্থ

আমি কিবলামুখী হয়ে আল্লাহর উদ্দেশ্যে যোহরের ফরজ চার রাকাত কাযা নামাজ আদায় করছি। আল্লাহু আকবার।

আসরের কাজা নামাজের নিয়ম ও নিয়ত

হযরত আব্দুল্লাহ বিন ওমর রাদিয়াল্লাহু তা'আলা আনহু বলতেন, যে ব্যাক্তি নামাজের কথা ভুলে যায় তারপর তা স্মরণ হয় ইমামের সাথে জামাতের নামাজরত অবস্থায় তাহলে ইমাম সালাম ফেরানোর পর যে নামাজ ভুলে পড়েন নি তা আদায় করা উত্তম তারপর অন্য নামাজ পড়বেন।

আসরের চার রাকাত কাজা নামাজের নিয়ত

বাংলা উচ্চারণ

নাওয়াইতুয়ান আকদিয়া লিল্লাহি ত’আলা আরবায়া রাকাআতি ছালাতিল আছরিল ফায়েতাতি ফারযুল্লাহি তা’আলা মোতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

আরো পড়ুনঃ জুমার দিনের আমল ও ফজিলত

বাংলা অর্থ

আমি কিবলামুখী হয়ে আল্লাহর উদ্দেশ্যে আছরের ফরজ চার রাকাত কাযা নামাজ আদায় করছি। আল্লাহু আকবার।

মাগরিবের কাজা নামাজের নিয়ম ও নিয়ত

নামাজ নফল বা সুন্নতের কাজা হয় না তবে কোন নফল বা সুন্নত স্বরূপ করে পূর্ণ না করে ছেড়ে দিলে তা কাজা করতে হবে। এজন্য আমাদের নফল নামাজ পূর্ণ করা উচিত। নিচে মাগরিব কাজা নামাজ আদায়ের নিয়ম ও নিয়ত আলোচনা করা হলো।

মাগরিবের তিন রাকাত কাজা নামাজের নিয়ত

বাংলা উচ্চারণ

নাওয়াইতুয়ান আকদিয়া লিল্লাহি ত’আলা আরবায়া রাকাআতি ছালাতিল মাগরিব ফায়েতাতি ফারযুল্লাহি তা’আলা মোতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

বাংলা অর্থ

আমি কিবলামুখী হয়ে আল্লাহর উদ্দেশ্যে মাগরিবের ফরজ তিন রাকাত কাযা নামাজ আদায় করছি। আল্লাহু আকবার।

এশার কাজা নামাজের নিয়ম ও নিয়ত

সূর্য উদয় ও অস্ত যাওয়ার সময় আর ঠিক দিব প্রহরের সময় এই ৩ সময় শুধু কাজা নামাজ নয় বরং সব ধরনের নামাজ পড়া নিষেধ এ সময় কোন নামাজ পড়া উচিত না। নিচে এশার কাজা নামাজ আদায়ের নিয়ম ও নিয়ত আলোচনা করা হলো।

সকল ধরনের ব্লগ পোস্ট পড়তে skbdit ভিজিট করুন।

বাংলা উচ্চারণ

নাওয়াইতুয়ান আকদিয়া লিল্লাহি ত’আলা আরবায়া রাকাআতি ছালাতিল এশা ফায়েতাতি ফারযুল্লাহি তা’আলা মোতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

বাংলা অর্থ

আমি কিবলামুখী হয়ে আল্লাহর উদ্দেশ্যে এশার ফরজ তিন রাকাত কাযা নামাজ আদায় করছি। আল্লাহু আকবার।

শেষ কথাঃ কাজা নামাজ আদায়ের নিয়ম

প্রিয় বন্ধুরা আমরা আলোচনার শেষ পর্যায়ে চলে এসেছি চেষ্টা করেছি শিরোনামে আলোকে লিখতে ও আপনাদের সঠিক তথ্য দিতে। জানিনা কতটুকু দিতে পেরেছি আপনাদের মূল্যবান কথাগুলো। শেষ মুহূর্তে আপনাদের বলবো নামাজ নিয়মিত পড়ুন এবং কাজা নামাজ থাকলে সেটা দ্রুত তুলে ফেলুন। 

কাজা নামাজ আদায় থেকে বিরত থাকতে প্রতিনিয়ত নামাজ পড়ুন।আর আল্লাহতালার কাছে ক্ষমা প্রার্থনা করুন নিশ্চয়ই তিনি ক্ষমাশীল এই বলে আমি আমার মূল কথা শেষ করছি। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অনেক ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি: