প্রতিবেদন লেখার নিয়ম

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে আমরা প্রতিবেদন লেখার নিয়ম সম্পর্কে আলোচনা করব। বিভিন্ন সময় আমাদের প্রতিবেদন লিখতে হয় কিন্তু প্রতিবেদন কিভাবে লিখতে হয় সম্পর্কে আমরা অনেকেই জানিনা। তাই আজকের এই আর্টিকেল তাদের জন্য যারা এই সম্পর্কে জানেন না। আপনি যদি প্রতিবেদন কিভাবে লিখতে হয় সে সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। চলুন আর দেরি না করে প্রতিবেদন লেখার পদ্ধতি সম্পর্কে জেনে নেওয়া যাক।

প্রতিবেদন সম্পর্কে কিছু কথা

শিক্ষা জীবন থেকে শুরু করে কর্মজীবন পর্যন্ত প্রতিবেদন লিখতে হয় আমাদের। কিন্তু আমাদের মধ্যে অনেকেই আছে যারা প্রতিবেদন লেখার সঠিক নিয়ম সম্পর্কে জানেনা। আবার অনেকে আছে প্রতিবেদন লেখার নিয়ম সম্পর্কে জানে কিন্তু অনেকদিন হয়ে যাওয়ার কারণে তা ভুলে গিয়েছে। আজকের এই আর্টিকেল তাদের জন্য যারা প্রতিবেদন লেখার ফরমেট সম্পর্কে জানতে চান।

আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই প্রতিবেদন লেখার নিয়ম সম্পর্কে জানতে চান। যদি তাই হয়ে থাকে তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তবেই প্রতিবেদন সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

প্রতিবেদন কি

প্রতিবেদন লেখার নিয়ম সম্পর্কে জানার আগে আপনাকে প্রতিবেদন কি? এ বিষয়ে সম্পূর্ণ ধারণা নিতে হবে তারপর আপনি সহজে প্রতিবেদন লিখতে পারবেন। প্রতিবেদন বলতে কোন নির্দিষ্ট বিষয়ে বা ঘটনা সম্পর্কে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে এবং অনুসন্ধান করে যে বিবরণী রাখা হয় তাকে প্রতিবেদন বলা হয়।

যে ব্যাক্তি প্রতিবেদন লেখেন তাকে বলা হয় প্রতিবেদক। প্রতিবেদক এর দায়িত্ব হল কোন ঘটনা বা তথ্য সিদ্ধান্ত অথবা ফলাফল বিষয়গুলোকে ভালোভাবে যাচাই বাছাই করে এরপর সেই বিষয়ে অনুসন্ধান করে তার একটি সুন্দর বিবরণী তৈরি করে ব্যক্তি প্রতিষ্ঠান বা কোনো কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা।

মূলত এই কাজটি যারা সংবাদ সংগ্রহ করে তারা করে থাকে। সংবাদ মাধ্যমে প্রকাশের উপযোগী তথ্য সমৃদ্ধ সহজ-সরল ভাষায় সংবাদ পরিবেশন করাকে বলা হয় প্রতিবেদন। প্রতিবেদন লেখার কিছু সুন্দর নিয়ম রয়েছে যেগুলো মেনে অবশ্যই আপনাকে প্রতিবেদন লিখতে হবে না হলে প্রতিবেদন হবে না।

তাহলে আমরা বুঝতাম যে প্রতিবেদন হলো কয়েকটি সুগঠিত তথ্য বিবরণী কোন বক্তব্য সম্বন্ধে সংক্ষিপ্ত বর্ণনা পেশ করা। এখন আমরা জানবো প্রতিবেদন কিভাবে লিখবেন সে সম্পর্কে। তো চলুন এবার প্রতিবেদন কত প্রকার সে সম্পর্কে জেনে নেওয়া যাক।

প্রতিবেদন কত প্রকার

প্রিয় বন্ধুরা আমরা ইতিমধ্যেই প্রতিবেদন কি বিষয় সম্পর্কে জানলাম। আশা করি প্রতিবেদন কি সে সম্পর্কে আপনারা কোন ধরনের সমস্যা নেই। প্রতিবেদনের নির্দিষ্ট কোন শ্রেণীর প্রকারভেদ নেই। প্রতিবেদন বিভিন্ন ধরনের হয়ে থাকে। তাহলে চলুন প্রতিবেদনের কিছু বিভাগ দেখে নেওয়া যাক।

  1. সংবাদ প্রতিবেদন - এখানে সাধারণত সংবাদপত্র অথবা ম্যাগাজিন প্রকাশ এর জন্য প্রতিবেদন তৈরি করা হয়।
  2. প্রাতিষ্ঠানিক প্রতিবেদন - সাধারণত কোনো শিক্ষা প্রতিষ্ঠানে বার্ষিক অথবা মাসিক যেই প্রতিবেদন প্রধান শিক্ষকের নিকট প্রদান করা হয় তাকেই প্রাতিষ্ঠানিক প্রতিবেদন বলে।
  3. অপ্রাতিষ্ঠানিক প্রতিবেদন - এটিকে সাধারণত খসড়া প্রাতিষ্ঠানিক প্রতিবেদন বলা হয়ে থাকে।
  4. তদন্ত প্রতিবেদন - কোন একটি নির্দিষ্ট বিষয়ে যাচাই-বাছাই করে তার ঘটনা সত্য কিনা মিথ্যা এই বিষয়ে তদন্ত করে যে প্রতিবেদন পেশ করা হয় তাকে তদন্ত প্রতিবেদনে বলা হয়।
  5. বেষণামূলক প্রতিবেদন - কোন একটি বিষয়ে গবেষণা করার পরে যে প্রতিবেদন পেশ করা হয় তাকে গবেষণা মূলক প্রতিবেদন বলে।
  6. প্রস্তাবনা প্রতিবেদন - একটি সমস্যা সমাধানের উদ্দেশ্যে যে প্রতিবেদন উচ্চমাধ্যমিক পেশ করা হয় তাকেই প্রস্তাবনা প্রতিবেদন বলে।
  7. ঘোষণা প্রতিবেদন - কোন একটি বিষয় সম্পর্কে মানুষকে সচেতন করার জন্য অথবা ঘোষণা দেওয়ার জন্য যে প্রতিবেদন লেখা হয় তাকে ঘোষণা প্রতিবেদন বলে।
  8. বিশেষ প্রতিবেদন - কোন প্রতিবেদন বিশেষ গুরুত্বের সাথে প্রতিবেদন লেখা হয় অথবা ঘোষণা করা হয় তাকে বিশেষ প্রতিবেদন বলে।
  9. রাজনৈতিক প্রতিবেদন - কোন রাজনৈতিক গঠনের উপর ভিত্তি করে যে প্রতিবেদন তৈরি করা হয় তাকে রাজনৈতিক প্রতিবেদন বলে।

প্রতিবেদন লেখার নিয়ম

আমাদের মূল আলোচনার বিষয় প্রতিবেদন লেখার নিয়ম। প্রতিবেদন লেখার নিয়ম কানুন সম্পর্কে জানার আগে যেই গুরুত্বপূর্ণ বিষয়গুলো জানতে হবে তা ইতিমধ্যে আমরা জেনে গিয়েছি। প্রতিবেদন লেখার জন্য কিছু সুনির্দিষ্ট নিয়ম রয়েছে যা অনুসরণ করে লিখতে হবে। তো চলুন প্রতিবেদন লেখার নিয়ম জেনে নেওয়া যাক।

  1. শিরোনাম - প্রতিবেদনের সবার উপরে আপনি যে বিষয়ে প্রতিবেদন লিখবেন প্রতিবেদনের শিরোনাম দিতে হবে। শিরোনাম সাধারণত একটি ছোট বাক্য দিয়ে দিতে হবে।
  2. প্রতিবেদনের সারাংশ - প্রথমে আপনাকে প্রতিবেদনের শিরোনাম দিতে হবে। এরপরে একটি ছোট প্যারায় শিরোনামের সারাংশ লিখতে হবে। আপনি কোন বিষয়ে প্রতিবেদন লিখেছেন সেই বিষয়ে একটি সারাংশ লিখবেন যাতে সারাংশ দেখে পাঠক বুঝতে পারে আপনি কোন বিষয়ে প্রতিবেদন লিখেছেন।
  3. ভূমিকা - প্রতিবেদন লেখার শুরুতেই প্রতিবেদনের ভূমিকা থাকবে। ভূমিকায় প্রতিবেদনের বিষয়বস্তুর সাথে পাঠকের পরিচয় করে দেওয়া হবে। পাঠক যেন ভূমিকা পড়ে বুঝতে পারে আপনার প্রতিবেদনে কি বলতে চেয়েছেন।
  4. বিষয়বস্তু - ভূমিকা লেখার পরে আপনাকে আপনার প্রতিবেদনের প্রধান এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ বিষয়বস্তু লিখতে হবে। আপনি কোন বিষয়ে প্রতিবেদন লিখেছেন সেই বিষয়বস্তু এবং শিখবেন।
  5. প্রতিবেদন নাম ঠিকানা - প্রতিবেদনের সম্পূর্ণ বিষয়বস্তু লেখা হয়ে গেলে এর পরে যেই প্রতিবেদক এই বিষয় সর্ম্পকে লিখেছে তার সম্পর্কে কিছু তথ্য দিতে হবে। যেমন তার নাম ঠিকানা ইত্যাদি দিতে হবে।

প্রতিবেদন লেখার ক্ষেত্রে কিছু তথ্য

প্রিয় পাঠক আমরা প্রতিবেদন লেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনেছি। আমরা যারা পড়াশুনা করি তারা প্রতিবেদন লেখার নিয়ম সম্পর্কে জানি আবার অনেকেই ভুলে গিয়েছি। যারা প্রতিবেদন লেখার নিয়ম সম্পর্কে জানে না তাদের জন্য আজকের এই আর্টিকেল। প্রতিবেদন লেখার ক্ষেত্রে কিছু তথ্য জেনে নিন।

১। প্রতিবেদন এর বিষয়বস্তু সারাংশ প্রতিবেদনের একবারে শেষে লিখতে হবে আপনি কি লিখতে চান সে বিষয়ে সংক্ষিপ্ত সরণি খাতায় লিখতে হবে।

২। আপনি যে বিষয়ে লিখতে চান মূল বিষয়ের ওপর আপনাকে জোর দিতে হবে। প্রথমে আপনাকে আপনার প্রতিবেদনের বিষয়টি ভালোভাবে বুঝে নিতে হবে। প্রতিবেদনের মূল বিষয় তার ওপর নজর দিয়েই প্রতিবেদন লিখতে হবে।

৩। প্রতিবেদন লেখার শুরুতে পরিকল্পনা করতে হবে কারণ সবকিছুতে একটা পরিকল্পনা লাগে। তাহলে আপনার প্রতিবেদনটি আরও বেশি সুন্দর হয়ে উঠবে।

৪। আপনি চেষ্টা করুন সব সময় আপনার প্রতিবেদন সহজ ভাষায় লেখা। সহজ ভাষায় প্রতিবেদন লিখলে পাঠকের পড়তে সাহায্য হবে।

শেষ কথা

প্রিয় পাঠক আছেরে আর্টিকেলে আমরা প্রতিবেদন লেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আপনারা যারা প্রতিবেদন লেখার নিয়ম সম্পর্কে জানেন না তারা আজকের এই আর্টিকেলটি পড়ে নিন এবং প্রতিবেদন লেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নিন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি: