Technical Care BD https://www.technicalcarebd.com/2022/11/hormon-somossa.html

হরমোনের সমস্যা বোঝার উপায়

হরমোনের সমস্যা বোঝার উপায় - প্রিয় পাঠক আজকেরে আর্টিকেলে আমরা হরমোনের সমস্যা বোঝার উপায় সম্পর্কে আলোচনা করব। আমাদের মধ্যে অনেকেরই হরমোনের সমস্যা রয়েছে কিন্তু আমরা হরমোনের সমস্যা বোঝার উপায় সম্পর্কে জানি না। তাই সঠিকভাবে হরমোনের সমস্যা বোঝার উপায় সম্পর্কে না জানার কারণে আমাদের হরমোনের সমস্যা বুঝতে পারিনা।

সূচিপত্রঃ হরমোনের সমস্যা বোঝার উপায়

আপনি যদি হরমোনের সমস্যা বোঝার উপায় সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন আর দেরি না করে হরমোনের সমস্যা বোঝার উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক।

ভূমিকাঃ হরমোনের সমস্যা বোঝার উপায়

আমাদের দেহের বিভিন্ন রকম কার্যক্রম হরমোনের কারণে হয়ে থাকে। হরমোন ব্যাহত হওয়ার কারণে অথবা হরমোনের সমস্যা হওয়ার কারণে সে কার্যক্রমগুলো ব্যাহত হয়। আমাদের মধ্যে অনেকেই আছে যারা হরমোনের সমস্যা বোঝার উপায় সম্পর্কে জানে না যার ফলে তাদের শরীরে হরমোনের সমস্যা হয়েছে এটি বুঝতে পারেনা।

আরো পড়ুনঃ দ্রুত হাই প্রেসার কমানোর উপায়

তাই আজকের এই আর্টিকেলে আমরা হরমোনের সমস্যা বোঝার উপায় অর্থাৎ হরমোনের সমস্যার লক্ষণগুলো সম্পর্কে আপনাদের সামনে তুলে ধরব। আর্টিকেল মনোযোগ সহকারে পড়লে আপনি হরমোনের সমস্যা বোঝার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন এবং আপনার কোন ধরনের সমস্যা রয়েছে কিনা তা বুঝতে পারবেন।

হরমোনের সমস্যা কেন হয়?

রক্তের মাধ্যমে আমাদের দেহে অঙ্গ-প্রত্যঙ্গের ছড়িয়ে যায় হরমোন। যার ফলে খিদা ঘুম ত্বক ভালো রাখা ইত্যাদি কাজগুলো সম্পন্ন করে থাকে। কিন্তু কোন বড় অসুখের কারণে এই অন্তঃক্ষরা গ্রন্থি থেকে হরমোন ক্ষরণ কম বা বেশি মাত্রায় রক্তের সাথে মিশে যায়। তখন যদি চিকিৎসা করতে যাওয়া যায় তাহলে ডাক্তার বলে হরমোনের সমস্যা হয়েছে হরমোনের লেবেল ঠিক নাই।

পলিস্টিক ওভারি সিনড্রোম নারীদের পুরুষ যৌন হরমোনের কারণে সংঘটিত শারীরিক সমস্যা। যেই সমস্যা গুলোর মধ্যে এশিয়ার নারীরা সব থেকে এগিয়ে। বাংলাদেশের হার ২৫% কাছাকাছি হবে বলে ধারণা করা হয়। এ ক্ষেত্রে নারীদের হরমোনের প্রভাবে বিভিন্ন রকম লক্ষণ দেখা দিতে পারে। লক্ষণ গুলো নিচে দেওয়া হল।

অনিয়মিত মাসিক, অতিরিক্ত রক্তস্রাব, মুখে ও শরীরে অতিরিক্ত লোম বের হওয়া, শরীরে এবং মুখে অন্যান্য অংশে ব্রণ বের হওয়া। এছাড়া আরও বিভিন্ন রকম সমস্যা রয়েছে এই সমস্যা গুলোর মধ্যে পড়তে পারে নারীরা।

হরমোনের সমস্যা বোঝার লক্ষণ

আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করছি হরমোনের সমস্যা বোঝার উপায় সম্পর্কে। ইতিমধ্যে আমরা জেনেছি হরমোনের সমস্যা কেন হয়? এখন আমরা হরমোনের সমস্যা বোঝার লক্ষণ সম্পর্কে জানব। এই লক্ষণগুলি যদি আপনার সাথে ঘটে থাকে তাহলে অবশ্যই আপনি বুঝবেন আপনার হরমোনের সমস্যা রয়েছে।

আরো পড়ুনঃ মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায়

অনিয়মিত মাসিক - হরমোনের সমস্যা বোঝার উপায়

বেশিরভাগ মেয়েদের এক মাস পর পর মাসিক হয়ে থাকে। কিন্তু মেয়েদের ৪০ বা ৪৫ তিন অথবা কারো কারো ক্ষেত্রে আরও বেশি দিন পর মাসিক হয়। অধিকাংশ ক্ষেত্রেই অল্প মাতা ঋতুস্রাব হতে পারে কারো কারো ক্ষেত্রে অতিরিক্ত ঋতুস্রাব হয়।

পুরুষালি হরমোন এর বহিঃপ্রকাশ - হরমোনের সমস্যা বোঝার উপায়

অনেকক্ষেত্রে দেখা যায় পুরুষদের মধ্যে যেসব হরমোন রয়েছে সেগুলো বহিঃপ্রকাশ ঘটে। এর ফলে নারীদেহে পুরুষের মতন দেখা যায় মুখে এবং শরীরের অন্যান্য জায়গায় ব্রণ বের হয়। এ ধরনের সমস্যা এবং লক্ষণ দেখতে পাওয়া মানেই হরমোনের সমস্যা হওয়া।

বন্ধ্যত্ব - হরমোনের সমস্যা বোঝার উপায়

যেসব নারীরা সন্তান নিতে ব্যর্থ হয় তাদের সবথেকে বড় সমস্যা হল হরমোনের সমস্যা। হরমোনের সমস্যার কারণে নারীরা বন্ধ্যত্ব হয়। যদি কখনো এরকম কাউকে দেখেন তাহলে বুঝবেন তার হরমোন সমস্যার রয়েছে।

মেটাবলিক সিনড্রোম - হরমোনের সমস্যা বোঝার উপায়

নারীর দেহে ইনসুলিন রেজিস্ট্রেন্সের প্রকাশ পেতে পারে যেমন শরীরের ওজন বৃদ্ধি পাওয়া ক্ষুধা বৃদ্ধি পাওয়া দুর্বলতা স্মৃতিশক্তি দুর্বল হয়ে যাওয়া, ঘাড়ের পেছনে ব্যথা হওয়া। আরো অন্যান্য সমস্যা গুলো দেখা দিতে পারে।

হরমোনের সমস্যা রোগ শনাক্তকরণ

প্রিয় বন্ধুরা আজকে আমরা হরমোনের সমস্যা বোঝার উপায় সম্পর্কে আলোচনা করেছি। ইতিমধ্যে হরমোনের সমস্যা বোঝার উপায় অর্থাৎ লক্ষণ সম্পর্কে আমরা আলোচনা করে এসেছি। আপনার যদি কখনো অপরের লক্ষণগুলো দেখা দেই তাহলে আপনি বুঝবেন আপনার হরমোনের সমস্যা রয়েছে। যার ফলে তাড়াতাড়ি আপনাকে চিকিৎসা ব্যবস্থা করতে হবে।

নারীদের অতিরিক্ত এন্ড্রোজেন হরমোনের উপস্থিতি বুঝবেন নিচের সংখ্যাগুলো দেখা দিলেঃ

১। অনিয়মিত ঋতুস্রাব

২। ডিম্বাশয়েসিস্ট

আরো পড়ুনঃ ক্যান্সার প্রতিরোধ করে যেসব খাবার

যার ফলে আপনাকে পরীক্ষা-নিরীক্ষা করতে হবে পেটের আলট্রাসনোগ্রাম করতে হবে ওজিটিটি করতে হবে।

হরমোনের সমস্যার চিকিৎসা

প্রিয় পাঠক প্রতিটি সমস্যার একটি নির্দিষ্ট চিকিৎসা রয়েছে। ঠিক যেমন আপনার যদি হরমোনের সমস্যা থাকে তাহলে আপনি খুব তাড়াতাড়ি চিকিৎসা করে নিতে পারবেন। চিকিৎসা শুরুতে খাদ্য ব্যবস্থার দিকে গুরুত্বপূর্ণ হবে নজর দিতে হবে। কারণ হরমোনের অনেকাংশে নির্ভর করে খাদ্যের উপর। দৈনন্দিন ওজন মাত্রাই পৌঁছাতে সাহায্য করবে, বিপাকীয় প্রক্রিয়ায় উন্নতি ঘটাবে যাতে এর ইনসুলিন রেজিস্টেন্স কমে যাওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।

এর ফলে হৃদরোগ এবং ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা কমে যায়। আপনার যদি হরমোনের সমস্যা থাকে তাহলে খাদ্যতালিকায় শর্করা জাতীয় খাবার কম থাকবে এবং শাকসবজি এবং সবুজ খাদ্যতালিকায় বেশি রাখতে হবে।

শেষ কথাঃ হরমোনের সমস্যা বোঝার উপায়

হরমোনের সমস্যা বোঝার উপায় সহ আরো অনেকগুলো বিষয় আজকেরে আর্টিকেলে আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশাকরি আপনি আজকের এই আর্টিকেল থেকে হরমোনের সমস্যা বোঝার উপায় সম্পর্কে জানতে পেরেছেন। আর যদি হরমোনের সমস্যা বোঝার উপায় সম্পর্কে না জেনে থাকেন তাহলে সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ে নিন।

0 Comments