আত্তাহিয়াতু সূরা বাংলা উচ্চারণ

আসসালামু আলাইকুম, সম্মানিত পাঠকবৃন্দ আমাদের আজকের আর্টিকেলের আলোচ্য বিষয় হলো আত্তাহিয়াতু সূরা, আত্তাহিয়াতু বাংলা উচ্চারণ, আত্তাহিয়াতু সূরা বাংলা উচ্চারণ, আত্তাহিয়াতু পড়ার নিয়ম, আত্তাহিয়াতু বাংলা অনুবাদ, আত্তাহিয়াতু কখন পড়তে হয়, তাশাহুদ সূরা, তাশাহুদ দোয়া, তাশাহুদ বাংলা উচ্চারণ।

আত্তাহিয়াতু সূরা বাংলা উচ্চারণ

(toc) #title=(এক নজরে সম্পূর্ণ লেখা পড়ুন)

আত্তাহিয়াতু সূরা বা তাশাহুদ বাংলা উচ্চারণ নিচে তুলে ধরা হবে। নিম্ন বর্ণিত আত্তাহিয়াতু সূরা বা তাশাহুদ বাংলা উচ্চারণ দেখে দেখে আপনি খুব সহজেই আত্তাহিয়াতু বা তাশাহুদ মুখস্ত করতে পারবেন। যাহোক চলুন দেখে নেয়া যাক আত্তাহিয়াতু সূরা সম্পর্কে।

আত্তাহিয়াতু সূরা সম্পর্কে সংক্ষিপ্ত কথা

প্রত্যেক মুসলমান নর-নারীর জন্য নামাজ ফরজ। অর্থাৎ নামাজ একটি ফরজ ইবাদত। এ ইবাদতের ভেতরে ও বাইরে কিছু কাজ রয়েছে যেগুলো সঠিক ভাবে আদায় করাটাও ফরজ। এর মধ্যে ২ রাকাত পরপর বৈঠকে বসা। নামাজে ২ রাকাত পর পর বসাকে তাশাহহুদ বলা হয়।

প্রত্যেক বৈঠকে তাশাহহুদ বা আত্তাহিয়াতু সূরা পড়তে হয়। তাশাহহুদ পড়া আবশ্যক বা ওয়াজিব।নামাজ পড়তে গেলে আপনাকে অবশ্যই আত্তাহিয়াতু বা তাশাহুদ জানতেই হবে। কেননা তাশাহুদ বা আত্তাহিয়াতু ব্যতীত নামাজ সম্পন্ন হয়না। নামাজের মধ্যে তাশাহুদ তেলাওয়াত করা ওয়াজিব।

অনেকেই আছেন যারা নামাজ পড়েন কিংবা পড়তে চান, কিন্তু আরবি না জানার কারণে আত্তাহিয়াতু বা তাশাহুদ মুখস্ত করতে পারছেন না। অনেকের আবার তাশাহহুদ বা আত্তাহিয়াতু সূরা পড়া সহিহ নয়। অনেকের আবার আত্তাহিয়াতু অর্থ ও ফজিলত সমন্ধে জানা নেই। নিম্নে তাদের জন্য আমরা আত্তাহিয়াতু সূরা বাংলা উচ্চারণ বা তাশাহুদ বাংলা উচ্চারণ নিচে তুলে ধরা হবে। যাহোক চলুন দেখে নেয়া যাক আত্তাহিয়াতু সূরা।

আত্তাহিয়াতু বাংলা উচ্চারণ বা তাশাহুদ বাংলা উচ্চারণ উল্লেখ করার পাশাপাশি নিচে আত্তাহিয়াতু বা তাশাহুদ আরবি উচ্চারণ এবং আত্তাহিয়াতু ছবি তুলে ধরা হবে। আত্তাহিয়াতু বাংলা উচ্চারণ অর্থসহ তুলে ধরা হলোঃ

আত্তাহিয়াতু সূরা আরবি উচ্চারণ

التَّحِيَّاتُ لِلَّهِ وَالصَّلَوَاتُ وَالطَّيِّبَاتُ ، السَّلَامُ عَلَيْكَ أَيُّهَا النَّبِيُّ وَرَحْمَةُ اللَّهِ وَبَرَكَاتُهُ ، السَّلَامُ عَلَيْنَا وَعَلَى عِبَادِ اللَّهِ الصَّالِحِينَ ، أَشْهَدُ أَنْ لَا إِلَهَ إِلَّا اللَّهُ وَأَشْهَدُ أَنَّ مُحَمَّدًا عَبْدُهُ وَرَسُولُهُ

আত্তাহিয়াতু বাংলা উচ্চারণ

আত্তাহিয়াতু বাংলা উচ্চারণঃ ❝আত্তাহিয়্যাতু লিল্লাহি, ওয়াস সালাওয়াতু, ওয়াত-তাইয়্যিবাতু, আস সালামু আলাইকা, আইয়্যুহান নাবিয়্যু, ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ, আস সালামু আলাইনা, ওয়া আলা ইবাদিল্লাহিস-সালিহীন। আশহাদু আল-লা ইলাহা ইল্লাল্লাহু, ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসূলুহু❞।

আত্তাহিয়াতু বাংলা অর্থ

আত্তাহিয়াতু সূরা বাংলা অর্থঃ

❝আমাদের সকল সালাম শ্রদ্ধা, আমাদের সব নামায এবং সকল প্রকার পবিত্রতা একমাত্র আল্লাহর উদ্দেশ্যে। হে নবী, আপনার প্রতি সালাম, আপনার উপর আল্লাহর রহমত এবং অনুগ্রহ বর্ষিত হউক। আমাদের এবং আল্লাহর সকল নেক বান্দাদের উপর আল্লাহ্ রহমত এবং অনুগ্রহ বর্ষিত হউক। আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ছাড়া (ইবাদাতের যোগ্য) আর কেউ নেই,আমি আরও সাক্ষ্য দিচ্ছি যে, হযরত মুহাম্মাদ (সা:) আল্লাহর বান্দা এবং রাসূল❞

আত্তাহিয়াতু বাংলা অনুবাদ

আত্তাহিয়াতু বাংলা অনুবাদ নিম্নরুপ:

আমাদের সকল সালাম শ্রদ্ধা, আমাদের সব নামাজ এবং সকল প্রকার পবিত্রতা একমাত্র আল্লাহর উদ্দেশ্যে। হে নবী, আপনার প্রতি সালাম, আপনার উপর আল্লাহর রহমত এবং অনুগ্রহ বর্ষিত হউক। আমাদের এবং আল্লাহর সকল নেক বান্দাদের উপর আল্লাহ্র রহমত এবং অনুগ্রহ বর্ষিত হউক। আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ছাড়া (ইবাদাতের যোগ্য) আর কেউ নেই, আমি আরও সাক্ষ্য দিচ্ছি যে, হযরত মুহাম্মাদ সা. আল্লাহর বান্দা এবং রাসূল।

আত্তাহিয়াতু সূরা বাংলা উচ্চারণ

আত্তাহিয়াতু সূরা বাংলা উচ্চারণ নিম্নরুপঃ

❝আত্তাহিয়্যাতু লিল্লা-হি ওয়াসসালাওয়া-তু ওয়াততায়্যিবা-তু আসসালা-মু আলায়কা আইয়্যুহান নাবিইয়্যু ওয়ারাহমাতুল্ল-হি ওয়াবারাকা-তুহু আসসালা-মু আলায়না ওয়াআলা- ইবা-দিল্লা-হিস স-লিহীন। আশহাদু আল্লা- ইলা-হা ইল্লাল্ল-হু ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রসূলুহু❞

আত্তাহিয়াতু সূরা বাংলা অর্থ

আত্তাহিয়াতু বাংলা অর্থঃ ❝যাবতীয় সম্মান, যাবতীয় উপাসনা ও যাবতীয় পবিত্র বিষয় আল্লাহর জন্য। হে নবী! আপনার উপর শান্তি বর্ষিত হোক এবং আল্লাহর অনুগ্রহ ও সমৃদ্ধি সমূহ নাযিল হোক। শান্তি বর্ষিত হোক আমাদের উপরে ও আল্লাহর সৎকর্মশীল বান্দাগণের উপরে। আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ব্যতীত কোন উপাস্য নেই এবং আমি সাক্ষ্য দিচ্ছি যে, মুহাম্মাদ তাঁর বান্দা ও রাসূল❞।

আরো পড়ুনঃ জাজাকাল্লাহ খাইরান অর্থ কি

আত্তাহিয়াতু ছবি

আত্তাহিয়াতু ছবি

আত্তাহিয়াতু পড়ার নিয়ম

তাশাহুদ বা আত্তাহিয়াতু হচ্ছে একটি গুরুত্বপূর্ণ দোয়া। এটি প্রত্যেক নামাজে পড়তে হয়। ২ রাকাত এবং ৪ রাকাতের পর তাশাহুদ বা আত্তাহিয়াতু পড়তে হয়। শেষ বৈঠকে এসে তাশাহুদ পড়তে হয়। তাশাহুদ এবং আত্তাহিয়াতু একই দোয়া তাশাহুদ এর অর্থ ঈমানের সত্যায়ন।

নামাজের মধ্যে যেসকল কাজ ফরজ তন্মদ্ধে একটি হচ্ছে নামাজে বৈঠকে বসা। আর বৈঠকে তাশাহহুদ বা আত্তাহিয়্যাতু পড়া আবশ্যক বা ওয়াজিব। প্রতি ২ দুই রাকাত পর পর বৈঠকে বসতে হয় এবং নামাজের বৈঠকেই প্রত্যেক মুসলিম তাশাহহুদ বা আত্তাহিয়্যাতু পড়ে থাকেন। মনোযোগের সাথে তাশাহুদ বা আত্তাহিয়্যাতু পড়া আবশ্যক। এসময় আমাদের সকলের এই দোয়ার প্রত্যেকটি শব্দ এবং বাক্যের মর্ম উপলদ্ধি অনুধাবন করার চেষ্টা করা উচিত।

আত্তাহিয়াতু পড়ার ফজিলত

হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, আমরা যখন রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পেছনে সালাত আদায় করতাম; তখন বলতাম, ❝আসসালামু আলা জিবরিলা ওয়া মিকালা এবং আসসালামু আলা ফুলান ওয়া ফুলান❞। তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের দিকে তাকালেন এবং বললেনঃ আল্লাহ নিজেই তো সালাম, তাই যখন তোমরা কেউ সালাত/নামাজ আদায় করবে, তখন সে যেন বলে-

التَّحِيَّاتُ لِلَّهِ وَالصَّلَوَاتُ وَالطَّيِّبَاتُ ، السَّلَامُ عَلَيْكَ أَيُّهَا النَّبِيُّ وَرَحْمَةُ اللَّهِ وَبَرَكَاتُهُ ، السَّلَامُ عَلَيْنَا وَعَلَى عِبَادِ اللَّهِ الصَّالِحِينَ

উচ্চারণঃ ‘আত্তাহিইয়্যাতু লিল্লাহি ওয়াছ ছালাওয়াতু ওয়াত ত্বাইয়্যিবাতু, আসসালামু আলাইকা আইয়্যুহান নাবিয়্যু ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। আসসালামু আলাইনা ওয়া আলা ইবাদিল্লাহিছ ছালিহীন।’

কেননা, যখন তোমরা এটি বলবে তখন আসমান এবং জমিনে থাকা আল্লাহর সব নেক বান্দার কাছে তা (শান্তি) পৌঁছে যাবে। আর এর সঙ্গে তোমরা (তাওহিদের কালেমার সাক্ষ্য) أَشْهَدُ أَنْ لَا إِلَهَ إِلَّا اللَّهُ وَأَشْهَدُ أَنَّ مُحَمَّدًا عَبْدُهُ وَرَسُولُهُ এটিও পড়বে।

সুতরাং প্রত্যেক মুমিন মুসলমানের উচিত, বৈঠকে বসে পড়ার জন্য আত্তাহিয়াতু জানা না থাকলে তা শিখে নেয়া। বাংলা উচ্চারণ সঠিক ভাবে না পারলে কোনো আরবি জানা ব্যক্তির কাছে থেকে তা শিখে নেয়া। কারণ এতে রয়েছে মহান আল্লাহ পাক এবং বান্দার জন্য শান্তি এবং রহমত কামনার দোয়া, যা না পড়লে বঞ্চিত হবে মুমিন।

আরো পড়ুনঃ নামাজ না পড়ার ১৫ টি শাস্তি - নামাজ না পড়ার শাস্তি

আত্তাহিয়াতু কখন পড়তে হয়

নামাজের ভেতরে ও বাইরে কিছু নিয়ম কানুন রয়েছে যেগুলো সঠিকভাবে আদায় করতে হয়। এই সকল নিয়মকানুনের মধ্যে একটি হচ্ছে ২ রাকাত পর পর বৈঠকে বসা। শেষ বৈঠকে এসে তাশাহুদ পড়তে হয়। ২ রাকাত পর পর বৈঠকে বসতে হয় আর প্রত্যেক বৈঠকে তাশাহুদ পাঠ করতে হয়। আত্তাহিয়াতু বা তাশাহুদ পাঠ করা ওয়াজিব বা আবশ্যক।

তাশাহুদ পড়ার নিয়ম

নামাজি ব্যক্তি সালাত আদায় করার মধ্যে যখন মৌখিকভাবে তাওহিদের সাক্ষ্য দেয়, তখন তার আঙুল ও এই সাক্ষ্য দিবে। সেজন্য আত্তাহিয়াতু পড়তে পড়তে যখন ❝আশহাদু আল্লা ইলাহা ইল্লাল্লাহ❞ পর্যন্ত পৌঁছবে, তখন বৃদ্ধাঙ্গুলি এবং মধ্যমা দ্বারা গোল ভিত্ত বানাবে এবং শাহাদত আঙুল দ্বারা ইশারা করবে। আর কনিষ্ঠা এবং অনামিকা হাতের তালুর সাথে যুক্ত থাকবে। 'ইল্লাল্লাহ' বলার পরে শাহাদত আঙুল নিচু করবে। তবে অন্য আঙুলগুলো আপন অবস্থায় নামাজের শেষ সময় পর্যন্ত থাকবে।

জেনে রাখা ভালো, বৃদ্ধাঙ্গুলির নিকটতম আঙুলকে শাহাদত আঙুল বলা হয়ে থাকে। ইশারা শেষ করে আঙুল আর নাড়াচড়া করবে না। (তথ্য সূত্র: সহিহ মুসলিম: ১৩৩৬-১৩৩৭ সহিহ ইবনে হিব্বান: ৫/২৭০, সুনানে নাসায়ী কুবরা: ১১৯৩, আবু দাউদ: ৯৮৯)।

এই বিষয়টি বুঝতে অসুবিধা হলে নিম্নে উল্লেখ করা ভিডিওটি দেখে আশা করি সহজেই বুঝতে পারবেন।

তাশাহুদে আঙ্গুল নাড়ানোর নিয়ম

দোয়া মাসুরা বাংলা উচ্চারণ

আল্লাহুম্মা ইন্নি জালামতু নাফসি জুলমান কাসিরা। ওয়ালা ইয়াগ ফিরুজ জুনুবা ইল্লা আনতা। ফাগফির লি, মাগফিরাতাম মিন ইনদিকা; ওয়ার হামনি, ইন্নাকা আনতাল গাফুরুর রাহিম

লেখকের শেষকথা

উপরোক্ত আলোচনায় আমরা আত্তাহিয়াতু সূরা বাংলা উচ্চারণ বা তাশাহুদ বাংলা উচ্চারণ (attahiyat bangla uccharon) আত্তাহিয়াতু সূরা আরবি উচ্চারণ, আত্তাহিয়াতু বাংলা উচ্চারণ, আত্তাহিয়াতু সূরা বাংলা অর্থ, আত্তাহিয়াতু বাংলা অনুবাদ, আত্তাহিয়াতু বাংলা অর্থ. আত্তাহিয়াতু পড়ার নিয়ম, আত্তাহিয়াতু কখন পড়তে হয় এই সম্পর্কে তুলে ধরা হয়েছে।

আত্তাহিয়াতু সম্পর্কিত গুরুত্বপূর্ণ এই লেখাটি পড়ে আপনি আশা করি অনেক উপকৃত হয়েছেন। আল্লাহ তায়ালা মুসলিম উম্মাহকে নামাজসহ দীনের প্রতিটি গুরুত্বপূর্ণ বিষয়ে সহিহ জ্ঞান এবং বুঝদান করুন। সুন্নাহ অনুযায়ী জীবন অতিবাহিত করার তাওফিক দান করুন। আমিন।

তাশাহুদ বা আত্তাহিয়াতু পড়ার মাধ্যমে দুনিয়া এবং পরকালের শান্তি ও রহমত লাভের তাওফিক দান করুন। প্রত্যেক মুসলমান বান্দাকে হাদিসের উপর আমল করতে তাওহিদের কালেমার সাক্ষ্য দেওয়ার তাওফিক দান করুন। আমিন।

আরো দেখুনঃ খতমে খাজেগান পড়ার নিয়ম

একটি বিষয় মনে রাখা ভালো - তাশাহুদ বা আত্তাহিয়াতু কিন্তু সূরা না। অনেকেই আছেন যারা আত্তাহিয়াতু কিংবা তাশাহুদকে সূরা ভেবে ভুল করেন। সূরা হচ্ছে ঐ সকল আয়াত যা পবিত্র কুরআন মাজিদে বর্ণিত আছে। যা মহান আল্লাহ পাক আসমান থেকে মহানবী হযরত মোহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর উপরে নাযিল করেছেন। যেহেতু তাশাহুদ বা আত্তাহিয়াতু কুরআন মাজিদে বর্ণিত নেই সুতরাং এটিকে সূরা হিসেবে উল্লেখ করা বাঞ্ছনীয় নয়। আশা করি আপনারা সহজেই বুঝতে পারছেন।

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)