Technical Care BD https://www.technicalcarebd.com/2021/10/passport-check-bd-online.html

পাসপোর্ট চেক করার নিয়ম ২০২১ | অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম

পাসপোর্ট চেক করার নিয়ম ২০২১ | অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম— পাসপোর্ট হচ্ছে এমন একটি জিনিস যা ছাড়া আপনি কখনোই পৃথিবীর কোনো দেশে বৈধভাবে প্রবেশ করতে পারবেন না। একটি দেশের নাগরিক হিসেবে পাসপোর্টের গুরুত্ব অনেক। আপনি কোন দেশের মানুষ তা জানার একমাত্র উপায় হচ্ছে আপনার পাসপোর্ট। 

একটি দেশের অভ্যন্তরে এনআইডি কার্ডের যেমন গুরুত্ব রয়েছে আবার দেশের বাইরে পাসপোর্টের গুরুত্ব রয়েছে। কেননা দেশের অভ্যন্তরে ব্যবহার করা এনআইডি কার্ড দেশের বাইরে কোনো কাজেই লাগবে না। সেখানে আপনার সবচেয়ে বেশি কাজে লাগবে পাসপোর্ট। 

পাসপোর্ট চেক করার নিয়ম ২০২১

বৈধভাবে বিদেশ যেতে হলে পাসপোর্টের কোনো বিকল্প নেই। এই পাসপোর্ট আপনার দেশের পরিচয় বহন করে। সুতরাং একজন সচেতন নাগরিক হিসেবে সকলেরই বিদেশ ভ্রমণের আগে যথাযথভাবে পাসপোর্ট করে নেওয়া উচিত। 

হঠাৎ কাল যদি আপনার কোনো প্রয়োজনে বিদেশে যেতে হয় তাহলে আপনি কখনোই এত কম সময়ে পাসপোর্ট পাবেন না। আগে থেকে পাসপোর্ট না থাকলে এমন জরুরী অবস্থায় দিশেহারা হয়ে যেতে হয়। একটি পাসপোর্ট সব সময় নিজের সাথে থাকা জরুরী কেননা যদি আপনি কখনো হঠাৎ করে বিদেশে বৃত্তি পেয়ে যান বা চাকরি পেয়ে যান বা আপনার চিকিৎসার প্রয়োজন হয় তখন এটি আপনাকে অনেক কাজে দিবে। 

পাসপোর্ট সাধারণত দুই ধরনের হয়। যথাঃ

১) হাতে লেখা পাসপোর্ট

২) মেশিন রিডেবল পাসপোর্ট 

হাতে লেখা পাসপোর্ট 

এই পদ্ধতি অনেক পুরনো। বর্তমানে বাংলাদেশ পাসপোর্ট অফিস হতে হাতে লেখা পাসপোর্টের পদ্ধতি বন্ধ করে দেয়া হয়েছে। তবে আগের হাতে লেখা পাসপোর্টগুলো বর্তমানে নবায়ন করা হচ্ছে। হাতে লেখা পাসপোর্ট ২০১৯ সালের শেষদিক পর্যন্ত গ্রহণযোগ্য ছিল। কিন্তু বর্তমানে তা এখন আর গ্রহণযোগ্য নয়। আর যাদের হাতে লেখা পাসপোর্ট রয়েছে তাদের গুলো বর্তমানে নবায়ন করে মেশিন রিডেবল পাসপোর্টে পরিণত করা হচ্ছে। 

মেশিন রিডেবল পাসপোর্ট 

মেশিন রিডেবল পাসপোর্টে আবেদনকারীর তথ্য জলছাপের নিচে গোপন ভাবে লুকায়িত থাকে। এছাড়াও এর মধ্যে থাকে একটি মেশিন রিডেবল জোন। যার মধ্যে ব্যক্তির ব্যক্তিগত তথ্য এবং তার সকল বিবরণী থাকে। মেশিন রিডেবল জোন শুধুমাত্র মেশিন দিয়েই রিড করা সম্ভব। ফলে ব্যক্তির ব্যক্তিগত তথ্য তথা নিরাপত্তা বৃদ্ধি পায়। এছাড়াও এটি মেশিন দিয়ে রিড করা হয় বলে করা হয় বলে ইমিগ্রেশন এর প্রক্রিয়াও অনেক তাড়াতাড়ি হয়ে যায়। 

পাসপোর্ট চেক করার নিয়ম ২০২১ | অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম

আপনার পাসপোর্টের সকল যাবতীয় তথ্য যেমন পুলিশ ভেরিফিকেশন সঠিকভাবে হয়েছে কিনা, পাসপোর্টটি প্রিন্ট হয়েছে কিনা পাসপোর্টের বর্তমান অবস্থা কি? আপনার পাসপোর্ট ডেলিভারির জন্য প্রস্তুত কিনা এই সকল বিষয় আপনি বর্তমানে খুব সহজেই অনলাইনের মাধ্যমে ঘরে বসেই বের করতে পারবেন। সেজন্য আপনাকে বাংলাদেশ পাসপোর্টের অফিশিয়াল ওয়েবসাইটে আপনার পাসপোর্ট নং দিয়ে স্ট্যাটাস চেক করতে হবে। 

একটি পাসপোর্ট তৈরি করতে আমাদের অনেক সময় এবং ঝামেলার সম্মুখীন হতে হয়। বর্তমানে বাংলাদেশে এমন একটি দেশ যেখানে একটি পাসপোর্ট রিনিউ করতে হলে আপনাকে অনেক ধৈর্য্য ধরতে হবে। কেননা একই পাসপোর্ট রিনিউ করার প্রসেস অনেক লম্বা সময়ের হয়ে থাকে। 

একটি পাসপোর্ট পরিপূর্ণভাবে বের হয়ে আসতে সাধারণত ৭ দিন বা ১৫ দিন কিংবা সর্বোচ্চ ২১ দিন পর্যন্ত সময় লাগে। যারা পাসপোর্টের বিষয় একদমই নতুন আর যাদের এই সম্পর্কে কোনো ধারণা নেই তারা অনেক অল্প সময়ে কাজ আদায় করার জন্য প্রায়ই দালালের খপ্পরে পড়ে থাকে।

তাই অনেকেই পাসপোর্টের স্ট্যাটাস জানার জন্য দালালদের উপর নির্ভরশীল হয়ে থাকে। কিন্তু বর্তমানে আমরা খুব সহজে ঘরে বসেই পাসপোর্টের বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবো। আরেকজন আমরা ব্যবহার করবো ই-পাসপোর্ট স্ট্যাটাস চেক পোর্টাল। ই-পাসপোর্ট স্ট্যাটাস চেক পোর্টাল ব্যবহার করার মাধ্যমে আপনারা বর্তমান পাসপোর্টের অবস্থা সম্পর্কে পরিষ্কার ধারণা নিতে পারবেন। 

অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম

১। সর্বপ্রথম আপনি আপনার মোবাইল বা আপনার কম্পিউটারের যেকোনো একটি ব্রাউজার ওপেন করে এই লিঙ্কে ভিজিট করুন অথবা সেখানে টাইপ করুন http://www.passport.gov.bd/। 

২। এটি একটি বাংলাদেশী অথরাইজড সরকারি ওয়েবসাইট। এখানে ঢোকার পর পরই আপনি অ্যাপ্লিকেশন স্ট্যাটাস চেক করার একটি অপশন দেখতে পারবেন। এই Application Status অপশনটিতে ক্লিক করুন।

৩। যখন আপনি পাসপোর্টের জন্য আবেদন করেছিলেন তখন পাসপোর্ট অফিস থেকে আপনাকে একটি স্লিপে এনরোলমেন্ট আইডি (Enrolment ID) এবং জন্ম তারিখ (Date of Birth) দেওয়া হয়েছিল। 

৪। অ্যাপ্লিকেশান স্ট্যাটাস অপশনটিতে ক্লিক করার পর আপনি মোট দুটি বক্স দেখতে পাবেন, একটি এনরোলমেন্ট আইডি এবং অন্যটি জন্ম তারিখের। 

৫। স্লিপ হতে সেই দুটি বক্সে যথাক্রমে এনরোলমেন্ট আইডি এবং জন্ম তারিখ বসিয়ে নিবেন এবং এগুলো সঠিকভাবে টাইপ করার পরে আপনাকে ক্যাপচা পূরণ করতে হবে। এই অপশনগুলো সঠিকভাবে পূরণ করার পরে আপনি খুব সহজেই আপনার পাসপোর্টের বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবেন।

উপরের ধাপগুলো সঠিকভাবে অনুসরণ করার মাধ্যমে আপনি খুব সহজেই ঘরে বসেই ইন্টারনেট কানেকশনের মাধ্যমে খুব সহজেই আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবেন। 

শেষ কথা 

অনলাইনে পাসপোর্টের বর্তমান অবস্থা চেক করার সময় যদি আপনারা সার্ভার ডাউন পান, তাহলে দয়া করে উত্তেজিত হবেন না। যেহেতু এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ওয়েবসাইট তাই ওয়েবসাইটটিতে প্রায়ই প্রচুর চাপ থাকে। সার্ভার ডাউন থাকলে আপনি আবার ১-২ ঘন্টা পর পর চেষ্টা করে দেখতে পারেন। 

পাসপোর্ট অনলাইনে চেক করা নিয়ে যদি আপনার কোনো সন্দেহ বা প্রশ্ন থাকে তাহলে দয়া করে আপনারা আপনাদের নিকটস্থ পাসপোর্ট অফিসে যোগাযোগ করুন। অথবা আপনি আপনার কাঙ্খিত মন্তব্যটি কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন। আমরা আমাদের পক্ষ থেকে আপনার মন্তব্যটির সঠিক ব্যাখ্যা দেয়ার যথাসাধ্য চেষ্টা করবো।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া